মাতৃভাষা ও বেসিক

in আমার বাংলা ব্লগ3 years ago

মাতৃভাষা ও বেসিক

আমরা যখন কোন পথ ধরে চলতে চেষ্টা করে তখন আমাদের উচিত হয় সেই পথের ভালো খারাপ দিকগুলো আগে জেনে বুঝে নেওয়া। অন্তত এইটুকু জানা জরুরি যে, এই পথের শেষ কোথায় বা এই পথে কিভাবে চলতে হয়। অন্যথায় আমরা যে পথ ধরে হাটবো সেই পথ আমাদেরকে সঠিক গন্তব্যে পৌঁছে দিবে না।

Untitled.png

বাংলাদেশ এবং ভারত থেকে অনেক বাংলা ভাষাবাসীরা স্টিম ব্লকচেইন এ কাজ করা শুরু করেছেন। এটা খুব ভালো ব্যাপার যে বাংলা ভাষাভাষীরা আস্তে আস্তে এরকম আধুনিক প্রযুক্তির সাথে তাল মিলিয়ে এগিয়ে যাওয়ার পথে রয়েছে। তবে যারা এখানে নতুন ভাবে কাজ শুরু করেছেন তাদের উচিত হবে অন্তত তিন চারদিন সময় নিয়ে এই ব্লকচেইনের ব্লগিং সংক্রান্ত বেসিক যে বিষয় গুলো রয়েছে সেগুলো জেনে বুঝে নেওয়া যেমন ব্লকচেইন কি, স্টিমে কিভাবে আয় করা যায়, কি টোকেনে পেমেন্ট দেয়া হয়, কোনটা কোন রিওয়ার্ড, কিভাবে ট্রেড করতে হবে, ডেলিগেশন, রেপুটেশন, ডাস্ট, রিসোর্স ক্রেডিট, পাওয়ার ও ইনফ্লুয়েন্স ইত্যাদি।

কারণ যেহেতু আপনি এখানে কাজ করার সিদ্ধান্ত নিয়ে নিয়েছেন তাই আপনার জন্য সবচেয়ে ভালো হবে আগে জিনিসটা বুঝে নেওয়া তারপরে কাজ শুরু করা অন্যথায় যারা বুঝে কাজ করবে তাদের সাথে আপনার একটা বিস্তর পার্থক্য তৈরী হবে। কারণ আপনি জানেন যে, যে বুঝে কাজ করবে সে কাজকে সহজ ভাবে করতে পারবে আর যে বুঝবে না সে কাজকে অনেক জটিল করে করতে চাইবে।

আপনি যদি আপনার জীবনে কোন বিষয়ে সফল হতে চান তাহলে আপনার জন্য অন্যতম প্রধান মূলমন্ত্র হচ্ছে সেই বিষয়ের বেসিক বিষয় সম্বন্ধে অর্থাৎ ফান্ডামেন্টাল বিষয়ে ধারনা নিয়ে নেওয়া সেটা আপনি ব্যবসায়িক ক্ষেত্রে বলেন, চাকরি ক্ষেত্রে বলেন অথবা অন্য যে কোন ক্ষেত্রে। যখন আপনার চেষ্টা থাকবে পাশাপাশি দক্ষতা ও ফান্ডামেন্টাল নলেজ থাকবে তখনই কেবলমাত্র আপনি কোন কাজ করে সফলতার পথে দ্রুত হাঁটতে পারবেন।

অবশ্যই স্টিমকে অল্পসময়ের জন্য ইনভেস্টমেন্ট বা কিছু আয় করার উপায় হিসেবে নেওয়া যাবে না। আমি আমার ২ বছরেরও বেশি সময় এই ব্লকচেইন থেকে অন্তত এটা শিখেছি। আপনাকে এটা দীর্ঘমেয়াদে একটা ফলপ্রসূ কাজের মাধ্যম হিসেবে নিয়ে কাজ শুরু করতে হবে এবং সেটাই হবে সঠিক সিদ্ধান্ত। তাৎক্ষণিক আয় এর মাধ্যম এটা নয়। ধৈর্য্য এখানে অনেক গুরুত্ত্বপূর্ন। আর তাই আপনার এখানে দক্ষতা এবং ফান্ডামেন্টাল বিষয়ে জ্ঞান অর্জনের জন্য অবশ্যই পড়াশোনা জরুরী এর কোনো বিকল্প নেই। অন্তত প্রথমে এক সপ্তাহ আপনাকে পড়াশোনা করি তারপর শুরু করা উচিত।

কোন বিষয়ে জেনে বুঝে কাজ করার মাধ্যমে সে বিষয়টাতে অনেক সহজে আমরা পারদর্শী হতে পারি আর যখন আমরা না বুঝে এবং না জেনে কাজ করতে যাই তখনই হোঁচট খেতে থাকি। যদি আমরা হোঁচট নাও খাই, হয়তোবা সাময়িক উতরে যেতে পারবো কিন্তু পরবর্তীতে কোন না কোন এক সময় আমাদেরকে আটকে যেতে হবে । তাই যেকোনো কাজ-ই হোক না কেন সেটা চাকরিজীবন কিংবা পারিবারিক জীবন বা সামাজিক জীবনে, সেটা আগে জেনে বুঝে তারপর সেখানে আমাদের শুরু করা উচিত।

11.png
Source


স্টিমের প্রথম দশটি কমিউনিটির মধ্যে অন্যতম প্রধান কমিউনিটি হচ্ছে আমাদের আমার বাংলা ব্লগ কমিউনিটি। আর এর প্রায় সকল সদস্য বা ব্যবহারকারী হচ্ছে বাংলা ভাষাভাষী মানুষজন। বাংলা ভাষায় বা মাতৃভাষায় কোন বিষয়ে অধ্যয়ন করা যতটা সহজ অন্য ভাষায় সেটা অধ্যায়ন করা অত সহজ নয়। আর যেহেতু সফলতা অর্জনের মূলমন্ত্র হচ্ছে বেসিক জ্ঞান অর্জন করা এবং তা যদি মাতৃভাষায় অর্জন করা যায় তাহলে অবশ্যই এটা ফলপ্রসূ ফলাফল বয়ে আনবে।

এই ধারণা থেকে বাংলাদেশ ও ভারতের বাংলা ভাষাভাষী মানুশের সুবিধার্থে মাতৃভাষায় নিয়মিতভাবে বেসিক বিষয়গুলো নিয়ে আমার ব্লগে লিখার পরিকল্পনা করছি যাতে করে বাংলা ভাষাভাষী মানুষেরা এখান থেকে বেসিক জ্ঞান অর্জন করে স্টিম প্লাটফর্মে তাদের ব্লগিংকে আরো উন্নত করতে পারে এবং এখানে সফলতা অর্জন করতে পারে। মাতৃভাষায় শিক্ষা অর্জনের যে সুবিধাগুলো রয়েছে সেই সুবিধা গুলো হচ্ছে অনেক জটিল জটিল বিষয়কেও মাতৃভাষায় অনেক সহজ করে বোঝানো যায় এবং বুঝতে পারা যায়।


Amar Bangla Blog Logo.png


তাই আমি বাংলা ভাষাভাষী নতুন ব্যবহারকারীদেরকে অনুরোধ করবো আমার পোস্ট পড়ে হোক অথবা নিজে থেকে পড়াশুনা করে হোক স্টিমের বেসিক ব্যাপারগুলো আগে জেনে নিন তারপর এখানে কাজ করুন। এবং এতে করে আপনি কাজ করে যেমন এখানে মজা পাবেন তেমনি আপনার পক্ষে দ্রুত সফলতা অর্জন করা সম্ভব হবে। পাশাপাশি হোঁচট খাওয়ার যে প্রবণতা সেটা অনেকটাই কমে আসবে। কারন আমি যে রাস্তার উদাহরণ দিলাম সেক্ষেত্রে আপনি যদি রাস্তায় না জেনেবুঝে হাঁটতে যান, তাহলে আপনার বিপদের সম্ভাবনা যেমন আছে তেমনি হোঁচট খাওয়ার সম্ভবনাও আছে। আর এটা যেহেতু আমাদের আয়ের এর সাথে জড়িত তাই এখানে আপনাকে সময় দিয়ে জেনে বুঝে কাজ করাই হবে বুদ্ধিমানের মত কাজ। স্টিমে কাজ করে সফল হোন ও ভাল করুন এই প্রত্যাশা নিয়ে আজকে এখানেই শেষ করছি।


Line Break Steem.png

এই পোস্টের সম্পুর্ন লিখা আমার নিজস্ব ও কোথায় থেকে কপি করা হয়নি। কোথাও হতে কোন তথ্য বা ছবি নিয়ে থাকলে সোর্স দেয়া হয়েছে

Line Break Steem.png

আমি কে

আমি সাইফুল বাংলাদেশ থেকে। পেশায় শিক্ষক এবং সাবেক ব্যাংকার। পড়াশুনা করেছি প্রকৌশলবিদ্যায়। আমি আমার চিন্তাভাবনা এবং ধারণাগুলি ব্লগে শেয়ার করতে ভালবাসি। স্টিম এ ২০১৯ সাল থেকে নিয়মিত লিখালিখি করে আসছি। আমি টেক্সটাইল, অনলাইন অর্থ উপার্জন, কৃষি, প্রযুক্তি, রান্না, ও জীবন্ঘটিত অন্যান্য আরো কিছু বিষয় নিয়ে লিখি। প্রকৃতির পাশাপাশি যাওয়ার জন্য ঘুরে বেড়ানো এবং ক্রিকেট খেলা আমার শখ। আমি সর্বদা একজন শিক্ষানবিস এবং সবার থেকে শিখতে চাই। আমি বিশ্বাস করি, আমার জ্ঞান ও লিখা থেকে একজনও যদি উপকৃত হল বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার ব্লগে লিখালিখি সার্থক

Line Break Steem.png

Intro Steem.gif

ভোট দিন, মতামত থাকতে মন্তব্য করুন, পোস্টটি ভাল লাগলে শেয়ার করুন এবং আমাকে ফলো করুন @engrsayful

Line Break Steem.png

অন্যান্য মিডিয়াতে আমার সাথে যুক্ত হতে পারেনঃ

FacebookTwitterInstagram
YoutubeThreeSpeakDTube

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65634.72
ETH 3493.40
USDT 1.00
SBD 2.51