সজনের ডাঁটা এবং কুমড়োর বড়ি দিয়ে তৈরি রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আপনাদের সাথে একটা রেসিপি শেয়ার করে নেবো। আজকে আমি একটু নিরামিষ টাইপ এর রান্না করেছি। আজকের নিরামিষটা আমি সজনে ডাঁটা আর কুমড়োর বড়ি দিয়ে করেছি। গরমে এই তরকারিটা সাধারণের মধ্যে একদম সেরা, আমার কাছে দারুন লেগেছিলো খেতে। তাছাড়া সজনে খাওয়া অনেক উপকারী, আমি সজনের ডাঁটাটা বিশেষ করে বেশি খেতে পছন্দ করে থাকি। সজনের সবকিছুতেই উপকারী আছে যেমন ডাঁটার পাশাপাশি পাতা, ফুল সব খাওয়া যায়। সজনের পাতার রস অনেক উপকারী। পাতা , ফুল শরীরে ঔষধের কাজ করে থাকে। আর সজনের ডাঁটার ভিতরের বীজটা বেশি ভালো লাগে আমার কাছে খাওয়ার সময়। যাইহোক, এখন আমি আজকের এই রেসিপিটার মূল পর্বের দিকে চলে যাবো।


♚প্রয়োজনীয় উপকরণসমূহ:♚

উপকরণ
পরিমাণ
কুমড়োর বড়ি
পরিমাণমতো
আলু
৫ টি
সজনে ডাঁটা
৪ টি
কাঁচা লঙ্কা
৬ টি
জিরা
পরিমাণমতো
সরিষার তেল
৪ চামচ
লবন
২ চামচ
হলুদ
২ চামচ
জিরা গুঁড়ো
১/২ চামচ


কুমড়োর বড়ি, আলু, সজনে ডাঁটা


কাঁচা লঙ্কা, সরিষার তেল, লবন, হলুদ, জিরা গুঁড়ো


এখন রেসিপিটি যেভাবে তৈরি করলাম---


✠প্রস্তুত প্রণালী:✠


➤আলুগুলোর খোসা ছালিয়ে নিয়ে কেটে পিচ করে নিয়েছিলাম প্রথমদিকে এবং পরে জল দিয়ে ধুয়ে নিয়েছিলাম। এরপর সজনের ডাঁটা কেটে ছোট ছোট করে নিয়েছিলাম। কাঁচা লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম।

➤কুমড়োর বড়ি ভালো করে ভেজে নিয়েছিলাম। এরপর আলুর পিচগুলো ভালো করে ভেজে নিয়েছিলাম।

➤কড়াইতে তেল দেওয়ার পরে পরিমাণমতো জিরা দিয়ে দিয়েছিলাম। এরপর তাতে ভেজে রাখা আলুর পিচগুলো দিয়ে দিয়েছিলাম।

➤আলুগুলো জিরার সাথে মিশিয়ে একবারে হাতা দিয়ে চেপে চেপে গলিয়ে নিয়েছিলাম। গলানো হয়ে গেলে তাতে কেটে রাখা সজনের ডাঁটা দিয়ে দিয়েছিলাম।

➤সজনের ডাঁটা দেওয়ার পরে তাতে স্বাদ মতো লবন, হলুদ আর কাঁচা লঙ্কা দিয়ে দিয়েছিলাম। এরপর সব উপাদানের সাথে ভালো করে মিশিয়ে নিয়েছিলাম।

➤মেশানো হয়ে গেলে তাতে পরিমাণমতো জল দিয়ে দিয়েছিলাম। এরপর তরকারিটা অল্প সময়ের জন্য ফুটিয়ে নিয়েছিলাম।

➤তরকারি ফুটে উঠলে তাতে ভাজা কুমড়োর বড়িগুলো দিয়ে দিয়েছিলাম। এরপর তরকারিটা পুরোপুরি সম্পন্ন হয়ে আশা পর্যন্ত দেরি করেছিলাম।

➤তরকারি পুরোপুরি হয়ে গেলে তাতে খুবই অল্প করে জিরার গুঁড়ো ছড়িয়ে দিয়েছিলাম। আর এখন এই নিরামিষ তরকারিটা পরিবেশন করে খাওয়ার জন্য প্রস্তুত। এই নিরামিষ তরকারিটা খেতে খুবই মজাদার, আপনারাও বাড়িতে এইভাবে তৈরি করে খেয়ে দেখতে পারেন।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 
সজনে গাছের পাতা ফল সব কিছুই আমাদের দেহের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ। সজনে ডাটা অনেক মজার একটি খাবার বিশেষ করে এই ডাটা সব কিছুর সাথেই অনেক ভালো লাগে। আমার কাছে শিং মাছের সাথে সজনে ডাটা বেশি মজা লাগে। তাছাড়াও অনেক ভাবেই এই সজনে ডাটা খাওয়া যায়।
আপনি সজনে ডাটার সাথে কুমড়োর বড়ি দিয়ে রেসিপি তৈরি করেছেন। আমার কাছে অনেক ভালো লেগেছে আপনার রেসিপিটি। আসলে অনেক ভাবেই সজনে ডটার রেসিপি খাওয়া হলেও আমি এখনো কুমড়োর বড়ি দিয়ে খাই নাই। তবে আপনার রেসিপি দেখে বেশ আকর্ষনীয় লাগছে রেসিপিটা আমি অবশ্যই আপনার দেখানো ধাপগুলো ফলো করে রেসিপিটি তৈরি করবো।
আপনাকে অনেক ধন্যবাদ দাদা, আমাদের মাঝে এই অসাধারণ রেসিপিটি শেয়ার করার জন্য৷ আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো। 💕
 2 years ago 

ভাইয়া অসাধারন একটি রেসিপি করেছেন। সজনে ডাঁটা দিয়ে কুমড়োর বড়ি সত্যি খুব সুস্বাদু একটি রেসিপি শেয়ার করেছেন। ভাইয়া আপনি তো দেখছি সব রান্নাই খুব পারদর্শী। খুব সুন্দর করে আপনি সব রান্না গুলো করেন। সজনে আমাদের শরীরের জন্য খুবই উপকারী। সজনে পাতা খেতে খুব সুস্বাদু লাগে। সজনে ফুল আমার কখনো খাওয়া হয়নি। আর সজনে ফুল কিভাবে খায় তাও আমার জানা নেই। আপনার রান্নার সত্যি তুলনা হয়না। দেখতে খুবই লোভনীয় লাগছে। তবে ভাইয়া আমি সজনে ডাঁটা বেশিরভাগ ডাল দিয়ে রান্না করে খেয়েছি। কিন্তু এভাবে যে আলু কুমড়োর বড়ি দিয়ে রান্না করা যায় তা আমার জানা ছিল না। আপনার রেসিপি দেখে শিখে নিয়েছে অবশ্যই বাসায় এভাবে একদিন ট্রাই করে দেখবো। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

সজনে ডাটা আমার খুবই প্রিয়।তবে এর ফুল খেয়েছি, পাতা কখনো খাওয়া হয় নি।খুবই উপকারী সজনে,শুনেছি পাতা খেতেও খুবই মজার।কিছু কিছু নিরামিষ রান্না আমিষকেও হার মানিয়ে দেয়।আমার তো নিরামিষভোজী গসাইদের রান্না খুব পছন্দ হয় দাদা।ওদের নিরামিষ রান্নার মধ্যে আলাদা একটি স্বাদ পাওয়া যায় যা আমরা চেষ্টা করে ও আনতে পারি না।তবে অনেক কিছুই ব্যবহার করেন ওনারা যা আমাদের অজানা।যাইহোক এই কুমড়ো বড়ির সঙ্গে সজনে ডাটা আমার কাছে খুব ভালো লাগে খেতে।মনে হচ্ছে আপনার রেসিপিটা ও অসম্ভব টেস্টি হয়েছে খেতে, তাছাড়া কুমড়োর বড়া খেতে আমার খুব ভালো লাগে।সবমিলিয়ে রেসিপিটা দারুণ হয়েছে।মাঝে মাঝেই এইরকম নিরামিষ তরকারি আমাদের সকলের খাওয়া উচিত।ধাপগুলো ভালো ছিল, ধন্যবাদ দাদা।ভালো থাকবেন, শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 
সজনের ডাঁটা এবং কুমড়োর বড়ি দিয়ে তৈরি রেসিপিটি সত্যিই অসাধারণ হয়েছে এবং স্বাস্থ্যসম্মত হয়েছে।কারণ আমরা জানি সাজনা পাতা এবং সাজনে ডাটা দুটোই আমাদের সুস্বাস্থ্যের জন্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। অনেক কার্যকরী এই সবজি দিয়ে খুবই চমৎকার একটি রেসিপি আপনি তৈরি করেছেন যা পড়ে এবং দেখে আমার মন ভরে গেল।
তাছাড়া সাজনে ডাটা দিয়ে কুমড়োর বড়ি কখনো আমি খেয়ে দেখি নি কেমন লাগে। তবে সাজনে ডাটা আলু দিয়ে ডাল দিয়ে অনেকবার খেয়েছি।এছাড়া সাজনে বাদ দাও অনেক ধরনের সোহাগের সাথে মিশিয়ে বহুবার খেয়েছি যা অনেক মজাদার হয়ে থাকে।
প্রিয় দাদা আপনার রেসিপি মানে দারুণ কিছু।আপনি খুবই সুন্দর করে আপনার রেসিপির প্রেজেন্টেশন করেন যেটা আমাকে অনেক মুগ্ধ করে এত চমৎকার একটি স্বাস্থ্যসম্মত রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করছি ভালো থাকবেন সব সময় আর সুন্দর সুন্দর রেসিপি দিয়ে আমাদের মন ভরিয়ে ধরবেন এই প্রত্যাশা।♥♥
 2 years ago 

তাছাড়া সজনে খাওয়া অনেক উপকারী, আমি সজনের ডাঁটাটা বিশেষ করে বেশি খেতে পছন্দ করে থাকি। সজনের সবকিছুতেই উপকারী আছে যেমন ডাঁটার পাশাপাশি পাতা, ফুল সব খাওয়া যায়। সজনের পাতার রস অনেক উপকারী। পাতা , ফুল শরীরে ঔষধের কাজ করে থাকে।

দাদা প্রথমেই বলতে চাই সজনের ডাঁটা এবং কুমড়োর বড়ি রেসিপি দারুন হয়েছে। আসলে সজনের ডাঁটা আমাদের শরীরের জন্য অনেক উপকারী একটি সবজি। সজনে পাতা, ফুল সবকিছুই খাওয়া যায়। দাদা আপনি অনেক সুন্দর ভাবে সজনে ডাঁটা, সজনে পাতা ও ফুলের ঔষধি গুণ সম্পর্কে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এই বিষয়টি অনেকের কাছেই হয়তো অজানা রয়েছে। আজকে আপনার পোষ্টের মাধ্যমে অনেকেই এই বিষয়টি জানতে পারল।কুমড়ো বড়ি ও আলু দিয়ে সজনে ডাঁটার রেসিপি দারুন হয়েছে দাদা। আমি সজনে ডাঁটা খেতে অনেক পছন্দ করি। আজকে আপনার এই মজার রেসিপি দেখে আমারও মন যাচ্ছে সজনে ডাঁটা দিয়ে কোন রেসিপি তৈরি করার। অনেক মজাদার একটি রেসিপি তৈরি করে সকলের মাঝে অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন এবং আপনার রন্ধনশিল্পের নিপুণতা সকলের মাঝে উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি দাদা। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।❤️❤️❤️

 2 years ago 

আর সজনের ডাঁটার ভিতরের বীজটা বেশি ভালো লাগে আমার কাছে খাওয়ার সময়।

দাদা আপনার এই কথাটির সাথে সহমত পোষণ করছি। আসলে সজনের ডাঁটার ভেতরের বীজটা খেতে আমার খুবই ভালো লাগে। মুখে দিলেই মনে হয় যেন অন্যরকম এক অনুভূতি হচ্ছে। সজনের ডাঁটা আমার খুবই প্রিয়। আর আপনার তৈরি করা রেসিপি মানেইতো নতুন কিছু। অনেক মজার রেসিপি তৈরি করেছেন আপনি। সজনের ডাঁটা দিয়ে বিভিন্ন রকমের রেসিপি তৈরি করলে খেতে ভালো লাগে। দাদা আপনি আজকে অনেক সুন্দর ভাবে সজনের ডাঁটা দিয়ে নিরামিষ রেসিপি তৈরি করেছেন। আসলে কুমড়োর বড়ি খেতে এতো সুস্বাদু যে মাছ-মাংস এই খাবারের স্বাদ কিছুই না। কুমড়োর বড়ি খেতে আমি অনেক পছন্দ করি। আপনি এত সুন্দর ভাবে এই মজার রেসিপি তৈরি করে সকলের মাঝে উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি দাদা।

 2 years ago 

image.png


কুমড়ো বড়ি এবং সজনার ডাটা দুটোই আমি খেতে ভীষণ পছন্দ করি।তবে এ দুটি একত্রে রেসিপি করে কখনো খাওয়া হয়নি।আপনার রান্না করা রেসিপির ছবিগুলো দেখে মনে হচ্ছে খেতে ভালই মজার হবে।রেসিপির প্রস্তুত প্রণালী সম্পর্কে খুব সুন্দর ভাবে আলোচনা করেছেন।অনেক অনেক ধন্যবাদ এবং শুভকামনা রইলো আপনার জন্য।


image.png

 2 years ago 

সজনের ডাঁটা এবং কুমড়োর বড়ি দিয়ে তৈরি রেসিপি আমার কখনো খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল। আমার কাছে আজও আপনার রেসিপি অনেক ইউনিক লেগেছে। প্রতিটা ধাপ কত সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। এত সুস্বাদু ও ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ দাদা।আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

ওয়াও দাদা আপনারাও দেখি কুমড়ো বড়ি খান। আমাদের দেশের উত্তরবঙ্গে কুমড়ো বড়ি বেশ জনপ্রিয় একটি বস্তু। কিছু কিছু তরকারি আছে কুমড়া বড়ি না দিলে ভালই লাগেনা। আমার ভীষণ প্রিয় কুমড়া বড়ি। আপনি সজিনাডাঁটা ও কুমড়ো বড়ি দিয়ে দারুন একটি রেসিপি করেছেন। আপনার আজকে রেসিপি আমার ভীষণ পছন্দ হয়েছে। খুব সুন্দর ভাবে ধাপে ধাপে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন এবং নিখুঁত বর্ণনা করেছেন। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আলু কুমড়ো বড়ি সজনে ডাটার মিশ্রণে দারুন রেসিপি প্রস্তুত করেছেন। এ ধরনের রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে। আমাদের বাড়িতেও মাঝে মধ্যে এরকম রেসিপি প্রস্তুত করা হয় ।দেখেই বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল 😋

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.026
BTC 54657.34
ETH 2331.85
USDT 1.00
SBD 2.14