বড়ো আলুর সাথে রুই মাছের রেসিপি ।। বাঙালি রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি আপনাদের সাথে একটা রেসিপি শেয়ার করে নেবো। আজকে আমি রুই মাছের রেসিপি তৈরি করেছি আর রুই মাছ অনেকদিন বাদেই খেলাম। কারণ রুই মাছ সচরাচর পাওয়া গেলেও সবসময় কেনা হয় না, আর আমি বাজারে না গেলে একপ্রকার বাড়ি আসেই না। আর রুই মাছ সবারই পছন্দের একটি মাছ, তাই এর স্বাদ নিয়ে বলার কিছু নেই। রুই মাছ আমার কাছে সব থেকে বেশি ভালো লাগে, বিশেষ করে আমি বেশিরভাগ সময়ে বারবিকিউ বা ভাজা করে খেয়ে ফেলি। তরকারিতে খুব কম খাওয়া হয়। বারবিকিউ করে খেতে যা টেস্ট লাগে তা সে বলার মতো না। তবে রুই মাছ মোটামুটি সব তরকারিতে মানিয়ে যায়, বড়ো আলু দিয়েও যথেষ্ট স্বাদের হয়ে থাকে। বড়ো আলু স্বাদের হলে তরকারি জমজমাট হতে বাধ্য। আমার এই বড়ো আলুটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল, ফলে এই সুস্বাদু রুই এর সাথে একদম জমে গেছিলো। বড়ো আস্ত মাথা দিয়ে খাওয়ার মজাই আলাদা, আমিতো আগেই মাথা নিয়ে বসে পড়ি 😄। যাইহোক এখন আমি রেসিপিটির মূল পর্বের দিকে চলে যাবো।


❂প্রয়োজনীয় উপকরণসমূহ:❂

উপকরণ
পরিমাণ
রুই মাছ
১ টি ( বড়ো )
বড়ো আলু
পরিমাণমতো
পেঁয়াজ
১ টি
রসুন
১ টি
কাঁচা লঙ্কা
৮ টি
জিরা
পরিমাণমতো
শুকনো লঙ্কা
১ টি
তেজ পাতা
১ টি
সরিষার তেল
৪ চামচ
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
পরিমাণমতো
লবন
২.৫ চামচ
হলুদ
৩ চামচ
জিরা গুঁড়ো
১ চামচ


রুই মাছ, বড়ো আলু, পেঁয়াজ, রসুন, কাঁচা লঙ্কা


জিরা, শুকনো লঙ্কা, তেজ পাতা, সরিষার তেল, লবন, হলুদ, জিরা গুঁড়ো


এখন রেসিপিটি যেভাবে তৈরি করলাম---


❆প্রস্তুত প্রণালী:❆


➤রুই মাছটিকে প্রথমে সাইজ করে ভালোভাবে কেটে নিয়েছিলাম এবং পরে জল দিয়ে ভালো করে ধুয়ে নিয়েছিলাম। এরপর বড়ো আলুর খোসা ছালিয়ে নেওয়ার পরে ছোট ছোট পিচ করে কেটে নিয়ে ধুয়ে নিয়েছিলাম।

➤পেঁয়াজ, রসুনের খোসা ছাড়িয়ে নেওয়ার পরে পেঁয়াজ কুচি করে নিয়েছিলাম এবং পরে রসুনের কোয়াগুলো আলাদা করে নিয়েছিলাম। এরপর কাঁচা লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম।

➤কেটে রাখা রুই মাছের পিচে লবন আর হলুদ দিয়ে দিয়েছিলাম। এরপর গায়ে মাখিয়ে নিয়ে ভালো করে ভেজে নিয়েছিলাম।

➤বড়ো আলুর পিচগুলো ভালো করে ভেজে নিয়েছিলাম। এরপর পেঁয়াজ, রসুনও ভালো করে ভেজে নিয়েছিলাম।

➤কড়াইতে তেল দিয়ে জিরা, শুকনো লঙ্কা আর তেজ পাতা দিয়ে হালকা নেড়েচেড়ে ভাজা মতো করে নিয়েছিলাম। এরপর তাতে ভেজে রাখা উপাদানগুলো এবং কাঁচা লঙ্কা দিয়ে দিয়েছিলাম। তাতে স্বাদমতো লবন, হলুদ এবং কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে দিয়েছিলাম।

➤উপাদানগুলো নেড়েচেড়ে সবগুলোর সাথে মিশিয়ে নিয়েছিলাম। এরপর তাতে পরিমাণমতো জল দিয়ে দিয়েছিলাম।

➤তরকারিটা কিছুক্ষন ধরে ফুটিয়ে নিয়েছিলাম। এরপর তাতে ভাজা রুই মাছের পিচগুলো দিয়ে দিয়েছিলাম। তরকারিটা ভালোমতো শেষ হয়ে আশা পর্যন্ত দেরি করেছিলাম।

➤দারুন মজাদার রুই মাছের তরকারি তৈরি হয়ে গেলে তাতে জিরা গুঁড়ো ছড়িয়ে দিয়েছিলাম। আর এখন সর্বশেষ পর্যায়ে এটি পরিবেশন করে খাওয়ার জন্য প্রস্তুত হয়ে গেলো। আমি কিন্তু বড়ো মাথা নিয়ে বসে পড়লাম, আপনারাও বসে পড়ুন 😄।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 
রুই মাছ সত্যি অসাধারণ মজার একটি মাছ। আপনি রুই মাছ অনেক পছন্দ করেন এটা জেনে আরো বেশি ভালো লাগলো। আমি বাজরে গেলে মাছের বাজারে অবশ্যই একটা চক্কর দেই। কারণ বড় মাছগুলো দেখতে অনেক ভালো লাগে। বিশেষ করে প্রতিদিনই রুই পাওয়া যাবেই। বিশাল বড় বড় রুই মাছ।
আপনি বড়ো আলু দিয়ে রুই মাছের রেসিপি রান্না করেছেন। দেখেই বুঝা যাচ্ছে খুবই মজার হয়েছে। আসলে দাদা আপনার রেসিপির প্রশংসা যতোই করি কম হয়ে যাবে কারণ আপনি অসাধারণ রেসিপি করেন। আমি কখনো রেসিপিতে কাশ্মীরা লঙ্কার গুড়ো দিয়ে তৈরি রেসিপি খাই নাই। সুযোগ পেলে অবশ্যই খেয়ে দেখবো। রেসিপির ঘ্রাণ পাচ্ছি।
দাদা, আপনার রেসিপি আমার কাছে সব সময় ভালো লাগে। আজকেও অনেক ভালো ছিলো। আমি বড়ো আলু দিয়ে বাসায় এই রেসিপিটা করার চেষ্টা করবো। আর্শিবাদ করবেন আমার জন্য যাতে আপনার মতো মজার রেসিপি রান্না করতে পারি। পরের আকর্ষনের অপেক্ষায় আছি। 🖐️💗
 2 years ago 

রুই মাছ হলো মাছের রাজা ।তাহলে তো খেতে সুস্বাদু হবেই,কোনো কথা হবে না।তাছাড়া বড়ো আলু দিয়ে এই রকম বড়ো সাইজের মাছ বেশ ভালো লাগে খেতে।এই আলু দিয়ে তরকারি যতই ঝোল করা হোক না কেন কিছু সময় পরে জমাট বেঁধে যায়।আমাদের বাড়িতে ও রুই মাছ সবাই পছন্দ করেন ,প্রায় খাওয়া হয় বলে আমার এখন আর রুচি নেই এটি খাওয়ার পরে।তবে হ্যাঁ অনুষ্ঠান বাড়ির মতো রুই মাছ লাল রঙের কড়া করে ভেজে দিলে আমি বেশ খাই।দাদা খুবই সুন্দর হয়েছে রেসিপিটি, কাশ্মীরি লঙ্কার গুঁড়োতে রং খুবই ভালো হয়।এছাড়া আমি সবসময় মাছের মাথা খেতে পছন্দ করি, আর আমাদের বাড়িতে সবাই মাছের মাথা খেতে খুবই পছন্দ করেন।আমি মাছ না খেলেও মাথা ছাড়তে রাজি নই😊😊.এটি ছোটবেলা থেকেই অভ্যাস হয়ে গেছে প্রতিদিন মাছের মাথা খাওয়া।দারুণ টেস্ট খেতে,ধন্যবাদ দাদা।ভালো থাকবেন,শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

বড়ো আলুর সাথে রুই মাছের রেসিপি ।। বাঙালি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য প্রথমে আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাই।।♥♥

আমার বাড়ির পাশেই অনেক বড় বাজার যেটাকে বলা হয় সবজি বাজার।সবজি বাজারের পাশেই মাছ বাজার যেখানে অনেক মাছ পাওয়া যায় হরেক ধরনের মাছ তবে ছোট ছোট মাছের সাথে বড় বড় মাছ দেখতে পাই তাই প্রতিদিন বাজারে গেলে বা বাজারের রাস্তা দিয়ে হাঁটলে বড় বড় রুই মাছ দেখতে পাই।আজ আপনার পোস্ট পড়ে আমার সেই মাছগুলো ছবি চোখের সামনে ভাসছে।সত্যি কথা বলতে আমার বাবা রুই মাছ খুব পছন্দ করতেন।এবং বাবা যখন বেঁচে ছিলেন তখন সপ্তাহে দুই থেকে তিনদিন রুই মাছ রান্না হত বাসায়।আর আমি তো ইলিশ মাছ ছাড়া অন্য কোন মাছ খাই না তাই রুই মাছের স্বা দ ও বুঝিনা।
♥♥

খুবই চমৎকার করে আপনি রেসিপির প্রতিটি ধাপ আমাদের সাথে তুলে ধরেছেন এ জন্য আবারো আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা বাঙালি খাবার মানে মাছে ভাতে বাঙালি।আর আপনি এত সুন্দর একটি বাঙালি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন।আমি বরাবরই আপনার রেসিপির ভক্ত।ভালো থাকবেন সবসময়♥♥

 2 years ago 

রুই মাছ আমার কাছে সব থেকে বেশি ভালো লাগে, বিশেষ করে আমি বেশিরভাগ সময়ে বারবিকিউ বা ভাজা করে খেয়ে ফেলি।

রুই মাছের নাম শুনেই জিভে জল চলে আসলো দাদা। আর সাথে আবার বড় আলু দিয়ে রুই মাছ রান্না করেছেন দেখে খেতে ইচ্ছে করছে দাদা। আপনার সব মজার মজার রেসিপি তৈরির আইডিয়া দেখে আমি মুগ্ধ হয়ে যাই। রেসিপি তৈরিতে প্রথমে খেয়াল রাখতে হয় কোন সবজির সাথে কোন মাছের রেসিপি তৈরি করলে ভালো হয়। আর সেটা সব সময় আপনার কাছ থেকেই শেখা উচিৎ দাদা। আপনি এত সুন্দর ভাবে মজার মজার সব রেসিপি তৈরি করেন যে দেখে মুগ্ধ হয়ে যাই। বড় আলু দিয়ে মাছ খেতে খুবই ভালো লাগে। স্বাদের দিক থেকে বলতে গেলে বড় আলু আমি খুবই পছন্দ করি। আর আপনি এত সুন্দর ভাবে আলুগুলো তেলে ভেজে এরপর রুই মাছ দিয়ে রান্না করেছেন দেখে মনে হচ্ছে আরো বেশি সুস্বাদু হয়েছে। আপনার রান্নার দক্ষতা যতই দেখি ততই মুগ্ধ হয়ে যাই দাদা। দক্ষ রন্ধনশিল্পীর নিপুন রন্ধন প্রক্রিয়া ও দক্ষতা সবসময়ই মুগ্ধ করে আমাকে। আপনি আমার দেখা একজন সেরা রন্ধনশিল্পী। আপনি আপনার হাতের জাদুতে ও মনের মাধুরী দিয়ে অনেক মজার সব রেসিপি তৈরি করেন। আপনি যে ভালোবেসে রান্না করেন এটা বোঝাই যায় দাদা। ভালোবেসে কোনো কিছু রান্না করলে খেতে যেমন সুস্বাদু হয় তেমনি মনের মাঝে এক পরিতৃপ্তি আসে। বড় আলু দিয়ে রুই মাছের মজাদার একটি রেসিপি তৈরি করে সকলের মাঝে শেয়ার করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি দাদা। সেই সাথে আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো দাদা।💝💝

 2 years ago 

রুই মাছ সবারই পছন্দের একটি মাছ, তাই এর স্বাদ নিয়ে বলার কিছু নেই।

দাদা আপনি একদম ঠিক কথাই বলেছেন রুই মাছ সবার কাছেই খুবই পছন্দের একটি মাছ। বাঙালিরা যেহেতু মাছ খেতে পছন্দ করে তাই বাঙ্গালীদের একটি পছন্দের মাছ হল রুই। রুই মাছ ভাজা খেতে যেমন ভালো লাগে তেমনি রুই মাছ সবজি দিয়ে রান্না করলেও খেতে ভালো লাগে। দাদা আপনি সবসময় ইউনিক সব রেসিপি তৈরি করেন। বড় আলু দিয়ে রুই মাছের ঝোল রেসিপি দেখে আমার মনে হচ্ছে এখনই তৈরি করে খেতে। অঞ্চলভেদে এই বড় আলুর নামের পার্থক্য রয়েছে। আমাদের অঞ্চলে গ্রাম্য ভাষায় এই আলুকে মাছআলু বলে। আসলে মাছের সাথে এই আলু রান্না করলে খেতে খুবই ভালো লাগে। সেজন্য এই বড় আলুকে মাছআলু বলা হয়। আপনার রেসিপির দক্ষতা সবসময়ই ভালো। আপনি সবসময়ই মজার মজার রেসিপি তৈরি করার চেষ্টা করেন। আপনি খুবই যত্ন সহকারে এবং ধৈর্য নিয়ে রান্না করেন। রান্নার মাঝে যদি যত্ন থাকে তাহলে খেতে ভালো লাগে। সত্যিই দাদা আপনি আপনার ব্যস্ততার মাঝেও এত মজার সব রেসিপি তৈরি করে সকলের মাঝে শেয়ার করেন দেখে ভালো লাগে। অবসর সময়ে আপনি সবসময় মজার সব রেসিপি তৈরি করে আপনার পরিবারের প্রিয়জনদেরকে খাওয়ান এটা আমার কাছে বেশি ভালো লাগে। রেসিপি তৈরি করে নিজে খাওয়ার মাঝে যে আত্মতৃপ্তি রয়েছে তার থেকে বেশি আত্মতৃপ্তি রয়েছে পরিবারের প্রিয়জনদেরকে খাওয়ানোর মাঝে। কোন রেসিপি তৈরি করার পর যদি সবাই বলে খেতে ভালো হয়েছে তখন সেই পরিশ্রম সার্থক হয় দাদা। আর আপনি সব সময় এত মজার মজার সব রেসিপি তৈরি করেন আমার মনে হয় আপনার পরিবারের সবাই খেয়ে অনেক খুশি হয়। বড় আলু দিয়ে রুই মাছের ঝোল রেসিপি খুবই লোভনীয় হয়েছে দেখতে। রেসিপির কালার দেখেই বোঝা যাচ্ছে খেতে কতোটা সুস্বাদু হয়েছে। মজার এই রেসিপি তৈরি করে অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি আপনাকে।

 2 years ago 

ওয়াও ভাইয়া আপনি খুব সুন্দর রুই মাছের রেসিপি তৈরি করেছেন। আপনি ঠিকই বলেছেন ভাইয়া রুই মাছ সবারই খুব পছন্দের একটি মাছ। রুই মাছ পছন্দ করে না এমন মানুষ সত্যি কম পাওয়া যাবে। রুই মাছ যেভাবে রান্না করা হোক না কেন রুই মাছের তরকারি সত্যিই খুব সুস্বাদু হয়। আপনার রেসিপি দেখতে খুবই লোভনীয় হয়েছে দেখেই খুব খেতে ইচ্ছে করছে ভাইয়া। আপনি সত্যিই অনেক সুন্দর রান্না করতে পারেন। আপনার রেসিপিগুলো আমার কাছে সব সময় খুব ভালো লাগে। খুব সুন্দর গুছিয়ে রান্না করেন এজন্য আপনার রেসিপি গুলো এত সুন্দর হয়। তবে ভাইয়া মাছের তরকারিতে কখনো তেজপাতা দিয়ে খাওয়া হয়নি। একদিন এভাবে অবশ্যই রান্না করে খেয়ে নেব কেমন লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর সুন্দর রেসিপি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য। জন্য রইলো অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

ওয়াও ভাইয়া আপনি খুব সুন্দর রুই মাছের রেসিপি তৈরি করেছেন। আপনি ঠিকই বলেছেন ভাইয়া রুই মাছ সবারই খুব পছন্দের একটি মাছ। রুই মাছ পছন্দ করে না এমন মানুষ সত্যি কম পাওয়া যাবে। রুই মাছ যেভাবে রান্না করা হোক না কেন রুই মাছের তরকারি সত্যিই খুব সুস্বাদু হয়। আপনার রেসিপি দেখতে খুবই লোভনীয় হয়েছে দেখেই খুব খেতে ইচ্ছে করছে ভাইয়া। আপনি সত্যিই অনেক সুন্দর রান্না করতে পারেন। আপনার রেসিপিগুলো আমার কাছে সব সময় খুব ভালো লাগে। খুব সুন্দর গুছিয়ে রান্না করেন এজন্য আপনার রেসিপি গুলো এত সুন্দর হয়। তবে ভাইয়া মাছের তরকারিতে কখনো তেজপাতা দিয়ে খাওয়া হয়নি। একদিন এভাবে অবশ্যই রান্না করে খেয়ে দেখব কেমন লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর রেসিপি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য রইলো অনেক অনেক শুভকামনা।

আলুর সাথে রুই মাছ খেতে খুবই দারুণ লাগে ভাইয়া। আপনি খুবই মজাদার একটা লোভনীয় রেসিপি শেয়ার করেছেন। আপনি বরাবরই আমাদের মাঝে অনেক মজাদার মজাদার রেসিপি শেয়ার করে থাকেন। রেসিপির উপস্থাপনা খুবই সুন্দর ছিল ভাই। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এতো সুন্দর একটা লোভনীয় রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য। অনেক অনেক শুভকামনা রইলো আপনার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন সবসময়।

 2 years ago 

রান্না শেষে রুই মাছ গুলো দেখে জিহ্বায় জল চলে আসলো। বড় আলু দিয়ে রুই মাছ রান্না করার ধাপগুলো সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন যা দেখে এই রেসিপিটি সহজেই তৈরি করা যাবে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল দাদা।

 2 years ago 

আমিও আপনার মতই রুই মাছ ভেজে অথবা বারবিকিউ করে খেতে বেশি পছন্দ করি দাদা। রুই মাছ রান্না করলেও খেতে দারুন হয় কিন্তু আমার কাছে ভাজা অথবা বারবিকিউ করাটাই বেশি পছন্দের। আপনার রেসিপিটি ও দেখতে খুবই লোভনীয় আর সুস্বাদু মনে হচ্ছে দাদা এভাবে রুই মাছ ভেজে আলু দিয়ে রান্না করলে খেতে সত্যিই খুবই মজার হয়। অসংখ্য ধন্যবাদ দাদা এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58833.91
ETH 3155.94
USDT 1.00
SBD 2.44