এক ব্যাগ ময়লা || নতুন কিছু মেম্বার

in আমার বাংলা ব্লগ9 months ago

আসসালামু আলাইকুম
আমি @sajjadsohan from 🇧🇩.

২৫ ভাদ্র মাস, ১৪৩০ বঙ্গাব্দ।

০৯ সেপ্টেম্বর, শনিবার।



মার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।আপনারা অনেকেই জানেন আমি সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণ করে থাকি। সে সেই সুবাদে আমরা একটা প্রজেক্ট হাতে নিয়েছিলাম, সেই প্রজেক্টেরই একটি অংশ আপনাদের সাথে তুলে ধরব আশা করি ভালো লাগবে।


নতুন কিছু মেম্বার


আপনি আমি চাইলেই পুরো দেশ পরিষ্কার করে ফেলতে পারবো না কিন্তু আমরা চাইলেই খুব সহজেই এক ব্যাগ আবর্জনা ক্লিন করতে পারি 🥰😍

প্রজেক্টের মূল লক্ষ্য হলো দেশকে পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর করে তোলা। যেখানে সেখানে ময়লা ফেলা বন্ধ করা।
প্রজেক্টের কাজ প্রতিদিন এক ব্যাগ আবর্জনা সংগ্রহ করে পরিষ্কার করা।


এক ব্যাগ ময়লা || পরিবর্তনের শুরুটা হোক নিজের থেকে

এক ব্যাগ ময়লা || অংশগ্রহণ ২

এক ব্যাগ ময়লা || যদিও আজ আট ব্যাগ 😄

এক ব্যাগ ময়লা || হঠাৎ করেই ঢাকা এয়ারপোর্টে


আপনার অনেকেই হয়তো ভাবতে পারেন প্রজেক্ট হয়তো বন্ধ হয়ে গেছে, কিন্তু আসলে না আপনাদের সাথে শেয়ার করা হচ্ছে না। সপ্তাহের প্রতিটা দিনই কোথাও না কোথাও আমাদের এই ভলেন্টিয়াররা কাজ করে যাচ্ছে, আমার খানিকটা ব্যস্ততার কারণে সময় দেয়া হয়ে উঠছিল না, সারা সপ্তাহে বিভিন্ন কাজে ব্যস্ত এবং শুক্রবার ইউনিভার্সিটি। শনিবার একটা সময় যেটা কাজে লাগানো যেতে পারে।



ঠিক সেই দিনটাই ডিসাইড করা হলো আমার নিজের এলাকায় কার্যক্রমের জন্য, অর্থাৎ প্রতি শনিবার আমার এলাকায় এই কাজটা হয়ে থাকে, একদিন এয়ারপোর্ট একদিন উত্তরা এভাবে চলছে। মজার বিষয় হচ্ছে আমরা একটা পেইজ ওপেন করেছিলাম এবং সেখানে অনেক মানুষই আগ্রহ দেখাচ্ছে আমাদের সাথে যুক্ত হওয়ার জন্য। অবুঝ ভাবে একটা মেসেজ আসে একটা মেয়ের আইডি থেকে যুক্ত হতে চাই আপনাদের সাথে।

আমরা ভেবেছিলাম হয়তো মজা করছে, কিন্তু না সে আমাদের থেকেও অনেক বেশি সিরিয়াস। নিজে উত্তরাতে থাকলেও সেইখান থেকে আমাদের এইখানে আসে ময়লা পরিষ্কার করার জন্য ভাবতেই অবাক লাগছে। আমরা ভেবেছিলাম মেয়ে মানুষ কি আর এই কাজে আগ্রহ দেখাবে।



কিন্তু তারা আজকের কার্যক্রম আমাদের অবাক করে গেল, আমরা খানিকটা লজ্জা পাচ্ছিলাম কিন্তু তিনি একদম আমাদের সাথে মিশে গেলাম। উল্টো সে আমাদেরকে মোটিভেট করছে এবং আশেপাশের মানুষদেরকে আমাদের সম্পর্কে বলছে।

কার্যক্রম চলার সময় হঠাৎ একটা প্রাইভেটকার আমাদের সামনে দিয়ে গেল, গাড়ির ভেতর থাকা বাচ্চাটা জিজ্ঞেস করল বাবা এরা কি করছে? উত্তরে বাবা বলল তুমি যদি যেখানে সেখানে ময়লা ফেলো এই ভাইয়েরা তোমাকে পানিশমেন্ট দেবে।

একটু হাসিও পেল তার এরকম উত্তর দেখে, যাই হোক সে তার সন্তানকে যেভাবে সচেতন করার প্রয়োজন তেমনটাই হয়তো বলেছে।



আমাদের দেখে অনেক মানুষই কৌতুহল চোখে তাকিয়ে থাকে, এটা কি করছে এরা কারা এ ধরনের প্রশ্ন সম্মুখীন হয়ে থাকি, ভালো লাগে মানুষদের সাথে কথা বলবে। কারণ আমাদের উদ্দেশ্য শুনলে হয়তো মানুষ সাহায্য করতে আসে না কিন্তু খারাপও কেউ বলেনি। হয়তো খুব কম মানুষই বলেছে আমিও আপনাদের সাথে যুক্ত হব, কিন্তু সব মানুষই বলছে এটা দেশের জন্য খুব বেশি প্রয়োজন ছিল।

আমাদের চারপাশটা পরিবেশ কারা খুব বেশি প্রয়োজন, ডেঙ্গু মহামারী এটাও কিন্তু আমাদের বেখেয়ালের কারণেই হচ্ছে। কত শত মানুষ মারা গেল এই কয়েকদিনের আমরা তাদেরকে নিয়ে হসপিটালে যাচ্ছি কিন্তু বাইরে আশেপাশে যে একটু পরিষ্কার রাখলে এরকম মহামারী থেকে মুক্তি পাওয়া যায় আমরা কখনো ট্রাই করিনি। সব সময় সব দায়িত্ব প্রশাসনের জন্য না রেখে যদি নিজের ময়লা ঢুক আমরা নিজের পরিষ্কার করতে পারি পৃথিবীটা সুন্দর হয়ে যাবে।


লোকেশন


এই কাজের মধ্যে দিয়ে কিন্তু নিজের মধ্যেও একটা মানসিক প্রশান্তি কাজ করে, আপনি যখন ভাববেন আপনি একটা ভালো কাজ করেছেন দেখবেন ওই দিনটা আপনার ভালো কাটবে। কাজ শেষ করতে করতে সন্ধ্যা হয়ে গেল আমরা তিন মেম্বার যে কয়জন ছিলাম ফ্রেশ হলাম চা খেলাম আড্ডা দিলাম এবং পরবর্তী দিনের প্ল্যানিংটা আজকেই আড্ডার মধ্যে ঠিক করে নিলাম।



আমি কে?

আমি সাজ্জাদ সোহান
আমি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর একজন শিক্ষার্থী। আমি ঢাকাতে বসবাস করি। আমি ট্রাভেল করতে অনেক ভালোবাসি, এছাড়া অবসর সময়ে মুভি দেখি, ফটোগ্রাফি করি, গান করি। আমি একটু চাপা স্বভাবের তাই কম কথা বলি কিন্তু আমি একজন ভালো শ্রোতা। ভালোবাসি নতুন জিনিস শিখতে, মানুষকে ভালবাসি তাই মানুষের সহযোগিতায় এগিয়ে আসি।


@sajjadsohan (1).gif


image.png



logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


image.png

𝕋𝕙𝕒𝕟𝕜 𝕪𝕠𝕦 𝕖𝕧𝕖𝕣𝕪𝕠𝕟𝕖

115.png

Sort:  
 9 months ago 

এই কাজগুলো অসম্ভব ভালো কাজ যা হয়তো একদিন মানুষের দৃষ্টিভঙ্গি বদলে দিতে পারে। আসলে পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে সবাই পছন্দ করে কিন্তু ময়লা সঠিক জায়গায় রাখতে কেমন যেন অলসতা দেখা যায় বাঙালি সমাজের মধ্যে। যাইহোক বেশ কিছু নতুন সদস্য সংযুক্ত হয়েছে জেনে খুশি হলাম। এভাবেই এগিয়ে যান দোয়া রইল।

Posted using SteemPro Mobile

 8 months ago 

এই প্রজেক্ট শুরু করার পর বর্তমানে আমি খুবই খুশি, কেননা এখন আমাকে প্রতিদিন ইভেন্ট করতে হয় না, বরঞ্চ আমার থেকে অন্য মানুষরা আরও বেশি আগ্রহী এই কাজগুলো করার জন্য।

 9 months ago 

ভাই ভীষণ ভালো একটা উদ্যোগ এবং ভীষণ ভীষণ ভালো একটা কাজ। আপনারা যে চিন্তা ধারায় কাজ করছেন এই চিন্তা ধারায় যদি গোটা বাংলাদেশের মানুষ করত তাহলে বাংলাদেশে আজকে কত সুন্দর হতো। সত্যি আপনাদের এই কাজের প্রশংসার দাবিদার। আপনার টাইটেল পড়ে বুঝতে না পারলেও পরে পোস্ট করে বুঝতে পারলাম। আপনাদের এই উদ্যোগটা আমার এত ভালো লেগেছে আপনাকে আমি বোঝাতে পারবো না। এভাবে সামনের দিকে আপনার অগ্রসর হন আপনাদের জন্য দোয়া ও ভালবাসা রইলো।

Posted using SteemPro Mobile

 8 months ago 

যেহেতু আমাদের উদ্যোক্তা ভালো লেগেছে আপনিও চেষ্টা করবেন আপনার আশেপাশে পরিবেশটাকে সুন্দর রাখার জন্য, এবং এর জন্য আপনাকে অগ্রিম ধন্যবাদ জানিয়ে রাখছি।

 9 months ago 

"বয়স যার আঠারো, যুদ্ধে যাওয়ার এখনই সময় "-- আপনাদের এই কার্যক্রম দেখে এই লাইনটিই মাথায় এলো। এটাও একটা যুদ্ধ, পরিবেশকে সুন্দর রাখার যুদ্ধ। আপনারা বেশ ভালো একটি উদ্যোগ নিয়েছেন, বেশ ভালো লাগলো আপনাদের এই কার্যক্রম। তবে এর পাশাপাশি মানুষকে সচেতন করাটাও জরুরি। ময়লা পরিষ্কার এর চেয়ে বেশিই জরুরি মানুষদের সচেতন করা, যেন পরিবেশ টা এলোমেলো নোংরাই না হয়।

Posted using SteemPro Mobile

 8 months ago 

বেশ ভালো বলেছেন কারণ এক বছর আগে যখন এই প্রজেক্ট শুরু করেছিলাম তখন নিজের কাছে লজ্জা লাগছে, কিন্তু এখন মানুষ এত পরিমাণ উৎসাহ দেয় এবং দলে দলে আমাদের এত মানুষ যুক্ত হয়েছে এখন গর্ব করেই বলতে পারি।

 9 months ago 

ভাই আপনারা নিঃসন্দেহে মহৎ কাজ করে যাচ্ছেন। এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। আপনাদের এমন কাজ দেখে যদি সবার লজ্জা হয় যত্রতত্র ময়লা ফেলতে। ময়লা ফেলার পাশাপাশি জনসাধারণকে সতর্ক করলে, আরো ভালো ফলাফল পাওয়া যাবে আশা করি। যাইহোক আপনাদের জন্য অনেক অনেক দোয়া এবং শুভকামনা রইল।

 8 months ago 

আমরা হলে তো চেষ্টা করি মানুষকে সচেতন করার জন্য, আমরা আমাদের জায়গা থেকে চেষ্টা চালিয়ে যাব, ইয়ং জেনারেশন মানুষরা আমাদেরকে অনেক সাপোর্ট করছে, তারাও আমাদের সাথে যুক্ত হচ্ছে আমরা অনেক বেশি আশাবাদী।

 9 months ago 

আপনাদের এই উদ্যোগের বিষয়ে আমি অনেকদিন আগেই জেনেছিলাম খুবই ভালো লেগেছিল আমার কাছে। আসলে এই ধরনের কাজ করলে অনেক সময় প্রশ্নের সম্মুখীন হতে হয় কিন্তু আপনারা তো সমাজের ভালোর জন্যই কাজ চালিয়ে যাচ্ছেন এটাই তো সব থেকে বড় বিষয়। যদিও তারা আপনাদের সাথে অংশগ্রহণ করছে না তারপরও আস্তে আস্তে আশা করি কিছুটা হলেও সচেতন হবে।

 8 months ago 

দেখতে দেখতে কিছুদিন আগে আমাদের এক বছর হয়ে গেছে, হয়তো অফিশিয়ালি আমরা আমাদের এক বছর উদযাপন করিনি, তবে হয়তো একটা বড়সড়ো সেলিব্রেশন করব তবে সেটাও হবে পরিবেশ সুন্দর করার জন্যই।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.11
JST 0.031
BTC 67651.53
ETH 3845.50
USDT 1.00
SBD 3.65