এক ব্যাগ ময়লা || পরিবর্তনের শুরুটা হোক নিজের থেকে

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম
আমি @sajjadsohan from 🇧🇩.

২৮শে ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

১২ই সেপ্টেম্বর, সোমবার



মার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।আপনারা অনেকেই জানেন আমি সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণ করে থাকে। সে সুবাদে আমার জাপানি কিছু বন্ধুবান্ধব হয়, তাদের সহায়তায় আমরা কিছু প্রজেক্ট করার চেষ্টা করব তারই একটি ধাপ আপনাদের সাথে শেয়ার করব, আশা করি আপনাদের ভালো লাগবে।


পরিবর্তনের শুরুটা হোক নিজের থেকে

Friends Photo Collage (2).png


আমাদের সেই প্রজেক্ট এর প্রথম ধাপের ছবি


কিছু কথা

আমি বেশ অনেক বছর ধরেই সামাজিক কর্মকান্ডের সাথে জড়িত, আমার নিজের একটি টিম রয়েছে আমরা অনেক ধরনের কাজ করে থাকি, সেই সুবাদে আমার পরিচয় হয় এমন কিছু মানুষের সাথে যারা বাংলাদেশের বাইরে থেকেও বাংলাদেশকে নিয়ে চিন্তা করেন। পরিচয় হয়েছে অনেক ভাল মানুষদের সাথেও তেমনি আমার কিছু ফ্রেন্ড হয় জাপানের।

যদিও আমরা তার ভাষা বুঝিনা তাই একজন ট্রান্সলেটর সবসময়ই আমাদের সাথে থাকেন, তিনি আমাদেরকে জানান তিনি বাংলাদেশকে নিয়ে কাজ করতে চান কিন্তু কী করলে আমাদের উপকার হবে সেটি আমাদের জানাতে হবে, আমরা দুইটি প্রজেক্টর কথা বলি তার মধ্যে একটি হচ্ছে ক্লিন বাংলাদেশ।


Screenshot_2022-09-02-06-36-34-016_us.zoom.videomeetings.jpg

Screenshot_2022-09-02-06-56-36-919_us.zoom.videomeetings.jpg

স্ক্রীনশট


প্রতিবারই তাদের সাথে মিটিং হয় ভোর ছয়টার সময় কিংবা তারও আগে, দু'দেশের সময়ের পার্থক্য কারণে একটু কষ্ট করতে হয় মিটিং এর সময়। আমাদের দুটি প্রযুক্তি তার খুব ভালো লেগেছে আমরা চাচ্ছিলাম পরিষ্কার পরিচ্ছন্ন করার কাজটিকে আগে করার জন্য।

আমরা আরও চাইলাম প্রথমে নিজেরা এটি ট্রাই করে দেখব যদি বাস্তবায়ন করতে পারি তাহলে আমরা তাদের সাহায্য নেব, যেন আমাদের কাজটি বিফলে না যায়। তারা এখনই কাজ শুরু করতে চাইলেও আমরা প্রথমে নিজেরা ট্রাই করতে চাইলাম।

তারই ধারাবাহিকতায় আমি এবং আমার বন্ধু বের হই আমাদের কাজের প্রথম ধাপের বাস্তবায়ন করার জন্য।


এক ব্যাগ ময়লা

প্রথম কথা হচ্ছে আমরা যুবক আমাদের মেইন শক্তি হচ্ছে মেধা এবং দেহের শক্তি, আমরা চাইলে সমাজের অনেক কিছুকেই পরিবর্তন করতে পারি। যেহেতু প্রথম ট্রাইল সেজন্য আমি এবং আমার বন্ধু তেমন কোনো পরিকল্পনা ছাড়াই সকালবেলা বের হয়ে যায়।

আজকের পোস্টে এমন কিছু ছবি থাকতে পারে যা আপনাদের কাছে ভাল নাও লাগতে পারে। আমরা সেখানেই পরিষ্কার করব যেখানে ময়লা রয়েছে তাই ময়লা আবর্জনার ছবি থাকবে।

সকালবেলা ফোনে এলাম দেয়া ছিল আমরা সকাল সকাল বের হয়ে গেলাম আমাদের কাজের প্রথম ধাপের ট্রাইল করার জন্য।


IMG_20220907_100331.jpg

IMG_20220907_100145.jpg

জানি ময়লার ছবি দেখে আপনাদের ভালো লাগছে না, তবে এই ময়লাগুলো আমরা মানুষই করে থাকি। পরিবর্তনের প্রথম ধাপ হোক নিজের মাধ্যমে।


আমাদের এলাকা থেকে বেশ খানিকটা দূরে বিশাল বড় একটি মাঠ রয়েছে সেখানে ছোট বড় বৃদ্ধ সবাই হাঁটাহাঁটি করার জন্য কিংবা খেলাধুলা করার জন্য যায়, সেখানে যাওয়ার পথে এত এত ময়লা আগেও দেখেছি কিন্তু কখনো চোখে বাধে নি। আজ যখন ছবি তোলার জন্য বের হলাম দেখলাম নিজের এলাকাটাই কত ময়লা।


IMG_20220907_103746.jpg

IMG_20220907_103104.jpg

ময়লা দিয়ে জলাশয় ভরে গেছে।


আমি আর ময়লার ছবি আপনাদের কে দেখাতে চাচ্ছি না। এরকম পঞ্চাশটার মত ছবি আমি তুলেছিলাম, খুব খারাপ লাগছিল একজন জাপানি ফ্রেন্ডের কাছে কিভাবে আমি আমার দেশের মানুষের মানসিকতা তুলে ধরব আমার জাপানি ফ্রেন্ড ভেবেছিল তার দেশের মতোই হয়তো আমাদের দেশেও ময়লা আবর্জনা রয়েছে কিন্তু তার দেশের যেটি ময়লা সেটি আমাদের দেশের উন্নত এলাকা বলা যায়। যখন ছবিগুলো আমি আমার বন্ধুকে পাঠাই, সে কল্পনাও করতে পারেনি এত পরিমান ময়লা হতে পারে।

তাকে হতাশ করা আমাদের মেইন উদ্দেশ্য ছিল না আমরা বলেছিলাম অবশ্যই আমরা চাইলে মানুষের মধ্যে পরিবর্তন আনতে পারব আমরা চাইলে এই সমাজটাকে পরিষ্কার করতে পারব


IMG_20220907_104436.jpg

IMG_20220907_104629.jpg


আগেই বলেছিলাম পরিবর্তন আনতে হবে নিজের মধ্যে প্রথমে, যেই ময়লার স্তুপ গুলো মানুষের দ্বারাই তৈরি হয়েছে আমি মানুষ হিসেবেই সেটি পরিষ্কার করব। অনেক মানুষ আমাদের দিকে হা করে তাকিয়ে আছে এই দুটো ছেলে এখানে কি করছে তারা ময়লার মধ্যে হাটাহাটি কেন করছে।

শুরু হয়ে গেল আমাদের আজকের প্রথম কাজের ধাপ, আমার সেই বন্ধু ফেসবুক লাইভে গেল এবং বিভিন্নভাবে আমাদের কাজের ধাপগুলো তাদের সাথে তুলে ধরার চেষ্টা করল। আমি ছবি তুলে রেখেছি আমার স্টিম এর বন্ধুদের দেখানোর জন্য। হাতে গ্লাভস এবং পলিথিনের ব্যাগ নিয়ে আমরা নেমে গেছি পরিষ্কার করার দায়িত্বে।


IMG_20220907_105851.jpg

IMG_20220907_104943.jpg


আমরা যদি সমাজের প্রত্যেকটি মানুষ এক ব্যাগ করেও ময়লা সঠিক স্থানে রাখি এই সমাজটা পরিষ্কার করা সম্ভব কিন্তু সেই পরিবর্তনটা প্রথমে নিজের মধ্যে দিয়েই শুরু করলাম আমি এবং আমার বন্ধু লজ্জাকে এক সাইডে রেখে মানুষের সামনেই ময়লা তুলতে শুরু করলাম এবং আশেপাশের মানুষদের সাথে কথা বলার চেষ্টা করলাম কেন তারা নির্দিষ্ট স্থানে ময়লা না রেখে যেখানে সেখানে ফেলছে। বেশ অনেকগুলো কারণে আমরা খুঁজে পেলাম।


IMG_20220907_110919.jpg

IMG_20220907_110840.jpg


জানি ছবিতে যে পরিমাণ ময়লা দেখানো হয়েছে সেটি পরিষ্কার করা আমাদের পক্ষে একদমই সম্ভব নয়, কিন্তু আমাদের মেইন উদ্দেশ্য হচ্ছে আমরা প্রথমে দুজন দিয়ে শুরু করলাম তারপর আমরা পাঁচজন হব তারপর আমরা ১০ জন হব এভাবে আমরা এগিয়ে যাব।

মানুষ নিজের এলাকায় ময়লা নিয়ে হাঁটবে এটা খুবই লজ্জাজনক বিষয়, আমরা দুজন অন্য এলাকা থেকে ময়লা কুড়িয়ে নিয়ে হাঁটতে-হাঁটতে নিজের এলাকায় আসলাম। রাস্তায় আমাদের বন্ধু-বান্ধব কিংবা আত্মীয়স্বজনদের মধ্যে যারা আমাদেরকে দেখেছে ডেকে নিয়ে এসে বলেছে তোমরা ময়লা নিয়ে কোথায় যাচ্ছো??

আমরা যখনই কথা বলার সুযোগ পেয়েছি আমাদের উদ্দেশ্য তাদেরকে শেয়ার করেছেন এবং সবাই খুশি হয়েছে কিন্তু কাজের প্রতি আগ্রহ কেউ দেখায় নাই। যেটি ছিল আমাদের কাছে হতাশাজনক।

এইভাবে বেশ কয়েকটি ট্রাইল দেয়ার পর আমরা বড় একটি প্রজেক্ট হাতে নেয়ার চেষ্টা করব, আশা করি আমাদের যুব সমাজ যদি চায় এ দেশটাকে পরিষ্কার করা সম্ভব।

আমি আমার জায়গা থেকে সচেতন হচ্ছি, পদক্ষেপ নিচ্ছি দেশ পরিষ্কার করার, আপনার অন্তত নিজের ময়লা টুকু যেখানে সেখানে ফেলবেন না, শুধুমাত্র নির্দিষ্ট স্থানে ফেলুন দেশটা পরিষ্কার হয়ে যাবেন।





image.png



আমি কে?

আমি সাজ্জাদ সোহান
আমি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর একজন শিক্ষার্থী। আমি ঢাকাতে বসবাস করি। আমি ট্রাভেল করতে অনেক ভালোবাসি, এছাড়া অবসর সময়ে মুভি দেখি, ফটোগ্রাফি করি, গান করি। আমি একটু চাপা স্বভাবের তাই কম কথা বলি কিন্তু আমি একজন ভালো শ্রোতা। ভালোবাসি নতুন জিনিস শিখতে, মানুষকে ভালবাসি তাই মানুষের সহযোগিতায় এগিয়ে আসি।


@sajjadsohan (1).gif


image.png



logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


image.png

𝕋𝕙𝕒𝕟𝕜 𝕪𝕠𝕦 𝕖𝕧𝕖𝕣𝕪𝕠𝕟𝕖

115.png

Sort:  

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

ভালো পদক্ষেপ। এভাবেই এগিয়ে আসতে হবে একজনকে , তারপরে সকলের শুরু। ভালো লাগলো আপনার এই চিন্তাধারা।

 2 years ago 

এটা শুধুমাত্র ট্রাইল করছি আমাদের বেশ বড় একটি প্ল্যানিং রয়েছে যেটা পরবর্তীতে সকলের সামনে উপস্থাপন করব যদি আমরা সফল হতে পারি ।

 2 years ago 

চমৎকার একটি উদ্যোগ গ্রহণ করেছেন ভাইয়া।আমরা নিজেরা যদি এভাবে এগিয়ে আসি তাহলে আমাদের দেখাদেখি সমাজের মানুষেরা আমাদের হাতে হাত রেখে এভাবে এগিয়ে আসবে। আর এভাবেই একটি পরিষ্কার পরিচ্ছন্ন এবং সুস্বাস্থ্য কর সমাজ গড়ে তোলা সম্ভব।

 2 years ago 

মানুষকে সচেতন করার জন্যই মূলত আমাদের এই পদক্ষেপ নেয়া, জানিনা কতটুকু সফল হতে পারবো তবে চেষ্টা করতে থাকবো চেষ্টার কমতি হবে না।

 2 years ago 

খুবই ভালো একটি উদ্যোগ নিয়েছেন ভাইয়া। ভালো লাগলো আপনার পোস্টটি দেখে। খুবই শিক্ষণীয় একটি পোস্ট। আমি কখনোই এমন পদক্ষেপ গ্রহণ করিনি। তবে চেষ্টা করেছি পলিথিন আর প্লাসটিক জাতীয় ময়লা যেখানে সেখানে না ফেরার। আশা করছি সবাই আপনার এই পোস্ট থেকে কিছু শিখতে পারবে। ঃ

 2 years ago 

আসলে যেখানে সেখানে ময়লা ফেলা আমাদের অভ্যাস হয়ে গেছে , আমরা যদি নিজের শুধুমাত্র এই অভ্যাসটি পরিবর্তন করতে পারি তাহলেই দেশ অর্ধেক পরিষ্কার হয়ে যাবে আমরা সেই জন্যই কাজ করে যাচ্ছি মানুষকে সচেতন করার জন্য।

 2 years ago 

অনেক ভাল একটি উদ্যোগ নিয়েছেন ভাইয়া।কাউকে না কাউকে প্রথমে এগিয়ে আসতে হয়।এই সিচুয়েশনে আমিও ছিলাম।তবে আমি পৌরসভার সাথে কথা বলে একটি ডাস্টবিন তৈরি করিয়ে নিয়েছিলাম।এখন সবাই সেখানে ময়লা ফেলে আর পৌরসভার গাড়ি এসে নিয়ে যায়।আপনিও এটা ট্রাই করতে পারেন।

 2 years ago 

আমাদের এলাকাতে তেমন কোন সমস্যা নেই আমি কাজ করছি আমার পাশের এলাকা নিয়ে, সেখানে পৌরসভার গাড়ি কিংবা তেমন ভালো কোন রাস্তা নেই আমরা চেষ্টা করব সেখানে মানুষের অভ্যাস পরিবর্তন করা সম্ভব হলে গাড়ির ব্যবস্থা করা।

 2 years ago 

তাইলে প্রচুর জনসচেতনতা মূলক কার্যক্রম চালাতে হবে ভাই। অনেক শুভ কামনা রইল আপনাদের প্রতি।

 2 years ago 

আমাদেরও সেরকম প্ল্যান, ব্যাপার গুলো এখন আমরা প্রচার করব যাতে করে আমাদের বন্ধু এবং আশেপাশের মানুষ আমাদের সাথে যুক্ত হয়, আমাদের সাথে বিদেশী কিছু বন্ধু থাকবে আমরা সবাই একত্রে একটা কিছু করার চিন্তা ভাবনা করছি।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.11
JST 0.031
BTC 67720.63
ETH 3807.97
USDT 1.00
SBD 3.68