এক ব্যাগ ময়লা || হঠাৎ করেই ঢাকা এয়ারপোর্টে

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু আলাইকুম
আমি @sajjadsohan from 🇧🇩.

২৬ আষাঢ় মাস, ১৪৩০ বঙ্গাব্দ।

১০ জুলাই, সোমবার।



মার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।আপনারা অনেকেই জানেন আমি সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণ করে থাকি। সে সেই সুবাদে আমরা একটা প্রজেক্ট হাতে নিয়েছিলাম, সেই প্রজেক্টেরই একটি অংশ আপনাদের সাথে তুলে ধরব আশা করি ভালো লাগবে।


হঠাৎ করেই ঢাকা এয়ারপোর্টে

Beige Torn Paper Vision Board Life Goals Photo Collage.jpg


আপনি আমি চাইলেই পুরো দেশ পরিষ্কার করে ফেলতে পারবো না কিন্তু আমরা চাইলেই খুব সহজেই এক ব্যাগ আবর্জনা ক্লিন করতে পারি 🥰😍

প্রজেক্টের মূল লক্ষ্য হলো দেশকে পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর করে তোলা। যেখানে সেখানে ময়লা ফেলা বন্ধ করা।
প্রজেক্টের কাজ প্রতিদিন এক ব্যাগ আবর্জনা সংগ্রহ করে পরিষ্কার করা।


এক ব্যাগ ময়লা || পরিবর্তনের শুরুটা হোক নিজের থেকে

এক ব্যাগ ময়লা || অংশগ্রহণ ২

এক ব্যাগ ময়লা || যদিও আজ আট ব্যাগ 😄


আপনাদের মনে আছে আমার এক ব্যাগ ময়লা এই এই প্রজেক্ট এর কথা ? যারা অনেক আগে থেকে আমার সাথে যুক্ত রয়েছেন তারা বোধহয় এ সম্পর্কে জানেন। অনেকে ভেবেছিল এই প্রজেক্ট হয়তো বন্ধ হয়ে গেছে, কিন্তু আসলে না আমরা প্রতিদিনই আমাদের কাজ চালিয়ে যাচ্ছিলাম কখনো কখনো ধারাবাহিকতা মিস হয়ে গেলেও, আমরা এই প্রজেক্ট বন্ধ করিনি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে আমরা বিভিন্ন জেলায় এবং বিভিন্ন এলাকায় আমাদের ভলেন্টিয়ার তৈরি করতে পেরেছি।

হয়তো আমরা যতটা বড় করে করতে চেয়েছিলাম তা হয়ে ওঠেনি কারণ আমরা সবাই ছাত্র মানুষ ছিলাম, যাইহোক একটা কাজের জন্য এয়ারপোর্ট গিয়েছিলাম, আমার সাথে ছিল এই প্রজেক্টের এই ফাউন্ডার আমার ভাই বা বন্ধু বলা যায়। যে মূলত এই পাগলামিটা মাথায় নিয়েছিল। এরপর জানতে পারলাম এখানে আমাদের আরেকজন প্রতিনিধি রয়েছে। তারপর আমরা একসাথে যুক্ত হলাম। উত্তরা এবং আমার এলাকা থেকে আমরা তিনজন ছিলাম, এয়ারপোর্টের একটা বন্ধুর সাথে দেখা হয়ে গেল। অনেক দিনের অভ্যাস আড্ডা দিতে দিতে হঠাৎ করে আমরা আমাদের এই প্রজেক্ট এর কথা তাকে বললাম।


IMG_20230710_201540.jpg


প্রথমে হালকা পাতলা নাস্তা করা হলো, তারপর আমার বড় ভাই সে আমাদের এই প্রজেক্ট এর সম্পর্কে আমার বন্ধুকে বলল, এবার বড় ভাই আমাকে বলল আপনি কিছু বলেন। যেহেতু আমার বন্ধু আমি জানি তাকে কিভাবে বললে সে কনভেন্স হবে। আমার বন্ধু নিমেষের মধ্যেই একটা পজিটিভ রিএকশন পেলাম, এবং হঠাৎ করেই আমরা কোন প্ল্যান ছাড়াই আড্ডার মধ্যেই শুরু করে দিলাম আজকের কাজটি।


IMG_20230710_205542.jpg

IMG_20230710_203753.jpg

IMG_20230710_203800.jpg

IMG_20230710_205454.jpg


আপনাদের অনেকের কাছেই ঘৃণা লাগতে পারে, পোষ্টের মধ্যে অনেক মালা ছবি আছে। কিন্তু একবার ভেবে দেখেন তো এই ময়লাগুলো কিন্তু আপনার আমার মত মানুষেরাই করেছেন এবং এ ময়লা গুলো কিন্তু আমরা চাইলেই ডাস্টবিনে খেলতে পারতাম। আপনার আমার মতই সাধারণ কোন মানুষ এই চমৎকার একটা জায়গাকে নোংরা করে দিয়েছে। আমরা দায়িত্ব নিয়েছি প্রতিদিন এক ব্যাগ করে ময়লা পরিষ্কার করব।

আমাদের এরকম অদ্ভুত কর্মকান্ড দেখে আশেপাশে অনেক মানুষই আমাদের সাথে কথা বলতে আসে, অনেক মানুষই অবাক হয়ে যায় এতগুলো ছেলেপেলে ময়লা কেন করছে। তারা যখন আমাদের কথা শুনে তারা কিন্তু আমাদেরকে উৎসাহ করে।


IMG_20230710_210026.jpg

IMG_20230710_210104.jpg

IMG_20230710_210110.jpg

IMG_20230710_210121.jpg

IMG_20230710_210211.jpg


অনেক মানুষের হা করে তাকিয়ে থাকে আমরা আমাদের লজ্জা কে উপেক্ষা করে দেশটাকে পরিষ্কার করার জন্য খুবই ক্ষুদ্র একটা প্রকল্প হাতে নিয়েছি। প্রথম দিনই আমার সেই বন্ধু খুব আগ্রহ সাথেই কাজটা করছিল। আমরা তাকে খুবই উৎসাহ করলাম, সেও বলল এয়ারপোর্টের থেকে এই কাজটি সেও ধরে রাখতে চায়, আমরা খুবই খুশি হয়ে গেলাম হঠাৎ করেই এয়ারপোর্টের মধ্যেও তাহলে আমরা একটা প্রতিনিধি খুঁজে পেলাম যে আমাদের মত নতুন নতুন মানুষদেরকে যুক্ত করবে এবং দেশটাকে পরিষ্কার করেছেন রাখবে বিনা স্বার্থে।


IMG_20230710_210253.jpg

IMG_20230710_210456.jpg


ছবিতে দেখুন যদিও অন্ধকার তবুও উপলব্ধি করতে পারবেন চমৎকার একটা জায়গা, মানুষ এই জায়গাটাকে নোংরা করে ফেলেছে, দ্বিতীয় ছবিতে কিন্তু আপনি দেখতে পাচ্ছেন এইরকম একটা জায়গায় এত ইস্তুপ ময়লা পড়ে আছে, খানিকটা দূরে কিন্তু বেশ কয়েকটা ডাস্টবিন রয়েছে মানুষ চাইলে কিন্তু এই ময়লাটি না করলেও পারতো, প্রতিটা দোকানের সাথেও কিন্তু ডাস্টবিন দেয়া রয়েছে কিন্তু ওই আমরা শিক্ষিত সমাজ ফেলে দেই ময়লা, সিটি কর্পোরেশনের লোকের কাজগুলো অথচ নিজের ময়লাটা যদি একটু ডাস্টবিনে ফেলি পরিবেশটা দেখতে হয়তো পরিবর্তন হয়ে যেতাম।


IMG_20230710_210628.jpg

IMG_20230710_210630.jpg

লোকেশন


সব থেকে ইমপর্টেন্ট কিন্তু যে ময়লা গুলো আমরা কুড়িয়ে এনেছি এটা কে সঠিক স্থানে ফেলা, অর্থাৎ আপনি শুধু ময়লাটাকে এক জায়গা থেকে অন্য জায়গায় ফেলবেন এতে কিন্তু সমাজটা পরিবর্তন হবে না। এরকম অনেক বার হয়েছে আমরা ডাস্টবিন খুজে পাইনি অনেক অনেক দূরে হেঁটেছি শুধুমাত্র একটা ডাস্টবিন খুঁজে বের করার জন্য। ডাস্টবিন ছাড়া অন্য কোথাও ময়লা ফেলে দিলে কিন্তু সেটা আমাদের কাজের পূর্ণতা পায় না। ভাগ্য ভালো আমরা কাছেই পেয়ে গেছি একটা ডাস্টবিন এবং আমরা আজকের কাজটি এখানে সম্পূর্ণ করলাম। এইভাবে প্রতিটা মানুষ যদি অন্তত একটি ব্যাগ ময়লা পরিষ্কার করে হয়তো আমার দেশটা পরিষ্কার হয়ে যাবে।



আমি কে?

আমি সাজ্জাদ সোহান
আমি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর একজন শিক্ষার্থী। আমি ঢাকাতে বসবাস করি। আমি ট্রাভেল করতে অনেক ভালোবাসি, এছাড়া অবসর সময়ে মুভি দেখি, ফটোগ্রাফি করি, গান করি। আমি একটু চাপা স্বভাবের তাই কম কথা বলি কিন্তু আমি একজন ভালো শ্রোতা। ভালোবাসি নতুন জিনিস শিখতে, মানুষকে ভালবাসি তাই মানুষের সহযোগিতায় এগিয়ে আসি।


@sajjadsohan (1).gif


image.png



logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


image.png

𝕋𝕙𝕒𝕟𝕜 𝕪𝕠𝕦 𝕖𝕧𝕖𝕣𝕪𝕠𝕟𝕖

115.png

Sort:  
 11 months ago 

আপনাদের মত করে সবাই যদি নিজেদের জায়গা থেকে পরিষ্কার পরিচ্ছন্ন সমাজ গড়ার প্রতি আগ্রহ পোষণ করত তাহলে সত্যি অনেক ভালো হতো। সকলে মিলে দারুন একটি উদ্যোগ নিয়েছেন দেখে ভালো লাগলো ভাইয়া।আপনাদের এই ভিন্ন ধরনের উদ্যোগ দেখে অনেক ভালো লেগেছে। এক ব্যাগ ময়লা এই প্রজেক্ট সত্যি দারুন ছিল।

 11 months ago 

আমরা বিভিন্ন ধরনের কর্মকাণ্ড করে থাকি, তার মধ্যে একটি হচ্ছে এই প্রজেক্ট, এটি প্রতিনিয়ত করতে হয় এবং একটু তুলনামূলক কষ্ট, তাও তো এতগুলো মানুষ বিনা পারিশ্রমিকে কাজগুলো করছে, এজন্য আমি আমার টিমমেটদের প্রতি কৃতজ্ঞ থাকব।

Posted using SteemPro Mobile

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68034.95
ETH 3846.82
USDT 1.00
SBD 3.66