এক ব্যাগ ময়লা || অংশগ্রহণ ২

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম
আমি @sajjadsohan from 🇧🇩.

৩১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

১৬ই অক্টোবর, রবিবার



মার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।আপনারা অনেকেই জানেন আমি সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণ করে থাকে। সে সুবাদে আমার জাপানি কিছু বন্ধুবান্ধব হয়, তাদের সহায়তায় আমরা কিছু প্রজেক্ট করার চেষ্টা করব তারই একটি ধাপ আপনাদের সাথে শেয়ার করব, আশা করি আপনাদের ভালো লাগবে।


পরিবর্তনের শুরুটা হোক নিজের থেকে

Friends Photo Collage (5).png


লাস্ট কয়েক দিন যাবত অসুস্থ এবং বিভিন্ন মানসিক চাপের প্রভাব আমার ব্লগিং লাইফের উপর পড়েছে। নিজের ধারাবাহিক জীবন থেকে একটু বিচ্ছিন্ন। খুব করে চেয়েও অনেক কিছু করা হচ্ছে না, তবে নিজের মধ্যে নতুন একটি অভ্যাস গড়ে তুলতে পেরেছি এই কয়েকদিনে।

আপনার সবাই এর পূর্বে আমার একটি পোস্ট দেখেছিলেন এক ব্যাগ ময়লা || পরিবর্তনের শুরুটা হোক নিজের থেকে দীর্ঘ একটা মাস পরিষ্কার পরিছন্নতা নিয়ে আমি আর কোন পোস্ট করিনি, সবাই হয়তো ভাবতে পারেন এই কাজ শেষ হয়ে গেছে। আসলে ঠিক তেমনটি নয় আমরা এত পরিমান মানুষের সাড়া পেয়েছি যা বলার মত নয়।

২৪ ঘন্টার মধ্যে মাত্র ৫ মিনিট আমি আমার দেশের জন্য সময় ব্যয় করবো, এই কনসেপ্ট খুব দ্রুত ছড়িয়ে গেছে। একে একে সিলেট, সুনামগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, ঢাকা এবং আমাদের বিদেশি দেশ জাপান এই কনসেপ্ট খুব পছন্দ করেছেন। উল্লেখিত জেলাগুলোতে আমাদের টিম তৈরি হয়ে গেছে, আমি ঢাকা টিমের হয়ে কাজ করছি। আমরা আমাদের প্রতিদিনের ডেইলি লাইফ এর মধ্যে পাঁচটা মিনিট তৈরি করে নিয়েছি। একদিন নয়, দুই নয়, প্রায় প্রতিটা দিন।


IMG_20221013_201351.jpg

IMG_20221013_201436.jpg

IMG_20221013_201439.jpg


যেহেতু প্রতিদিনের ডেইলি লাইফ এই অভ্যাসটি করে ফেলেছি তাই, পূর্বের আমাদের যে গ্লাভস এবং পলিব্যাগ ছিল সেগুলো শেষ হয়ে গেছে। নতুন করে আবার কিনে রেখেছি। এখন থেকে ভাবছি আমার ভার্সিটির ব্যাগ, মানিব্যাগ এবং বিভিন্ন জায়গায় আমি কয়েকটি করে রেখে দিব এই উপকরণগুলো। যাতে করে যখন খুশি তখনই আমি আমার প্রতিদিনের এই কাজটি শেষ করে ফেলতে পারি।


IMG_20221013_213723.jpg

IMG_20221013_213804.jpg


আমার নিজের এলাকা থেকে একটু দূরে গিয়েই কাজ করতাম, হয়তো হাঁটতে-হাঁটতে যতটুকু ময়লা উঠানো সম্ভব পরিষ্কার করার চেষ্টা করতাম। অনেক সময় লজ্জা লাগত কিন্তু নিজেকে এই পরিস্থিতির মধ্য দিয়ে কাটিয়ে উঠতে পারে ছিল আমার সব থেকে বড় চ্যালেঞ্জ এবং এই চ্যালেঞ্জ আমি একসেপ্ট করি নিজের চক্ষুলজ্জা থেকে নিজেকে বের করে নিয়ে আসার চেষ্টা করছি।

আমি সমাজসেবামূলক কাজের সাথে সংযুক্ত রয়েছি এবং আমার বন্ধু মহলের একটি বিশাল টিম রয়েছে এই কাজের জন্য। কিন্তু সাহস করে আমি এই প্রজেক্টে আমার বন্ধুদের কে আহবান জানাতে পারছি না। মনে মনে ভাবছি তারা হেসে উড়িয়ে দেবে ময়লা পরিষ্কার এটা আমি করব কখনোই নয়।


IMG_20221013_213804.jpg

IMG_20221013_214711.jpg

IMG_20221013_213723.jpg


তাই নিজেকে তৈরী করছি চেষ্টা করছি আমি কাজ করে এগিয়ে যাব এবং বন্ধুদের দেখাবো আমার নতুন এই অভ্যাসের কথা। আগে নিজেকে পরিবর্তন করব তারপর চেষ্টা করব বন্ধুদের এই কাজে আহবান জানানোর জন্য।

আমি আমার বন্ধু মহল ছাড়া বাহিরের অন্যদের সাথে কাজ করার চেষ্টা করছি, যাদেরকে আমি বিভিন্ন এলাকায় ভাগ করে দেবো টিম লিডার হিসেবে। প্রথমে আমরা এই চেষ্টা করে যাচ্ছি নিজেদের সংকোচ কাটানোর জন্য।

আমার এক বন্ধুর বাসার সামনে এই জায়গাটি বেশ ময়লা, ওই দিন সকালবেলা আমরা আর কাজ করতে বের হইনি তাই রাতের বেলা বের হলাম আমাদের দায়িত্ব পালন করার জন্য। বেশ রাত হয়ে যায় তবুও আমরা চেষ্টা করলাম যেন ওই দিনের কাজটাও কোনভাবেই বাদ না পড়ে। মানুষ তো কথা বলবেই কিন্তু আমাদের এগিয়ে যেতে হবে।


IMG_20221013_215432.jpg

IMG_20221013_215002.jpg

IMG_20221013_215056.jpg

IMG_20221013_215152.jpg

IMG_20221013_215222.jpg

IMG_20221013_215228.jpg

IMG_20221013_215427.jpg


যদিও আমাদের কনসেপ্ট ছিল ৫ মিনিট আমরা ক্লিনিং এর কাজটি করব। কিন্তু সত্যি যখন আমরা এই কাজটি করা শুরু করি মনের আনন্দে বেশ অনেকটা সময় আমরা কাজ করতে পারি। ভাবলাম একটি জায়গার সম্পূর্ণ ময়লা আমরা পরিস্কার করে ফেলব।

আপনারা দেখতে পাচ্ছেন ছবির কোয়ালিটি তেমন ভালো নয়, কারণ রাস্তায় যে ছোট ছোট বাচ্চারা থাকে তাদের হাতে মোবাইল দিয়ে বলেছিলাম আমাদের কয়েকটি গ্রুপ ছবি তুলে দেয়ার জন্য। মোবাইল হাতে পেয়ে বাচ্চারা বেশ খুশি যতটুকু সম্ভব তারাই আমাদের ছবিগুলো তুলে দিয়েছে। যদিও একটু টেনশনে ছিলাম বাচ্চা মানুষ যদি হাত থেকে ফেলে মোবাইল ভেঙে যায়। আল্লাহর রহমতে তা হয়নি আমাদের কাজ চলছে।


IMG_20221013_220106.jpg

IMG_20221013_215533.jpg

IMG_20221013_215743.jpg


দেশের জন্য নিজের হাতকে একটু ময়লা করা যেতেই পারে এটা বড় কোন কথা নয়, তবে আমাদের এই ছোট্ট একটি অভ্যাস যদি আমার দেশটাকে পরিবর্তন করতে পারে এটাই অনেক বড় কিছু , অনেক মানুষ হাসি তামাশা করবে, অনেক কাছের বন্ধুরা নিন্দে করবে, কেউ বা আঘাত করে ছোট করে কথা বলবে।

এই কথাগুলো যদি সহ্য করতে পারি, আমার মত যুবক মানুষদেরকে যদি এই কাজে সংযুক্ত করতে পারি, আমরা যুবকরা যদি সচেতন হওয়া শুরু হই, খুব বেশি একটা দূরে নয় আমরা আমাদের পরবর্তী প্রজন্মকে দিতে পারব সুন্দর একটা দেশ।


image.png



আমি কে?

আমি সাজ্জাদ সোহান
আমি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর একজন শিক্ষার্থী। আমি ঢাকাতে বসবাস করি। আমি ট্রাভেল করতে অনেক ভালোবাসি, এছাড়া অবসর সময়ে মুভি দেখি, ফটোগ্রাফি করি, গান করি। আমি একটু চাপা স্বভাবের তাই কম কথা বলি কিন্তু আমি একজন ভালো শ্রোতা। ভালোবাসি নতুন জিনিস শিখতে, মানুষকে ভালবাসি তাই মানুষের সহযোগিতায় এগিয়ে আসি।


@sajjadsohan (1).gif


image.png



logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


image.png

𝕋𝕙𝕒𝕟𝕜 𝕪𝕠𝕦 𝕖𝕧𝕖𝕣𝕪𝕠𝕟𝕖

115.png

Sort:  

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

এই উদ্যাগের জন্য আপনাকে সাধুবাদ জানাচ্ছি। রাস্তার ময়লা সবাই একসাথে কাজ করলে হয়ত ময়লা পরিষ্কার হবে,কিন্তু দেশের বড় বড় পাওয়াফুল মানুষের ময়লা গুলো🤔।যাই হোক ভালো লেগেছে আপনার পোস্ট টা।এগিয়ে যান,আশা করি দেশের জন্য ভালো কিছু বয়ে আনবে।ধন্যবাদ

 2 years ago 

আমরা যদি যুব সমাজকে পরিবর্তন করতে পারি একটা সময় এই যুবসমাজ এই দেশের বড় বড় দায়িত্ব পালন করবেন, তাই এখন থেকেই সবার মানসিকতা পরিবর্তন করতে হবে তাহলেই দেশে ঘুরতে পারবে।

 2 years ago 

নিঃসন্দেহে প্রশংসনীয় একটা কাজ করছেন আপনারা। সত্যি বলতে কি আমাদের অভ্যাসগত পরিরর্তন না হলে এই কাজগুলোর মাধ্যমে খুব বেশি ফল পাওয়া যাবেনা। তবে আপনাদের মত মানুষের চেষ্টায় আস্তে আস্তে পরিবর্তন আসবে এটাই প্রত্যাশা।

 2 years ago 

আস্তে আস্তে এটিকে আমরা চেষ্টা করছি আমাদের অভ্যাসে পরিণত করার, যদি এটি আমরা আমাদের অভ্যাসে পরিণত করতে পারি এবং বড় পরিসরে সবার মধ্যে ছড়িয়ে দিতে পারি তাহলে দেশটা পরিবর্তন হবে।

 2 years ago 

আপনি সত্যিই অনেক ভাল একটি উদ্যোগ গ্রহণ করেছেন। এরকম একটা কাজের সাথে নিজেকে জড়িয়েছেন দেখে ভীষণ ভালো লাগলো। নিজের সব বন্ধুদেরকে সব জায়গায় টিম দুইটা হিসেবে ভাগ করে দিয়েছেন বেশ ভালো লাগলো। আবার দেখলাম আপনার এক বন্ধুর বাসার সামনে ময়লাগুলো ও আপনারা পরিষ্কার করছেন। সত্যিই আপনাদের এই কাজগুলো একদম প্রশংসনীয়। শেষের ছবিগুলো ছোট বাচ্চাদেরকে দিয়ে উঠিয়েছেন কিন্তু তাও ভালো লেগেছে। সব মিলিয়ে দারুন একটা উদ্যোগ।

 2 years ago 

খুব অল্প সময়ের মধ্যেই আমাদের এই কাজ ছড়িয়ে গেছে অনেক এলাকাতেই, চেষ্টা করছি আস্তে আস্তে আমাদেরই কাজকে বড় পরিসরে তুলে ধরার জন্য, ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।

 2 years ago 

আপনার এই উদ্যোগ আমার বেশ ভাল লেগেছে।একটি দেশের যুব সমাজ অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।ব্লগটি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।অনেক শুভকামনা ভাইয়া আপনাকে।

 2 years ago 

ঠিক বলেছেন আমরা যুবসমাজের চাইলে অনেক কিছু পরিবর্তন করতে পারি, কিন্তু সবার প্রথমে নিজেকে সেই পরিবর্তনের মধ্য দিয়ে নিয়ে আসতে হবে তাই প্রথম ধাপটি নিজের উপরই নেয়া হচ্ছে ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.11
JST 0.031
BTC 67685.77
ETH 3856.07
USDT 1.00
SBD 3.69