"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ২৫ ||লেবু তেঁতুলের টক স্বাদের বেগুনের আচার রেসিপি[10% beneficiary to @shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামুয়ালাইকুম,

সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি।

InCollage_20221024_185713512.jpg

🥰আমার বাংলা ব্লগ🥰 এবারের আয়োজিত প্রতিযোগিতা- ২৫,শেয়ার করো "তোমার প্রিয় স্বাদের আচারের রেসিপি" এই প্রতিযোগিতায় আমি অংশগ্রহণ করছি। এই প্রতিযোগিতা গুলো আমার খুব ভালো লাগে। তবে এবারের প্রতিযোগিতা টা আমার খুবই ভালো লেগেছে। এই প্রতিযোগিতার মাধ্যমে আমরা বিভিন্ন স্বাদের এবং লোভনীয় সব আচারের রেসিপি দেখতে পারবো।আর এই প্রতিযোগিতার আয়োজন জন্য প্রথমেই ধন্যবাদ জানাই আমার এবং আমাদের সবার প্রিয় ❤হাফিজুল্লাহ ভাইয়াকে❤, ভাইয়া,এত সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করার জন্য। তার সাথে ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগ কমিউনিটির এডমিন, মডারেটর এবং আমাদের সবার প্রিয় দাদাকে। 🥰আমার বাংলা ব্লগ🥰 কমিউনিটি একটা ভিন্ন ধরনের ভিন্ন মাত্রার একটি কমিউনিটি।এখানে সব সময় দাদা,এডমিন এবং মডারেটর ভাইয়া এবং আপুরা সাধারণ ইউজারের কথা সব সময় ভাবে। তাই নিত্যনতুন প্রতিযোগিতার আয়োজন করে ইউজারদের ক্রিয়েটিভিটি মূল্যায়ন করে এবং পুরস্কৃত প্রদান করে।আর এই বিষয়টি আমার খুব ভালো লাগে।

আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আজকে আপনাদের সাথে একটি ইউনিক আচারের রেসিপি শেয়ার করব। এই আচারটি জানিনা কেউ খেয়েছেন নাকি? তবে চট্টগ্রামে এই আচারটি খুবই বিখ্যাত আচার । আমাদের প্রিয় হাফিজ ভাইয়া এই আচার সম্বন্ধে কিছু জানতে পারেন, কারণ ভাইয়া বলেছেন ভাইয়ার বোন চট্টগ্রামে আছেন আর যখন ভাইয়ার বোন চট্টগ্রামে আছে।তাহলে ভাইয়াও এই আচারে স্বাদ গ্রহণ করেছেন আশা করি। এই আচারটি যেমন চট্টগ্রামের মানুষের কাছে জনপ্রিয়,তেমনি আচারটি তৈরি করা ছিল আমার কাছে একদম নতুন আমি কখনো এই আচার তৈরি করিনি।তবে খেয়েছি হি হি হি আর এই আচারে স্বাদের কথা কি বলব। এই আচার টা বিভিন্ন ধরনের মসলা দিয়ে তৈরি করা হয় তাই এর স্বাদ খুব সুস্বাদু হয়। তবে একটা কথা কি?মসলার পরিমাণ সঠিক ভাবে দিতে হবে,নাহলে আবার আচার আচারের মত হয় না।

চট্টগ্রামে বিভিন্ন বিয়ে-শাদী অথবা ঘরোয়া কোনো অনুষ্ঠানে এই আচারটি পরিবেশন করে থাকে। এই আচারটি বিশেষ করে একটু মিষ্টি টক ঝাল দিয়ে তৈরি করে কিন্তু আমি মিষ্টি পছন্দ করি না, তাই এই আচারটা একদমই টক, ঝাল এবং নোনতা স্বাদের তৈরি করেছি। আশাকরি আমার তৈরী করা আচারটি আপনাদের ভালো লাগবে।

বন্ধুরা,আপনাদের সুবিধার্তে আমি এই আচারের ভিডিও শেয়ার করলাম। ভিডিও লিং:

তাহলে চলুন শুরু করা যাক, কিভাবে আমি ঝাল টক নোনতা স্বাদে বেগুনের আচারটি তৈরি করেছি। তা আপনাদের মাঝে ছবি এবং ভিডিওর মাধ্যমে শেয়ার করি।

টক-ঝাল নোনতা স্বাদের বেগুনের আচারের উপকরণসমূহ
দেশি বেগুন৫০০ গ্রাম।
লেবু২- টি।
তেঁতুলপরিমাণ মতো।।
আদা বাটাহাফ চা চামচ।
কাঁচা মরিচ৪-৫ টি।
শুকনো মরিচ৫-৬ টি।
লাল মরিচ গুঁড়া১ চামচ।
হলুদ গুঁড়া২ চামচ।
জিরা গুঁড়াহাফ চামচ।
সয়াবিন তেল২ চামচ।
সরিষা বাটা১ চামচ।
পাঁচফোরন মসলাদেড় চামচ।
রসুন২-টি।
সরিষারদেড় কাপ।
ভিনেগার৩ চামচ।
তেজপাতা২ টি।
লবণস্বাদ মত।

InCollage_20221024_204248629.jpg

১ম ধাপ
kmc_20221024_174334.jpgkmc_20221024_174344.jpgkmc_20221024_174356.jpg

kmc_20221024_174413.jpg

প্রথমে আমি বেগুন লেবু আস্ত ধুয়ে নিব।লেবু বেগুন গুলো আস্ত ধুয়া হলে,এবার আমি বেগুনের মধ্যেখানে লম্বা করে কেটে নিয়ে মাঝারি আকারের টুকরো করে নিলাম। বেগুন টুকরো করা হয়ে গেলে। লেবু গুলো ছোট ছোট টুকরো করে নিব একটি প্লেটে। এবার বেগুন গুলো আলাদা করে নিয়ে একটি বাটিতে রেখে পরিমাণমতো লবণ এবং হলুদ গুঁড়া দিয়ে মাখিয়ে কিছুক্ষণ রেখে দিব।

২য় ধাপ
kmc_20221024_174418.jpgkmc_20221024_174434.jpgkmc_20221024_174501.jpg

kmc_20221024_174515.jpg

বেগুনের টুকরোগুলো লবণ দিয়ে মাখানো হয়ে গেলে, এবার আমি একটি প্যানে ২ চামচ সয়াবিন তেল দিলাম। তেল গরম হলে, বেগুনের টুকরোগুলো প্যানে দিয়ে চুলার মাঝারি আঁচে লাল লাল করে ভেজে নিব। ভাজা হয়ে গেলে, বেগুন গুলো প্যান থেকে তুলে নিব। এবার চুলায় একটি হাঁড়িতে হাফ কাপ পরিমাণ সরিষার তেল দিব।

৩য় ধাপ
kmc_20221024_174528.jpgkmc_20221024_174555.jpgkmc_20221024_174606.jpg

kmc_20221024_174628.jpg

হাফ কাপ সরষের তেল গরম হলে,এবার আমি শুকনো মরিচ তেজপাতা দিয়ে ভেজে নিব । শুকনো মরিচ তেজপাতা কিছুক্ষণ ভাজা হলে,এবার আমি রসুন এবং ১ চামচ পাঁচফোরন মসলা এবং কাঁচা মরিচ গুলো হাড়িতে দিয়ে চামচের সাহায্যে ভেজে নিব চুলার একদম কম আঁচে। রসুন গুলো ভাজা ভাজা হয়ে গেলে,এবার আমি টুকরো করে রাখা লেবু এবং আদা বাটা গুলো হাড়িতে দিয়ে চুলার একদম কম আঁচে লেবু গুলো ভেজে নিব।

৪র্থ ধাপ
kmc_20221024_174641.jpgkmc_20221024_174653.jpgkmc_20221024_174706.jpg

kmc_20221024_174720.jpg

লেবুর চামড়াগুলো ভাজা ভাজা হয়ে গেলে, এবার আমি ভেজে রাখা বেগুনের টুকরোগুলো হাড়িতে দিয়ে দিব।এবার কিছুক্ষণ নেড়ে চেড়ে নিব। এখন আমি একে একে সব মসলার গুঁড়া দিয়ে দিব লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা গুঁড়া এবং স্বাদমতো লবণ।সব মসলার গুঁড়া দেয়া হলে,এবার আমি মসলার গুঁড়া লেবু বেগুন সাথে ভাল করে নেড়ে চেড়ে মিশিয়ে নিব।

৫ম ধাপ
kmc_20221024_174732.jpgkmc_20221024_174748.jpgkmc_20221024_174814.jpg

kmc_20221024_174832.jpg

মিশানো হয়ে গেলে,এখন আরো হাফ কাপ সরিষার তেল দিয়ে দিব। সরিষার তেল হাফ কাপ দিয়ে আমি ২-৩ মিনিটের মত বেগুন এবং লেবু গুলো তেলের মধ্যে ভাল করে ভেজে নিব সব উপকরণের সাথে। ভাজা হয়ে গেলে,এবার আমি ভিজিয়ে রাখা তেঁতুল সব উপকরণের সাথে হাড়িতে ঢেলে দিয়ে নেড়েচেড়ে দিব।এবার ২ চামচ ভিনেগার দিয়ে নেড়েচেড়ে দিয়ে,এখন পাঁচফোরন মসলা গুঁড়া দিয়ে চুলার একদম কম আঁচে ৫ মিনিটের মত বেগুনের আচার টা তৈরি করব।

৬ষ্ঠ ধাপ
kmc_20221024_175420.jpgkmc_20221024_175434.jpg

kmc_20221024_175449.jpg

৫ মিনিট পর বেগুন, লেবু এবং সব উপকরণ ভাজা ভাজা এবং রসুন গুলো নরম হলে, সর্বশেষ আমি হাফ চামচ সরিষা বাটা দিয়ে চুলার একদম কম আঁচে সব উপকরণে সাথে সরিষা বাটা ভেজে নিব দুই মিনিটের মত। ২ মিনিট পর চুলা বন্ধ করে দিব।

বন্ধুরা,আমি সরষে বাটা সবার শেষে দিয়েছি কারন সরষে বাটা আচার তৈরির শেষে দিলে আচারের ঘ্রাণ টা অন্যরকম লাগে। আপনারা চাইলে সরষে বাটা প্রথমেই দিতে পারেন।

20221023_132826_mfnr-01.jpeg

বেগুনের আচার ঠান্ডা হলে,কাচের পাত্রে রেখে নরমাল ফ্রিজে রেখে দিব।
তৈরি হয়ে গেল,তেতুল এবং লেবুর স্বাদে খুবই সুস্বাদু বেগুনের আচার রেসিপি।এই আচার গরম ভাত, পোলাও,খিচুড়ি অথবা বিরিয়ানী সাথে খেতে অনেক সুস্বাদু। আর এই আচারটি যদি এভাবে তৈরী করেন তাহলে দুই তিন মাস ফ্রিজে রেখে খেতে পারবেন খুব সহজে।

বন্ধুরা,আমার তৈরি করা বেগুনের টক ঝাল নোনতা স্বাদের আচার আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

আসলে যদি আচার এর এই প্রতিযোগিতার আয়োজন করা না হতো তাহলে হয়তো বা জানতে পারতাম না চট্টগ্রামের এটা বিখ্যাত একটা আচার। যাইহোক বেগুন দিয়েও যে আচার তৈরি করা যায় এটা আমার ধারণার বাইরে ছিল। সম্পূর্ণ ভিন্ন ধরনের একটা আচার তৈরীর পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করলেন আপু।

 2 years ago 

বেগুন দিয়েও যে আচার তৈরি করা যায় এই বারত ধারণা হল। এই আচারটি গরম ভাতের সাথে খেতে অনেক ভালো লাগে।ভাইয়া বাসায় একবার তৈরী করে খেয়ে দেখবেন আশা করি আপনার কাছে ভালো লাগবে।ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বেগুনের আচার কখনো খাইনি। তবে মনে হচ্ছে খেতে বেশ ভালো লাগবে। এই প্রতিযোগিতার মাধ্যমে দারুন একটি রেসিপি শিখলাম আপু। এভাবে কখনো চিন্তাও করে দেখিনি। সত্যি আপু দারুন ছিল আপনার এই রেসিপি। অনেক অনেক শুভকামনা রইলো আপু।

 2 years ago 

এই বার বাসায় তৈরি করে খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে।সত্যি আমার কাছে বেগুনের আচারটি অনেক ভালো লেগেছে। এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

প্রথমেই ধন্যবাদ আপনাকে আচার কনটেস্ট এ অংশগ্রহণ করার জন্য। বিশাল একটা উপকরণ লিস্ট এবং তার সঙ্গে সঠিক সংমিশ্রণ দ্বারা অনেক চমৎকার করে আপনি লেবু এবং তেঁতুলের সংমিশ্রণে তৈরি করেছেন বেগুন এর আচার।

পুরো পোস্ট টি ছিল দুর্দান্ত লেখনি এবং অসাধারণ মার্কডাউনের ব্যবহার।

সর্বোচ্চ বিজয়ী হন এটাই প্রত্যাশা করি।

 2 years ago 

দোয়া করবেন প্রতিযোগিতায় আমি যেন ভালো কিছু পেতে পারি। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনি খুবই মজাদার টক-ঝাল-মিষ্টি চালতার আচার রেসিপি তৈরি করেছেন। দেখেই অনেক সুস্বাদু মনে হচ্ছে,শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করার জন্য। দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আর নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পরি।

 2 years ago 

ধন্যবাদ জানাই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। বেগুনের আচার আমি কখনো খাইনি এবং এই আচারের নাম কখনো শুনিনি। আপনার আচারটি দেখে মনে হচ্ছে অনেক ইউনিক একটি আচার। খেতেও মনে হয় অনেক সুস্বাদু হয়েছিল। এই প্রতিযোগিতার মাধ্যমে অনেক নতুন নতুন আচার আশা করছি শিখে নিতে পারবো। ধন্যবাদ আপু সুন্দর একটি আচারের রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আমাদের চট্টগ্রামে এই আচার বেশ জনপ্রিয়। বিভিন্ন অনুষ্ঠানে এই আচার তৈরি করা হয়ে থাকে। জী আপু খেতেও অনেক সুস্বাদু হয়েছিল।এই বার বাসায় তৈরি করে খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে।অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

ওয়াও বেগুনের আচার ভাবা যায় 😱আপু আপনি খুব সুন্দর একটি ইউনিক রেসিপি শেয়ার করেছেন। আগে কখনো এই ধরনের বেগুনের আচার খাইনি এটা আমার কাছে সম্পূর্ণ নতুন লাগছে। একেবারে নতুন ও ইউনিক রেসিপি টি শেয়ার করার জন্য ধন্যবাদ আপু। শুভকামনা রইল।

 2 years ago 

আপু এবার আপনি নতুন আচারটি বাসায় তৈরি করে অবশ্যই খেয়ে দেখবেন।আশা করি আপনার কাছে অনেক অনেক ভালো লাগবে।আপনার মন্তব্য গুলো আমার কাছে অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ আপু।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

চট্টগ্রামের এই বিখ্যাত বেগুনের আচার টি, আমার মা খুবই চমৎকার করে বানাতে পারেন। এবং আমার মা আজকে বলেছিল বেগুনের আচার তৈরি কর। আমি তোকে হেল্প করব। আমি বলেছি না।ঠিকই বলেছ আপু হাফিজুল্লাহ ভাইয়ের যাবার কথা এই আচার সম্পর্কে।যাইহোক খুবই চমৎকার করে তুমি তোমার আচারের ভিডিওটি করেছ। যা দেখে আমি অভিভূত এবং মুগ্ধ হলাম। আগামীতে আমিও এই বেগুনের আচারটি করার চেষ্টা করব।প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অসংখ্য ধন্যবাদ। এবং অনেক অনেক শুভকামনা তোমার জন্য।♥♥

 2 years ago 

আপু আপনার আম্মার কাছ থেকে শিক্ষে নিতে পারেন। দোয়া করবেন আপু প্রতিযোগিতায় আমি যেন ভালো কিছু পেতে পারি। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

সত্যি হাফিজুল্লাহ ভাইয়াকে ধন্যবাদ দেওয়া দরকার। আজ ভাইয়ার জন্যই এত ইউনিক আচারের রেসিপি গুলো দেখতে পারছি। যাই হোক এভাবে লেবু তেঁতুলের টক দিয়ে যে বেগুনের আচার বানানো যায় জানা ছিল না। আমার কাছে আপনার এই আচার অনেক ইউনিক লেগেছে। আমার মনে হয় গরম ভাতের সাথে এই আচার খেতে খুবই সুস্বাদু হবে। যেহেতু আপনার আচারে বেগুন দেওয়া আছে তারজন্য ভাত দিয়ে খেতে অনেক সুস্বাদু হবে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত ইউনিক ও সুস্বাদু আচারের রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

খুব সুন্দর বেগুনের আচার তৈরি করেছেন। তবে আমি কখনো বেগুনের আচার খাইনি আর বেগুনের আচারের নামও কখনো শুনিনি। আমার কাছে এটি একদমই ইউনিক একটি আচারের রেসিপি। আপনার রেসিপি দেখে শিখে নিয়েছে অবশ্যই একদিন ট্রাই করে দেখব। এত সুন্দর একটি আচারের রেসিপি মাধ্যমে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 2 years ago 

আমাদের চট্টগ্রামে এই আচার বেশ জনপ্রিয়। বিভিন্ন অনুষ্ঠানে এই আচার তৈরি করা হয়ে থাকে।এই বার বাসায় তৈরি করে খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে।অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 66338.04
ETH 3306.77
USDT 1.00
SBD 2.69