ছোট গল্প - "হঠাৎ যদি রাস্তা কাত হয়ে যায় "(পর্ব-১) || ( ১০%লাজুক খ্যাকের জন্য) by ripon40

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon40 বাংলাদেশের নাগরিক


  • হঠাৎ যদি রাস্তা কাত হয়ে যায়
  • ০১, অক্টোবর ,২০২২
  • শনিবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও ভালো আছি। আজ আমি " হঠাৎ যদি রাস্তা কাত হয়ে যায় " গল্প শেয়ার করছি । আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।



আমি মনে করি গল্প মানেই কোন বাস্তব চরিত্র বা ঘটনার সাথে পরিচিত হওয়া।জীবনের ইতি হয়ে যাবে কিন্তু থেকে যাবে স্মৃতি বিজরিত অতীত বা জীবনের গল্প। বেশিরভাগ মানুষ জীবনের বাস্তবতা উপলব্ধি করার চেষ্টা করে নাহ।আমি গল্প পড়তে পছন্দ করি কারণ বাস্তবতার সাথে নিজেকে বিলিয়ে দিতে পারি।জীবনে লুকিয়ে থাকা ঐতিহাসিক বড় ঘটনা গুলোই হলো অনেক বড় গল্প।বাস্তব জীবনের সাথে জড়িত জীবন চিত্রের মাধ্যমে তুলে ধরা হলো।

loco-1897635__480.jpg

Source

গল্প - হঠাৎ যদি রাস্তা কাত হয়ে যায়



তাহলে চলুন গল্পটি শুরু করি


শহরের মানুষ সকালে ঘুম থেকে উঠে অবাক হয়ে দেখে , সকল রাস্তা কাৎ হয়ে আছে । রাস্তার ডান পাশটা নিচে আর বাম পাশটা উপরের দিকে । শহরের একই অবস্থা । দুই পাশে গর্ত হয়ে আছে । ঘর থেকে বের হওয়া যাচ্ছে না । গোটা চাকরিজীবিরা কাজে যেতে পারছে না , ব্যবসায়ীরা দোকানপাট খুলতে পারছে না , ছাত্র - ছাত্রীরা স্কুল - কলেজে যেতে পারছে না , ড্রাইভার তার গাড়ি বের করতে পারছে না , রিক্সওয়ালারা রিক্সা নিয়ে বের হতে পারছে গেল । না । অফিস , বাজার , ব্যবসা , চলাচল সব বন্ধ । চারিদিকে হাহাকার পড়ে মানুষের শ্বাস আটকে গেলে যেমনটি হয় , রাস্তা কাৎ হয়ে যাওয়ায় শহরের মানুষের অবস্থা তেমনই হলো । রাস্তায় যদি বের না হওয়া যায় তাহলে ধনী - গরিব সবাইকে না খেয়ে মরতে হবে । নানান ভয় ঢুকেছে মানুষের মনে । কেউ বলছে ‘ আল্লাহর আজাব - গজব ’ তা - না হলে রাস্তা কাৎ হবে কেন ? ' মেয়র , গবেষক , ইঞ্জিনিয়াররা যে যেখানে আছে , রাস্তাগুলো দেখল । তারা কিছুই বুঝতে পারছে না ।

oldtimer-3778936__480.jpg

Source

ঝাঁকড়া চুলওয়ালা ফকির এল , ওঝা - বৈদ্য , কবিরাজ এসে প্রাণপণে নানান চেষ্টা করল , সব ব্যর্থ । শেষে নিরুপায় মানুষেরা সাদা - কালো গাইয়ের দুধ এনে ঢেলে দিল রাস্তার শরীরে । কিছুতেই কিছু হলো না । অসহায় মানুষেরা বারবার আকাশের দিকে তাকায় । কী করবে কিছুই বুঝে উঠতে পারে না তারা । ঘরে টাকা - পয়সা , খাবার যা ছিল , শেষ । ‘ আর পারছি না , এবার ঘরে বসে ছেলে - মেয়ে নিয়ে উপোস করে মরতে হবে আমাদের । ' চিন্তিত মানুষেরা দীর্ঘশ্বাস ফেলে বলে , ‘ হে প্রভু , আমরা তো কোন অপরাধ করিনি । তবে কেন এত কষ্ট দিচ্ছ আমাদের ! ’ ‘ তোদের পাপের বোঝা - তোদেরই বইতে হবে । ' কর্কশ গলায় ধমক দিয়ে কথা বলে উঠল রাস্তাটি । সবাই ভয়ে সরে দাঁড়াল । একি , রাস্তা কথা বলছে ! ' মানুষেরা কাকুতি - মিনতি করে জানতে চাইল , কী অপরাধ আমাদের , কেন তুমি এমন বিপদে ফেলে দিয়েছ , বল রাস্তা ভাই ?

cinderella-4371035__480.webp

Source

‘ তোরা এমনই যে , অপরাধ করতে করতে তোরা কোনটা অপরাধ সেটাই বুঝতে পারছিস না । ' এ কথা বলতে বলতে রাস্তাটি তার শরীর ঝাড়া দিল । ঝরঝর করে তার শরীর থেকে গড়িয়ে পড়ছে আবর্জনা । বেরিয়ে আসছে পচা - দুর্গন্ধ । নাকে আঙ্গুল চেপে ধরে সরে দাঁড়াল মানুষেরা।

তোমাকে ছাড়াতো আমরা এক দিনও চলতে পারিনা রাস্তা ভাই । আমাদের জীবন অচল হয়ে পড়ে আছে । দয়া করে তুমি সোজা হও এবং আমাদের বাঁচতে দাও । ' বলল শহরের লোকেরা । ‘ দানবের মতো ‘ হাঃ হাঃ হুঃ হুঃ ' করে হেসে উঠল রাস্তাটি । তার হাসির চোটে কেঁপে উঠল গোটা শহর । ‘ তোরা আমাকে তিলে তিলে মেরে ফেলছিস আর আমি বাঁচাব তোদের ? এই দেখ আমার পিঠে কয় স্তর ময়লা , গায়ে শত শত গর্ত , দেখ , তোদের নির্যাতনের চিহ্ন দেখ । ' বলেই রাস্তাটি পিঠ বাঁকা করে দেখালো । মানুষেরা রাস্তার পিঠ দেখে অপরাধীর মতো চুপ করে দাঁড়িয়ে রইল ।

castle-3063661__480.webp

Source

রাস্তাটি বলল , ‘ রাস্তা যে কত বড় দরকারী সেটা তোদের কোনদিনই মনে হয়নি । কোন প্রতিবাদ করি না বলে যত ময়লা আবর্জনা , সব ফেলছিস আমার গায়ে । ইঁদুর , বিড়াল কুকুর মারা গেলে সেটাও ফেলবি , এমন কি পলিথিন মোড়ানো পায়খানাও ফেলবি আমার গায়ে । একজনের বাড়ির ময়লা আরেকজনের বাড়ির সীমানায় ফেললে সেটা নিয়ে কত ঝগড়া হয় কিন্তু রাস্তায় ফেললে সেটা নিয়ে কেউ কিছু বলে না । উপকারের জন্য আমার জন্ম । আর আমার উপরে তোদের এতো নির্যাতন ! এবার দেখ আমার কত প্রয়োজন । ' এই বলে রাস্তাটি একটা ঝাঁকুনি দিয়ে আরও শক্ত হয়ে বসল ।

ক্রমশ চলবে..........



আশাকরি গল্পটি আপনারা পড়বেন। গল্প পড়তে আমি খুবই পছন্দ করি। যেটা প্রায়ই পড়া হয়ে থাকে ভালো লাগে পড়তে।গল্প পড়া মানেই নতুন কোন কিছু ঘটছে তার সাথে পরিচিত হওয়া। আমার লেখা গল্প পড়ে ভালো লাগলে নিশ্চয় মতামতের মাধ্যমে জানাতে ভুলবেন নাহ।



আমার অন্যান্য গল্পের লিংক সমূহ

প্রথম গল্প:-গোয়েন্দা রহস্য গল্প - "এলাচির উইল"( শেষ পর্ব)
source
দ্বিতীয় গল্প:-ছোট গল্প - "অশ্রুর তির্থস্থানে একদিন"( শেষ পর্ব)
source
তৃতীয় গল্প:-ছোট গল্প - "শোনার পাহাড়ের পাখি"( পর্ব নেই )
source
চতুর্থ গল্প:-ছোট গল্প - "ছায়া"( পর্ব নেই )
source
পঞ্চম গল্প:-ছোট গল্প - "তীর্থ"( পর্ব নেই )
source
চাইলে আপনারা এখানে ক্লিক করে গল্প গুলো পড়ে আসতে পারেন, আগের গল্প গুলো পড়লে আপনারা কিছু উপলব্ধি করতে পারবেন।



আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগছোট গল্প ।
বিষয়ছোট গল্প - "হঠাৎ যদি রাস্তা কাত হয়ে যায়")@ripon40
গল্প তৈরি করার অবস্থানলিংক

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkDGMy52wVotParwf9eYo99FhcDG9yRVNaQxotVf91vSjAbxytemWEpH4UCMBVKo32iMz6Mc3c23ZDcBfZ1ESGR5dcG9hmK3xvsmcahC4GSPabbvtjdepn.png

Sort:  
 2 years ago 

এই ভাবনাটা মাঝেমধ্যেই ভাবতাম ছোটোবেলায়। যে রাস্তা যদি কাত হয়ে যায়।

 2 years ago 

ছোটবেলার ভাবনা গুলো এখন মনে পড়লে খুবই হাসি পায় জীবনের কতই না কল্পনা ভেসে ওঠে ।

 2 years ago 

বাস্তব জীবন নিয়ে আমিও লিখতে পছন্দ করি।তাছাড়া এই ধরনের ছোটগল্প আমার কাছে খুবই ভালো লাগে।আপনি ভালো লিখেছেন ভাইয়া,তবে আপনি বাস্তবতার সঙ্গে কিছুটা রঙ্গ ও কল্পনিকভাবে সাজিয়েছেন গল্পটি।যেটা পড়তে ভালো লাগছিল, ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বাস্তবতার বিষয়টি গল্পের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি যেটা অনেকের মাঝে কল্পনায় ধরা দেয়।

 2 years ago 

বাস্তব একটি চিত্র গল্পের মাধ্যমে আমাদের সামনে উপস্থাপন করেছেন। গল্পের মত বাস্তবেও যদি এমন হতো তাহলে হয়তো শহরের মানুষজন আরো সচেতন হত। শহরের কিছু কিছু রাস্তায় তো কিছুক্ষণ পরপরই ছোট ছোট ময়লার স্তপ দেখা যায়। এটা আসলেই কাম্য নয়। আপনার গল্প টি পড়ে ভালই লাগছিল। পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম।

 2 years ago 

গল্পের মত বাস্তব জীবনের কল্পিত কাহিনী গুলো এভাবেই জীবনে চলে আসে সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59264.94
ETH 2604.33
USDT 1.00
SBD 2.38