ছোট গল্প - "নিরব সমাজ সংস্কার"|| ( ১০%লাজুক খ্যাকের জন্য) by ripon40 by ripon40

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon40 বাংলাদেশের নাগরিক


  • নিরব সমাজ সংস্কার
  • ১৪, নভেম্বর ,২০২২
  • সোমবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও ভালো আছি। আজ আমি "নিরব সমাজ সংস্কার" গল্প শেয়ার করছি । আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।



আমি মনে করি গল্প মানেই কোন বাস্তব চরিত্র বা ঘটনার সাথে পরিচিত হওয়া।জীবনের ইতি হয়ে যাবে কিন্তু থেকে যাবে স্মৃতি বিজরিত অতীত বা জীবনের গল্প। বেশিরভাগ মানুষ জীবনের বাস্তবতা উপলব্ধি করার চেষ্টা করে নাহ।আমি গল্প পড়তে পছন্দ করি কারণ বাস্তবতার সাথে নিজেকে বিলিয়ে দিতে পারি।জীবনে লুকিয়ে থাকা ঐতিহাসিক বড় ঘটনা গুলোই হলো অনেক বড় গল্প।বাস্তব জীবনের সাথে জড়িত জীবন চিত্রের মাধ্যমে তুলে ধরা হলো।

the-new-beginning-4729282__480.webp.jpg

Source

গল্প -নিরব সমাজ সংস্কার



তাহলে চলুন গল্পটি শুরু করি


একটি বিতর্ক হল একটি যুক্তি যা যুক্তি, তত্ত্ব এবং মতবাদকে একত্রিত করে। এটা তর্কের খাতিরে তর্ক নয়। প্রাত্যহিক জীবনের বিভিন্ন সমস্যার সুস্পষ্ট সমাধানের ধারণা নিয়ে জন্ম নেয় বিতর্ক। এই যুক্তিটি চিন্তা করতে শেখায় এবং যুক্তিযুক্ত ব্যাখ্যার পরিবর্তে যুক্তি দিয়ে সবকিছু বিচার করতে শেখায়। সেজন্য বিতার্কিকরা যৌক্তিকভাবে সমস্যার একটি সঠিক সমাধানে পৌঁছাতে পারে।

বিতর্কের বিষয়বস্তু সত্যিই সক্রেটিসের অমর উক্তি "অপরীক্ষিত জীবন বেঁচে থাকার যোগ্য নয়" যার বাংলা অর্থ "যে জীবনকে প্রশ্ন করা হয় না তা জীবন নয়।" আর এই প্রশ্ন এবং এর যৌক্তিক সমাধান নিয়েই বিতর্কের জন্ম।

social-security-7217020__480.jpg

Source

এবার আসি, বিতর্কে কিভাবে সমাজ সংস্কার। হ্যাঁ, এক কথায় বিতর্কের বস্তু কী, সমাজ সংস্কারের অধিপতি। এবং এটি একটি যৌক্তিক বক্তব্য। ধরা যাক, বর্তমান সমাজের সবচেয়ে বড় সমস্যা দুর্নীতি বা বাল্যবিবাহ। জনসাধারণ কোনো প্রচার বা সাইডশোতে আকৃষ্ট না হলেও, যখন এটি নিয়ে বিতর্কের আয়োজন করা হয়, তখন তারা তাতে আকৃষ্ট হবে। বিশেষ করে তরুণ প্রজন্মের কিশোররা যখন বিতর্কের প্ল্যাটফর্মে সবার সামনে দাঁড়াবে এবং তাদের সম্পর্কে তাদের মতামত তর্ক-বিতর্কের মাধ্যমে প্রকাশ করবে, তখন তাদের মধ্যে চেতনা জাগ্রত হবে, সেই সঙ্গে তাদের দায়িত্ববোধ এবং তাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর মানসিকতা জাগ্রত হবে। তারা সাধারণ মানুষের মধ্যে বেড়ে উঠবে। এভাবেই সমাজের সকল সমস্যা ও দুঃখ-দুর্দশার বিষয়ে স্বাধীন মত প্রকাশ করা হয়। তারপর প্রত্যেকের চেতনায় এটি একটি ভিন্ন অনুসরণ তৈরি করে। আর এখান থেকেই শুরু হয় সামাজিক পরিবর্তন ও সমাজ সংস্কার।

copyright-reform-4092608__480.jpg

Source

এভাবে বিতর্ককারী এবং বিতার্কিক উভয়ই এক অর্থে সমাজ সংস্কারক। বাংলাদেশের বর্তমান সংকটময় পরিস্থিতি। এটি একটি জাদুকরী ভূমিকা আছে যে যুক্তি দেওয়া যেতে পারে. ভুলে গেলে চলবে না, 'মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় প্রার্থীদের মুখোমুখি বিতর্ক জনসাধারণের কাছে, তাদের দাবি এবং সামাজিক পরিবর্তনের নীতিগুলিকে স্পষ্ট করে তোলে৷

তাই বিতর্ক চিরকাল বেঁচে থাক। এই বিতর্কই যেন হয় সকল অন্যায়, শোষণ ও বিপথগামীতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর হাতিয়ার একটি নিরবেই যেন একটি সমাজকে বদলে দেয়।



আশাকরি গল্পটি আপনারা পড়বেন। গল্প পড়তে আমি খুবই পছন্দ করি। যেটা প্রায়ই পড়া হয়ে থাকে ভালো লাগে পড়তে।গল্প পড়া মানেই নতুন কোন কিছু ঘটছে তার সাথে পরিচিত হওয়া। আমার লেখা গল্প পড়ে ভালো লাগলে নিশ্চয় মতামতের মাধ্যমে জানাতে ভুলবেন নাহ।



আমার অন্যান্য গল্পের লিংক সমূহ

প্রথম গল্প:-গোয়েন্দা রহস্য গল্প - "এলাচির উইল"( শেষ পর্ব)
source
দ্বিতীয় গল্প:-ছোট গল্প - "অশ্রুর তির্থস্থানে একদিন"( শেষ পর্ব)
source
তৃতীয় গল্প:-ছোট গল্প - "শোনার পাহাড়ের পাখি"( পর্ব নেই )
source
চতুর্থ গল্প:-ছোট গল্প - "ছায়া"( পর্ব নেই )
source
পঞ্চম গল্প:-ছোট গল্প - "তীর্থ"( পর্ব নেই )
source
চাইলে আপনারা এখানে ক্লিক করে গল্প গুলো পড়ে আসতে পারেন, আগের গল্প গুলো পড়লে আপনারা কিছু উপলব্ধি করতে পারবেন।



আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগছোট গল্প ।
বিষয়ছোট গল্প - "নিরব সমাজ সংস্কার")@ripon40
গল্প তৈরি করার অবস্থানলিংক

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkDGMy52wVotParwf9eYo99FhcDG9yRVNaQxotVf91vSjAbxytemWEpH4UCMBVKo32iMz6Mc3c23ZDcBfZ1ESGR5dcG9hmK3xvsmcahC4GSPabbvtjdepn.png

Sort:  
 2 years ago 

বিতরকের মাধ্যমে মানুষ তাদের তর্ক বিতর্ক জানায়। আপনি ঠিকই বলেছেন জীবনে লুকিয়ে থাকা ঐতিহাসিক বড় ঘটনা গুলোই হল অনেক বড় গল্প। আপনার আজকের এই নিরব সমাজ সংস্কার গল্পটি পড়ে খুবই ভালো লাগলো। এরকম গল্পের মাধ্যমে বাস্তবিক কাহিনী উল্লেখ করা হয়। যেগুলো পড়তে খুবই ভালো লাগে। এরকম গল্প গুলো আরো দেখার অপেক্ষায় থাকবো।

 2 years ago 

বাবারে কি কঠিন গল্প,সব আমার মাথার উপর দিয়ে গেলো🤣।তর্ক বিতর্ক পড়তে পড়তে আমার জান শেষ।যাই হোক আসলেই বর্তমান সমাজে বড় সমস্যা
দুর্নীতি ও বাল্যবিবাহ। দুর্নীতির জন্যই আজ আমাদের সমাজ এই অবস্থা। ভালো ছিলো।ধন্যবাদ

 2 years ago 

আপনার নিরব সমাজের গল্পটি পড়ে খুব ভালো লাগলো। সত্যি তর্ক বিতর্ক সব সময় থাকবে। সমাজে বাল্যবিবাহ থেকে অনেক কিছু নিয়ে কথা হয়ে থাকে। আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী গুলো একসাথে এখন মঞ্চে জনগণের সামনে কথা বলতে হয়। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে ছোটগল্পটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। এবং আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60752.38
ETH 2453.49
USDT 1.00
SBD 2.63