বদ অভ্যাস ৷

in আমার বাংলা ব্লগ2 years ago

emoji-3202669_640.jpg
Pictures

হ্যা লো বন্ধুরা আমার , কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভালো আছে ৷ আমিও ভালো আছি , তবে একটু কম ভালো আছি ৷ আজ আমার কম ভালো থাকার গল্পটাই আপনাদের মাঝে শেয়ার করব ৷ এখন রাত দুটা বাজে , আমি শুয়ে শুয়ে এই ব্লগটা লিখছি ৷ কারণ একটা অবশ্য আছে , আমার ঘুম আসছে না ৷ তাই শুয়ে শুয়ে এই ব্লগ লিখার কাজটাই করতেছি ৷ আসলে অনেক বিরক্ত লাগছে , চোখে ঘুম নেই ৷

একটা বদ অভ্যাস হয়ে গেছে আমার ৷ বিগত কয়েক মাস থেকে আমি প্রচুর রাত জাগছি ৷ এই রাত জেগে থাকা এখন আমার অভ্যাস হয়ে গেছে ৷ ভালো অভ্যাস সব সময় ভালো ৷ কিন্তু বদ অভ্যাস গুলো ছাড়াই ভালো ৷ কিন্তু আমরা সাধারনত অভ্যাসের দাস ৷ অভ্যাসে যা আছে তাই করি প্রতিনিয়ত ৷ অভ্যাসকে নিজের দাস তৈরি করতে পারি না ৷ অভ্যাস ত্যাগ করা একটু বেশিই কষ্টের ৷ আর আমার এই রাত জাগা বেশ ভালোই একটা অভ্যাসে পরিণত হয়েছে ৷

গত কয়েক মাস আগেও ভালো যাচ্ছে দিন গুলো ৷ এর মাঝে রাত জাগতে শুরু করলাম ৷ অযথাই ভিডিও গান , ছবি আর মোবাইলে বিভিন্ন বিনোদনে ডুবে রাত জেগে সময় নষ্ট করতে শুরু করলাম ৷ দিনে দিনে রাত জাগা বেড়েই যাচ্ছে ৷ আর অনেক রাত জেগে ঘুমানোর জন্য সকাল সকাল ঘুম থেকে উঠতেও পারি নাহ ৷ আর অনেক বেলা করে ঘুম থেকে উঠার জন্য প্রতিদিন সকাল বেলা মায়ের বোকা শুনতে হচ্ছে ৷ খেতে বসলেও একি কথা , নিজের শরীরের অবস্থা নাকি খারাপ করে ফেলেছি ৷ আমার চোখ নাকি অনেকটা ডুবে গেছে ৷ কিন্তু আমি তো কিছুই বুঝতে পারছি নাহ ৷

বাড়ি থেকে বের হলেও মানুষের একি কথা ৷ আমার আগের শীরর নাকি নেই ৷ অনেকটা শুকিয়ে গেছি ৷ আমার চোখ গুলোও নাকি অনেকটা ভিতরে ঢুকে গেছে ৷ আবার অনেক মানুষ আমার এমন অবস্থা দেখে মজাও নিতে শুরু করেছে ৷ বিভিন্ন জন বিভিন্ন কথা বলছে আমাকে দেখতে পেলেই ৷ আমিও বিষয় টা নিয়ে একটু ভাবতে শুরু করলাম ৷ আসলেই কি আমি শুকিয়ে গেছি ? আমার চোখ মুখ কি বসে গেছে ? শুরু করে দিলাম নানান পরীক্ষা-নিরিক্ষা নিজের উপর ৷ আয়নায় দারিয়ে বেশ কিছুক্ষণ নিজেকে দেখলাম ৷ নতুন সেলফি তুলে আগের সেলফি গুলোর সাথে নিজেকে যাচাই বাছাই করলাম ৷ শেষমেশ মনে হলো সত্যিই আমি আগের আমি নাই ৷ অনেকটা বেহাল অবস্থা হয়েছে আমার ৷ তাই ভাবলাম এসব রাত জেগে ফোন দেখার জন্য হচ্ছে , কাল থেকে আর বেশি রাত জেগে ফোন দেখবো না ৷ তিন বেলা পেট ভরে খাবো আর ঘুমাবো , আগের আমিতে যেতে হবে ৷

এরপর থেকেই চেষ্টা শুরু ৷ প্রতিনিয়ত চেষ্টা করেই যাচ্ছি , অথচ কোনো সফলতা পাচ্ছি না ৷ সন্ধ্যা সাতটায় চোখ বুঝে থাকলেও রারোটা বেজে যায় তবুও ঘুম আসে না চোখে ৷ রাত জেগে জেগে অভ্যাস হয়ে গেছে আমার ৷ তাই এখন চাইলেও তারাতারি ঘুমাতে পারি নাহ ৷ পড়েছি এক মহা বিপদে ৷ বদ অভ্যাস আমার যায় না কোনো ভাবেই ৷ কিভাবে যে এই বদ অভ্যাস ত্যাগ করবো বুঝতেও পারছি না ৷ দিনে দিনে শরীরের অবস্থাও খারাপ হয়ে যাচ্ছে বেশি করে রাত জেগে থাকার জন্য ৷ যাই হোক আরো বেশি চেষ্টা করতে হবে , এই বদ অভ্যাস রাখা যাবে না কোনোভাবেই ৷ ভালো অভ্যাস সব সময় ভালো ৷ কিন্তু খারাপ অভ্যাস ত্যাগ করাই ভালো ৷


ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন ৷

অনেক অনেক ধন্যবাদ আপনাকে, পোস্টটি সময় নিয়ে দেখার জন্য ৷

ধন্যবাদ সবাইকে


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

qPJmwNUkWBAaDEoDjHMPfsMwgtrUZt8qa7V155BbYgaJXAz4pZwywE4FaJ933CY3zyeD41FdsmYEbsfztVMfmL4i2uZXsVY7VoFbuEedar8udNUXCcQCG9XRuhV8Gj...3iwASFwMBbi7BA5S2V89LofjuFTKah5sZ2wf2r3wr83WLEWbFVdg9txP1gCQL4GtJhgetWKoxndqvzgDgD3AiXTSnufFdmQ8mUuxX4nNpkE2UYgchsMeksBUDK.gif

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

রাত জাগা খুব বাজে অভ্যাস ভাই।এটি শরীরের ক্ষতি তো করেই সাথে ব্রেইনের ও ক্ষতি করে।আর এভাবে দীর্ঘদিন চলতে থাকলে দেখবেন একসময় ইনসনোমিয়া দেখা দেবে।এই বদ অভ্যাস ত্যাগ করারা সিদ্ধান্ত নিয়ে ভাল করেছেন।শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আসলেই ভাই এই বদ অভ্যাস ত্যাগ করতে হবে খুব শীঘ্রই ৷ ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মতামত মন্তব্য করার জন্য

 2 years ago 

আমি মূলত রাত জাগা শুরু করি ফুটবল ম‍্যাচগুলো দেখার জন্য। কিন্তু এখন সত্যি সত্যি অভ‍্যাসে দাঁড়িয়ে গেছে। এখন এতটা বিরক্তি অনুভব হয় যখন রাতে ঘুম আসে না। এই অভ‍্যাসটা খুবই খারাপ। কিন্তু শত চেষ্টা সত্বেও ত‍্যাগ করতে পারছি না। বেশ ভালো একটা বদ অভ‍্যাস সম্পর্কে লিখেছেন। যেটা আমারও আছে হি হি।।

 2 years ago 

কম বেশি সবাই অনেক রাগ জাগি ৷ আসলে এতো রাগ জাগা ভালো নয় ৷ ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মতামত মন্তব্য করার জন্য

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন আপনি মানুষ অভ্যাসের দাস। একটা কাজ অল্প অল্প করতে করতে একসময় তার ওপর প্রচুর দক্ষতা চলে আসে ঠিক তেমনি যে কোন একটা অভ্যাস অল্প অল্প করে গড়ে তুললে পরবর্তীতে সেটা আর তাড়াতাড়ি ছেড়ে দেওয়া সম্ভব হয় না।।।

আসলে রাত জাগা খুবই খারাপ একটি অভ্যাস এটা যেমন শারীরিক অসুস্থতা বাড়ে তেমনি শারীরিক অস্বস্তিটা ও বাড়ে।।

চেষ্টা করুন খুব দ্রুত ঘুমিয়ে যাওয়ার জন্য আস্তে আস্তে দেখবেন হয়ে যাবে।।

 2 years ago 

হ্যা ভাইয়া চেষ্টা করছি এই বাজে অভ্যাস ত্যাগ করার ৷ ধন্যবাদ আপনাকে

 2 years ago 

রাত জাগার অভ্যাসটা খুবই খারাপ । শরিরের মেটবোলিজমকে নস্ট করে দেয়।
অভ্যাস পরিত্যাগ করার যে সিদ্ধান্ত নিয়েছেন তা চেস্টা করে যান, সফলতা আসবেই। আপনার জন্য অনেক অনেক শুভ কামনা।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মতামত মন্তব্য করার জন্য

 2 years ago 

লোকে বলে মানুষ অভ্যাসের দাস, কিন্তু এটা আমি মোটেও বিশ্বাস করি না আমি বিশ্বাস করি অভ্যাস মানুষের দাস। আপনি ইচ্ছে করলেই রাত জাগাটা কমিয়ে দিতে পারেন। আমার সঙ্গেও কয়েক মাস আগে এরকম ঘটনা ঘটেছিল প্রচন্ড রকম রাত জাগতাম যার কারণে সকালবেলা ঘুম থেকে উঠতে পারতাম না। দু সপ্তাহ যাবত সকাল সকাল ঘুমাতে গেলাম কিন্তু ঘুম আসে না ওই ভাবেই শুয়ে থাকতাম কিন্তু কোন রকম ভিডিও বা গান শুনতাম না এরকম ভাবে কিছুদিন চেষ্টা করবেন দেখবেন একটা সময় আপনি আবার আপনার আগের লাইফটা ফিরে পেয়েছেন। রাত জাগার অভ্যাসটা অবশ্যই পরিবর্তন করতে হবে বেশি বেশি রাত জাগলে আমাদের শরীর স্বাস্থ্য মন যেটাই বলেন না কেন নষ্ট হয়ে যাবেই।

 2 years ago 

আসলে আমিও চেষ্টা করতেছি ৷ আশা করি খুব শীঘ্রই এই বদ অভ্যাস ত্যাগ করতে পারবো ৷ ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মতামত মন্তব্য করার জন্য

 2 years ago 

একজন মানুষ বিভিন্ন কারণে রাত জাগতে পারে। কেউ রাত জেগে বিভিন্ন ধরনের টেনশন নিয়ে আবার কেউ রাত জাগে খেলা দেখার জন্য। তবে এগুলো কোন অভ্যাস না। আমার যদি নিজের ইচ্ছাশক্তি না থাকে তাহলে আমরা কোন কিছু অভ্যাস করতে পারি না। কারণ আমি মনে করি অভ্যাস হলো মানুষের দাস। তবে রাত বেশি জাগলে শরীরে নানান ধরনের ক্ষতি হয়ে থাকে। একজন মানুষের বেশি রাত না জাগাটাই বেটার।
তাছাড়া ভাই আপনি যেটা বলেছেন সেটাও ঠিক এই বাজে অভ্যাসগুলো মাঝে মাঝে অনেক বিরক্ত করে লাগে। এইসব অভ্যাস থেকে বের হয়ে আসাটাই আমাদের জীবনের জন্য অনেক ভালো।
আপনার জন্য শুভ কামনা রইল

 2 years ago 

হ্যা ভাইয়া সেটাই ৷ ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মতামত মন্তব্য করার জন্য ৷

 2 years ago 

যেকোনো জিনিস বদভ্যাস হলে আমাদের জন্য খুবই ক্ষতিকর। কোন কিছুই বদভ্যাস আমাদের জন্য ভালো না। ঘুম সেটা তো বেশ বড় কথা। তবে সেটা আপনি না আমাদের মত আরও অনেকেই আছে যার ঘুম অনেক রাতে ঘুমায় এবং সকালে খুব তাড়াতাড়ি উঠতে পারে না। এটি আসলে আমাদের সকলের জন্যই অনেক খারাপ একটা দিক। এটা আমাদের শরীর যেমন খারাপ করে তেমন কাজের দিক থেকে আমরা অনেক পিছিয়ে পড়ি। তাই সকলের উচিত বদ অভ্যাস ত্যাগ করা রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়া।

 2 years ago 

হ্যা আপু ঠিক বলেছেন ৷ আমাদের সবার উচিত বদ অভ্যাস ত্যাগ করে সকাল সকাল ঘুমানোর ৷ ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মতামত মন্তব্য করার জন্য ৷

 2 years ago 

ভাইয়া রাত জাগলে অনেক সমস্যা হয়, এটা সত্য কথা। তার প্রমান আমি নিজে। আমিও এদানিং অনেক রাত জাগতেছি। বাসার সবাই আপনার মত আমাকেও নানান কথা বলে। তবে আমি এখনো আপনার মত পরীক্ষা-নিরিক্ষা করে নিজে কে পরিবর্তন করার যুদ্ধে অবতরন হয়নি। তবে ভাবতেছে কয়দিন ছুটি নিয়ে বের হবো। ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64116.01
ETH 2758.41
USDT 1.00
SBD 2.65