জেনারেল রাইটিং-ভালো থাকার জন্য মানসিক শান্তি অনেক গুরুত্বপূর্ণ||

in আমার বাংলা ব্লগ2 days ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999 বাংলাদেশ থেকে। আজকে আমি ভিন্ন ধরনের একটি পোস্ট আপনাদের মাঝে শেয়ার করতে চলে এসেছি। আজকে আমি একটি জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করবো। আসলে নিজের চিন্তাধারা গুলো সব সময় উপস্থাপন করতে অনেক ভালো লাগে। এরই ধারাবাহিকতায় আজকে আমি আমার একটি চিন্তাধারা আপনাদের মাঝে উপস্থাপন করবো। আশা করছি আমার পোস্ট সবার ভালো লাগবে।


ভালো থাকার জন্য মানসিক শান্তি অনেক গুরুত্বপূর্ণ:

ai-generated-8284499_1280.jpg
Source


আমার কাছে মনে হয় সুখ, ঐশ্বর্য কিংবা বিলাসিতার থেকে মানসিক প্রশান্তি অনেক বেশি প্রয়োজনীয়। একটি মানুষ হয়তো অনেক বিলাসিতায় বড় হয়ে ওঠে কিন্তু তার ভিতরে যদি মানসিক শান্তি না থাকে তাহলে তার জীবন কখনোই সুখের হয়না। জীবনের পরিক্রমায় সুখ দুঃখের মাঝে আমাদের বেড়ে ওঠা। হয়তো কখনো ভালো থাকা কখনো বা ভালো থাকার চেষ্টা করা। এভাবেই হয়তো সময় বলে কেটে যায়। ছোটবেলায় আমরা হয়তো সেই মানসিক প্রশান্তির ব্যাপারটা উপলব্ধি করতে পারি না। কিন্তু বড় হওয়ার সাথে সাথে মানসিক প্রশান্তিটা কেন জানি হারিয়ে যায়। হারিয়ে যায় সেই ভালো থাকা। খুঁজে বেড়াই এক টুকরো শান্তি।


বড় হওয়ার সাথে সাথে একাকীত্ব যেমন ঘিরে ধরে তেমনি একাকিত্বের মাঝে হারিয়ে যায় নিজের ভালো থাকার অনুপ্রেরণা। সেই সাথে আমরা হারিয়ে ফেলি মানসিক প্রশান্তি। ব্যক্তি জীবনে হয়তো আমরা সবাই ব্যস্ততার মধ্যে সময় কাটাই। একটু ভালো থাকার জন্য কিংবা পরিবারকে ভালো রাখার জন্য দিনরাত অক্লান্ত পরিশ্রম করে যাই। কিন্তু যখন নিজের জন্য আমরা কিছু ভাবতে যাই তখনই মনে হয় নিজের বলতে কিছুই নেই। সবকিছুই যেন ধোঁয়াশায় ভরা। নিজের জন্য একটু মানসিক শান্তি খুঁজে পাওয়াটা অনেক বেশি দরকার। ব্যস্ত জীবনের কাজের মাঝে একটু মানসিক শান্তি খুঁজে নেওয়ার মাঝেও যে অফুরন্ত ভালোলাগা আছে যেটা মাঝে মাঝে ভুলে যাই।


আমরা হয়তো জীবন সংগ্রামে ব্যস্ত সময় পার করি। কখনো কঠোর পরিশ্রম করে সবাইকে ভালো রাখার চেষ্টা করি। কখনো বা নিজেকে ভালো রাখার চেষ্টা করি। কিন্তু কখনো মানসিকভাবে ভালো আছি কিনা ভেবে দেখি না। শারীরিক অসুস্থতা যেমন আমাদের কাছে গুরুত্ব পায় তেমনি মানসিক অসুস্থতা আমাদের কাছে গুরুত্ব পায় না। মানসিক অসুস্থতা হয়তো আমরা নিজেরা উপলব্ধি করতে পারি না। কিংবা অন্য কেউ বুঝতেও পারে না। ভেতরের চাপা কষ্ট গুলো কিংবা একাকিত্বের আঘাতগুলো ধীরে ধীরে আমাদের মানসিকভাবে অসুস্থ করে তোলে। যেই অসুস্থতার প্রতিকার আমরা করতে চাই না।


মাঝে মাঝে মনে হয় আমরা হয়তো পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ। কোন কিছুর কমতি নেই জীবনে। হাজার বিলাসিতার মাঝেও হয়তো অনেকে সেই মানসিক শান্তিটা খুঁজে পায় না। সুখ স্বাচ্ছন্দ যেমন অনেকের প্রত্যাশা তেমনি আমার কাছে মনে হয় মানসিক শান্তি খুঁজে পাওয়া অনেক বেশি প্রয়োজনীয়। মরীচিকার পেছনে ছুটতে গিয়ে কিংবা বিলাসিতার পেছনে ছুটতে গিয়ে মানসিক শান্তি যখন হারিয়ে যায় তখন জীবনের মানেটাই হারিয়ে যায়। বেঁচে থাকার ইচ্ছে গুলো বিলীন হয়ে যায়। কখনো হাজার লোকের ভিড়েও নিজেকে একা মনে হয়। কখনো আত্মহত্যার প্রবণতা বেড়ে যায়। কখনো বা সবকিছু ছেড়ে দূর অজানায় পাড়ি জমাতে ইচ্ছে করে। এই কথাগুলো হয়তো অনেকের জীবনের সাথে মিলে যাবে। কারন কথাগুলো যে জীবন থেকেই নেওয়া। ছোটবেলা থেকেই আমরা যেমন একটি পরিবারের বেড়ে উঠেছি তেমনি পরিবারের আপন মানুষগুলোকে ভালোবেসে বাঁচার মাঝে নিজের ভালোলাগা খুঁজে নিয়েছি


সময়ের সাথে সাথে সেই মানুষগুলো যখন হারিয়ে যায় কিংবা সেই মানুষগুলোর থেকে যখন আমরা দূরে সরে আসি তখন বুঝতে পারি একাকীত্ব কি। তখন বুঝতে পারি জীবনের ভালো সময় গুলো কিভাবে হারিয়ে গেছে। তখন বুঝতে পারি আপন মানুষগুলোর থেকে দূরে থাকার কষ্ট। সবকিছু মিলে যখন নিজেকে প্রশ্ন করা হয় আমরা আসলে কেমন আছি তখন উত্তরে শুধু হাহাকার ভেসে ওঠে। কারণ আমরা কেউ ভালো নেই। ভালো থাকতে ভুলে গেছি আমরা। মানসিক প্রশান্তি হারিয়ে গেছে জীবন থেকে। তাই সবশেষে একটি কথাই বলবো আমরা আমাদের ব্যক্তি জীবনে যতই ব্যস্ত থাকি না কেন নিজের মানসিক প্রশান্তির জায়গাটা সবসময় মজবুত রাখতে হবে। নিজের ভালো লাগাগুলো নিজের মতো করে তৈরি করতে হবে। না হলে নিজের কাছেই হেরে যাবো আমরা। মানসিক সুস্থতা অনেক বেশি দরকারি। কারণ এই পৃথিবীর সবার সাথে লড়াই করে বাঁচা গেলেও নিজের সাথে কখনো লড়াই করে বাঁচা যায় না।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 days ago 

পৃথিবীতে মানসিক শান্তির চেয়ে আর বড় কোনো ওষুধ নেই ভালো থাকার।একজন মানুষের অনেক টাকা কিন্তু মানসিক শান্তি নেই তার জীবনটা অনেকটা অসহনীয়।আপনি দারুন একটি টপিক নিয়ে পোস্ট করেছেন আপু।ধন্যবাদ সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 yesterday 

ঠিক বলেছেন আপু ভালো থাকার জন্য মানসিক শান্তি অনেক বড় বিষয়। আর এই শান্তি যদি না থাকে তাহলে কখনো ভালো থাকা যায় না।

 2 days ago 

আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগলো। সত্যি আপু কিছু কিছু কথা আছে অনেকের জীবনের সাথে মিলে যাবে।আসলে আপু আমাদের জীবন এমনি আপনজনকে ছেড়ে পরকে আপন করতে হবে।আর মানসিক সুস্হতা সবচেয়ে বড় সুস্থতা।ধন্যবাদ আপু অনেক ভালো লেগেছে।

 yesterday 

আমার এই পোস্ট আপনার কাছে ভালো লেগেছে জেনে সত্যি ভালো লাগলো। মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি আপু।

 2 days ago 

আপনি একদম ঠিক বলেছেন আপু আমাদের বেঁচে থাকার জন্য মানসিক শান্তি খুবই জরুরী। আপনার কথার সাথে অনেকটাই মিল রয়েছে আমারও। যখন খুব একাকী লাগে তখন ছোটবেলার কথা ভীষণ মনে পড়ে। সবাই মিলে একসাথে বসে থাকা গল্প করা আড্ডা দেওয়া অথচ এখন সবাই অন্যান্য জায়গায় তাদের নিজেদের বাড়িতে। তবে আমার যখন খুব বেশি একা একাকি লাগে তখন আমি যারা আমার চেয়েও একদম একা সব সময় তাদের কথা ভাবি তখন মনটা অনেক ভালো হয়ে যায়। তখন ভাবি আমার তো অনেক জনে আছে কিন্তু তাদের কেউ নেই। আপু খুবই ভালো লাগলো আপনার আজকের পোস্ট পড়ে ধন্যবাদ আপু।

 yesterday 

সত্যি আপু বেঁচে থাকার জন্য ভালো থাকাটা অনেক বেশি জরুরী। সময় গুলো আমাদের জীবন থেকে হারিয়ে যায় আর হারিয়ে যায় আনন্দগুলো।

 2 days ago 

আপু খুব সুন্দর কথা বলেছেন একটা মানুষের বেঁচে থাকার জন্য মানসিক শান্তি খুবই প্রয়োজন। আমাদের যতই সুখ থাকুক না কেন মানসিক শান্তি না থাকলে সেই সুখের মূল্য নেই। ঠিক বলেছেন আপু ছোটবেলায় আমরা হয়তো মানসিক প্রশান্তির কি বুঝতে পারিনি। কিন্তু বড় হওয়ার সাথে সাথে মানসিক প্রশান্তিটা জানি কোথায় হারিয়ে গিয়েছে। তবুও একটু মানসিক শান্তির জন্য আমরা ছুটে বেড়ায় এদিক থেকে ওদিকে। যাই হোক আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপু এত সুন্দর একটি ব্লগ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 yesterday 

সত্যি আপু মানুষের বেঁচে থাকার জন্য মানসিক শান্তিটা অনেক বেশি দরকারি। তাইতো আমি এই বিষয়বস্তু নিয়ে লেখার চেষ্টা করেছি।

 2 days ago 

ঠিক বলেছেন আপু আমদের ভালো থাকার জন্য মানসিক শান্তি অনেক বেশি প্রয়োজন।জীবনে যদি কোনো মানসিক শান্তি না থাকে কখনই ভালো থাক যায় না।জীবন চলার পথকে সুন্দর ও আকর্ষণীয় করতে অব্যশই মানসিক প্রস্তুতির দরকার। দারুন কিছু কথা লিখেছেন আপু।আপনার লেখা গুলো পড়ে খুবই ভালো লাগলো।ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 yesterday 

সত্যিই আপু মানসিক প্রশান্তি যদি না থাকে তাহলে ভালো থাকাটা কঠিন হয়ে যায়। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 2 days ago 

আপনি কথাটি একদম ঠিক বলেছেন মানুষ বাঁচতে হলে মানুষের সুস্থতা বেশি দরকার। মানুষ ছোটকালে একরকম থাকে বড় হলে তখন অন্যরকম হয়ে যায়। আর মানুষ বাঁচার জন্য মানসিক শান্তি হচ্ছে অনেক গুরুত্বপূর্ণ। আপন মানুষগুলো যখন একটু দূরে যায় মানুষের মানসিক ভাবে ভেঙে পড়ে। আর মানুষ ভালো থাকা এবং ভালো জীবন গড়তে হলে মানুষকে মানসিক শান্তি থাকতে হবে। খুব মূল্যবান একটি পোস্ট করার জন্য ধন্যবাদ আপনাকে।

 yesterday 

মানসিক শান্তি অনেক বেশি গুরুত্বপূর্ণ। আর মানসিক শান্তি যদি না থাকে তাহলে ভালো থাকাটা কঠিন হয়ে দাঁড়ায়।

 15 hours ago 

শারীরিক অসুস্থতা সবাই দেখলেও মানসিক অসুস্থতা কেউ দেখে না।অথচ একজন মানুষের মানসিক শান্তি কতোটা যে জরুরী তা বলার অপেক্ষা রাখে না।যেকোনো মানুষের মনের শান্তি থাকলে শারীরিক ভাবেও সেই মানুষটি ভালো থাকতে পারে।অপরদিকে যতই শারীরিক ভাবে সুস্থ থাকুক না কেন মনে শান্তি না থাকলে তখন শরীর ও অসুস্থ হয়ে যায়। তাই আমাদের সবার আগে মানসিক সুস্থতা জরুরী।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 62893.52
ETH 3354.14
USDT 1.00
SBD 2.47