আমার রেসিপি পোস্টের সংগ্রহশালা (সেপ্টেম্বর পর্ব)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করছি ঈশ্বরের কৃপায় সকলেই সুস্থ। আপনাদের আশীর্বাদ এবং ভালোবাসায় আমি এখন বেশ ভালো আছি। আজ আপনাদের সামনে আমি আমার রান্না করা সেপ্টেম্বর মাসের সব কটি নতুন রেসিপির সংগ্রহশালা নিয়ে হাজির হয়ে গেলাম।

GridArt_20221015_231542109_copy_1024x683.jpeg

আমি চেষ্টা করি প্রতি মাসে আমার রান্না করা সব কটি নতুন রেসিপির একটি করে সংগ্রহশালা বানিয়ে রাখা। আসলে প্রতি মাসে রেসিপির সংগ্রহশালা বানানোর পেছনে আমি মূল দুটো প্রয়োজন বোধ করেছি। প্রথমত, রেসিপি গুলো থেকে যা কিছু শিখতে পারলাম তার সম্পর্কে একটা সম্যক ধারণা ব্যক্ত করা ও নিজের রান্নার পুনঃমূল্যায়ন করা। আর দ্বিতীয়ত, রেসিপি গুলোর একটি সু নির্দিষ্ট আর্কাইভ বানানো।

সেপ্টেম্বর মাসে আমি নতুন আরো ৫ টি রেসিপি আপনাদের সবার সাথে ভাগ করে নিয়েছিলাম, আজ তাদের সব কটির রিভিউ নিয়ে হাজির হয়ে গেলাম।



আগস্ট মাসে আমার করা প্রথম রেসিপিটি হলো পটলের ডাল দিয়ে শুক্তো। শুক্তো মানেই যে সবজিটা সবার আগে আমাদের চোখের সামনে ভেসে ওঠে সেটা হলো করলা। কারণ শুক্তো মূলত করলা দিয়েই রান্না করা হয়। সেখানে দাঁড়িয়ে পটলের ডাল দিয়ে শুক্তো একদমই ভিন্ন ধরনের। সত্য কথা বলতে পটলের ডাল দিয়ে যে শুক্তো রান্না হয় সেটাই আমার জানা ছিলো না। আসলে, যেহেতু শুক্তোর মূল উপাদান হলো তেঁতো ঠিক সেই জায়গাটিতেই পটলের ডাল ব্যবহার করা গেলো। যদিও স্বাদ ছিলো ভয়ানক তেঁতো তবুও বলবো নতুন কিছু যেমন শিখলাম তেমনি আবার নতুন কিছু খেলাম।



আমার দ্বিতীয় রেসিপিটি ছিলো করলা-মিষ্টি কুমড়া ভাজা। করলার সাথে মিষ্টি কুমড়া, আসলে কথা বললে আমিও প্রথমে একটু সংশয়ের মধ্যে ছিলাম। আমি প্রথমে বুঝতে পারিনি যে রান্নার পর কম্বিনেশনটা এতো ভালো হতে পারে। রান্নার আগে আমার একটা ধারণা কাজ করেছিলো যে মিষ্টি কুমড়া দিয়ে হয়তো করলার তেঁতো স্বাদটা কমিয়ে দেওয়া যাবে। রান্নার পর আমার ধারনাই ঠিক হল। মিষ্টি কুমড়া দিয়ে করলার তেতো স্বাদ বেশ খানিকটা নরম হয়ে গেলো। আর স্বাদ? করলা-মিষ্টি কুমড়া ভাজা দিয়েই ভাত শেষ করে দেওয়া যাবে।



আমার তৃতীয় রেসিপিটি ছিলো, মিষ্টি কুমড়ো ও আলু দিয়ে মৃগেল মাছের ঝোল। মিষ্টি কুমড়ো দিয়ে করলা ভাজা খাওয়ার পর থেকেই আমি মিষ্টি কুমড়ো নিয়ে খুব উত্তেজিত ছিলাম। তাছাড়া সেদিনের ভাজার পর থেকে শুধু মিষ্টি কুমড়ো নিয়েই বাড়িতে নাড়াচাড়া চলছিলো। আসলে বাড়িতে একবার যে সবজি খাওয়া শুরু হয়, সেটা টানা কদিন ধরে চলতে থাকে। আর টানা এক সবজি খেতে থাকলে যা হয়, সেটা হলো মুখে অরুচি। সে চিন্তা নিয়েই আমার মিষ্টি কুমড়ো ও আলু দিয়ে মৃগেল মাছের ঝোল রান্না। ভালোয় ভালোয় রান্না তো করলাম, তবে টের পেলাম খাওয়ার সময়। এককথায় অখাদ্য। বিস্বাদ। মিষ্টি কুমড়ো দিয়ে মৃগেল মাছ আর নয়।



আমার রান্না করা চতুর্থ রেসিপিটি হলো মৃগেল মাছের কালিয়া। সেদিন মিষ্টি কুমড়া দিয়ে মৃগেল মাছ খাওয়ার পর থেকেই কেমন যেন লাগছিলো। বারবার মনে হচ্ছিলো কি করে ওই স্বাদ ভুলে যাওয়া যায়। আসলে সেদিন যা বুঝলাম মাছের সাথে মিষ্টি স্বাদ মোটেই ভালো লাগে না। সে থেকে মৃগেল মাছের কালিয়া বানালাম। যদিও সেটা পেঁয়াজ রসুন ছাড়া। আসল কথা হলো মিষ্টি কুমড়া দিয়ে মাছের স্বাদ ভোলা খুব দরকার ছিল। মৃগেল মাছের কালিয়া যেন সেই কাজটাই করলো। আহা। দারুন হয়েছিলো।



সেপ্টেম্বর মাসে আমার করা শেষ রেসিপিটি ছিলো কর্তি মাছের পটল চেরা ঝোল। আমাকে যেহেতু রোজ সকালে কাজে বেরোতে হয় তাই সকালে ঝাল খাবার খেলে অনেক সমস্যা হয়। তাই মাঝে মাঝে ইচ্ছে করে কিছু হালকা পাতলা খাবার খাই। সে সূত্রে ধরে আমি কর্তি মাছের পটল চেরা ঝোল বানিয়েছিলাম। যদিও সেটার পেছনে আরো গল্প আছে। গল্পটা হলো ফ্রিজ খুলে হাতের কাছে আমি কর্তি মাছ গুলো পাই। আর যেহেতু কর্তি মাছ দিয়ে পাতলা করে পটল চিরে ঝোলই আমার ভালো লাগে তাই আমি সেটাই রান্না করে ফেললাম। পাতলা ঝোল হলে কি হবে? স্বাদে অনন্য ছিলো। কর্তি মাছের স্বাদই আলাদা। আহা।




Support @heroism by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

|| Join HEROISM ||

Sort:  

শেষের রেসিপি টা অর্থাৎ কর্তি মাছের পটল চেরা ঝোল বাদে সব গুলো রেসিপিতে আমার কমেন্ট করা আছে। সুতরাং নতুন করে বলার মত তেমন বিশেষ কিছু নেই। ধন্যবাদ দাদা এত সুন্দর কিছু রেসিপি আবার আমাদের সাথে শেয়ার করার জন্য। তোমার অতি দ্রুত সুস্ততা কামনা করছি।

 2 years ago 

দাদা আপনার সেপ্টেম্বর মাসের প্রায় তিনটি রেসেপি পোষ্ট দেখেছিলাম মনে হয় ৷ যা হোক আজকে সবগুলো একসাথে দেখতে পেয়ে ভালো লাগলো ৷
কর্তি মাছের পটল চেরা ঝোল ৷ রেসিপি টি আমার কাছে সবচেয়ে ভালো লাগলো ৷
ধন্যবাদ দাদা ভালো থাকবেন

 2 years ago 

দাদা করলা আর মিষ্টি কুমরার রেসিপিটি আমার কাছে বেশ ইউনিক মনে হয়েছে। একটা মিষ্টি আর অন্যটি তেতো। এভাবে কখনো খাওয়া হয়নি। কেমন লাগবে কে জানে। একদিন ট্রাই করে দেখেতে হবে।

 2 years ago 

আপনার উপস্থাপন করা সেপ্টেম্বর মাসের প্রত্যেকটি রেসিপি পোস্টটি খুবই চমৎকার দাদা বিশেষ করে মৃগেল মাসের কালিয়া এই রেসিপিটা আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনার রেসিপি গুলো দেখেই জিভে জল চলে আসলো 😋, আশা করি ভবিষ্যতে এভাবেই আমাদেরকে নতুন নতুন রেসিপি উপস্থাপন করে যাবেন ধন্যবাদ।

 2 years ago 

দাদা, আপনার পোষ্টের সংগ্রহশালা থেকে পটলের ডাল দিয়ে শুক্ত রান্না দেখে খুবই ইউনিক মনে হচ্ছে। আমি কখনো শুক্তো রান্না খাইনি। তাই আপনার পোষ্টের সংগ্রহশালা থেকে পটলের ডাল দিয়ে শুক্তো রান্না বেশ মনোযোগের সাথে দেখে নিলাম। পরবর্তী সময়ে একদিন বাসায় ট্রাই করে দেখব। দাদা আপনার সেপ্টেম্বরে রেসিপির সবগুলো পোস্ট খুবই দুর্দান্ত হয়েছে। ধন্যবাদ দাদা, আপনার রেসিপি পোষ্টের সংগ্রহশালা আমাদের মাঝে তুলে ধরার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো।♥️♥️

 2 years ago 

দাদা আসলে আপনার প্রতিটি রেসিপি যদিও আমার কাছে একদম নতুন, তবুও আমার মনে হচ্ছে রেসিপিগুরো প্রতিটিই অনেক মজাদার ও সুস্বাদু হয়েছে। বেশি ভাল লাগলো করল্লা দিয়ে মিষ্টি কুমড়ো রান্না। কেমন লেগেছে মিষ্টি আর তেতো মিলিয়ে?

 2 years ago 

রেসিপি কিন্তু দারুণ বানান আপনি দাদা। এখানের কিছু রেসিপি দেখেছিলাম। আজ সংগ্রহশালায় পেয়ে ভালোই লাগলো। একসাথে এতো গুলো সুস্বাদু রেসিপি দেখলে কার না ভালো লাগে। যাক আপনার রান্নার হাত কিন্তু অনেক সুন্দর। জোশ জোশ রেসিপি উপহার দিচ্ছেন আমাদের।

 2 years ago 

সেপ্টেম্বর মাসের সব কয়টি পোস্ট দেখতে পেরে নিজের কাছে খুবই ভালো লাগলো যদিও আগের পোস্টগুলো তেমন একটা দেখার সুযোগ হয়ে ওঠেনি। আপনি বরাবরই আমাদের মাঝে অনেক চমৎকার ভাবে রেসিপি পোস্টের সংঘরশালা শেয়ার করে থাকেন এর আগেও পোস্টের সংগ্রহশালা গুলো দেখেছিলাম। প্রতিটি রেসিপি অনেক বেশি সুস্বাদু এবং লোভনীয় দেখেই বোঝা যাচ্ছে, বিশেষ করে নিজের মাছের কালিয়া রেসিপিটি অনেক বেশি সুস্বাদু ছিল বোঝা যাচ্ছে।

 2 years ago 

দাদা,গত সেপ্টেম্বরে মাসে আপনি যে রেসিপি পোস্টগুলো করেছেন। সেই রেসিপি পোস্টগুলো আমি দেখিনি,তবে এই পোষ্টের মাধ্যমে আপনার প্রতিটা রেসিপি পোষ্ট দেখতে পেলাম।দাদা, প্রতিটা রেসিপি খুবই সুস্বাদু হয়েছে মনে হচ্ছে,তবে দাদা আপনার রেসিপি পোস্ট গুলোর মধ্যে আমার একটি রেসিপি খুবই ইউনিক লেগেছে সেটি হচ্ছে করলা দিয়ে মিষ্টি কুমড়া ভাজি রেসিপি টি। ধন্যবাদ দাদা,আপনার রেসিপি পোষ্টের সংগ্রহশালা থেকে সেপ্টেম্বর মাসের রেসিপি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।।

 2 years ago 

এভাবে কয়েকটি রেসিপি দিয়ে সংগ্রহশালা বানিয়ে রাখলে, আমরা সকল রেসিপি পোস্টগুলো এক জায়গা হতেই দেখতে পারবো, এক্ষেত্রে আপনার বুদ্ধিটা বেশ দারুন। আপনার সংগ্রহশালা প্রত্যেকটি রেসিপি ইউনিক। আপনার রেসিপিতে কর্তি মাছের নামটা এই প্রথম শুনলাম, তবে এই মাছের নামটা আমার কাছে বেশ চমৎকার লেগেছে, তার সাথে সাথে খাইতেও ইচ্ছা করছে। কিন্তু উপায় নাই 😭 বিধি-বাম।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64373.04
ETH 2775.53
USDT 1.00
SBD 2.66