আমার রেসিপি পোস্টের সংগ্রহশালা (মার্চ পর্ব ২) // ১০% লাজুক 🦊-কে

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা,

আশা করি আপনারা সবাই ভালো আছেন। আপনাদের মধ্যে আজ আমি আমার মার্চ মাসের শেষ দু সপ্তাহের রান্না করা নতুন রেসিপি গুলোর সংগ্রহশালা নিয়ে হাজির হয়েছি।

রেসিপি সংগ্রহশালা বানানোর পেছনে আমি মূলত দুটি প্রয়োজন বোধ করি। প্রথমত, আমার নতুন রেসিপি গুলো থেকে যা কিছু শিখেছি সে সম্পর্কে সম্যক ধারণা ব্যক্ত করে রান্না গুলির পুনঃমূল্যায়ন করা সাথে নিজের ভুলভ্রান্তি গুলো ঠিক করে নেওয়া আর দ্বিতীয়ত নতুন রেসিপি গুলোর নির্দিষ্ট আর্কাইভ বানানো।

মার্চের শেষ দু সপ্তাহে আমি মোট ৪ টা নতুন পদ সবার মাঝে ভাগ করে নিয়েছি যার মধ্যে দুটো আমিষ আর দুটো নিরামিষ।



আমি যে প্রথম রেসিপিটা আপনাদের সাথে ভাগ করে নিয়েছিলাম সেটা ছিলো নিরামিষ শাহী পনীরের। আগে আমি দু ধরনের পনীরের পদ রান্না করেছিলাম কিন্তু পনীরের সাথে সবজিও ছিলো। যেগুলো আমি সুসিদ্ধ করতে ব্যর্থ হই। আর ব্যর্থতা থেকে শিক্ষা নিয়েই পনীর থেকে সবজি বাদ দিয়ে দিলাম, শুধুমাত্র কাজু আর পোস্ত বাটা দিয়েই সেরে ফেললাম রান্নাটা। রান্নায় কাজু ও পোস্ত দিয়েই পনীর হয়ে গেলো শাহী পনীর।



দ্বিতীয় রেসিপিটাকে গরমের কথা মাথায় রেখে বানানো। আসলে গ্রীষ্ম শুরু হতে না হতেই বাজারে পটলের আগমন! আমিও হাতে পটল পেতেই রান্না করে ফেললাম পটল, আলু ও টমেটো দিয়ে হালকা তেলাপিয়া মাছের ঝোল। গরমের দাবদাহ থেকে বাঁচতেই হালকা পাতলা ঝোল বানানোর সিদ্ধান্ত। আলু কম দিয়ে আরো অন্য কিছু সবজি দিলে বেশি ভালো লাগতো



তৃতীয় রেসিপিটি ছিলো প্রথম রেসিপির মতো নিরামিষ, স্কোয়াশের তরকারি। অনেকেই আমার রেসিপি থেকে স্কোয়াশের নামটা জানতে পেরেছেন। উত্তরবঙ্গের পাহাড়ি অঞ্চলের সবজি বলে সমতলে স্কোয়াশের দেখা যায় না। আমার গ্রামের বাড়ি থেকে আসার পথে পিসেমশাই নিয়ে আসেন। সবকিছুই ভালো হয়েছিলো, বিশেষ করে শেষের ঘী দেওয়াটা।



আমার শেষ রেসিপিটা ছিলো পেঁপে ও আলু দিয়ে বাটা মাছের পাতলা ঝোল। আমার অনেক রেসিপি দেখে অনেকেই হয়তো ভাবেন আমি পেঁপে খুব ভালোবাসি। আসলে তা নয় আমি যেমন পেঁপে ভালোবাসি তেমনি আবার ঘৃণাও করি।গরমের দাবদাহে পেটকে অল্প স্বস্তি দিতেই পেঁপে।




Support @heroism by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 2 years ago 

আপনার রেসিপি পোস্ট গুলো আবারও দেখতে পেরে খুবেই ভালো লাগলো দাদা, তবে আপনি যে অনেক সুন্দর করে রান্না করেন এটা যত বার বলবো তত বারেই আমার অনেক ভালো লাগে, সত্যি দাদা আপনার রেসিপি গুলো কোন তুলনা হয় না, আপনি অনেক সুন্দর সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছিলেন, শুভকামনা রইলো আপনার জন্য দাদা ।

 2 years ago 

সবে শিখছি ভাই, তবে আপনার প্রশংসা পেয়ে খুব ভালো লাগলো। ধন্যবাদ 🤗

ভাইয়া আপনার রেসিপি গুলো খুবই চমৎকার লাগছে দেখতে। দেখেই তো লোভনীয় লাগছে তার মানে এর রেসিপিটাও নিশ্চয়ই দারুণ। আপনার পনিরের রেসিপি টা খুবই ভালো লাগছে। আমার পনির এখনও খাওয়া হয়নি তবে খাওয়ার ইচ্ছা আছে। আর স্কোয়াশের জিনিসটা আমি এই প্রথম শুনলাম। তবে নিরামিষ টা দেখতেও বেশ দারুণ হয়েছে।
খুব সুন্দর রেসিপি রিভিউ দিলেন ভাইয়া।

 2 years ago 

পনীর বাড়িতে বানিয়েও খাওয়া যায়। পনীর বানানোর পদ্ধতি একদিন ভাগ করে নেবো তাহলে।

ধন্যবাদ দিদি 🤗

 2 years ago 

আপনি অনেক চমৎকার ভাবে আমাদের মাঝে আপনার রেসিপি পোষ্ট গুলোর রিভিউ শেয়ার করেছেন ভাইয়া। আপনার এই রিভিউ দেখেই বোঝা যাচ্ছে আপনি অনেক সুন্দর সুন্দর পোস্ট আপনাদের মাঝে শেয়ার করে থাকেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রিভিউ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাদের দেখেই অনুপ্রেরণা নিয়ে ভালো পোস্ট করার চেষ্টা করি। ধন্যবাদ জীবন ভাই।

আপনার রেসিপি পোষ্টের সংগ্রহশালা আসলে অনেক সুন্দর হয়েছে। আপনি অনেক সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে রেসিপি গুলো পোস্ট করেছিলেন যা আমার কাছে সত্যিই অত্যন্ত সুন্দর মনে হয়েছে। আপনি সত্যিই অনেক প্রতিভাবান এবং ক্রিয়েটিভ একজন মানুষ। আপনার প্রতিভা আছে বলতেই হয় আপনি অনেক প্রশংসার দাবিদার একজন মানুষ। আপনার আগামীর জন্য অনেক অনেক শুভকামনা রইল সবসময় ভালোবাসা নেবেন। ভালোবাসা অবিরাম।

 2 years ago 

আমার প্রতিভা বিশেষ কিছু নেই তবে কিছু স্কিল শেখার চেষ্টা করতে ক্ষতি নেই। ধন্যবাদ 🤗

পুরাতন গুলো নতুন রুপে, নতুন আগ্রহের সৃষ্টি করে। ভাল ধারনা।

 2 years ago 

ঠিকই বলেছেন নজরুল জেঠু, পুরোনো গুলো নতুন রূপে।

 2 years ago 

রেসিপি পোস্টের সংগ্রহশালা ঘুরে দেখলাম দাদা। আপনার রেসিপি দেখে অনেক শিখেছি ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন সুস্থ থাকুন সবসময় এই কামনাই করি।

 2 years ago 

কি যে বলেন লিমন ভাই! শিখছি আমি, আপনাদের কাছ থেকে। 🤗

 2 years ago 

দাদা আপনার রেসিপিটা পোস্টের সংগ্রহশালা দেখলাম খুব ভালো লাগলো। আপনি রিভিউ পোষ্টের উদ্দেশ্য গুলো খুব সুন্দর করে আমাদের মধ্যে বুঝিয়ে বলেছেন যার ফলে আমরা বেশ উপকৃত হব। আপনার রিভিউ পোস্টের মাধ্যমে সবগুলো রেসিপি আরেকবার দেখে নেওয়ার সুযোগ হলো। আপনার প্রত্যেকটা রেসিপি আমার ভালো লেগেছিলো তার মধ্যে বিশেষ করে নিরামিষ শাহী পনির রেসিপি আমার কাছে অসাধারণ লেগেছে। আপনার রেসিপির রিভিউ পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমার সংগ্রহশালা বানানোর পেছনে উদ্দেশ্যই হলো রেসিপি গুলো এক জায়গায় নিয়ে আসা।

 2 years ago 

দাদা,আপনার রান্নার পোস্ট গুলো আমি সবই দেখি।এবং মতামতও জানাই।আমার কাছে ভালো লাগে আপনার রান্নার রেসিপি গুলা।তবে আমার কাছে শাহী পনিরের রেসিপিটা বেশ ভালো লেগেছে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

শাহী পনীর খেতেও দারুন হয়েছিল দিদি। বাড়িতে করার অনুরোধ রইলো। 🤗

 2 years ago 

দাদা আপনার রেসিপি গুলো আমার কাছে খুবই ভালো লাগে। আপনি আজকে কয়েকটি রেসিপি পোস্ট এর রিভিউ আমাদের মাঝে তুলে ধরেছেন খুবই ভালো লাগছে। কেননা আপনার রেসিপি পোষ্ট যদিও কিছু মিস করে গেছি সব একবারে দেখতে পাচ্ছি ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সংগ্রহশালা থেকে আমিও নিজের পর্যালোচনা করে নিই, কি শিখলাম বা কি ভুল করলাম।

 2 years ago 

আপনার রেসিপি গুলো আমার খুব ভালো লেগেছে। খুব সুন্দর ভাবে রান্না প্রস্তুত করেছেন। আশা করি অনেকেই উৎসাহিত হবে আপনার এই রান্নাগুলো দেখে এবং আপনার এই বর্ণনা গুলো পড়ে।

 2 years ago (edited)

আমার কাছ থেকে যদি ১ টি ছেলেও যদি রান্না করতে উৎসাহ পায় আমার খুব ভালো লাগবে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74