মজাদার টক-ঝাল-মিষ্টি জলপাইয়ের আচার তৈরি।

in আমার বাংলা ব্লগ8 months ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করে আমার আজকের এই পোস্ট শুরু করলাম।

20231107_175103.jpg

মুখরোচক আর লোভনীয় একটি খাবার হলো আচার। আর এই আচার যেকোনো টক জাতীয় ফল দিয়ে করলে আরো বেশি সুস্বাদু হয়। বিশেষ করে এখন হচ্ছে জলপাইয়ের সময়। আর এই জলপাই দিয়ে যদি চাটনি বা আচার তৈরি করা হয় তাহলে মুখে পানি আসারই কথা। সেদিন হঠাৎ আচার খাওয়ার ইচ্ছে হলো আমার।আর বাড়িতে আসার পর আমার এক ননদ চালতার আচার দিয়ে গিয়েছিল। যেহেতু চালতা এখনো পাঁকে নি তাই সেই হিসেবে চালতার আচার করা হয়নি।

যাই হোক পরবর্তীতে ভাবলাম যেহেতু বাজারে এখন জলপাই রয়েছে সেই হিসেবে জলপাইয়ের আচার করা যেতে পারে। আর আমি কিন্তু বরাবরই এই ফলগুলোর সিজনে আচার করে থাকি। যদিও গত বছর অসুস্থতার কারণে কোন কিছুই করতে পারিনি। আম্মুই দিয়েছিল আমার জন্য। আমি যখন থেকে আচার করা শিখেছি তখন থেকে সব সময় চেষ্টা করি আমি নিজেই তৈরি করার জন্য। কারণ অন্যের উপর বাড়তি প্রেসার প্রয়োগ করাটা আমার মোটেও স্বভাব নয়। তাই নিজের যা খেতে ইচ্ছে হয় নিজেই চেষ্টা করি তৈরি করার। তাই মূলত ১ কেজি জলপাই আনিয়েছিলাম বাজার থেকে। সেগুলো দিয়ে এই আচার তৈরি করলাম। বেশি করে তৈরি করতে হলে একটু বেশি পরিশ্রম করতে হবে। আর যেহেতু সময় হাতে বেশি থাকে না বা সুযোগ পাই না সে হিসেবে এক কেজি জলপাই দিয়ে আচার তৈরি করলাম। তবে দুই দিনের মধ্যেই শেষ করে ফেলেছি সবাই মিলে।তারা বাবা ছেলে তো বাটি নিয়েই বসে গিয়েছিল,হাহাহা।আচার তৈরি করার পর যখন তাদের সামনে নিয়ে এসেছিলাম তারা একাই খেয়ে ফেলেছে অনেকখানি। যাই হোক আরো দু'জনকে আমি দিয়েছিলাম, মানে সেই ননদ আর এক জা কে।সেই পরিপ্রেক্ষিতে আচারগুলো দুদিনের মধ্যেই শেষ হয়ে গিয়েছিল। আর মজাও হয়েছিল সবকিছু মিলিয়ে। সামনে চালতার আচার তৈরি করব এবং সেটাও আপনাদের সাথে শেয়ার করব।

তাহলে বন্ধুরা চলুন আপনাদেরকে দেখিয়ে দিই আমি কিভাবে এই রেসিপিটি আজকে তৈরি করেছি।

আজকের রেসিপির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

উপকরণপরিমাণ
জলপাই১ কেজি
চিনি১ কাপ
লবণদেড় চা চামচ
আদা বাটাদেড় চা চামচ
রসুনবাটা২ চা চামচ
এলাচ১ টি
তেজপাতা২ টি
শুকনো মরিচ৭/৮টি
পানিপরিমাণ মত
পাঁচপোড়ন৩টেবিল চামচ
হলুদ গুড়ো১ চা চামচ
মরিচ গুড়ো১ চা চামচ
সরিষার তেলদেড় কাপ

20231111_090808.jpg

প্রথম ধাপ


প্রথমে জলপাইগুলোকে ভালোভাবে ধুয়ে নিলাম। একটি পাতিলে পরিমাণমতো পানি দিয়ে জলপাইগুলো দিয়ে দিলাম। তারপর আধা চা চামচ পরিমাণ হলুদ গুঁড়ো এবং লবন দিয়ে ভালোভাবে সিদ্ধ করে নামিয়ে নিলাম।

20231109_184407.jpg

দ্বিতীয় ধাপ

এরপর একটি তাওয়ার মধ্যে আমি পাঁচফোড়ন দিয়ে দিলাম। তারপরে এগুলোকে ভালোভাবে টেলে নিলাম। এরপর গরম অবস্থায় এগুলোকে গুঁড়ো করে নিলাম।
20231109_184606.jpg

তৃতীয় ধাপ

এখন আচার তৈরি করার জন্য একটি কড়াইতে দেড় কাপ পরিমাণ সরিষার তেল দিয়ে দিলাম। তারপর এর মধ্যে দিয়ে দিলাম তেজপাতা আর শুকনো মরিচ।

20231109_184641.jpg

চতুর্থ ধাপ

তারপর এর মধ্যে দিয়ে দিলাম আদা বাটা এবং রসুন বাটা। এগুলো দিয়ে আমি প্রায় দুই মিনিটের মতো ভালোভাবে ভেজে নিয়েছি চুলার আঁচ কমিয়ে রেখে।

20231109_184714.jpg

পঞ্চম ধাপ

এখন কড়াইতে দিয়ে দিলাম জলপাইগুলো।
এগুলোকে আমি ঠান্ডা হওয়ার পর কিছুটা কচলে নিয়েছিলাম ভালোভাবে। তারপর তেলের মধ্যে কিছুক্ষণ ভেজে নিলাম। এর উপরে আধা চা চামচ হলুদ গুঁড়ো, আধা চা চামচ মরিচ গুঁড়ো এবং চিনি দিয়ে দিলাম এক কাপ পরিমাণ। তারপর আমি সবকিছু ভেজে নিতে থাকলাম।

20231111_081825.jpg

ষষ্ঠ ধাপ

চিনি সহ সবকিছু নেড়ে মিশিয়ে নেয়ার পর যখন পানি টেনে নিয়েছে এবং এটি একটু ভাজা ভাজা হয়ে এসেছে তখন আমি এর মধ্যে হালকা লবন এবং পাঁচপোড়নের মসলাগুলো দিয়ে দিলাম। এরপর আবারো ভালোভাবে নেড়ে কিছুক্ষণ রেখে তারপর আমি নামিয়ে নিলাম।

20231111_082156.jpg

IMG-20231107-WA0007.jpg

IMG-20231107-WA0009.jpg

IMG-20231107-WA0008.jpg

আশা করি আমার আজকের এই রেসিপিটি আপনাদের কাছে খুব ভালো লাগবে। আপনাদের মন্তব্যের অপেক্ষায় রইলাম।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 8 months ago 

আমার কথা বলে লাভ নেই, আমার থেকে তোমার ছেলেই বেশি খেয়েছে। 🤣🤣অযথা আমার নাম দিচ্ছ কেন। তবে এটা ঠিক খুবই সুস্বাদ হয়েছিল এবং দুদিনও লাগেনি এটা শেষ হতে। আবার নিয়ে আসবো আবার এরকম করে বানিয়ে দিও🤪। ধন্যবাদ সবার মাঝে শেয়ার করার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 8 months ago 

বর্তমানে বাজারে প্রচুর পরিমাণে জলপাই পাওয়া যাচ্ছে আর এই জলপাইয়ের আচার রেসিপি খেতে সত্যিই অনেক বেশি সুস্বাদু লাগে। আসলেই নিজের কাজগুলো নিজেরই করা উচিত অন্যের উপর সেই কাজ আরোপ করা কখনোই ঠিক নয়। বাজার থেকে এক কেজি জলপাই কিনে নিয়ে এসে আচার তৈরি করেছেন এবং সেটা দুদিনেই শেষ হয়ে গিয়েছে জেনেই বোঝা গেল আচার কতটা সুস্বাদু হয়েছিল। যাইহোক পরবর্তীতে চালতার আচার রেসিপি দেখার অপেক্ষায় থাকলাম। শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 8 months ago 

জলপাইয়ের আচার আমার খুব প্রিয়।
ঝাল একটু বেশি হলে খেতে সবথেকে বেশি মজা লাগে।
আর এখন তো জলপাইয়ের সিজন।
আপনার প্রস্তুত করার জলপাইয়ের রেসিপি দেখে সত্যি খুব লোভ হচ্ছে খেতে নিশ্চয়ই খুব মজা হবে।

 8 months ago 

আপু এটা কি হলো? সকাল সকাল চোখের সামনে ঝুলিয়ে দিলেন এমন সুন্দর টক মিষ্টি ঝার জলপাইয়ের আচার। দেখে তো মাথাটাই নষ্ট। আর জিহবার কথা নাই বা বললাম। দেখে তো বেশ লোভ লাগছে। দারুন একটি রেসিপি আজ আমাদের সাথে শেয়ার করলেন। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য্

 8 months ago 

চালতার আচারের কথা শুনেইতো মুখে পানি চলে আসলো আপু। অনেকদিন হলো চালতার আচার খাওয়া হয় না। যাইহোক সেদিন বাজারে আমিও জলপাই দেখলাম। ভাবলাম যে আচার বানাবো। আপনি বেশ মজাদার করে জলপাইয়ের আচার তৈরি করেছেন। দেখে লোভনীয় লাগছে। খেতে নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছিল।

 8 months ago 

মুখরোচক আর লোভনীয় খাওয়ার আচার আচার খেতে তো আমার স্ত্রী অনেক পছন্দ করে। মেয়েরা একটু বেশি পছন্দ করে এগুলো। জলপাইয়ের সময় জলপাই চাটনি ও জলপাইয়ের আচার খেতে অসাধারণ লাগে। জি আপু একটা কথা ভালো লাগলো অন্যের উপর বাড়তি পেশার প্রয়োগ করা আমার কাছেও বেশি ভালো লাগে না এবং আপনার এটা স্বভাব ও নয় এবং নিজের কাজ নিজে করা উত্তম এবং আপনি আচার করা তৈরি করা শিখেছেন অনেক ভালো লাগলে এবং আজকে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন।প্রয়োজনীয় উপকরণগুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন আমাদের মাঝে । মজাদার টক ঝাল মিষ্টি জল পাইয়ের আচারের প্রতিটি ধাপ খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। ভীষণ ভালো লাগলো আপু এবং দেখে তো মনে হচ্ছে অনেক টেস্ট হয়েছে।

 8 months ago 

আম তেতুল অথবা জলপাই এই তিনটার আচার খেতে খুবই ভালো লাগে। ঝাল ঝাল আচার তৈরি করে যদি গরম খিচুড়ি দিয়ে খাওয়া যায় তাহলে খেতে ভীষণ ভালো লাগে। আপনি খুবই চমৎকার করে জলপাই আচার তৈরি করেছেন। আচার তৈরীর প্রতিটা ধাপ খুব চমৎকার ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67002.47
ETH 3459.18
USDT 1.00
SBD 2.65