আমার এলাকার একটি পদ্মবিল ||steemCreated with Sketch.

in Steem For Tradition9 months ago

আমার বাসা থেকে ১ কিলোমিটার দুরেই রয়েছে একটি পদ্মবিল। একটি ফাকা স্থানে বেশ বড় জায়গা মিলে ফুটেছে এই ফুল গুলো। পদ্মফুল প্রায় সারাবছর পাওয়া যায়। তবে বর্ষাকালে সবথেকে বেশি ফুটে পদ্মফুল। প্রিয় মানুষ মানুষকে খুশি করা থেকে শুরু করে বিভিন্ন কাজে ব্যবহার হয়ে থাকে এই ফুলটি। গতকাল দুপুরে বিল্পব ভাই আমার কাছে আসলে আমরা একটি পদ্মবিল ভ্রমণ করতে যাই। আমার অবশ্য প্রকৃতি অনেক বেশি ভালো লাগে যার কারনে বিল্পব ভাইয়া বলার সাথেই আমি রাজি হয়ে যাই। বিল্পব ভাই বেশ কিছু অফুটন্ত পদ্মফুল বাসায় নিয়ে যায়।



ফুল যে প্রকৃতির সৌন্দর্য আপনারা পদ্মবিল গুলো না দেখলে বুঝতেই পারবেন না। আমি যে পদ্মবিলে গিয়েছিলাম সেখানের বিলে এখনো ফুল গুলো ফুটেনি। কিছুদিনের মধ্যেই ফুল গুলো ফুটা শুরু করবে। ফুল ফুটা শুরু করলেই এখানে অনেক দূর থেকে মানুষ ছবি তোলার জন্য আসে আবার অনেক পাখি এসেও স্থান নেয় এই বিলটিতে। এর আগে এর এই বিলে একটি নৌকা ছিলো কিন্তু বর্তমানে তা আর নেই। এই বিলে শাপলা ফুল অনেক কম হয়। পদ্মফুল সবথেকে বেশি হয়ে থাকে এই বিলে।



বর্তমানে পূজার কারনে অনেকেই এই বিল থেকে পদ্মফুল গুলো সংগ্রহ করতেছে। যার কারনে বিলের মধ্যে থাকা ফুল গুলো ছাড়া কাছের ফুল গুলো তেমন থাকে না। এই বিলটিতে প্রচুর পরিমানে জোঁক রয়েছে। অনেকেই এই ভয়ে নেমে ফুল তোলে না। বিলটিতে আমি বেশ কয়েকবার মাছ ধরেছিলাম। আমি দুপুর ১ টায় সময় গিয়েছিলাম প্রচন্ড রোদের কারনে হয়ত আজকে জোঁক বাহির হয়নি। আমাদের এইলাকার এই বিলটির নাম হলো সড়েয়ার ডাঙ্গা বিল। এইখানে আসার জন্য ভালো রাস্তা রয়েছে।


IMG_20230914_131136.jpg

IMG_20230914_131432.jpg

দুপুরে আকাশ অনেক মেঘলা ছিলো। যার কারনে আকাশের ছবি সুন্দর হয়েছে। বিলটি অনেক বড় হওয়ার কারনে পাড় থেকে আমি তেমন সুন্দর ছবি তুলতে পারিনি। আমি আপনাদের বলতে চাই কারো যদি মন খারাপ থাকে তাহলে এই পদ্মবিল দেখার জন্য আমার এলাকায় চলে আসিয়েন। আমি পদ্মবিল ঘুরে দেখাবো। আজকে অবশ্য আমাকে অনেকেই বলেছে এই পদ্মবিল দেখার জন্য আসবে। পদ্ম ফুল ঝড়ে গেলে একপ্রকার ফল পাওয়া যায়। এই ফল গুলো দিয়ে খৈ ভাজা হয়ে থাকে। এক কথায় বলা যায় এই ফুলটির অনেক গুন এবং কাজ রয়েছে। এই ফুল গুলো ফুটতে শুরু করলেই বিলটিতে ২০-২৫ রকমের পাখি দেখতে পাওয়া যাবে।



Device:-Readme note 10 pro
Location:- HWP5+W8X চৌপথী বাজার

Sort:  
 9 months ago 

আপনার ফটোগ্রাফিতে আপনার এলাকার এই বিলটি দেখে মনে হচ্ছে অনেক বড়।বাংলাদেশে আগে অনেক বিলে এরকম ফুল ফুটতো বিশেষ করে পদ্মফুল, শাপলা ফুল আরো অনেক ফুলই। কিন্তু বর্তমানে সেসব বিল ধ্বংসের পথে।এছাড়াও বিলগুলোতে নৌকা থাকতো কিন্তু এখন আর তেমন দেখা যায় না যেমনটি আপনাদের এই বিলের কাহিনী পড়ে বুঝলাম।যাইহোক পুজোর সময় এখন তাই পদ্মফুলের চাহিদা একটু বেশি।দারুন একটি পোস্ট উপস্থাপন করেছেন ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে ভাই শুভকামনা রইল আপনার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 9 months ago 
DescriptionInformation
plagiarism-free
#steemexclusive
Ai Content - free

We expected you to be friendly and active in the Steem For Tradition Community. We appreciate your effort. Thank you for sharing your beautiful content with us ❤️.

 9 months ago 

চমৎকার একটা পোস্ট আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার বাসা থেকে এক কিলোমিটার দূরে এই সড়েয়ার ডাঙ্গা বিলে তো অনেক সুন্দর পদ্মফুল হয়েছে। এরকম পদ্ম বিলে ঘুরতে গেলে যে কারোরই মন ভালো হয়ে যাবে। ফুল আমাদের সবারই অনেক পছন্দের একটি জিনিস। তবে আমাদের এলাকায় এরকম কোন পদ্মবিল আছে বলে আমার জানা নেই। হ্যাঁ হয়তো দুপুরে গেছেন বলেই জোঁক ছিল না। অন্যথায় এরকম পদ্মবিল গুলোতে অনেক জোঁক হয়। অসাধারণ ফটোগ্রাফি করেছেন। অসাধারণ একটা পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 9 months ago 

ধন্যবাদ 😊।

 9 months ago 

পদ্মফুল সম্পর্কে অনেক সুন্দর লিখেছেন ভাইয়া। আসলে আপনি ঠিক বলেছেন এগুলো সারা বছরেই পাওয়া যায় কিন্তু বর্ষার মৌসুমে একটু বেশি দেখা যায় এবং এই ফুলগুলো আসলে অনেকেরই পছন্দ। কারণ ফুলগুলো দেখতে অনেক সুন্দর এবং যে কাউ দেখলে প্রথমবারের মতো ভালো লেগে যাবে। এবং বিলের মধ্যে সবচেয়ে বেশি এগুলো দেখা যায় আমাদের এই দিকেও একটি বিল রয়েছে এখানেও এরকম পদ্মফুল অনেক ফুটে থাকে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি পোস্ট আমাদের সকলের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক অনেক শুভেচ্ছা রইল।

 9 months ago 

ধন্যবাদ ভাই।

 9 months ago 

পদ্ম ফুল দেখে মুগ্ধ হয়ে গেলাম ভাই, অনেকদিন পর পদ্মফুল দেখতে পেলাম। গ্রাম গঞ্জের সৌন্দর্য হচ্ছে বিলের পদ্মফুল। আমাদের বাড়ির পাশে বিল ছিলো। বর্ষাকালে পদ্মফুল বেশি ফুটতো। বর্ষা মাসে পানি বেশি থাকতো, তাই বিলের সৌন্দর্য সবাইকে মুগ্ধ করে। আমি নৌকা নিয়ে যেতাম পদ্মফুল তুলতে। আপনার পোষ্টের মাধ্যমে সেই স্মৃতি মনে পড়ে গেলো। দারুন ফটোগ্রাফি করেছেন ভাই, অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 9 months ago 

আপনাকেও ধন্যবাদ ভাই।

 9 months ago 

এই বিলটির সৌন্দর্য অসাধারণ এবং মনোমুগ্ধকর। আমি এখানে যেতে পেরে বেশ আনন্দ উপভোগ করেছি। নুর আমিনকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি জায়গায় আমাকে নিয়ে যাওয়ার জন্য। এখানে গিয়ে আমি একসাথে অনেকগুলো কাজ করতে পেরেছি আমি এখানে গিয়ে ছবি তুলতে পেরেছি এবং সুন্দর একটি পরিবেশ উপভোগ করতে পেরেছি এবং কিছু ফুল আমি বাসায় নিয়ে আসতে পেরেছি। এই ফুলগুলো আমাদের পূজায় কাজে লাগে এই ফুলগুলো প্রতি বছর আমাদের অনেক টাকা দিয়ে কিনে নিতে হয়। কিন্তু এ বছর আমি আগেই নিয়ে রাখলাম যার ফলে আমাদের আর টাকা দিয়ে ফুলগুলো কিনে নিতে হবে না। আমরা প্রতিবছর পাঁচশত টাকা দিয়ে এই ফুলগুলো বাহির থেকে কিনে নিয়ে আসি। যা আমাদের জন্য অনেক ব্যয়বহুল হয়ে যেত। তবে এ বছর আমি নিয়ে যাওয়াতে সেই টাকা আমাদের লাগবে না। এখানকার পরিবেশ এতটাই সুন্দর যে এখানে আসলে যে কারো মন ভালো হয়ে যাবে। বিকেলবেলা এখানে আরো বেশি ভালো লাগবে।

 9 months ago 

সুন্দর মন্তব্য করেছেন।

 9 months ago 

আমাদের গ্রামের পাশের গ্রামে এই রকম একটি বিল রয়েছে যেখানে সিজন সময় এত পরিমাণ ফুল ফোটে দেখতে অসাধারণ লাগে চারপাশ থেকে। মাঝে মাঝে আমরা বন্ধুরা মিলে ঘুরতে যেতাম সেই বিলে। ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66361.02
ETH 3462.04
USDT 1.00
SBD 3.20