ভালো লাগার থেকে তোলা কিছু আলোকচিত্র

in আমার বাংলা ব্লগlast year
হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আপনাদের সাথে কিছু আলোকচিত্র শেয়ার করবো। এই আলোকচিত্রগুলি প্রকৃতির মাঝে ভালো লাগার থেকে তোলা আর কি। তাহলে দেখে নেওয়া যাক আজকের আলোকচিত্রগুলি।

Photo by @winkles

এই আলোকচিত্রটি তুলেছিলাম একটি গ্রামের দিক থেকে। বেশ কিছুদিন আগে গ্রামের দিকে বিকেলে গিয়েছিলাম এবং তখন যেহেতু বর্ষা হচ্ছিলো আর বর্ষার পরে প্রকৃতির দৃশ্যগুলো অন্যরকম লাগে। মাঠে এইগুলো ধানের চারা লাগানো আছে যা চিরসবুজে ভরপুর হয়ে উঠেছে যেন পরিবেশটা। এইগুলো জাস্ট এক একজনের কাছে এক একরকমের ভালো লাগা কাজ করে। আমার কাছে অনেক ভালো লাগছিলো। আর সেই ভালো লাগা থেকে ছবিটা তুলতে খুব ইচ্ছা করছিলো, আর ব্যাস তুলে নিয়েছিলাম।

Photo by @winkles

এই আলোকচিত্রটি তুলেছিলাম রাস্তার পাশের থেকে। এটি একটি রাস্তার পাশে সাধারণ উদ্ভিদের মতো দেখতে লাগছিলো ঠিকই, কিন্তু এটাকে আমি চিনতে পেরেছিলাম বলে তুলেছিলাম। এই উদ্ভিদটি স্যাটিভা প্রজাতির একটি উদ্ভিদ , অনেকে একে গাঁজাও বলে থাকে। গাঁজা নামটা বেশ অদ্ভুত, অনেকের শুনে মনে হবে যেন এই উদ্ভিদের পাতাগুলো গাঁজা তৈরিতে ব্যবহৃত হয়ে থাকে। কিন্তু না, এটাকে জাস্ট এইভাবে নামকরণ করা আর কি। এই উদ্ভিদটি আমাদের সাধারণ লোকজনের কাছে একটি সাধারণ উদ্ভিদ মনে হলেও কিন্তু বৈজ্ঞানিক দৃষ্টিতে এটাকে অনেক ভাবে অনেক কাজে ব্যবহৃত করে থাকে। তবে এই উদ্ভিদের আরো অল্প কিছু প্রজাতি আছে, আর এইগুলো ভেষজ উদ্ভিদ হিসেবেও চিহ্নিত। এই উদ্ভিদের ফুলও হয়ে থাকে। পাতাগুলো কিছু কিছু ক্ষেত্রে সরু সরু হয়ে থাকে আবার চওড়াও থাকে, যেমন এটার সরু সরু আর খাঁজ কাটা আছে। চিরসবুজ এই উদ্ভিদটিকে দেখতে বেশ ভালো লাগছিলো আমার কাছে।

Photo by @winkles

এই আলোকচিত্রটি তোলা আসলে হঠাৎ করে। টিকটিকিটা যেন কিউট দৃষ্টিতে তাকিয়ে আছে, যদিও এটি আমার দিকে তাকিয়ে ছিল হা হা। এর এই কিউট দৃষ্টিতে তাকিয়ে থাকা দেখে আমি আর ওরে ছবি না তুলে থাকতে পারলাম না। টিকটিকির লেজ কাটা নিয়ে আগে ছোটবেলায় আমরা প্রায় অনেকে মজা করেছি, লেজে কাঠি দিয়ে ছুলেই লেজ কেটে যেত। যাইহোক, এটাও আমার ভালো লাগার থেকে তোলা ছিল।

Photo by @winkles

এই আলোকচিত্রটি একটি ফুলের, তবে এটার সঠিক কি নাম মনে নেই। বন্য কিছু একটা নাম আছে এর। অনেকটা বিন উদ্ভিদের ফুলের মতো লাগে। আর এই ফুলের পাপড়িগুলো গোটানো টাইপের অর্থাৎ যেন একটার সাথে আরেকটা ভাঁজ সম্পন্ন অবস্থায় আছে। এই ফুলটি একদম হলুদ না আবার একদমই সাদা না, মিক্স আছে কিছুটা। তবে এই ফুলগুলো খুব কম ধরে থাকে, অন্যান্য উদ্ভিদে যেমন কান্ড জুড়ে ফুল প্রস্ফুটিত হয়, এটা খুবই পাতলা ধরে থাকে। একটি ফুল আমি দেখতে পেয়েছিলাম এই উদ্ভিদটিতে, আর দূরের থেকে হোক বা কাছের থেকে হোক ফুলটি আমার কাছে বেশ অন্যরকম আকর্ষণীয় মনে হয়েছিল।

Photo by @winkles

Photo by @winkles

এই আলোকচিত্রটি তুলেছিলাম একটি ফলের। এই ফলগুলো খুবই আকর্ষণীয় লাগে দেখতে। এই ফলগুলো দেখলে যেন মনে হয় বেলুনের মতো ফুলে আছে। তবে একে কিন্তু আঞ্চলিক ভাষায় বেলুন চেরিও বলে থাকে। যদিও আঞ্চলিভাবে আরো বিভিন্ন নামে জানা গিয়ে থাকে। তবে বেলুন চেরি নামটা আমার কাছে অনেক আকর্ষণীয় লাগে । সত্যি বলতে এই ফলগুলো যদি হাত দিয়ে ধরে দেখা হয় তাহলে ভিতরটা যেন ফাঁপা এইরকম ফিল হবে। এই ফলগুলো কয়েকটি কালারের দেখতে হয়ে থাকে আবার, যেমন হলুদ কালারেরও দেখতে হয়। তবে আমার কাছে সবুজটাই অনেক ভালো লাগে।


শুভেচ্ছান্তে, @winkles

ক্যামেরাস্যামসুং গ্যালাক্সি M33 5G
লোকেশনমাধবপুর
তারিখ৫ জুলাই ২০২৩


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 last year 

দাদা আপনার তোলা ফটোগ্রাফি গুলো আমি সবসময় খুবই পছন্দ করি। এরকম ভাবে ফটোগ্রাফি করলে অনেক বেশি সুন্দর হয় সেই ফটোগ্রাফি গুলো। গ্রামের দিকে বৃষ্টি পরের মুহূর্তটা আমার অনেক বেশি পছন্দের। আর সেই দৃশ্যটির যদি ফটোগ্রাফি করা হয় তখন তো আরো বেশি ভালো লাগে। বৃষ্টির পরের মুহূর্তের সেই ফটোগ্রাফি টা আমার কাছে খুবই ভালো লেগেছে। রাস্তার পাশ থেকে তোলা উদ্ভিদের মতো দেখতে গাছটির ফটোগ্রাফিও অনেক বেশি সুন্দর ছিল। তবে দাদা সেই গাছটির সম্পর্কে আরো অনেক কিছুই জানতে পেরেছি আপনার পোষ্টের কারণে। অন্য সব ফটোগ্রাফি গুলোর বর্ণনা পড়েও অনেক কিছু জানতে পেরেছি। আপনি ভালো লাগার থেকে এই সবকিছুর ফটোগ্রাফি করেছিলেন এটা জেনে তো আরো বেশি ভালো লাগলো দাদা। সব মিলিয়ে তো সব চমৎকার ফটোগ্রাফি নিয়ে আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাই দাদা। এরকম সুন্দর ফটোগ্রাফি আশা করছি পরবর্তীতে ও শেয়ার করবেন।

Upvoted! Thank you for supporting witness @jswit.

আল্লাহ তাআলা সৃষ্টি সমগ্র পৃথিবীর সব কিছুই অপরূপ সুন্দর। আর দাদা আপনার তোলা ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ছিল। এবং মনোমুগ্ধকর ক্লিয়ার ছিল ফটোগ্রাফি গুলো। শুভকামনা রইল দাদা এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে উপহার স্বরূপ দেওয়ার জন্য। এবং আরো সুন্দর সুন্দর ফটোগ্রাফির আশায় রইলাম দাদা।

 last year 

বর্ষাকালের প্রকৃতি বেশ ভালো লাগে দেখতে যদি বৃষ্টি হওয়ার পরে হয় তাহলে দৃশ্য গুলো বেশ ভালো লাগে। আপনি বেশ সুন্দর সুন্দর প্রকৃতির ফটোগ্রাফি শেয়ার করলেন তবে টিকটিকির চাহনিতে অনেক মায়া আছে দাদা। আপনার দিকে খুব সুন্দর করে মায়াবী দৃষ্টিতে চেয়ে আছে হা হা।

 last year 

দাদা আপনার ফটোগ্রাফি গুলো দারুন হয়েছে। প্রকৃতির ফটোগ্রাফি সব সময়ই অনেক বেশিই ভালো লাগে।তবে টিকটিকি দেখে শরীর শিউরে উঠেছে। আমি একদম পছন্দ করিনা।😂 আপনি গ্রামীন পরিবেশে গিয়েছিলেন।আর ফটোগ্রাফি গুলো গ্রামীন প্রকৃতির।আসলে বৃষ্টির পরের চারিদিকের পরিবেশ অনেক বেশি সতেজ লাগে।চোখ জুড়িয়ে যায় এতো সুন্দর প্রকৃতি দেখে।ফটোগ্রাফির সাথে বর্ননা দিলেন,আরো বেশী ভালো লাগলো। ধন্যবাদ দাদা সুন্দর প্রকৃতির ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 last year 

ভাই টিকটিকির ছবিটা তুলতে যে বেশ পরিশ্রম হয়েছে তা কিন্তু দেখেই বোঝা যাচ্ছে, কেননা এইভাবে একদম ক্যামেরা স্থির করে টিকটিকির ছবি তোলা ভীষণ কষ্টদায়ক। এছাড়াও অন্যান্য ছবিগুলোও বেশ ভালো লেগেছে আমার।

 last year 

প্রকৃতির অপরূপ সৌন্দর্যময় ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগলো। আসলে আজকের ফটোগ্রাফি গুলো সত্যি অসাধারণ হয়েছে। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last year 

দাদা আপনার আজকের ফটোগ্রাফি গুলো কিন্তু বেশ ভালো লেগেছে। তবে সব থেকে ভালো লেগেছে টিকটিকির ফটোগ্রাফি টা। আসলে আমি মনে করি টিকটিকির ফটোগ্রাফি করাটাও বেশ কঠিন কাজ। তার উপরে আবার টিকটিকিটা আপনার দিকে তাকিয়ে আছে। এছাড়াও উপরের ফটোগ্রাফি টাও কিন্তু দারুন লেগেছে।। বৃষ্টির শেষ হলে তখন ওই মুহূর্তটা দেখতেও ভীষণ ভালো লাগে। তেমনি আপনি ফটোগ্রাফি করেছেন দেখে ভীষণ ভালো লাগলো। নিচের যে ফলগুলোর ফটোগ্রাফি করেছেন। এই ফলগুলোর নাম আমার জানা নেই। কিন্তু আমাদের এদিকে অনেক বেশি দেখা যায়। রাস্তার পাশের ফটোগ্রাফিটা ও দারুন হয়েছে। আসলে আপনি সব প্রাকৃতিক ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছেন। এজন্যই সবগুলো ফটোগ্রাফি ভালো লেগেছে।

 last year 

সত্যি দাদা প্রাকৃতিক পরিবেশের ফটোগ্রাফি করতে আমার নিজের ভীষণ ভালো লাগে। আমি কিন্তু আমাদের বাড়ির চারপাশে ঘুরলেও এই ধরনের অনেক ফটোগ্রাফি তুলতে পারি। কারণ প্রাকৃতিক এই সবুজ দৃশ্যগুলোই সব থেকে বেশি ভালো লাগে। আপনার আজকের ফটোগ্রাফির মধ্যে প্রাকৃতিক সব গাছপালা দেখে ভীষণ ভালো লাগলো। তারমধ্যে একটা বন্যফুল ফুল দেখতে পাচ্ছি খুবই দারুণ লাগছে। বন্যফুল গুলো আমার কাছে ভীষণ ভালো লাগে। তাছাড়া টিকটিকির ফটোগ্রাফি টা তো আরো দারুন হয়েছে। আসলে দেখে মনে হচ্ছে আপনার দিকে না টিকটিকিটা আমার দিকে তাকিয়ে আছে। আর টিকটিকির লেজের কথা শুনে তো আরো হাসি পেল। আপনার ফটোগ্রাফি গুলো যেমন দারুন হয়েছে তেমনি কথাগুলো ভীষণ ভালো লেগেছে পড়ে। বৃষ্টি থামার পর ফটোগ্রাফিটা ও ভীষণ দারুন লেগেছে।

 last year 

দাদা আপনার তোলা ফটোগ্রাফি গুলো আমি যত দেখি আমার কাছে ততই ভালো লাগে সবসময়। তবে টিকটিকির ফটোগ্রাফিটা কিন্তু একেবারে অন্যগুলোর থেকে আলাদা ছিল। অনেক কিউট লাগছে কিন্তু এই টিকটিকি টা দেখতে। আর পাশেই টিকটিকির ছায়া দেখা যাওয়ার কারণে অনেক সুন্দর হয়েছে ফটোগ্রাফি টা। আপনি নিজেকে অনেক স্ত্রীর রেখে এই টিকটিকির ফটোগ্রাফি টা করেছিলেন আমার মনে হয়। অন্যান্য উদ্ভিজ্জ গাছগুলোর এবং ফুলের ফটোগ্রাফিও খুবই চমৎকার হয়েছে। আমার তো মনে হচ্ছে টিকটিকিটার লেজ কাটা গিয়েছিল আরো অনেক আগে, এখন নতুন করে লেজ হয়েছে। ফুলের ফটোগ্রাফিটি ও অনেক সুন্দর হয়েছে যদিও এই ফুলটির নাম আমারও জানা নেই। দাদা আপনি ফটোগ্রাফির নিচে সব সময় বর্ণনা শেয়ার করেন দেখে অনেক কিছুই জানতে পারি। তারপরে ফলের ফটোগ্রাফি দেখে আমার মনে হয় না এটা আমি আগে কখনো দেখেছিলাম বলে। এটা হলুদ কালারের ও হয় জেনে ভালো লাগলো। অনেক সুন্দর করে সব মিলিয়ে শেয়ার করেছেন দেখে ভালো লেগেছে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66914.48
ETH 3341.32
USDT 1.00
SBD 2.72