ক্ষমা করার দিন // World Forgiveness Day

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)

হ্যাল্লো বন্ধুরা

প্রিয় আমার বাংলা ব্লগবাসী, সবাইকে আমার নমষ্কার /আদাব। কেমন আছেন আপনারা সবাই? আশা করছি আপনারা সকলে ভালো আছেন এবং সুস্থ আছেন। আমার অবস্থা সব মিলিয়ে মোটামুটি। যাই হোক, এ নিয়ে আর কথা না বাড়াই। আজকের নতুন পোস্টে চলে যাই।


আজ হাজির হয়েছি নতুন আরেকটি পোস্ট নিয়ে। গত দুই দিন আগের দিনটি ছিলো ০৭/০৭/২০২৪। প্রতি বছরের জুলাই মাসের ৭ তারিখ বিশ্ব জুড়ে পালিত হয় World Forgiveness Day অর্থাৎ ক্ষমা করার দিন হিসেবে। হয়তো বা আমাদের ভারতীয় উপমহাদেশে এখনো আনুষ্ঠানিক চল তেমন নেই, তবে শুরু হয়েছে। কিন্তু বহির্বিশ্বের অনেক দেশ ই বেশ ঘটা করেই পালন করে থাকে এই বিশেষ দিন টি।


Image source: pixabay.com

ক্ষমা করা সে মহৎ গুণ, তা তো প্রতিটি ধর্মেই উল্লেখ আছে। তবুও আমরা কতকিছু মনে পুষে রেখে দেই, ক্ষমা করতে পারি না। এমনকি, হয়তো আমাদের প্রত্যেকের জীবনেই এমন কোন না কোন মানুষ আছে, যাদের বিরুদ্ধে হয়তো অনেক ক্ষোভ মনের মাঝে পুষে রেখে আমরা চলছি, হয়তো বা অনেক বছর ধরেই সেই ক্ষোভ পুষে রাখা, কিন্তু আমরা ক্ষমা করতে পারি না। " সে আমার সাথে যা করেছে, তার জন্য তাকে আমি জীবনেও ক্ষমা করতে পারবো না " -এমনও বলে থাকেন অনেকেই। কিন্তু আমরা কখনো কি ভেবে দেখেছি, এই রাগ মনের মাঝে পুষে রেখে আসলেই কি কোন লাভ হয়? নাকি শুধুই মনের অশান্তিই বাড়ে... আমার পার্সোনাল এক্সপেরিয়েন্স তো বলে যে মনের অশান্তিই বাড়ে রাগ/ক্ষোভ পুষে রাখলে।



সেদিন আমার সুযোগ হয়েছিলো বিখ্যাত একজন লাইফকোচ এর একটি ওয়েবেনিয়ার এ অংশগ্রহণ করার। সেখান থেকে আমি অবাক হয়ে দেখলাম, এমন বহু মানুষ আছেন, যারা দীর্ঘ ১৫/২০/২৫ এমনকি ৩০-৪০ বছর ধরেও কোন না কোন কারণে কারোর উপর অনেক ক্ষোভ জমিয়ে রেখেছেন! বেশির ভাগ ক্ষেত্রে মানুষ গুলো হয়তো বা তাদের বাবা/মা/ ভাই/ বোন /অফিসের বস/কিংবা এককালের ভীষণ প্রিয় বন্ধু! এমনকি নিজের কোন কাজে নিজেকেও অনেকে ক্ষমা করতে পারে না আজীবন! কি একটা অবস্থা! সেদিনের ওয়েবেনিয়ার থেকে আমি তো খুব ভালো করেই বুঝেছি, ক্ষমা করার মাঝে মনের শান্তি পাওয়া যায়। অন্য কেউ কি করেছে আপনার সাথে, সেটা মনে পুষে রেখে নিজের মানসিক অশান্তি বাড়িয়ে লাভ কি? দেন মন থেকে ক্ষমা করে, দেখবেন শান্তি পাবেন! তাতে অপর মানুষটি যদি না-ও বদলায়, ক্ষতি কি? আপনি তাকে ক্ষমা না করলেও তো সেই মানুষ টি বদলাচ্ছে না! লাভের ব্যাপার হচ্ছে, ক্ষমা করার মাধ্যমে আপনি নিজে মানসিক ভাবে আগের থেকে ভালো থাকবেন, শান্তিতে থাকবেন, হালকা হবেন নিজের কাছেই । আমি তো বলবো, আপনার জীবনেও যদি এমন কোন পুষে রাখা ক্ষোভ থেকে থাকে কারোর বিরুদ্ধে, মন থেকে ক্ষমা করে দিন তাদের। ৫/৬ বার নাম নিয়ে জোরে জোরে বলুন, দিলাম ক্ষমা করে! দেখবেন, আগের চেয়ে হালকাই লাগছে! দুই দিনের দুনিয়ায় ভালোবাসা ই সব! অন্য কিছু মনে পুষে রেখে চলার কি দরকার!

এতক্ষণ সময় নিয়ে আমার পোষ্টটি পড়ার জন্য আপনাকে
🌼 ধন্যবাদ 🌼

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR
@rme as your proxy
witness_vote.png

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20211205_182705.jpg

আমি- তিথী রানী বকসী, স্টিমিট আইডি @tithyrani। জাতীয়তাঃ বাংলাদেশী। পেশায় একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ার। বিবাহিতা এবং বর্তমানে রাজধানী ঢাকায় বসবাস করছি।২০২৩ সালের জুন মাসের ১৯ তারিখে স্টিমিটে জয়েন করেছি।
ভ্রমণ করা, বাগান করা, গান শোনা, বই পড়া, কবিতাবৃত্তি করা আমার শখ। পাশাপাশি প্রতিদিন চেষ্টা করি নতুন নতুন কিছু না কিছু শিখতে, ভাবতে। যেখানেই কোন কিছু শেখার সুযোগ পাই, আমি সে সুযোগ লুফে নিতে চাই৷ সর্বদা চেষ্টা থাকে নিজেকে ধাপে ধাপে উন্নত করার।



Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 2 months ago 

ক্ষমা করা বা একটি মার্জনা করার জন্য বড় মনের প্রয়োজন হয় অনেকাংশে। প্রতিশোধস্পৃহা একটি বড় বিষয় যা সবসময়ই এ গুণের চর্চা থেকে মানুষকে দূরে রাখে। যার ফলে মনের ভেতর একটি অস্বস্তির আগুন জ্বলে যা প্রতিহিংসার চরিতার্থে রূপ নেয়।

আপনার লেখাটি বেশ ভালো লাগলো। এই যেমন একটি ওয়েবিনারে গেলেন, তারপর নিজস্ব একটি পর্যবেক্ষণ যে কখনো মানুষ অন্যকে তো ক্ষমা করতে পারে না, নিজের ভুলের জন্যও ক্ষমা করা শিখতে পারে না।

তবুও মহত্ত্বের চর্চা একসময় এ দুঃসাধ্য সাধন করে দিতে পারে। যা একসময় উপলব্ধি থেকে তৈরি হয়।
অনেক ধন্যবাদ জানাই ।

 last month 

বাহ ভাই। আমার পোস্ট টি পড়ে আপনি তো বেশ সুন্দর করে কিছু কথা লিখলেন। আসলেই, প্রতিশোধস্পৃহার কারণেই ক্ষমার চর্চাটা কিছুটা ফ্যাকাশে হয়ে যায়! তবে ইনটেনশন নিয়ে ক্ষমার চর্চা করা শুরু করলে একটা সময়ে গিয়ে এটাই আমাদের অভ্যাস হয়ে যাবে। শুধু শুরু করতে হবে।আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার মতামত শেয়ার করার জন্য।

 2 months ago 

@tithyrani, সোর্সে লিঙ্ক উল্লেখ নেই, লিঙ্কটা দিয়ে দেবেন এডিট করে।

 last month 

ঠিক করে দিয়েছি দাদা। অসংখ্য ধন্যবাদ ধরিয়ে দেয়ার জন্য।

 last month 

দিদি আমার ও জানা ছিল না ক্ষমার ও যে দিবস আছে।অনেক দিবস ই তো হরহামেশাই শুনে থাকি।যাই হোক ক্ষমা বিষয়টি নিয়ে খুব সুন্দর লিখেছেন।সত্যি কথা এটাই কেউ না শুধরাতে চাইলে তাকে শুধরানো যায় না।তবে আপনি,আমি সেই মানুষ গুলোকে ক্ষমা করে দিয়ে মানসিক শান্তি পেতে পারি।ধন্যবাদ আপনাকে চমৎকার ভাবে বিষয়টি তুলে ধরার জন্য।

 last month 

কত রকমের যে দিবস আছে আরো! আমাদের দেশে তেমনভাবে পালন করা হয় না, আমরা জানিও না। তবে ক্ষমা দিবস এর কনসেপ্ট আমার অনেক ভালো লেগেছে। তাই ই চেষ্টা করেছি আপনাদের সাথেও শেয়ার করার জন্য। পোষ্ট টি পড়ে আপনার সুন্দর মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 last month 

ক্ষমা পরম ধর্ম। ক্ষমা করতে গেলে মনের অনেক উদারতার প্রয়োজন হয়। সকলে পারে না। আপনার পোস্টটি বেশ ভালো লাগল তিথিরানী। সব কিছুর মতো ক্ষমাদিবসও আমাদের দেশে বড় করে উদযাপন হওয়া উচিত বলেই আমার মনে হয়।

 last month 

ক্ষমা যে মহৎ গুণ সেটা তো ধর্মীয় বইয়ে কিংবা গুরুজনদের থেকে সকলেই জেনেছি৷ তবুও অনেক কারণেই আমরা খুব সহজে ক্ষমা করে দিতে পারি না অনেক সময়েই! মানুষ বড়ই অদ্ভুত প্রাণী। আসলেই অনেক দিবসের মতোন ক্ষমা দিবস ও বড় করে উৎযাপন করলে ভালোই হয়।

 last month 

ক্ষমা করার যে দিবস রয়েছে এটা আমি আজকেই আপনার কাছ থেকে জানতে পারলাম দিদি। তবে আপনার কাছ থেকে এটা জানতে পেরে অনেক বেশি ভালোই লেগেছে। আমি তো মনে করি ক্ষমা যে কোনো সময় করা যায় এটার কোনো দিবস লাগেনা। মনে রাগ পুষে না রেখে অন্যকে ক্ষমা করে দেওয়াই ভালো বলে আমি মনে করি। অনেক সুন্দর করে আপনি আজকে ক্ষমা করা নিয়ে পুরো লেখাটা লিখেছেন। এটা দেখলে সবাই ক্ষমা করে দেওয়ার জন্য আরো উৎসাহিত হবে।

 last month 

ঠিক বলেছেন আপু। ক্ষমা তো যে কোন সময়েই করা যায়, কোন নির্দিষ্ট দিন-ক্ষণ লাগে না। তবে বিশ্বব্যাপী নির্দিষ্ট দিন ডেডিকেটেড করে সেই ক্ষমা করাকে আরো বেশি ফোকাস করা হয়, উৎসাহিত করা হয়। আমাদের যেমন আনুষ্ঠানিক ভাবে সকলের কাছে ক্ষমা চাইতে অনেক আনইজি লাগে, কিন্তু বাহিরের অনেক দেশেই এই বিশেষ দিনে সবাই সবার কাছে ক্ষমা চায় ও, আবার ক্ষমা করেও দেয় অনেক কিছু।আপনার মূল্যবান মতামত এর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64261.31
ETH 2787.80
USDT 1.00
SBD 2.66