আলু, পটল, টমেটো দিয়ে বোয়াল মাছের রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।



আজকে আবার হাজির হয়ে গেলাম একটি রেসিপি নিয়ে। আজকে আমি আলু, পটল ও টমেটো দিয়ে বোয়াল মাছ রান্না করেছি। আমি সবজি দিয়ে খুব কম মাছ রান্না করি। কিন্তু যখন একই রকম রান্না খেতে খেতে একঘেয়েমি চলে আসে তখন মাঝেমধ্যে কিছুটা সবজি দেই। তাছাড়া মাছ ভেঁজেও কম রান্না করি। কারণ মাছ ভাঁজতে আমার কাছে খুবই ভয় লাগে। তেল ছিটে গায়ে এসে লাগে। এজন্য কাজের খালাকে দিয়ে মাঝেমধ্যে মাছ ভেঁজে নিয়ে রান্না করি। আজকে সেরকমই আমি মাছ ভেঁজে সবজি দিয়ে রান্না করেছি। ভেঁজে মাছ রান্না করলে সেই মাছ খেতে আরো অনেক বেশি স্বাদ লাগে। আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের ভালো লাগবে। তাহলে কথা না বাড়িয়ে মূল পর্বে চলে যাই।


PhotoCollageMaker_20228169839496.jpg


arabesko.ru_13-1.png

বোয়াল মাছ--৭ পিছ
টমেটো --১টি
আলু --১ টি
পটল-- ২টি
পিয়াজ-- ২টি
কাঁচামরিচ--৪টি
পেঁয়াজ বাটা --৪ টেবিল চামচ
আদা বাটা --১ চা চামচ
রসুন বাটা --১চা চামচ
হলুদের গুঁড়া --২চা চামচ
মরিচের গুঁড়া--১.৫চা চামচ
ধনিয়া গুঁড়া--১.৫চা চামচ
জিরা গুঁড়া-- ১.৫চা চামচ
লবণ --পরিমাণমতো
সরিষার তেল --পরিমান মত



photoCollageMaker_20220816_090949098.jpg

arabesko.ru_13-1.png

প্রথমে হলুদ এবং লবণ দিয়ে মাছগুলোকে ভালোমতো মাখিয়ে নিয়েছি। তারপর চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে দিয়ে তার মধ্যে পরিমাণ মতো তেল দিয়ে দিয়েছি। তেল গরম হলে মাছগুলো দিয়ে দিয়েছি।

IMG20220615093643.jpgIMG20220615093706.jpg

arabesko.ru_13-1.png

সবগুলো মাছ ভালোমতো ভেঁজে একটি পাত্রে উঠিয়ে রেখেছি।

IMG20220615094338.jpgIMG20220615095743.jpg

arabesko.ru_13-1.png

ওই একই তেলের মধ্যে পিঁয়াজ এবং মরিচ কুচি দিয়ে দিয়েছি। তারপর বাটা মসলাগুলো সব দিয়ে একটু কষিয়ে নিব।

IMG20220615095610.jpgIMG20220615095727.jpg

arabesko.ru_13-1.png

বাটা মসলাগুলো কষানো হয়ে গেলে গুড়া মশলাগুলো দিয়ে দিয়েছি। তারপর সামান্য একটু পানি দিয়ে ভালোমতো মসলাগুলো আবারও বেশ কিছুক্ষণ কষিয়ে নিব।

IMG20220615095845.jpgIMG20220615095952.jpg

arabesko.ru_13-1.png

মসলাগুলো কষানো হয়ে গেলে এবার আলু পটল ও টমেটো কুচিগুলো দিয়ে দিব। মসলার সঙ্গে ভালো মতো কষিয়ে নিব।

IMG20220615100003.jpgIMG20220615100029.jpg

arabesko.ru_13-1.png

সামান্য একটু পানি দিয়ে আলু পটল টমেটো গুলো সিদ্ধ করে নিব।

IMG20220615100239.jpgIMG20220615101518.jpg

arabesko.ru_13-1.png

সবজিগুলো সিদ্ধ হয়ে গেলে তার মধ্যে মাছগুলো দিয়ে দিব। তারপর পানি দিয়ে দিব রান্না হওয়ার জন্য।

IMG20220615101554.jpgIMG20220615101610.jpg

arabesko.ru_13-1.png

মাছগুলো প্রায় রান্না হয়ে গিয়েছে। এ পর্যায়ে আমি জিরা গুড়া দিয়ে দিব। তারপর ঝোল একটু শুকিয়ে আসলে চুলা বন্ধ করে দিব।

IMG20220615102803.jpgIMG20220615102857.jpg

arabesko.ru_13-1.png

IMG20220615103208.jpg


এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের রেসিপি । আশা করি আপনাদের সকলের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্ট দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।

arabesko.ru_13-1.png

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  

যেসব মাছে প্রচুর পরিমাণে তেল থাকে, সেগুলো তেলে ভাজার সময় কড়াইতে একটু তেল ছোটে। এক্ষেত্রে সাবধানতা অবলম্বন অত্যন্ত জরুরী। বোয়াল মাছ আমার নিজেরই খুব পছন্দের, তবে যেহেতু সচরাচর পাওয়া যায় না তাই খুব বেশি একটা খাওয়া হয় না। মাছটার সাইজ দেখে তো মনে হচ্ছে বেশ বড় ছিল। তরকারির রংটাও বেশ সুন্দর হয়েছে। আর এত প্রকার সবজি দিয়েছেন যে তরকারির স্বাদ হতে বাধ্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া তেল ওয়ালা মাছ ভাজা বেশি কষ্টকর। আমি অবশ্য কোন মাছই ভাজতে পারি না। ভয় লাগে। যাই হোক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

বোয়াল মাছ আমার খুব পছন্দের একটি মাছ। আপনি আলু পটল আর বেগুন তিন রকম মজার সবজি দিয়ে খুব সুস্বাদু বোয়াল মাছের তরকারি রান্না করেছেন। সবজিতে অনেক ধরনের পুষ্টি থাকে। রান্নার ধাপগুলো আমি খুব স্পষ্ট বুঝেছি। আপনার পরিবেশন সুন্দর ছিল। ধন্যবাদ আপু বোয়াল মাছ আর সবজি দিয়ে রান্নার সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

তিন রকমের সবজি দেওয়ার কারণে বোয়াল মাছটি খেতে অনেক বেশি সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

আলু পটল অটমেটো দিয়ে বোয়াল মাছের খুব মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন আপু। আমি কিন্তু মাছ ভাজা ছাড়া তরকারি রান্না করি না আমি সবসময় মাছ ভেজে রান্না করি। আমার কাছে মনে হয় মাঝে রান্না করলে তরকারিটা বেশি মজাদার হয়। অবশ্য একজনের খাবার রুচি একেকরকম। তবে আপনার আজকের রেসিপি কালার টি দেখে খুবই লোভনীয় লাগছে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য

 2 years ago 

আমার অবশ্য ভাজা মাছ কম খাওয়া হয়। মাছ ভেজে রান্না করলে খেতে ভালোই লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 
আপনার মাধ্যমে সুস্বাদু ও মজাদার আলু, পটল, টমেটো দিয়ে বোয়াল মাছের অসাধারণ রেসিপি দেখতে পেলাম ।যা দেখে লোভ লেগে গেল আপু।আপনি যেভাবে ভেজে বোয়াল মাছের রেসিপিটি তৈরি করেছেন,দেখেই মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল।রেসিপির কালারটাও চমৎকার হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপু , এত সুস্বাদু ও মজাদার করে রেসিপিটি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল আপু।
 2 years ago 

জ্বী ভাইয়া ভেজে রান্না করার কারণে এর স্বাদ অনেক বেশি হয়েছিল। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু আমার খুবই পছন্দের একটি রেসিপি তৈরি করেছিলাম। পাশাপাশি আপনার রেসিপির বর্ণনাগুলো অতি চমৎকার ছিল। প্রথমে বোয়াল মাছের টুকরোগুলো বিভিন্ন মসলার সম্বন্ধে কষিয়ে নেওয়ার বিষয়টা সত্যিই অসাধারণ ছিল। আলু, পটল, টমেটো সাথে বোয়াল মাছের রান্না নিশ্চয়ই খেতে অত্যন্ত মজাদার ছিল।

 2 years ago 

এভাবে যত বেশি কষিয়ে নেয়া যায় মাছ বা যে কোন তরকারি তত বেশি সুস্বাদু লাগে খেতে। ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু যেকোনো মাছ ভেজে তারপর রান্না করলে খেতে অনেক ভালো লাগে। না ভাজলে মাছগুলো ভিতর থেকে কেমন জানি কাঁচা মনে হয়। আমি সবসময় মাছ ভেজে রান্না করি। কারণ ভেজে রান্না করলে খেতে অন্যরকম একটা সুস্বাদু লাগে। ধন্যবাদ অনেক লোভনীয় একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি অবশ্য বেশিরভাগ সময়ই কাচাই রান্না করি। কারণ আমার হাজবেন্ড ভাজা মাছ তেমন একটা পছন্দ করেনা। ভালোমতো কষালে কাঁচা গন্ধটা থাকে না। খেতে ভালই লাগে । ধন্যবাদ আপু।

 2 years ago 

কি বলেন আপু আপনি এখনো মাছ ভাজতে ভয় পান!! আগে আমার একটু ভয় লাগতো কিন্তু এখন আর লাগেনা। মাছ ভাজি না করলে আমার কাছে কেন জানি তরকারি ভালো লাগে না। তবে আমার আম্মু দেখেছি সব সময় মাছ কষিয়ে তরকারি রান্না করতে, ওতে করে মাছের ভিটামিন ও থাকে এবং তরকারিও খেতে ভালো হয়। কিন্তু আমি করলে হয় না 😁। আপনি খুব সুন্দর করে আলু পটল টমেটো দিয়ে বোয়াল মাছ রান্না করেছেন। দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে।

 2 years ago 

আমিও বেশিরভাগ সময় কাঁচা কষিয়ে রান্না করি। খুব কম সময়েই ভাজি। আর সব সময় কাজের খালাকে দিয়ে ভাজিয়ে নেই জন্য আর শেখা হয় না। ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আলু,পটল ও টমেটো দিয়ে বোয়াল মাছের তরকারি দেখে অনেক লোভনীয় লাগছে।এই ধরনের তরকারি খেতে খুবই ভালো লাগে।আর টমেটো এই তরকারির স্বাদ অনেক বৃদ্ধি করেছে। ধন্যবাদ সুন্দর উপস্থাপনার মাধ্যমে আমাদের সাথে মজাদার এই রেসিপিটি শেয়ার করার জন্য। ভালো থাকবেন এবং অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

টমেটো দিলে যে কোন তরকারি স্বাদ অনেক বৃদ্ধি পায়। ঠিক বলেছেন আপু ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

আমার এই বুদ্ধি বয়সে বোয়াল মাছ কখনো খাইনি আপু। বাবা কেন যে বাড়িতে তোলেনা ভগবান জানে। তরকারি দেখেই তো খেতে ইচ্ছে করছে। তবে আজকেও সেই একটাই আলু 🙄😳। আর আপু আপনি এখনো মাছ ভাজি করতে ভয় পান! 😅! আমি তো ডিম ভাজি করতেই ভয় পেতাম, তবে বাইরে থাকতে থাকতে কোন রকমে চালিয়ে নিতে পারি 😊। যে কোন রান্নার রেসিপি দেখতে আমার বেশ ভালো লাগে। যদিও নিজে কখনো রান্না করি না ,, বিয়ের পর বউকে জ্ঞান দেব সেইজন্য দেখে রাখছি এখন থেকে 🤪। সুন্দর একটা উপস্থাপনা ছিল 👌

 2 years ago 

আপনি যখন আমার বাসায় দাওয়াত খেতে আসবেন তখন আপনাকে বোয়াল মাছ রান্না করে খাওয়াবো। খেয়ে বুঝতে পারবেন যে কত সুস্বাদু একটি মাছ মিস করেছেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 62264.03
ETH 2431.11
USDT 1.00
SBD 2.50