হারিয়ে যাওয়া শৈশবের দিনগুলি||

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আজকে আমি আমার জীবনের হারিয়ে যাওয়া শৈশবের দিনগুলো নিয়ে আপনাদের মাঝে একটি পোস্ট উপস্থাপন করতে যাচ্ছি। শৈশব আমাদের জীবনের গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। আর সেই অনুভূতি থেকেই একটি পোস্ট সবার মাঝে শেয়ার করবো। আশা করছি আমার পোস্ট সবার ভালো লাগবে। তো বন্ধুরা এবার চলুন আমার পোষ্ট দেখে নেয়া যাক।

হারিয়ে যাওয়া শৈশবের দিনগুলি

child-5505755_1280.jpg

Source


প্রত্যেকটি মানুষের জীবনেই শৈশবের অনেক মধুর স্মৃতি আছে। সেই মধুর স্মৃতি গুলো এখনো মাঝে মাঝে ভালো লাগা তৈরি করে। এখনো মাঝে মাঝে মনে পড়ে সেই হারিয়ে যাওয়া দিনগুলোর কথা। সেই দল বেঁধে ছুটে চলা, খেলার মাঠে দৌড়াদৌড়ি করা, সবকিছুই অতীত হয়ে গেছে। সময়ের সাথে সাথে হারিয়ে ফেলেছি প্রিয় মানুষগুলোকে। আমি যৌথ পরিবারে বড় হয়েছি। তাই আমাদের পরিবারের সদস্য সংখ্যা ছিল অনেক বেশি। সেই সুবাদে শৈশবের মুহূর্তগুলো আরো বেশি ভালো কেটেছে। এখনো সেই দিনগুলো চোখে ভাসে।

সবাই মিলে চুপি চুপি পুকুরে নেমে গোসল করা থেকে শুরু করে বরশি দিয়ে মাছ ধরা সবকিছুই আজ অতীত হয়ে গেছে। স্কুল থেকে এসেই দৌড়ে ছুটে যেতাম পুকুর পাড়ে। পুকুরে নেমে পড়তাম গোসল করার জন্য। এই গরমের সময় পুকুরে গোসল করতে অনেক ভালো লাগতো। সেই সাথে পুকুরের মাছ ধরতেও ভালো লাগতো। বরশি দিয়ে মাছ ধরার সেই আনন্দ এখনো চোখের সামনে ভেসে বেড়ায়। ছোট্ট কোন মাছ পেলেও আনন্দে আত্মহারা হয়ে যেতাম। মনে হতো যেন অনেক বড় কিছু অর্জন করেছি। এখনো সেই স্মৃতিগুলোর কথা মনে পড়ে। তখন অল্পতেই কত সন্তুষ্ট ছিলাম।

এখনো মনে পড়ে সেই দিনগুলোর কথা। বাড়ির উঠোনে সবাই মিলে বসে পড়তাম টিভি দেখতে। টিভিতে তখন বিভিন্ন রকমের কার্টুন দেখানো হতো। বিশেষ করে মিনা রাজুর "মিনা কার্টুন" দেখতে অনেক ভালো লাগতো। আমার এখনো সেই দিনগুলোর কথা মনে পড়ে। তখন গ্রামের দিকে কারেন্ট সবেমাত্র এসেছে। আর পুরো এলাকা জুড়ে মাত্র কয়েক বাড়িতে টিভি ছিল। যেহেতু আমাদের বাড়ির সদস্য সংখ্যা অনেক বেশি ছিল তাই আমাদের বাড়ির টিভিটা মাঝে মাঝে উঠোনে বের করে দেওয়া হতো। সবাই বসে পড়তাম টিভি দেখার জন্য। এখনো সেই দিনগুলোর কথা মনে পড়ে। এখন সবার হাতে হাতে মোবাইল ফোন। বাচ্চারা তো যে যার মতই ব্যস্ত থাকে। তারা আমাদের মত সেই আনন্দটা এখন আর পায় না।

এছাড়া লোডশেডিং এর সময় গুলোতে কিংবা সন্ধ্যার পর যখন পড়াশোনা শেষ হতো তখন বাড়ির উঠোনে সবাই মিলে খেলাধুলা করতাম। সেই আনন্দের স্মৃতিগুলো এখনো মনে পড়ে। আর মনে হয় যেন আবারও যদি সেই দিনগুলোতে ফিরে যেতে পারতাম তাহলে আবারও জীবনটা নতুন করে উপভোগ করতে পারতাম। শৈশবের সেই সোনালী দিনগুলো আর কখনো ফিরে আসবে না। তবে এই স্মৃতিগুলো সারা জীবন মনের মাঝে থেকে যাবে। সেই সুন্দর সোনালী দিনগুলো সারা জীবনের মতোই হারিয়ে ফেলেছি। আমাদের জীবনের হারিয়ে ফেলা শৈশব অনেক বেশি মিস করি। হারিয়ে ফেলা সেই শৈশবের মাঝে আবারও হারিয়ে যেতে চাই। নিজের কিছু অনুভূতি থেকে আপনাদের মাঝে এই পোস্ট শেয়ার করলাম। আশা করছি সবার ভালো লাগবে।


আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20240504_102129.jpg

আমি মো: স্বপন । আমি একজন বাংলাদেশী। ব্যক্তিজীবনে আমি আইন পেশার সাথে জড়িত। এছাড়াও ফটোগ্রাফি, পেইন্টিং ও ব্লগিং করা হচ্ছে আমার অন্যতম শখ। আমার স্টিমিট আইডি নাম @shopon700। আমি ২০২১ সালের এপ্রিল মাসে স্টিমিট ব্লগিং শুরু করি। আমি গর্বিত, কারণ আমি আমার বাংলা ব্লগের একজন ভেরিফাইড ব্লগার।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

জীবন থেকে যে অধ্যায়টা চলে যাবে সে অধ্যায়টা তো আর ফিরে পাওয়া যাবে না ভাইয়া। কেননা আমাদের জীবন এমন একটি রাস্তা যে রাস্তা দিয়ে গেলে সেই রাস্তা দিয়ে ফিরে আসা কখনোই সম্ভব না। ছোটবেলার সেই বর্ষাকালে বরশি দিয়ে মাছ ধরা এক সাথে সবাই মিলে টায়ার চালানো। ঘুড়ি ওড়ানো লাঠি খেলা ইত্যাদি সব রকমের আমেজ থাকত আমাদের মধ্যে। শৈশবটা তখন ওই সুন্দর ছিল কিন্তু এখন গেছে হারিয়ে। আপনার করা পোস্টটি পড়ে আমি আমার শৈশবে হারিয়ে গিয়েছিলাম। স্মৃতিচারণ পোস্টটি করার জন্য আপনাকে সাধুবাদ জানাচ্ছি ভাইয়া।

 5 months ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া জীবন থেকে যে অধ্যায়টা চলে যায় সে অধ্যায় আর কখনো ফিরে আসে না। আপনার শৈশবটাও দারুন ছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

ভাইয়া আপনার শৈশবের স্মৃতি পড়ে আমারও না শৈশবের কথা মনে পড়ে গেল। মনে পড়ে গেল সেই দুরন্ত পানায় ভরা সময় গুলোর কথা। তাই তো আপনার মত আমারও আবার সেই শৈশবে ফিরে যেতে মনে চায়। মনে চায় সে স্মৃতি গুলো কে আর একবার ছুঁয়ে দেখি। দারুন ছিল আজকের পোস্টটি।

 5 months ago 

আমার শৈশবের গল্প পড়ে আপনি শৈশবে হারিয়ে গিয়েছিলেন জেনে খুবই ভালো লাগলো আপু। আসলে আমাদের সকলের শৈশবটাই অনেক মজার ছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

শৈশবের অনেক সুন্দর স্মৃতি স্মরণ করেছেন এবং সেই স্মৃতি আমাদের মাঝে তুলে ধরেছেন। ছোটবেলায় ঠিক এভাবে আমরা পুকুর পাড়ে গোসল করেছি এবং মাছ ধরেছি, পুকুরের মধ্যে বিভিন্ন ধরনের খেলাধুলা করেছি। আসলে সেই সমস্ত দিনগুলো কোথায় যেন হারিয়ে ফেলেছি আমরা।

 5 months ago 

আপনিও শৈশব কালে পুকুরে গোসল করেছেন মাছ ধরেছেন এটা জেনে খুবই ভালো লাগলো আপু। আসলে আমাদের প্রত্যেকের শৈশবটা ছিল অনেক আনন্দময়। গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

একদম ঠিক বলছেন ভাইয়া আপনি প্রতিটি মানুষের কাছে শৈশবের অনেক ধরনের স্মৃতি জড়িয়ে থাকে। তবে সেই স্মৃতিগুলো আমরা সব সময় মনে করি এবং নিজের অজান্তেই মনে পড়ে যায়। মাছ ধরার এমন সুন্দর স্মৃতি আমার কাছেও মনে আছে। আপনার শৈশবের সুন্দর স্মৃতির বর্ণনা দিলেন ভালো লাগলো পড়ে।

 5 months ago 

আমার শৈশবের স্মৃতি পড়ে আপনার শৈশবে মাছ ধরার কথা মনে পড়ে গেছে জেনে খুবই ভালো লাগলো আপু। মন চায় আবার যদি শৈশবে ফিরে যেতে পারতাম। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 65974.40
ETH 2637.70
USDT 1.00
SBD 2.67