স্বরচিত কবিতা|| "আমি তোমাদের মা"||~~~💞


আসসালামু আলাইকুম/আদাব

কবিতা


1000015337.jpg


সকলকে শুভেচ্ছা। আশা করি সকলেই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও বেশ ভালো আছি। আর আপনারা সবাই সব সময় ভালো থাকবেন, এটাই প্রত্যাশা করি।

বন্ধুরা আজ আবারো একটি স্বরচিত কবিতা নিয়ে হাজির হলাম। আশা করি আপনাদের কাছে আজকের কবিতাটি ও ভালো লাগবে, প্রত্যাশা রাখছি। আর আজ কোন ভূমিকা ছাড়াই সরাসরি কবিতায় যাব। কবিতা এবং বিশ্লেষণে সকল মায়েদের কিছু হৃদয়ের গভীরে থাকা কিছু কথা কিছু স্মৃতি কিছু আবেগ, কিছু আর্তনাদ কিছু অনুভূতি তুলে ধরার চেষ্টা করব।


1000014848.jpg


আসুন তবে কবিতাটি পড়ে আসি


কবিতা- "আমি তোমাদের মা"

কলমে- সেলিনা সাথী

উৎসর্গ- সিয়াম শিপু কে


আমি তোমাদের মা,
একটি নাম, একটি পরিচয়।
তোমাদের হাসি-কান্নার সঙ্গী,
জানো,তোমাদের সেই ছোট্ট-
বেলার সবটুকু স্মৃতি।

আমি তোমাদের মা,
প্রথম শব্দ শেখার কষ্টে,
প্রথম পা ফেলার সাহসে,
প্রথম বিদায়ের বেদনায়
তোমাদের একমাত্র সহযোদ্ধা।

আমি তোমাদের মা,
রাত্রির নির্ঘুম প্রহর,
চোখে স্বপ্ন বোনা,দিনের আলো,
হৃদয়ে ভালোবাসার নির্গমন।

আমি তোমাদের মা,
সফলতার পথে পাথেয়,
ব্যর্থতার সময়ের আশ্রয়,
কষ্টের বেদনায় নিরাময়।

আমি তোমাদের মা,
একটি নির্ভরতা,
একটি অদম্য শক্তি,
একটি অনুপ্রেরণা।

আমি তোমাদের মা,
তোমাদের জীবনের প্রতিটি ধাপে,
আলো হয়ে পথ দেখাতে,
পাশে থেকে সাহস জোগাতে
সদা প্রস্তুত।

আমি তোমাদের মা,
তোমাদের সুখে হাসি,
দুঃখে কাঁদি
প্রত্যাশার প্রার্থনা
প্রভাতের কিরণ।

আমি তোমাদের মা,
আমার নামেই তোমাদের ইতিহাস,
আমার চোখেই তোমাদের স্বপ্ন,
আমার ভালোবাসাতেই তোমাদের জীবন
আমার ত্যাগেই তোমাদের -
সুন্দর সম্ভাবনার আগামী।

আমি তোমাদের মা,
একটি চিরন্তন সম্পর্ক,
একটি অবিনাশী বন্ধন,
একটি অমর কাব্য,
একটি মহা মূল্যবান গল্প।

আমি তোমাদের মা,
দুঃখের কালো মেঘে,
এক অবিচল পাহাড়,
ব্যথার তীব্রতায়, নিরাময়ের
অপরাজেয় দূর্গ।
তোমাদের সব হারানো স্বপ্নে,
নতুন আশার আলো,
তোমাদের ভাঙা মনকে,
নতুন উদ্যমে গড়ে তোলার
এক অনন্য কারিগর।

আমি তোমাদের মা,
সময়ের সকল প্রতিকূলতায়,
এক নির্ভীক যোদ্ধা,
সব কষ্টের মাঝে, এক
অমর প্রেমের সুর
পাহাড় সমান কষ্ট বুকে
ঠোঁট ভরা হাসি।

আমি তোমাদের মা,
ভালোবাসার তীব্রতায়,
এক অগ্নিশিখা,
সংগ্রামের পথে,
আলোর প্রদীপ শিখা
ইতিহাসের পাতায় এক
উজ্জ্বল নক্ষত্র।
কিংবা অমাবস্যার
ঘুটঘুটে আঁধারে -
বিলীন হওয়া এক অনবদ্য গল্প।

,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
১০ জুলাই ২০২৪
সময় রাত ১১:২৪
বরপা রুপসি রুপগঞ্জ- নারায়ণগঞ্জ।


🥀 বিশ্লেষণ:- 🥀


1000015338.jpg

শিরোনাম ও মূল থিম:
"আমি তোমাদের মা" গদ্য কবিতাটি মায়ের ভূমিকা, ত্যাগ ও ভালোবাসার গভীরতা তুলে ধরে। শিরোনামটি স্রষ্টার বক্তব্য এবং সম্পূর্ণ কবিতার মূল বিষয়বস্তুকে স্পষ্টভাবে ধারণ করে।

কবিতার কাঠামো:
কবিতাটি মোট ১০টি স্তবকে বিভক্ত, যেখানে প্রতিটি স্তবকে মায়ের বিভিন্ন দিক এবং জীবনের নানা পর্যায়ে তার ভূমিকা তুলে ধরা হয়েছে।

প্রথম দুই স্তবক:
প্রথম দুই স্তবকে মা তার সন্তানের জীবনযাত্রার শুরু থেকে শেষ পর্যন্ত কিভাবে সহযোগী হয়ে থাকেন তা বোঝানো হয়েছে। "প্রথম শব্দ শেখার কষ্টে" এবং "প্রথম পা ফেলার সাহসে" লাইনগুলো মা ও সন্তানের সম্পর্কের প্রথম ধাপগুলোকে চিত্রিত করে।

তৃতীয় ও চতুর্থ স্তবক:
এই স্তবকগুলোতে মা তার সন্তানের জীবনে নীরব সহচর, দিনের আলো, এবং জীবনের বিভিন্ন প্রতিকূলতায় নিরাময় হিসেবে উপস্থিত থাকেন।

পঞ্চম ও ষষ্ঠ স্তবক:
এই অংশগুলোতে মা সন্তানের জন্য একটি নির্ভরযোগ্য শক্তি ও অনুপ্রেরণা হিসেবে দেখানো হয়েছে, যিনি প্রতিটি ধাপে তার পাশে থেকে সাহস যোগান।

সপ্তম ও অষ্টম স্তবক:
এখানে মা তার সন্তানের জীবনের সুখ-দুঃখের সঙ্গী এবং তাদের জীবনের প্রতিটি প্রার্থনার অংশীদার হিসেবে উপস্থাপিত হয়েছেন।

নবম ও দশম স্তবক:
কবিতার এই অংশগুলোতে মায়ের সঙ্গে সন্তানের চিরন্তন সম্পর্কের গভীরতা ও অমরত্বের বিষয়টি তুলে ধরা হয়েছে। মা তার সন্তানের জন্য একটি চিরন্তন প্রেম ও সংগ্রামের প্রতীক।

কঠিন লাইনগুলোর ব্যাখ্যা:
"দুঃখের কালো মেঘে, এক অবিচল পাহাড়" এবং "ব্যথার তীব্রতায়, নিরাময়ের অপরাজেয় দূর্গ"—এগুলো মায়ের শক্তিমত্তা ও তার নিরাময়ের ক্ষমতাকে চিত্রিত করে। "সময়ের সকল প্রতিকূলতায়, এক নির্ভীক যোদ্ধা" এবং "সংগ্রামের পথে, তোমাদের সবসময় পাশে থাকা"—এগুলো মায়ের সাহসিকতা ও সন্তানের জন্য তার অবিচল সহযোগিতাকে বোঝায়।

উপসংহার:
কবিতার প্রতিটি স্তবকে মায়ের ভালোবাসা, ত্যাগ, সহনশীলতা, এবং সন্তানের প্রতি তার নিরন্তর সহযোগিতার বিভিন্ন দিক চিত্রিত হয়েছে। মা শুধু একটি সম্পর্ক নয়, বরং তিনি একটি জীবন্ত প্রতীক, যিনি সন্তানের জীবনে এক অনন্য স্থান অধিকার করে থাকেন।

বন্ধুরা আমার আজকের কবিতটি, নিশ্চয়ই আপনাদের কাছে ভালো লেগেছে। আর আপনাদের ভালোলাগাই আমার সার্থকতা ও পরম পাওয়া। সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। পরবর্তীতে আবারো সুন্দর সুন্দর কবিতা নিয়ে আপনাদের সামনে হাজির হব।

আমি সেলিনা সাথী
💞

photo_2021-06-30_13-14-56.jpg

photo_2023-07-07_17-27-00.jpg

আমি সেলিনা সাথী। ছন্দের রাজ্যে, ছন্দরাণী কাব্যময়ী-কাব্যকন্যা বর্তমান প্রজন্মের নান্দনিক ও দুই বাংলার জনপ্রিয় কবি সেলিনা সাথী। একধারে লেখক, কবি, বাচিক শিল্পী, সংগঠক, প্রেজেন্টার, ট্রেইনার, মোটিভেটর ও সফল নারী উদ্যোক্তা তার পুরো নাম সেলিনা আক্তার সাথী। আর কাব্যিক নাম সেলিনা সাথী। আমি নীলফামারী সদর উপজেলায় ১৮ মার্চ জন্মগ্রহণ করেন। আমার বাবা পিতা মরহুম শহিদুল ইসলাম ও মাতা রওশনারা বেগম। ছড়া কবিতা, ছোট গল্প, গান, প্রবন্ধ, ব্লগ ও উপন্যাস ইত্যাদি আমার লেখার মূল উপজীব্য। আমার লেখনীর সমৃদ্ধ একক এবং যৌথ কাব্যগ্রন্থের সংখ্যা ১৫ টি। আমার প্রথম প্রকাশিত কবিতার বই অশ্রু ভেজা রাত, উপন্যাস মিষ্টি প্রেম, যৌথ কাব্যগ্রন্থ একুশের বুকে প্রেম। জীবন যখন যেমন। সম্পাদিত বই 'ত্রিধারার মাঝি' 'নারীকণ্ঠ' 'কাব্যকলি'সহ আরো বেশ কয়েকটি বই পাঠকহমলে বেশ সমাদৃত। আমি তৃণমূল নারী নেতৃত্ব সংঘ বাংলাদেশ-এর নির্বাচিত সভাপতি। সাথী পাঠাগার, নারী সংসদ, সাথী প্রকাশন ও নীলফামারী সাহিত্য ও সংস্কৃতি একাডেমির প্রতিষ্ঠাতা সভাপতি। এছাড়াও আমি জেলা শাখার সভাপতি উত্তোরন পাবনা ও বাংলাদেশ বেসরকারি গ্রন্থাগার পরিষদ নীলফামারী জেলা শাখার সাধারণ সম্পাদক এবং কেন্দ্রীয় নির্বাহী কমিটির সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদকের দায়িত্বে রয়েছি। তিনি মহিলা বিষয়ক অধিদপ্তর মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে ২০১৪ সালে নীলফামারী জেলা ও রংপুর বিভাগীয় পর্যায়ে সমাজ উন্নয়নে অসামান্য অবদানের জন্য শ্রেষ্ঠ জয়িতা অ্যাওয়ার্ড অর্জন করেছি। এছাড়াও সাহিত্যের বিভিন্ন শাখায় ও সামাজিক সাংস্কৃতিক কর্মকাণ্ডে বিশেষ অবদান রাখায় আমি বহু সম্মামনা পদক অর্জন করেছি। যেমন সাহিত্যে খান মইনুদ্দিন পদক ২০১২। কবি আব্দুল হাকিম পদক ২০১৩। শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র কর্তৃক সম্ভাবনা স্মারক ২০১৩। সিনসা কাব্য সম্ভাবনা ২০১৩। বিশ্ব স্বাস্থ্য দিবস উদযাপন উপলক্ষে সম্মামনা স্মারক ২০১৩। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩৭ তম মৃত্যুবার্ষিকী উদযাপন উপলক্ষে সম্মাননা স্মারক ২০১৩। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর ১১৫ তম জন্ম জয়ন্তী উদযাপন উপলক্ষে ২০১৪। দৈনিক মানববার্তার সম্মামনার স্মারক ২০২৩। চাতক পুরস্কার চাতক অনন্যা নারী সম্মাননা ২০২৩ ওপার বাংলা মুর্শিদাবাদ থেকে মনোনীত হয়েছি।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: কবিতা

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......


Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 days ago 

এই পৃথিবীতে সব থেকে আপন মূল্যবান মানুষ হচ্ছে মা। মায়ের ভালোবাসার কোন তুলনা হয়না। একটি মা তার সন্তানদেরকে কি পরিমান ভালোবাসে কত আদর যত্নে তাদেরকে বড় করে তোলে। মায়ের সাথে সন্তানের সম্পর্কটা বলে ও লিখে শেষ করা যাবে না। এই ভালোবাসা এতটাই গভীর। যেটা আর কোন ভালবাসায় নেই। আপু আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো এবং বিশ্লেষণটি পড়েও বেশ ভালো লাগলো। ধন্যবাদ আপু দারুন একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 4 days ago 

আমরা জানি মায়ের ঋণ কোনদিন কোন ভাববেই শোধ করা সম্ভব না। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে যেভাবে আমরা মায়ের চোখে অশ্রু দেখি। তা আমাদেরকে অনেক বেশি হতাশ করে। কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।

 5 days ago 

অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতা পড়ে অনেক ভালো লাগলো। কবিতার ভাষাগুলো ছিল অসাধারণ।

 4 days ago 

কবিতা এবং কবিতার ভাষাগুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে,খুশি হলাম। উৎসাহ পেলাম। অনুপ্রেরণা পেলাম। ধন্যবাদ।

 5 days ago 

আপু আপনার কবিতা মানি ভিন্ন কিছু। আপনার কবিতা পড়ে অনেক কিছু শিখা যায়। আজকে আপনি অনেক সুন্দর করে আমি তোমাদের মা কবিতাটি লিখেছেন। তবে ছেলে মেয়েদের জন্য মা হচ্ছে দয়ার সাগর। আর এই পৃথিবীতে মায়ের সাথে কারো তুলনা করা যায় না। তবে আপনি খুব সুন্দর করে কবিতার মাধ্যমে নিজের মনের ভাব প্রকাশ করেছেন। এবং আপনার কবিতাটি শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিটি লাইন অসাধারণ হয়েছে। অনেক অনেক ধন্যবাদ আপু এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 days ago 

আমার লেখা কবিতা গুলো বরাবরই আপনাদের কাছে ভালো লাগে এটা আমি খুব ভালো করে জানি।
কারণ আপনাদের সুন্দর সুন্দর অনুপ্রাণামুলক মন্তব্য গুলো আমাকে অনেক বেশি উজ্জীবিত করে।

 4 days ago 

সিয়াম ভাই ও শিপু কে উৎসর্গ করে অসাধারণ কবিতা লিখেছেন আপু। একজন মায়ের মনের আবেগ উপস্থাপন করেছেন। কবিতা পড়ে মুগ্ধ হয়েছি। অসাধারণ কবিতা লিখে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 9 hours ago 

আপনাকে ধন্যবাদ, ভাই।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63850.79
ETH 3415.87
USDT 1.00
SBD 2.46