লেভেল ২ হতে আমার অর্জন - By @sajjadsohan || 20-ডিসেম্বর-2021 || ১০% প্রিয় লাজুক-খ্যাকের🦊 জন্য থাকলো।

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম
আমি @sajjadsohan from 🇧🇩.

০৫ পৌষ, ১৪২৮ বঙ্গাব্দ।

২০ই- ডিসেম্বর, সোমবার।


আশা করি সবাই ভাল আছেন। সকলের দোয়ায় আমিও ভালো আছি।
লেভেল ওয়ানের' পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর, লেভেল টু এর ক্লাস করে বেশ অনেক কিছু জানতে পারলাম। যে বিষয়গুলো প্রত্যেক ইউজারের জানা আবশ্যক। এজন্য আমি কমিউনিটির এডমিন মডারেটর এবং প্রফেসর দের জানাই অসংখ্য ধন্যবাদ, abb-school স্কুলের মত এত সুন্দর একটি উদ্যোগ নেয়ার জন্য।


1640002581858-01.jpeg


আমার পরিচয়


আমি সাজ্জাদ সোহান। আমি ঢাকাতে বসবাস করে। আমি একজন টেক্সটাইলের ছাত্র। বর্তমানে আমি টেক্সটাইল এর উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং পড়ছি। আমি ভ্রমন করতে ভালোবাসি, ভালোবাসি নতুন কিছু শিখতে।

আমার ছবি তুলতে ভীষণ রকমের ভালো লাগে, তাছাড়া ভালোলাগা রয়েছে গানের প্রতি, এছাড়াও পূর্বে আমি আমার পরিচয় পর্ব দিয়েছি সেখান থেকে আমার সম্পর্কে বিস্তারিত আরো জানতে পারবেন ।



abb-school

Study-level-02 থেকে আমার অর্জন

ক্লাস করার সময় কয়েকটি বিষয় গুরুত্বসহকারে আমাদেরকে শেখানো হয়েছে। আমি সেই বিষয়গুলোকে আমার মতো করে তুলে ধরার চেষ্টা করব।


Key Security: এই প্লাটফর্মে স্থায়ীভাবে কাজ করতে হলে প্রত্যেক ইউজারকে এই বিষয় সর্ম্পকে জানা আবশ্যক বলে আমি মনে করি। যেহেতু স্টিমিট একটি রিওয়ার্ড ভিত্তিক ব্লগিং প্ল্যাটফর্ম, এখানে আমরা যেই রিওয়ার্ড গুলো পাই , সেগুলো সম্পূর্ণ আমাদের ওয়ালেটে এসে জমা হয়।

যেহেতু এটি একটি ডিসেন্ত্রালাইজড প্ল্যাটফর্ম সেজন্য এর সিকিউরিটি থাকা প্রয়োজন। কারণ যার কাছে কিগুলো রয়েছে , সেই ওই অ্যাকাউন্টের মালিক হিসেবে গণ্য করা হবে। সুতরাং আমি সবাইকে বলবো আপনার কি গুলোকে অবশ্যই সুরক্ষিত স্থানে সংরক্ষণ করবেন, প্রয়োজন হলে কয়েকটি জায়গায় সে গুলোকে সেভ করে রাখতে পারেন।

অন্যথায় আপনার এতদিনের কষ্ট , অনায়াসেই আপনার হাতছাড়া হয়ে যেতে পারে।


Power Up: পাওয়ার আপ হচ্ছে নিজেকে শক্তিশালী এবং সমৃদ্ধ করা। আপনার অর্জন করার স্টিম গুলোকে আপনি যদি নিজের শক্তি বৃদ্ধির জন্য ব্যবহার করতে চান তাহলে পাওয়ার আপ এর কোন বিকল্প নেই। পাওয়ার আপ করলে একাউন্টের ভ্যালু বৃদ্ধি পায় এবং যার একাউন্ট এর ভ্যালু যত বেশি তাকে ততবেশি সম্মানজনক দৃষ্টিতে দেখা হয়, তাই সকলের উচিৎ পাওয়ার আপ করে নিজের একাউন্ট এর ভ্যালু বৃদ্ধি করানো। আমরা আমাদের পোষ্ট থেকে যে sbd পাই সেগুলো আমরা ‍ steem করব এবং পরবর্তীতে সে গুলোকে আমরা পাওয়ার এ রূপান্তরিত করব।


Delegation: ডেলিগেশন অর্থ হচ্ছে প্রতিনিধিত্ব করা অর্থাৎ আমার পাওয়ার অন্য একজনকে ব্যবহার করার ক্ষমতা দেয়া। আমরা ছোট ছোট ইউজাররা চাইলেই একজনকে বড় রকমের ভোট দিতে পারিনা, কিন্তু আমাদের সকলের ক্ষুদ্র ক্ষুদ্র পাওয়ার গুলো যদি একত্র করা হয় তাহলে এর ভোট ভ্যালু অনেকটা বৃদ্ধি পায়। সুতরাং নিজেকে এবং কমিউনিটির অন্য ইউজারদের আরো সমৃদ্ধ করার জন্য সকলের ডেলিগেশন করা খুবই গুরুত্বপূর্ণ।

ডেলিগেশন করলে আপনার চিন্তার কোন কারণ নেই আপনার পাওয়ার কেউ নিয়ে যাবে না। শুধু মাত্র তা সঠিক ব্যবহার করার জন্য আপনি এই প্রসেস টি করেছেন। আপনি যদি আপনার নিজের পাওয়ার ফিরে পেতে চান আপনি ডেলিগেশন ক্যানসেল করে দিতে পারেন। সে ক্ষেত্রে আপনাকে ৫ দিন অপেক্ষা করতে হবে।


Wallet: মানিব্যাগ এর আরেক নাম হচ্ছে ওয়ালেট , অর্থাৎ যেখানে আমরা আমাদের টাকাকে নিরাপদ ভাবে রাখতে পারে তাকেই বলে ওয়ালেট। ভার্চুয়াল জগতেও আমরা আমাদের অর্থকে নিরাপদ রাখার জন্য বিভিন্ন ওয়ালেট ইউজ করে থাকি।

আমাদের সকলেরই উচিত ওয়ালেট কিভাবে নিয়ন্ত্রণ করতে হয় সে বিষয়ে যথেষ্ট পরিমাণ জ্ঞানার্জন করা। আমরা স্টিমিট ওয়ালেটে মাধ্যমে পাওয়ার আপ করতে পারব। আমরা অন্য কাউকে steem অথবা sbd পাঠাতে পারবো। আমরা চাইলে মেমো ব্যবহার করতে পারব। এখানে আরো অনেক সেটিংস রয়েছে যেমন সেভিংস করা সহ আরো অনেক কিছু, ইত্যাদি সম্পর্কে আমরা বিস্তারিতভাবে জানতে পেরেছি লেভেল 2 এর ক্লাস করার সময়।


প্রশ্ন এবং উত্তর


  • Posting key এর কাজ কি ?

উত্তরঃ- পোস্টিং কি সাধারণত ব্যবহার করা হয় সোশ্যাল এক্টিভিটিস করার জন্য , অর্থাৎ পোস্ট করা, আপভোট ডাউনভোট দেয়া, কমেন্ট করা, পোস্ট শেয়ার করা, পূর্বের পোস্ট অথবা কমেন্ট কে এডিট করা, কোন ইউজারকে ফলো অথবা আনফলো করা ,কমিউনিটি সাবস্ক্রাইব করা ইত্যাদি সোশ্যাল এক্টিভিটিস কাজের জন্য আমরা সাধারণত এই কি ব্যবহার করে থাকি।

  • Active key এর কাজ কি?

উত্তরঃ- ওয়ালেট সংক্রান্ত কাজ করার জন্য মূলত আমাদের এই অ্যাক্টিভ কি ব্যবহার করতে হয়। এই কি ব্যবহার করার মাধ্যমে আমরা পাওয়ার আপ এবং পাওয়ার ডাউন করতে পারব, কাউকে steem অথবা sbd পাঠাতে পারবো, সেভিংস করতে পারব, witness এর ভোট দেয়া এবং buy-sell করার সময় ও আমাদের এই কি ভূমিকা রাখে।


  • Owner key এর কাজ কি ?

উত্তরঃ- অন্যান্য কি গুলো হারিয়ে গেলে, মালিকানা দাবি করার জন্য উনার কি প্রয়োজন হয়ে থাকে । অর্থাৎ কোনো কারণে যদি পোস্টিং কি, অ্যাক্টিভ কি এগুলো হারিয়ে যায় তাহলে রিকভার করার জন্য আমার উনার কি ব্যবহার করতে হবে।


  • Memo key এর কাজ কি ?

উত্তরঃ- ট্রানজেকশন এর সময় মেমো ফিল্ডে যদি কোনো এনক্রিপ্টেড মেসেজ বা হিডেন মেসেজ পাঠানো হয়, সেটিকে দেখার জন্য মেমো কি ব্যবহার করা হয়। অন্য কি দিয়ে লগইন করা থাকলে দেখা যাবে না।


  • Master password এর কাজ কি ?

উত্তরঃ- এত সময় আমরা আলোচনা করছিলাম কি নিয়ে কিন্তু এটি হচ্ছে পাসওয়ার্ড। এই মাস্টার পাসওয়ার্ড হচ্ছে সবথেকে সেনসিটিভ এবং গুরুত্বপূর্ণ জিনিস। এই পাসওয়ার্ড ব্যবহার করা হয়ে থাকে সকল কি এর পরিবর্তে। অর্থাৎ যত ধরনের কি আছে সবগুলোর কাজেই মাস্টার পাসওয়ার্ড দিয়ে করা যায়। এই মাস্টার পাসওয়ার্ডের মাধ্যমে একাউন্ট কে রিকভার করাও সম্ভব।


  • Master password নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি?

উত্তরঃ- বর্তমানে আমি আমার কম্পিউটারে হার্ডডিক্স এর একটি নিরাপদ স্থানে সেভ করে রেখেছি এবং তার কয়েকটি কপি বিভিন্ন ফোল্ডারে বিভিন্ন জায়গায় সুরক্ষিত আছে, এছাড়াও আমার সুরক্ষিত জিমেইল একাউন্টে গুগোল ড্রাইভ এ তার একটি কপি রয়েছে এবং মোবাইলের মেমোরি কার্ড ও পেন ড্রাইভের এর মাঝে একটি কপি রয়েছে।


  • পাওয়ার আপ কেন জরুরী?

উত্তরঃ- পাওয়ার আপ করা হচ্ছে নিজেকে শক্তিশালী এবং সমৃদ্ধ করা। কোন প্লাটফর্মে স্থায়ী ভাবে কাজ করতে হলে নিজের একাউন্ট কে আরো শক্তিশালী করা উচিত। যত বেশি পাওয়ার আপ করা যায় তার অ্যাকাউন্ট এর ভ্যালু ততো বেশি বৃদ্ধি পায়। এটি একটি পজিটিভ দিক, আর আমাদের ভোট ভ্যালু যদি বৃদ্ধি পায় তাহলে আমরা কিউরেশন রিওয়ার্ড ও পাব। তাই স্থায়ীভাবে কাজ করার জন্য এবং নিজেকে আরও সমৃদ্ধ করার জন্য পাওয়ার আপ করা অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়।


  • পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?

উত্তরঃ- প্রথমে আমাদেরকে যেতে হবে ওয়ালেটে, সেখানে কিছু পরিমাণ স্টিম লিকুইড হিসেবে থাকবে এবং কিছু স্টিম sbd হিসেবে থাকবে। আমাদের এই ‍sbd কে স্টিমে কনভার্ট করতে হবে। পরবর্তীতে steem এ ক্লিক করলে একটি অপশন দেখাবে power up সেখানে আমাদেরকে ক্লিক করতে হবে এবং আমাদেরকে সিলেক্ট করে দিতে হবে আমরা কত পাওয়ার আপ করব , তারপর আমাদের অ্যাক্টিভ কি প্রদান করতে হবে তারপর কন্টিনিউ করে দিলে আমাদের পাওয়ার আপ হয়ে যাবে।


  • সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয় ?

উত্তরঃ- তিনদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয়।


  • মেমো ফিল্ড এর কাজ কি?

উত্তরঃ- এর মাধ্যমে আমরা কাউকে steem ও sbd পাঠানোর সময় একটি মেসেজ লিখে দিতে পারব। এছাড়াও আমরা যদি কোন এক্সচেঞ্জ সাইডে ‍steem কে ডিপোজিট করতে হয় সেক্ষেত্রেও মেমো অনেক বড় একটি ভূমিকা রাখে।


  • ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে?

উত্তরঃ- ৫ দিন।


  • ধরুন, আপনি প্রজেক্ট Heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো একশত এসপি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনাকে কত এস.পি লিখতে হবে?

উত্তরঃ- আমাকে পূর্বের এবং বর্তমানের ডেলিগেশন এর পরিমাণের যোগফলকে এখনে বসাতে হবে অর্থাৎ আমাকে ৩০০ এসপি লিখতে হবে।


Cc-

Prof. @rex-sumon









image.png



আমি কে?

আমি সাজ্জাদ সোহান
আমি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর একজন শিক্ষার্থী। আমি ঢাকাতে বসবাস করি। আমি ট্রাভেল করতে অনেক ভালোবাসি, এছাড়া অবসর সময়ে মুভি দেখি, ফটোগ্রাফি করি, গান করি। আমি একটু চাপা স্বভাবের তাই কম কথা বলি কিন্তু আমি একজন ভালো শ্রোতা। ভালোবাসি নতুন জিনিস শিখতে, মানুষকে ভালবাসি তাই মানুষের সহযোগিতায় এগিয়ে আসি।


আমার বাংলা ব্লগ.gif


image.png



logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


image.png

𝕋𝕙𝕒𝕟𝕜 𝕪𝕠𝕦 𝕖𝕧𝕖𝕣𝕪𝕠𝕟𝕖

115.png

Sort:  
 3 years ago 
আসলে লেভেল টু আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি লেভেল টু অর্জন করেছেন। দেখে খুবই ভালো লাগলো। প্রতিটি তথ্য খুব সুন্দর করে ব্যাখ্যা করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভাইয়া।
 3 years ago 

আপনাকে ধন্যবাদ, এতো সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 54852.52
ETH 2440.67
USDT 1.00
SBD 2.18