লেভেল ওয়ান হতে আমার অর্জন - By @sajjadsohan || 04-ডিসেম্বর-2021 || ১০% প্রিয় লাজুক-খ্যাকের জন্য থাকলো।

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম ( আদাব)

সবাই কেমন আছেন আশা করি সবাই ভাল আছেন। সকলের দোয়ায় আমিও ভালো আছি। আমি প্রথমেই আমার বাংলা ব্লগের এডমিন এবং প্রফেসরদের জানাই ধন্যবাদ। আমাদের জন্য এত সুন্দর একটি ব্যবস্থা করে দেয়ার জন্য। @abb-school এর মাধ্যমে আমরা সকলেই, স্টিমিট এর সকল বিষয়গুলোর উপর জ্ঞান বৃদ্ধি করতে পাবে এবং পরবর্তীতে কাজ করা আরও সহজ হয়ে যাবে ।


1638599912466-01.jpeg


আমার পরিচয়


আমি সাজ্জাদ সোহান। আমার বাসা ঢাকাতে এবং আমি এখানে বসবাস করি। আমি টেক্সটাইলের উপর পড়াশোনা করছি। বর্তমানে আমি বিএসসি ইঞ্জিনিয়ারিং এ অধ্যায়নে রয়েছি। পড়াশোনা শেষ করে চাকরি এবং পরবর্তীতে ব্যবসা করার ইচ্ছা রয়েছে। এছাড়াও আমি ভ্রমণ করতে অনেক ভালোবাসি, যদিও বাসা থেকে আমাকে কোথাও যেতে দেয়া হয় না।

আমি ছবি তুলতে অনেক ভালবাসি বিশেষ করে প্রাকৃতিক দৃশ্য এছাড়া গানের প্রতি রয়েছে আমার অগাধ ভালোবাসা। যারা গানকে ভালোবাসে আমিও তাদেরকে ভালোবাসি। আমি একটু চাপা স্বভাবের তাই সবার সাথে মিশতে একটু সময় লাগে, আমি খুব কম কথা বললেও আমি একজন ভালো শ্রোতা।

এছাড়াও পূর্বে আমি আমার পরিচয় পর্ব দিয়েছি । সেখান থেকেও আমার সম্পর্কে আপনারা জানতে পারবেন।


abb-school

Study-level-01 থেকে আমার অর্জন


অনেকদিন যাবত এই প্ল্যাটফর্ম এর সাথে যুক্ত ছিলাম আমি, এই প্লাটফর্মে কাজ করার ফলে অনেক কিছুর সম্পর্কে অভিজ্ঞতা হয়েছে কিন্তু বিস্তারিত সংজ্ঞা অনেক কিছুই আমার জানা ছিল না। অনেক কিছু সম্পর্কে নিজেও জানতে চাইতাম কিন্তু সঠিক প্ল্যাটফর্ম ছিল না।

এই কমিউনিটিতে আসার পর আমার প্রথমেই যে ব্যক্তি কে একজন উত্তম শিক্ষক মনে হয়েছে তিনি হলেন প্রফেসর ইঞ্জিনিয়ার সাইফুল ভাই । তার পোস্টগুলো যতই পড়ি ততই যেন এই প্ল্যাটফর্ম সম্পর্কে আরো জ্ঞান বৃদ্ধি পায়। যে বিষয়গুলো সম্পর্কে জানার ইচ্ছা ছিল সেই বিষয়গুলো ছাড়াও আরো অনেক কিছু শিখতে পেরেছি তার পোষ্টের মাধ্যমে।

উদাহরণ হিসেবে আমি বলতে পারি Re-write সম্পর্কে আমার তেমন ধারনা ছিল না আমি ব্যাপারটাকে প্লাগারিজম এর সাথে মিলিয়ে ফেলতাম। আগে এমন অনেক হয়েছে আমি ভালো ভালো ছবি আপলোড করতে পারতাম না কারণ জানা ছিল না ছবি আপলোড হবার সঠিক সাইজ ইত্যাদি ছোটখাটো অনেক বিষয় এবং মনের মধ্যে যত প্রশ্ন ছিল সবগুলোর উত্তর মিলেছে এখানে।



প্রশ্ন এবং উত্তর


  • কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?

উত্তরঃ- কোন একটি কাজ বারবার পুনরাবৃত্তি করা কে স্পামিং বলা হয়। এখন নানান রকম ভাবে স্পামিং হয়ে থাকে। কোন একটি লেখাকে ঘুরিয়ে পেচিয়ে বারবার লেখা, ফটোগ্রাফি পোস্টে একটি-দুটি ছবি দিয়ে পোস্ট সম্পন্ন করা, কোন একটি ব্যক্তিকে বারবার মেনশন করা, ছোট ছোট কমেন্ট করা কিংবা খুব কম সংখ্যক শব্দ দিয়ে একটি পোস্ট তৈরি করা, কমেন্টের মাধ্যমে কাউকে নিজের পোস্টে লাইক কমেন্ট চাওয়া ইত্যাদি ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ।


  • ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

উত্তরঃ- কপিরাইট হচ্ছে একটি সুরক্ষিত আইন। কোন একটি ছবিকে সুরক্ষিত রাখতে হলে সেটিকে ফটো কপিরাইট আইন দ্বারা সুরক্ষিত রাখা যায়। একজন মানুষের ক্রিটিভিটি যেন অন্য আরেকজন নিজের বলে দাবী না করতে পারে মূলত সেজন্যই এই আইনের প্রয়োগ করা হয়।

কোন ছবি যদি ফটো কপিরাইট আইন দ্বারা সুরক্ষিত থাকে , তাহলে সেই ছবিকে আমরা স্টিমিটে ব্যবহার করতে পারব না । কারণ স্টিমিট হচ্ছে এক ধরনের রেওয়ার্ড ভিত্তিক ব্লগিং প্লাটফর্ম।


  • তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

উত্তরঃ- অনেকগুলো সাইট রয়েছে যেখান থেকে আমরা কপিরাইট ফ্রি ছবি ব্যবহার করতে পারব, কিন্তু অবশ্যই আমাদেরকে সোর্স ব্যবহার করতে হবে। তার মধ্যে ৩ টি সাইট নাম হলো-

https://pixabay.com
https://www.pexels.com/
https://www.freeimages.com


  • পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

উত্তরঃ- ট্যাগ হচ্ছে একটি পোষ্টের কী-ওয়ার্ড। ট্যাগ ব্যবহার করার ফলে পোস্ট একটি নির্দিষ্ট ক্যাটাগরিতে পরে। যখন কেউ এই কী-ওয়ার্ড দিয়ে সার্চ করবে , তখন যেন আমার পোস্ট তার সামনে আসে সে জন্যই মূলত ট্যাগ ব্যবহার করা হয়। ট্যাগ নির্বাচন করতে হলে প্রথমেই বুঝতে হবে আমার এই পোস্টটি কোন ক্যাটাগরিতে পরে এবং সেই অনুযায়ী আমাকে ট্যাগ ব্যবহার করতে হবে ।

উদাহরণ: আমি যদি আমার ভ্রমণ-কাহিনী নিয়ে একটি পোস্ট করি তাহলে আমার ট্যাগগুলো এমন হতে পারে: travel travelling tour visit


  • আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

উত্তরঃ- আমার বাংলা ব্লগ কমিউনিটি যেহেতু বাংলা ভাষা ভিত্তিক কমিউনিটি, এখানে বাংলা ভাষা ব্যতীত অন্য ভাষা ব্যবহার করা যাবে না। ইংরেজি অক্ষর ব্যবহার করেও আমরা বাংলা লিখতে পারবো না যেমন: Amr Name Sajjad Sohan. Ami valo asi , apni kmn asan ইত্যাদি। আমাদেরকে সম্পূর্ণ বাংলা ভাষায় লিখতে হবে।

এছাড়াও এখানে আমরা ধর্মীয় ও রাজনৈতিক বিষয় নিয়ে পোষ্ট করতে পারবো না, পর্নোগ্রাফি পোস্ট করতে পারবো না, শিশু নির্যাতন, পশু নির্যাতন এই বিষয়গুলো নিয়ে পোস্ট করতে পারবো না, সম্মানহানি হয় এমন পোস্ট করতে পারবো না, নারী নির্যাতন বা কটুক্তি করে কোনো পোস্ট করতে পারবো না , গরুর মাংস এবং শুকরের মাংস রান্নার রেসিপি পোস্ট করতে পারব না।

এগুলো ছাড়া আমরা যেকোন ধরনের আর্টিকেল , ট্রাভেল, রেসিপি ইত্যাদি ক্রিয়েটিভ জিনিষ গুলো আমরা এখানে পোষ্টের মাধ্যমে তুলে ধরতে পারবো।


  • প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

উত্তরঃ- সহজ ভাষায় প্লাগারিজম হচ্ছে চুরি করা। কোন একজন ব্যক্তির লেখাকে যদি অন্য কেউ নিজের লেখা হিসেবে দাবি করে, অন্যের লেখা কপি করে কিংবা আংশিক পরিবর্তন করে নিজে মালিকানা দাবি করে তাহলে সেটাকে প্লাগারিজম বলে ধরা হবে।

প্লাগারিজম করলে কমিউনিটি থেকে মিউট করে দেয়া হয় এবং একাধিক কমিউনিটিতে এ ধরনের কাজ করলে পরবর্তীতে তার অ্যাকাউন্ট নিষিদ্ধ বা বন্ধ হয়ে যেতে পারে।


  • re-write আর্টিকেল কাকে বলে?

উত্তরঃ- গুগলের বিভিন্ন ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে সেটিকে সুন্দর করে নিজের ভাষায় আর্টিকেল লেখাকে re-write আর্টিকেল বলে । আমাদের অনেক সময়ই পোস্ট করার জন্য বিভিন্ন ওয়েবসাইটের সাহায্য নিতে হয়, যেহেতু প্রত্যেকটি বিষয় সম্পর্কে গুগলে আগে থেকেই তথ্য সংগ্রহ করা থাকে।

তাই প্রয়োজনে আমরা সেটিকে ব্যবহার করতে পারব তবে অবশ্যই ওয়েবসাইটগুলোর সোর্স আমাদেরকে মেনশন করে দিতে হবে। তাছাড়াও ৭৫ ভাগ আমাদের মৌলিক লেখা হতে হবে।


  • ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

উত্তরঃ- ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে অবশ্যই ওয়েবসাইট গুলোর সোর্স মেনশন করতে হবে । নিজের মৌলিক লেখা থাকতে হবে ৭৫ ভাগ এবং ২৫ ভাগ সোর্স থেকে লিখতে পারবো। এছাড়াও যদি কোন উক্তি বা আর্টিকেল সরাসরি পোস্টে উল্লেখ করি সে ক্ষেত্রে ইনভার্টেড কমা দিয়ে চিহ্নিত করে দিতে হবে।


  • একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

উত্তরঃ- সাধারণত একটি পোস্টে ২৫০ ওয়ার্ড থাকার প্রয়োজন। কোন পোস্ট যদি ১০০ শব্দের থেকে কম শব্দ ব্যবহার করা হয় অথবা ফটোগ্রাফি পোস্টে একটি বা দু'টি ছবি ব্যবহার করে পোস্ট করা হয় সেটিকে আমরা ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করবো। এটি বারবার করা এক ধরনের অপরাধ যা স্পামিং এর আওতায় পড়ে।


  • প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে ]

উত্তরঃ- আমার বাংলা ব্লগ কমিউনিটির নিয়ম অনুযায়ী একজন ব্লগার ২৪ ঘন্টায় সর্বোচ্চ তিনটি পোস্ট করতে পারবে। এর অতিরিক্ত পোস্ট করলে স্পামিং হিসেবে গণ্য করা হবে।


image.png



আমি কে?

আমি সাজ্জাদ সোহান
আমি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর একজন শিক্ষার্থী। আমি ঢাকাতে বসবাস করি। আমি ট্রাভেল করতে অনেক ভালোবাসি, এছাড়া অবসর সময়ে মুভি দেখি, ফটোগ্রাফি করি, গান করি। আমি একটু চাপা স্বভাবের তাই কম কথা বলি কিন্তু আমি একজন ভালো শ্রোতা। ভালোবাসি নতুন জিনিস শিখতে, মানুষকে ভালবাসি তাই মানুষের সহযোগিতায় এগিয়ে আসি।


আমার বাংলা ব্লগ.gif


image.png



logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


image.png

𝕋𝕙𝕒𝕟𝕜 𝕪𝕠𝕦 𝕖𝕧𝕖𝕣𝕪𝕠𝕟𝕖

115.png

Sort:  
 3 years ago 
  • বাহ, ভাই আমাদের মাঝে লেভেল ওয়ানের'পোস্টটি অসাধারণ ভাবে উপস্থাপন করেছেন বিশেষ করে আমার সবথেকে ভালো লেগেছে কপিরাইট এবং প্লাগারিজম এই দুইটা বিষয়ই অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন। এই বিষয়টি অনেকেই গুলিয়ে ফেলে, অনেক সুন্দর একটি পোস্ট ছিলো ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ দোয়া রইল আপনার জন্য।
 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। আসলে প্রফেসর ইঞ্জিনিয়ার সাইফুল ভাই এত সুন্দর ভাবে আমাদেরকে বুঝিয়েছেন যে, আমাদের ভুল করার আর কোন উপায় নেই। আমার জন্য সব সময় দোয়া করবেন। ভালোবাসা রইলো ভাই 💖 💘 💝

 3 years ago 

লেভেল ওয়ান থেকে আপনার অর্জন আপনি খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। দেখেই বোঝা যাচ্ছে আপনি খুব মনোযোগ সহকারে ক্লাস করেছেন। শুভকামনা রইল আপনার জন্য আপনি যেন বাকি লেভেল গুলো সুন্দর ভাবে পার হতে পারেন।

 3 years ago 

আমার সবসময়ই নতুন জিনিস শিখতে ভাল লাগে। আমাকে শুভকামনা দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করি আগামী লেভেল গুলো সুন্দর ভাবে এগিয়ে যেতে পারবো।

 3 years ago 

আপনার পোস্ট এর কোয়ালিটি দেখে আমি আপনার প্রোফাইলে যাই। কারন আমার কাছে মনে হয়েছিল আপনি একদম নতুন না। না আর পোস্ট করার সম্পর্কে যথেষ্ট আইডিয়া রয়েছে। ইনশাআল্লাহ ক্লাস বলে ঠিকমতো করলে আপনি খুব দ্রুত ভেরিফাইড মেম্বার হয়ে যেতে পারবেন। ইনশাআল্লাহ সব সময় আমরা একে অপরের পাশে থাকবো।

 3 years ago 

অনেকদিন যাবত এই প্ল্যাটফর্ম এর সাথে যুক্ত ছিলাম আমি, এই প্লাটফর্মে কাজ করার ফলে অনেক কিছুর সম্পর্কে অভিজ্ঞতা হয়েছে কিন্তু বিস্তারিত সংজ্ঞা অনেক কিছুই আমার জানা ছিল না। অনেক কিছু সম্পর্কে নিজেও জানতে চাইতাম কিন্তু সঠিক প্ল্যাটফর্ম ছিল না।

এই প্লাটফর্ম টার সাথে আমি অনেকদিন ধরে পরিচিত, বলতে গেলে প্ল্যাটফর্ম টা কে ভালবেসে ফেলেছি। অনেক কিছু পূর্বে জানা ছিল এবং ক্লাস করার মাধ্যমে নতুন আরও অনেক কিছু শিখতে পারছি। আমার জন্য দোয়া করবেন যেন আগামী ক্লাস গুলো আমার জন্য সহজতম হয়।

 3 years ago 

লেভেল ওয়ান থেকে প্রাপ্ত শিক্ষাগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন। নতুন ব্লগাররা যে খুব উন্নতি করছে, তা আপনার পোস্টটি দেখেই বোঝা যাচ্ছে। এত সুন্দর করে উপস্থাপন করেছেন। পোস্ট দেখে ভালো লাগলো। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনাকে ধন্যবাদ শুভ কামনা করার জন্য। আমার পোস্টে যে আপনার ভালো লেগেছে এজন্যই আমি অনেক খুশি। চেষ্টা করব আরও ভালো কিছু করার। আমি এখনো শিখছি।

 3 years ago 

আপনি লেভেল ওয়ান এর ক্লাস থেকে অনেক কিছুই শিখতে পেরেছেন। যা আপনার এই প্লাটফর্মে কাজ করার বেসিক বিষয়। আপনি ক্লাস থেকে ভালোই অর্জন এটাই বড় পাওয়া। শুভকামনা রইল আপনার জন্য। 😍😍

 3 years ago 

জি আমি এখানে ক্লাস করার পর বেশ অনেক কিছুই জানতে পেরেছি, যা পরবর্তিতে আমার কাজে আসবে, শুভকামনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনি লেভেল ওয়ানের' পোস্টটি অনেক সুন্দর করে দিয়েছেন। এবং কি আপনার উপস্থাপনা টা খুবই সুন্দর ছিল। আশা করি আপনি আমাদের সাথে পরবর্তী ক্লাস গুলো সুন্দর করে পড়ে যান এবং কি লেভেল গুলো কমপ্লিট করেন। আপনি নতুন মানুষ হিসেবে আমাদের মাঝে নতুন নতুন অনেক জিনিস নিয়ে আসবেন সেই প্রত্যাশা রইল। এবং আপনি একজন শিক্ষিত মানুষ হিসেবে বলছি। আপনার অর্জনটা অনেক তাড়াতাড়ি হবে। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

শুভকামনা করার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ, আমি চেষ্টা করবো সুন্দরভাবে আমার লেভেল গুলো কমপ্লিট করতে এবং আপনাদের মাঝে নতুন নতুন কিছু জিনিস নিয়ে আসতে।

 3 years ago 

আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম আপনার সাথে পরিচিত হতে পেরে ভালো লাগছে। আপনি লেভেল ওয়ান থেকে যা অর্জন করেছেন তার বিস্তারিত একটি বর্ণনা দিয়েছেন দেখে ভালো লাগছে। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আমার পোস্ট আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। আপনার সাথে পরিচয় হলো , আমার ও খুব ভালো লাগছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

নিজেকে অনেক দারুনভাবে উপস্থাপন করেছেন । প্রশ্নের উত্তর গুলোও ছিল গুছালো। আপনাকে আমি আগেও অন্য কমিউনিটিতে ভালোভাবে এবং নিয়ম মেনে পোস্ট করতে দেখেছি। সুতরাং , আপনার বেশ ভালো ধারণা আছে ইতোমধ্যে স্টিমিট সম্পর্কে। আশা করছি আপনি খুব শীঘ্রই লেভেল গুলো পেড়িয়ে ভেরিফাইড হয়ে যাবেন। আমরা সবসময় আপনার পাশে আছি। নিজের পোস্টের মানটা শুধু ধরে রাখুন অনেকদূর এগিয়ে যেতে পারবেন। আপনার জন্য শুভ কামনা রইলো।

 3 years ago 

আপনাকে আমি আগেও অন্য কমিউনিটিতে ভালোভাবে এবং নিয়ম মেনে পোস্ট করতে দেখেছি। সুতরাং , আপনার বেশ ভালো ধারণা আছে ইতোমধ্যে স্টিমিট সম্পর্কে।

জেনে খুব ভালো লাগলো আপনি আমাকে আগে থেকেই চিনেন। আমিও চেষ্টা করছি সুন্দরভাবে আমার লেবেলগুলো শেষ করতে। দোয়া করবেন যাতে আগামী লেবেলগুলো সহজভাবে কমপ্লিট করতে পারি।

 3 years ago (edited)

বেশ সুন্দর করে আপনি পোস্টটি উপস্থাপন করেছেন। আপনি পুরাতন ইউজার। এগুলো আপনি আগে থেকেই জানেন। তবে সাইফুল ভাই এর পোস্ট থেকে আসলেই অনেক কিছু শেখা যায়। তবে আপনি যে club5050 ট্যাগ ব্যাবহার করেছেন এটা ঠিক হয় নাই।এটাকে আমরা ট্যাগ স্পামিং বলি। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকে ধন্যবাদ আমার ভুলটি ধরিয়ে দেওয়ার জন্য, এখন আমি এটি ঠিক করে দিয়েছি।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 54852.52
ETH 2440.67
USDT 1.00
SBD 2.18