গ্ৰামীন‌ রেসিপি: মজাদার কাঁঠাল বীজের ভর্তা রেসিপি

in আমার বাংলা ব্লগlast month

আমি @riyadx2 বাংলাদেশ থেকে
বুধবার, ০৩ ই জুলাই ২০২৪ ইং

আসসালামুয়ালাইকুম, এবং হিন্দু ভাইদের কে আদাব।আমার বাংলা ব্লগ এর সবাই কেমন আছেন, আশা করি প্রত্যেকে অনেক বেশি ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের ন্যায় আজকে আপনাদের সাথে কাঁঠালের বীজের ভর্তা রেসিপির নিয়ম কানুন শেয়ার করবো । আশাকরি আপনাদের প্রত্যেকের অনেক বেশি ভালো লাগবে।তো চলুন এবার শুরু করা যাক।


IMG_20240703_083746.jpg

কাঁঠালের বীজের ভর্তার সাথে হয়তো অনেকেই এখন পরিচিত নন। তবে যারা গ্ৰাম এলাকায় বসবাস করে থাকেন, তারা হয়তো এই কাঁঠালের বীজের ভর্তা রেসিপির সাথে পরিচিত।গ্ৰামের প্রতিটি মানুষ এই কাঁঠালের বীজের ভর্তা রেসিপি খেয়েছেন। তবে কাঁঠালের বীজের ভর্তার সাথে পান্থা ভাত খেতে অনেক মজা লাগে, যারা কাঁঠালের বীজের ভর্তা দিয়ে পান্থা ভাত খেয়েছিলেন, তারা হয়তো এই বিষয়ে অবগত আছেন।আর যারা এখনো খেয়ে দেখেননি, তারা চাইলে খেয়ে দেখতে পারেন। কাঁঠালের বীজের ভর্তা রেসিপি টি তৈরি করা একদমই সহজ। তবে কাঠাল ভর্তা রেসিপি এবং আলু ভর্তা রেসিপি তৈরি করার নিয়ম কানুনে কিছুটা মিল রয়েছে। তবে আমার কাছে কাঠাল বীজের ভর্তা রেসিপি টি তৈরি করা কিছু টা সহজলভ্য মনে হয়। তবে, অল্প সময়ের মধ্যে এই রেসিপি টি তৈরি করা যায়। আমি আজকে আপনাদের মাঝে কাঠাল ভর্তা রেসিপি তৈরি করার প্রতিটি নিয়ণ তুলে ধরার চেষ্টা করবো।

প্রয়োজনীয় উপকরণ

  • কাঠাল বীজ
  • মরিচ
  • রসুন
  • পেঁয়াজ

কার্যপ্রণালী

ধাপ-১

প্রথমে আমরা কিছু পরিমাণ কাঁঠালের বীজ একটি কড়াইয়ে নিয়ে নিলাম। আমাদের কে প্রথমে কাঁঠালের বীজ গুলো ভালো ভাবে ভেঁজে নিতে হবে।

IMG-20240702-WA0000.jpg

ধাপ-২

এরপর বেশ কিছুক্ষণ এর মধ্যে কাঁঠালের বীজ গুলো ভাজি করা সম্পন্ন হয়ে যায়। এরপর আমরা কাঁঠালের বীজ গুলো অন্য আরেকটি পাত্রের মধ্যে ঢেলে নিলাম।

IMG-20240702-WA0013.jpg

ধাপ-৩

এখন আমরা আরেকটি পাত্রের মধ্যে পরিমাণ মতো কিছু মরিচ, পেঁয়াজ এবং রসুন নিয়ে নিলাম। এখন আমরা মরিচ এবং রসুন গুলো হালকা করে ভেজে নিবো।

IMG-20240702-WA0001.jpg

ধাপ -৪

এরপর আমরা একটি কড়াইয়ের মধ্যে পরিমাণ মতো তেল ঢেলে নিলাম এবং বেশ কিছু সময় ধরে তেল গুলো একটু গরম করে নিলাম। এরপর আমরা গরম তেলের মধ্যে রসুন এবং মরিচ গুলো ঢেলে নিলাম এবং বেশ কিছু সময় ধরে ভেজে নিলাম।

IMG-20240702-WA0002.jpg

ধাপ -৫

এখন আমরা ভাজি করা কাঠাল বীজের খোসা গুড়ো ছিলিয়ে নিলাম। কেননা খোসা সহ ভর্তা করলে তেমন একটা মজাদার হবে না, তবে খোসা সহ ভর্তা তৈরি করা যায়, সেটি তেমন একটা মজাদার হয় না।

IMG-20240702-WA0006.jpg

ধাপ-৬

এরপর আমরা কাঠাল বীজের খোসা গুড়ো ছিলিয়ে ব্যালেন্ডার মেশিনের মাধ্যমে ব্যালেন্ড করে নিলাম।ব্যালেন্ড করা ভর্তা গুলোর মধ্যে কিছু পরিমাণ পেঁয়াজ দিয়ে মেখে নিলাম।

IMG-20240702-WA0007.jpg

ধাপ-৭

এখন আমাদের কাঠাল বীজের ভর্তা রেসিপি পুরোপুরি ভাবে তৈরি হয়ে গেল। এখন আমরা চাইলে ভাতের সাথে মিশিয়ে খেতে পারবো। তবে আমার কাছে এই কাঠাল বীজের ভর্তা রেসিপি টি কোন কিছু মাধ্যম ছাড়াই শুধু ভর্তা টি খেতে বেশ ভালো লাগে।

IMG-20240702-WA0009.jpg

আজকে আমার তৈরি রেসিপি টি কেমন হয়েছে তা অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন আপনারা।

সবাই কে অনেক অনেক ধন্যবাদ।

DeviceRedmi 10C
Camera48 MP
CountyBangladesh
LocationRangpur, Bangladesh

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvZ6f4GKSwLn3BBFmPFifbbr21AhPTJ7XiTPJGbzxXNzpL3AeDnWebvp5DxFE241B8HGEVAqqCDY5m5Sn.png

Vote@bangla.witness as witness

54TLbcUcnRm3sWQK3HKkuAMedF1JSX7yKgEqYjnyTKPwrcNLMcZnLnFrW5PDaQKxbWWqwrRezSAe39S7RTiEk7NCzgzD1reVavwZGUMbjasjujy1CQqSedvtuVGKXod3vcdSqiXp2.png

Or

Set@rme as your proxy

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WEX4nZPQpSChVhr5YUqUeT6qhYr1L6PMHKqtRnepY2a8e1tqsDtWfr4V8KDGvJtydqvz4V68PMUyu9EWpez2.png


আমার সংক্ষিপ্ত পরিচিতি

1699613681956.jpg

আমি একজন বাংলাদেশের নাগরিক। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি এবং আমার মাতৃভাষা বাংলা। আমি একজন ছাত্র, আমি আসন্ন এইচএসসি সমমান পরীক্ষা শেষ করে রংপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে ভর্তি হয়েছি। আমি পড়ালেখা করার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমি গত ২০২২ সালের সেপ্টেম্বর মাসে এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হই। এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হতে পেরে নিজেকে অনেক ভাগ্যবান মনে করি। আমার বাড়ি বাংলাদেশের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের তিন নং ওয়ার্ড।আমি ফটোগ্রাফী ও ভ্রমণ করতে অনেক ভালোবাসি।
Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

কাঁঠালের বিচি দিয়ে যেকোনো ধরনের রেসিপি তৈরি করলে খেতে খুবই সুস্বাদু লাগে। আমি গতকাল কাঁঠালের বিচি ভর্তা বানিয়েছি। তবে আমি সিদ্ধ করে শুকনা মরিচ দিয়ে শিল পাটায় বেটে বানিয়েছি। গরম ভাতের সাথে এই ভর্তা খেতে খুবই সুস্বাদু লাগে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 last month 

কাঁঠালের বিজ ভর্তা অনেক পছন্দের আমার তবে আমি বিজ সিদ্ধ করে ভর্তা খেয়েছি এভাবে ভেজে খাইনি কখনো।এভাবে ভেজে ভর্তা তো দারুণ হয় শিখলাম আপনার রেসিপিটি থেকে।পান্তা ভাত দিয়ে কাঁঠালের বিজ ভর্তা খেতে ভালো লাগে জানা ছিলো না।আপনি চমৎকার সুন্দর করে কাঁঠালের বিজ ভর্তা করেছেন এবং আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে নিও কাঁঠালের বীজ ভর্তা রেসিপিটি আমাদের সঙ্গে ভাগ করে নেয়ার জন্য।

 last month 

এটা অবশ্য ঠিক বলেছেন ভাইয়া কাঁঠালের বিচি ভর্তা দিয়ে পান্তা ভাত খেতে অনেক ভালো লাগে। আর এই ভর্তাগুলো খেতেও খুবই মজার হয়। আপনি চমৎকার একটি রেসিপি আমাদের সবার মাঝে শেয়ার করেছেন এজন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 last month 

কাঁঠাল বীজের যেকোনো রেসিপি আমার ভীষণ ভালো লাগে খেতে। আর এরকম ভর্তার রেসিপি আরো বেশি ভালো লাগে। তবে অনেকদিন হলো এ ধরনের ভর্তা খাওয়া হয় না। আপনি খুব সুন্দর ভাবে পুরো রেসিপিটা উপস্থাপন করেছেন আমাদের মাঝে। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটা রেসিপি শেয়ার করার জন্য।

 last month 

কাঁঠালের বীজের ভর্তা করে খেলে বেশ মজাই লাগে। তবে আমি যে কোন ধরনের ভর্তা খেতে খুব পছন্দ করি। আজকে আপনি খুব মজার একটি ভর্তা রেসিপি করেছেন। তবে এই ধরনের ভর্তা দিয়ে সকালবেলা পান্তা ভাত খেতে বেশ মজাই লাগে। আর শুকনো মরিচ দিলে তো আরো বেশি মজা লাগে খেতে। খুব মজার একটি ভর্তা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 last month 

কাঁঠালের বিজের চমৎকার একটি ভর্তা আপনি শেয়ার করেছেন।রেসিপি দেখেই বোঝা যাচ্ছে ভর্তা ইয়াম্মি ছিল।রেসিপিটি তৈরির প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত উপস্থাপনা সুন্দর ছিল।ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 last month 

এই সময়ে সকলের বাড়িতেই কাঁঠালের বীজের ছড়াছড়ি। আমাদের বাড়িতেও প্রায় প্রতিদিনই এর বিভিন্ন রকমের রেসিপি হয়ে থাকে। তবে কাঁঠালের বীজের ভর্তার সাথে প্রথম পরিচিত হলাম। নিশ্চয়ই খেতে অনেক ভালো লেগেছে। আমিও বাড়িতে তৈরি করে দেখবো এই রেসিপিটি। আলু ভর্তার মতো দেখতে হলেও, আশা করি আলু ভর্তার থেকেও খেতে বেশি ভালো এই রেসিপি।

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.025
BTC 52438.26
ETH 2303.72
USDT 1.00
SBD 2.05