কাঁচা আমের তেলের আচার রেসিপি

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগ এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন? নিশ্চয় মহান সৃষ্টিকর্তার রহমতে সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি ।

কাঁচা আমের তেলের আচার রেসিপি

বরাবরের মতো আজও আমি আপনাদের মাঝে এসেছি নতুন একটি পোস্ট নিয়ে। আসলে আজ এসেছি একটা রেসিপি পোস্ট নিয়ে। আসলে এখন আমের সিজন তবে এবার আমাদের এদিকে আম নেই বলেই চলে। অন্য দিকে আম কেমন আছে তা হয়তো আমার জানা নেই। তবে আমাদের এদিকে যাও বা ছিল তবে খড়ার কারণে সব ঝড়ে পড়েছে। যাইহোক বাড়িতে না থাকলে কি হবে কিনতে গেলে অনেক আম পাওয়া যায়। যাইহোক কয়েক দিন আগে কিছু আম এনেছিলাম তার থেকে কিছু তেলের আচার দিয়েছি। আসলে তেলের আচার দিয়ে খিচুড়ি খেতে অনেক মজা লাগে। আর এভাবে পানি ছাড়া বানালে আর সিরকা দিয়ে সারাবছর ফাঙ্গাস ধরে না। তবে আচার গুলো বের করে মাঝে মাঝে একটু রোদে দিতে হয় আরকি।আর আপনারা যারা আমের তেলের বা টক আচার খেয়েছেন তারা তো স্বাদ অবশ্যই জানেন।আর যারা খাননি তারা চেষ্টা করবেন আম থাকতে থাকতে কিছু বানিয়ে রাখার জন্য। তাহলে চলুন দেখে নিয় আমি কিভাবে আমের টক বা তেলের আচার বানিয়েছি

1000000391.png

1000012726.jpg
১কাঁচা আম
২।সরিষা বাটা
৩।পাঁচফোড়ন
৪।কাঁচা জিরা
৫।শুকনো মরিচ
৬।চিনি
৭।রসুন
৮।সিরকা
৯।সরিষার তেল
১০।লবন
১১।চিলিফ্লেক্স

1000000390.png

ধাপ-১

1000012725.jpg

প্রথমে আমি কিছু কাঁচা আম নিয়েছি। তারপর আমগুলো বোটা ছাড়িয়ে পানি দিয়ে ভালো করে ধুয়ে নিয়েছি। তারপর পানি ঝড়িয়ে নিয়েছি।

ধাপ-২

1000012697.jpg
এখন আম গুলোকে এভাবে কেটে নিয়েছি।তারপর একটু কাঁচিয়ে নিয়েছি।

ধাপ-৩

1000012727.jpg

এখন চুলায় একটি কড়াই বসিয়ে দিলাম । কড়াই গরম হলে পরিমাণ মতো তেল দিয়ে দিলাম। তেলে গরম হলে রসুন কুঁচি দিয়ে দিলাম। রসুন একটু হালকা ভেজে আম গুলো দিয়ে দিলাম।

ধাপ-৪

1000012703.jpg
আম গুলো দিয়ে কিছু সময় নেড়েচেড়ে আমের কালার চেঞ্জ হলে পরিমাণ মতো লবন দিয়ে দেব।

ধাপ-৫

1000012707.jpg
লবন দেবার পরপরই এক চামচ হলুদ দিয়ে দেব। তারপর কিছু সময় নেড়ে নেব।

ধাপ-৬

1000012706.jpg1000012709.jpg

এখন সরিষা বাটা দিয়ে কিছু সময় নেড়ে নেব।তারপর চিলিফ্লেক্স দিয়ে বেশ কিছু সময় নেড়েচেড়ে নেব।

ধাপ-৭

1000012712.jpg
এখন সামান্য চিনি দিয়ে আরো কিছু সময় নেড়েচেড়ে নেব৷ আসলে সব সময় নাড়তে থাকতে হবে। আর জ্বালটা মিডিয়ামে রাখতে হবে।

ধাপ-৮

1000012715.jpg1000012717.jpg

এভাবে হয়ে আসলে পরিমাণ মতো সিরকা দিয়ে দেব। সিরকা দিয়ে আর একটু নেড়ে চেড়ে নামিয়ে নেব। ব্যস এভাবে হয়ে আসলে নামিয়ে নেব।

ধাপ-৯

1000012694.jpg1000012692.jpg

এখন একটা বাটিতে তুলে পরিবেশন করবো।তারপর একটা কাচের বোয়ামে রেখে দেব।আসলে কাঁচের জিনিসে রাখলে আচারটা অনেক ভালো থাকে।

আজ এখানেই বিদায় নিচ্ছি। আবার দেখা হবে অন্য কোন ব্লগে অন্য কোন লেখা নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

1000000175.png

আমি পারুল। আমার ইউজার নেম@parul19। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি।আমি ফরিদ পুর জেলায় বসবাস করি।আমার দুটি মেয়ে আছে। আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি।এই অপরুপ বাংলার বুকে জন্ম নিয়ে নিজেকে ধন্যবাদ মনে করি

1000000177.gif

1000000178.png

Sort:  
 last month 

কাঁচা আমের তেলের আচার দিয়ে খিচুড়ি খেতে সত্যি ই দারুন লাগে।আপনি খুব সুন্দর ভাবে আচারের রেসিপিটি শেয়ার করেছেন আপু।আচারটি খুবই সুস্বাদু হয়েছিল বেশ বুঝতে পেরেছি।ধন্যবাদ আপু দারুন স্বাদের রেসিপিটি শেয়ার করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

আমের আচারের মধ্যে আমার সবচেয়ে পছন্দের আচার হল এটি। আমের খোসা সহ আচার দিলে এটা আচার করার পর তেলে রাখলে অনেকটা নরম হয়ে যায়। খেতে অসম্ভব মজার হয়। আম্মুকে প্রতিবছরই বলি এভাবে কিছু আচার তৈরি করে আমার জন্য রেখে দিতে। আর এটা প্রতি বছরই করা হয়। সত্যি আপু দারুন খেতে হয় এটা, লোভ লাগিয়ে দিলেন।

 last month 

জি আপু নরম হলে খেতে অনেক ভালো লাগে, ধন্যবাদ আপু।

 last month 

কাঁচা আমের আচার খেতে আমার ভীষণ ভালো লাগে।আজকে আপনি দুর্দান্ত একটি আচারের রেসিপি শেয়ার করেছেন আপু।আপনার রেসিপিটি দেখে শিখে নিলাম। যদিও কখন আমি আচার তৈরি করিনি সব সময় মায়ের হাতে তৈরি করা আচার খেয়েছি। আজ আপনার রেসিপিটি দেখে ভীষণ ভালো লাগলো। ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

আপু মাঝে মাঝে চেষ্টা করবেন নিজের হাতে তৈরি করার জন্য, ধন্যবাদ আপু।

 last month 

আপু আপনি আজকে আমাদের মাঝে খুবই সুস্বাদ একটি মুখরুচক রেসিপি শেয়ার করেছেন। রেসিপিটি খুবই টেস্টি দেখেই জিভে জল চলে আসলো। এই রেসিপিগুলো প্রতিবার আমের সময় খাওয়া হয়ে থাকে কিন্তু এবার এখনো খাওয়া হয়নি। তবে আপনার পোষ্টের মাধ্যমে রেসিপিটি দেখে খাওয়ার ইচ্ছে জাগলো ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last month 

আম থাকতে তারাতাড়ি খাবেন, ধন্যবাদ ভাইয়া।

 last month 

কাঁচা আমের তেলের আচার রেসিপি পরিবেশন আমার খুবই ভালো লেগেছে। সুন্দরভাবে ধাপে ধাপে শেয়ার করেন। অসাধারণ একটি রেসিপি দেখতে পেলাম।

 last month 

আপনার ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো, ধন্যবাদ ভাইয়া।

 last month 

এটা ঠিক বলেছেন আপু কাচের পাত্রে রাখলে আচার অনেকদিন ভালো থাকে। আপনার রেসিপি টা দেখে তো জিভে জল চলে এসেছে। তেল বেশি করে ব্যবহার করলে আচারটা অনেকদিন ভালো থাকে। আমরাও এভাবেই আচার তৈরি করি। ধন্যবাদ আপনাকে এত সুস্বাদু এবং লোভনীয় একটা রেসিপি শেয়ার করার জন্য।

 last month 

আপনাকেও অনেক ধন্যবাদ আপু সাবলীল মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last month 

কাঁচা আমের আচার আচার কাছে অনেক বেশি ভালো লাগে। বর্তমান সময়ে বাংলাদেশের সব এলাকার মধ্যে কম বেশি কাচা আম পাওয়া যাচ্ছে। আপনি আজকে খুবই সুন্দর কাঁচা আমের তেলের আচার রেসিপি তৈরি করেছেন। আপনার তৈরি রেসিপি টি দেখে মনে হচ্ছে বেশ মজাদার হয়েছিল। আপনি একদম সহজ পদ্ধতি অবলম্বন করে কাচা আমের আচার রেসিপি টি সম্পন্ন করেছেন।

 last month 

খুবই মজাদার একটি রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। প্রতিবছর আমরাও এভাবে কাঁচা আমের তেল আচার তৈরি করে থাকি। এই আচার গুলো খিচুড়ির সঙ্গে খেতে বেশ মজা লাগে। আপনি অনেক সুন্দর ভাবে রেসিপিটা আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার রেসিপিটা দেখে মনে হচ্ছে ভীষণ সুস্বাদু হয়েছে আপু ধন্যবাদ।

 last month 

জি আপু তেলের আচার খিচুড়ি দিয়ে খেতে অনেক মজা,ধন্যবাদ আপু।

 last month 

এইবার সব দিকেই আম খুবই কম ধরেছে গাছে। যেটুকুই ধরেছে সেটুকু বাতাসে কিংবা রোদের তাপে ঝরে ঝরে পড়ছে। যাইহোক, আপনি কাঁচা আম দিয়ে খুব সুন্দর একটি আচারের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। এভাবে আমার আম্মুও আচার তৈরি করে। অনেক মজা লাগে খেতে। আপনার তৈরি আচারটি দেখে লোভ লেগে গেল। অনেক ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 60993.82
ETH 3387.87
USDT 1.00
SBD 2.49