"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা -২৫ ||টক ঝাল মিষ্টি স্বাদে আঁখের আচার রেসিপি।||

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

বন্ধুরা আমি আজকে আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি টক ঝাল মিষ্টি স্বাদে আঁখের আচার রেসিপি।

IMG-20221026-WA0081.jpg

প্রকৃতপক্ষে আচার দেখলেই সবার মুখে পানি এসে যায়।এটি খুব লোভনীয় একটি খাবার। আর এটি তৈরি করতে কিছুটা কষ্টকর হলেও খেতে খুব বেশি কষ্ট হয়না।আজকের রেসিপিতে আমি নিয়ে এলাম আঁখের রেসিপি। আসলে প্রিয় আচার গুলোর মধ্যে ইউনিক কোনো আচার তৈরি করতে পারি নি।আঁখ আমার খুব পছন্দের। তাই ভাবলাম এটি দিয়েই তৈরি করে ফেলি।সত্যি বলতে বেশ মজা হয়েছিল এই আঁখের আচারের রেসিপিটি।

শুরুতেই আমি ধন্যবাদ জানাই @hafizullah ভাইয়াকে।কারণ এত সুন্দর একটি কনটেস্টের আয়োজন করে সবার মাঝে দারুন উত্তেজনা বাড়ানোর জন্য।চলুন বন্ধুরা, শুরু করা যাক আজকের এই রেসিপি।

উপকরণ সমূহ

  • আঁখ- ১টা
  • তেতুল- আধা কাপ
  • চিনি-২ টেবিল চামচ
  • শুকনো মরিচ-২টি
  • লবণ-১চা চামচ
  • সাদা সরিষা বাটা - ২ চা চামচ
  • আদা বাটা-১চা চামচ
  • রসুন বাটা - ১ চা চামচ
  • হলুদ গুড়ো - আধা চা চামচ
  • মরিচ গুড়ো-২চা চামচ
  • কালোজিরা-আধা চা চামচ
  • পাঁচপোড়ন-৩ চা চামচ
  • বিট লবণ - সামান্য পরিমাণ
  • সরিষার তেল - আধা কাপ

BeautyPlus_20221027053809038_org.jpg

প্রথম ধাপঃ

প্রথমে আমি আঁখের খোঁসা ছাড়িয়ে নিলাম। তারপর এগুলোকে ভালোভাবে ধুয়ে নিলাম।এরপরে ছুরির সাহায্যে ছোট ছোট করে গোল আকারে কেটে নিলাম।

IMG-20221025-WA0021.jpg

দ্বিতীয় ধাপঃ

একটি কড়াইতে শুকনোভাবে পাঁচপোড়ন ভেজে নিয়ে গুড়ো করে রেখেছি।এবার সেই কড়াইয়ে আধা কাপ পরিমাণ সরিষার তেল দিলাম।তেল গরম হয়ে এলে সামান্য পাঁচপোড়ন আর ২টি শুকনো মরিচ দিয়ে দিলাম।

20221025_203416.jpg

20221025_203456.jpg

তৃতীয় ধাপঃ

এরপরে দিয়ে দিলাম তেজপাতা আর সরিষা বাটা,আদা বাটা এবং রসুন বাটা।সবকিছু ভালোভাবে নাড়িয়ে ভাজলাম।

20221025_203642.jpg

চতুর্থ ধাপঃ

এখন এখানে আঁখের টুকরোগুলো দিয়ে নাড়তে থাকলাম।কিছুক্ষণ পর চিনি যোগ করলাম।আবারো নেড়ে দিলাম সব।

20221025_203729.jpg

20221025_203822.jpg

পঞ্চম ধাপঃ

এখন দিলাম পরিমাণ মত লবণ,হলুদ গুড়ো আর মরিচ গুড়ো।সবকিছু মিশিয়ে ভাজতে থাকলাম।

20221025_204008.jpg

ষষ্ঠ ধাপঃ

তেতুলের যে কাথ রয়েছে তা দিয়ে দিলাম আঁখের মধ্যে।সাথে সামান্য পরিমাণ বিট লবণ দিলাম।সবকিছু ভালোভাবে নাড়তে থাকলাম।চিনি আর তেতুলের কাথ থেকে যে পানি বের হয়েছে তা দিয়ে এই আঁখের রান্না হবে।পানি শুকানো পর্যন্ত জ্বাল দিতে থাকলাম।

20221025_204333.jpg

20221025_204832.jpg

সপ্তম ধাপঃ

শেষ পর্যায়ে ভেজে রাখা পাঁচপোড়ন এর গুড়ো ছড়িয়ে নেড়ে কিছুক্ষণ ভেজে নামিয়ে নিলাম।তৈরি হয়ে গেল মজাদার আঁখের আচার।

20221025_205510.jpg

20221025_205439.jpg

অষ্টম ধাপঃ

এখন আমি আলাদাভাবে এই আঁখের আচারকে পরিবেশন করলাম।আশা করি সবার ভাল লাগবে।

IMG-20221026-WA0058.jpg

IMG-20221026-WA0079.jpg

IMG-20221026-WA0059.jpg

তো বন্ধুরা আজকে আমার এই রেসিপিটি কেমন লেগেছে তা জানাবেন। আর পোস্টে কোন ভুল ত্রুটি থাকলে সেটা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাইকে।

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

ফোনের ও কাজের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণআঁখের আচারের রেসিপি
ক্যামেরা.মডেলএম ৩২
সম্পাদনারিসাইজ & সেচুরেশন

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

আচার সব সময়ই একটা লোভনীয় খাবার, আচার পছন্দ করে না এমন লোক খুঁজে পাওয়া দায়। ভাইয়া আপনার আচার রেসিপির ফাইনাল লুকটা দেখেই লোভ হচ্ছে। আমি কিন্তু এই প্রথম আখের তৈরি রেসিপি দেখলাম। রেসিপির উপস্থাপনা এমন যে, যে কেউ চাইলেই এটা থেকে আচার রেসিপি তৈরি করতে পারবে।

 2 years ago 

প্রতিযোগিতা ২৫ যদি আয়োজন করা না হতো তাহলে এতো ইউনিক আচার রেসিপি গুলো দেখায় হতো না এবং কখনও কল্পনা করিনি যে গুলো দিয়ে আচার রেসিপি তৈরি করা যায়। তাই এই প্রতিযোগিতার মাধ্যমে দেখতে পেলাম। সত্যি ভাই আখ দিয়ে যে আচার তৈরি করা যায় এটা খুবই ইউনিক এবং আপনার কাছ থেকে প্রথম দেখা।

 2 years ago 

সব সময় সুন্দর সুন্দর মন্তব্য করে সাপোর্ট করে যাওয়ার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আচার দেখলেই সবার মুখে পানি এসে যায়।এটি খুব লোভনীয় একটি খাবার। আর এটি তৈরি করতে কিছুটা কষ্টকর হলেও খেতে খুব বেশি কষ্ট হয়না।


ভাই খুবই একটি সত্যি কথা বলেছেন।তাইতো এর নাম আচার।মুখের স্বাদ বৃদ্ধিতে আচার খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে।আসলে আপনার রেসিপির টাইটেলটা পড়ে ভেবেছিলাম আখ দিয়ে আবার আচার হয় না নাকি।পরে পুরো পোস্টটি পড়ে লেখলাম সত্যিতো আপনি অসাধারণ আখের আচারের রেসিপি তৈরি করেছেন।তবে আচার তৈরি সেই চির চেনা উপকরণ তেতুল,মরিচ,পাচফোড়ন,বিটলবন,সরিষার তেল,কালোজিরা যা ছাড়া আচার আর আচার মনে হয় না।তা ব্যবহার করেছেন। অসংখ্য ধন্যবাদ ভাইয়া,এত সকালবেলা আপনার টক ঝাল মিষ্টি স্বাদের আঁখের আচার রেসিপিটি দেখে খুবই ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।
 2 years ago 

আপনার মন্তব্য পেয়ে অনেক ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে খুব চমৎকার একটা মন্তব্য করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

সব সময় সাপোর্ট করে যাওয়ার জন্য ধন্যবাদ।

 2 years ago 

হাফিজ ভাইয়া এই প্রতিযোগীতার আয়োজন না করলে এইসব ইউনিক আচার গুলো সম্পর্কে কখনোই জানতে পারতাম না। আর আপনার চিন্তা ভাবনা অনেক ইউনিক ভাই। আখ মিষ্টি খাবার,সেটা দিয়ে টক আচার বানানো বিষয়টা মাথাতেই আসবে না কারো।অনেক লোভনীয় লাগছে ভাই।শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাই ইউনিক কিছু করার চেষ্টা করেছি । ধন্যবাদ আপনাকে সুন্দর মতামত প্রধানের জন্য।

 2 years ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে আঁখের আচারের রেসিপি তৈরি করে শেয়ার করেছেন। আমাদের এলাকায় দেখেছি আমি আঁখের দিয়ে নোই টানা তৈরি করতে কিন্তু কখনো আচারের রেসিপি তৈরি করতে দেখিনি। এত সুন্দর একটি ইউনিক রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago (edited)

আসলেই ইউনিক কিছু করার চেষ্টা করেছি মাত্র। ধন্যবাদ আপনাকে সুন্দর মতামত প্রধানের জন্য

 2 years ago 

শুধু ইউনিট নয় স্পেশালি ইউনিক। এছাড়া এটা কল্পনা করা যায় না। সত্যি অসাধারণ ছিল আপনার চিন্তাধারা। এবং পছন্দের তো প্রশংসা করতে হয়। আমাদেরকে এত সুন্দর আখের আচার উপহার দেওয়ার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

অসম্ভব সুন্দর একটি মন্তব্য করেছেন ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 2 years ago 
এবারের প্রতিযোগিতা সত্যিই একটু অন্যরকম প্রতিযোগিতা। অনেকে নতুন নতুন জিনিস নিয়ে আচার তৈরি করেছে, যেগুলো কখনো কল্পনাই ভাবেনি। ঠিক তেমনি আপনিও একজন। আখের আচার হয় এটা প্রথম জানলাম তাও আপনার মাধ্যমে।এমন নতুন একটা আচার আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।
 2 years ago 

সত্যি বলতে চেষ্টা করছি একটু ভিন্নভাবে কিছু পরিবেশন করার জন্য, আর তার ফলাফল এটি ধন্যবাদ।

 2 years ago 

আখের চেয়ে আচার তৈরি করা যায় এটাই জানা ছিল না। আপনি তো বেশ ইউনিক একটা রেসিপি নিয়ে এসেছেন। বিশেষ করে আচারের কালার টা এত অসাধারণ এসেছে এটাই সবথেকে বেশি ভালো লেগেছে। তাছাড়া পরিবেশ দুটোই অসাধারণ হয়েছে। এবারের প্রতিযোগিতা টা সত্যিই সবার জিভে জল এনে দিল। প্রতিযোগিতায় আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আসলেই অনেক চিন্তাভাবনা করে আচারটি বানিয়েছি ধন্যবাদ আপনার মতামত প্রধানের জন্য।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.15
JST 0.028
BTC 53776.88
ETH 2232.91
USDT 1.00
SBD 2.30