রেসিপি-গুলশা টেংরার ঝাল ভুনা রেসিপি|[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। গুলশা টেংরা মাছ হয়তো অনেকের কাছেই অপরিচিত। এই গুলশা টেংরা মাছ গুলো দেখতে অনেকটা টেংরা মাছের মতোই। তবে একটু বড় সাইজের হওয়াতে এই মাছগুলোকে গুলশা টেংরা বলা হয়। সাধারণত এগুলো বড় নদীতে বেশি পাওয়া যায়। তাই এই মজার রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। এবার চলুন দেখে নেয়া যাক এই মজার রেসিপি।


গুলশা টেংরার ঝাল ভুনা রেসিপি:

IMG_20220919_105859.jpg
Device-OPPO-A15


গুলশা টেংরার ঝাল ভুনা রেসিপি খেতে খুবই ভালো লেগেছে। অন্যান্য মাছের চেয়ে এই মাছগুলো খেতে অনেক বেশি সুস্বাদু। আর একটু ঝাল করে পাতলা ঝোল করলে খেতে খুবই ভালো লাগে। বিশেষ করে নদীর এই মাছগুলো খেতে সত্যি আমার খুবই ভালো লেগেছে। তাই আমি এই পছন্দের মাছগুলোর রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আমার মনে হয় এই মাছগুলো খেতে সবাই কমবেশি পছন্দ করেন। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই মজার রেসিপি তৈরি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
গুলশা টেংরা মাছ২৫০ গ্রাম
পেঁয়াজ কুচি৪ চামচ
রসুন কুচি১/২ চামচ
জিরা গুঁড়া১/২ চামচ
কাঁচামরিচ৩ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সয়াবিন তেল৩ চামচ

IMG20220908093353.jpg

IMG20220908093855.jpg


গুলশা টেংরার ঝাল ভুনা রেসিপি তৈরির ধাপসমূহ:


ধাপ-১

IMG20220908094023.jpg

IMG20220908094059.jpg


গুলশা টেংরার ঝাল ভুনা রেসিপি তৈরির জন্য প্রথমে তেল দিয়েছি। এবার পেঁয়াজ দিয়েছি।


ধাপ-২

IMG20220908094121.jpg

IMG20220908094143.jpg


এবার পরিমাণ অনুযায়ী কাঁচামরিচ দিয়েছি। এরপর রসুন কুচি কুচি করে কেটে দিয়েছি। যাতে করে খেতে ভালো লাগে।


ধাপ-৩

IMG20220908094206.jpg

IMG20220908094307.jpg


এবার চামচ দিয়ে নাড়াচাড়া করে পেঁয়াজ, রসুন ও কাঁচা মরিচ ভালোভাবে ভেজে নেওয়ার চেষ্টা করেছি। কিছুক্ষণ তেলের সাথে ভাজার পর পেঁয়াজ, রসুন ও কাঁচা মরিচ ভালোভাবে ভাজা হয়েছে।


ধাপ-৪

IMG20220908094355.jpg

IMG20220908094431.jpg


এবার অন্যান্য উপকরণ হলুদের গুঁড়া, জিরা গুঁড়া, লবণ দিয়েছি। এরপর সামান্য পরিমাণে পানি দিয়েছি মসলাগুলো ভুনা করে নেওয়ার জন্য।


ধাপ-৫

IMG20220908094700.jpg

IMG20220908094723.jpg


কিছুক্ষণ রান্না করার পর মশলা ভালোভাবে ভুনা হয়েছে। এবার মাছগুলো প্রস্তুত করেছি এর মধ্যে দেওয়ার জন্য।


ধাপ-৬

IMG20220908094744.jpg

IMG20220908094820.jpg


মাছগুলো যখন ভুনা মসলার মধ্যে দেওয়া হয়েছে এবার চামচ দিয়ে সুন্দরভাবে নাড়াচাড়া করেছি যাতে করে ভুনা মসলার সাথে মাছগুলো ভালোভাবে ভুনা হয়।


ধাপ-৭

IMG20220908094902.jpg

IMG_20220919_110515.jpg


এভাবে কিছুক্ষণ রান্না করার পর যখন মাছগুলো ভালোভাবে মসলার সাথে ভুনা হয়েছে তখন মাছগুলো একটু সিদ্ধ করার জন্য এবং হালকা ঝোল রাখার জন্য পানি দিয়েছি। এরপর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি। এভাবে আরো কিছুক্ষণ সময় রান্না করার পর গুলশা টেংরার ঝাল ভুনা রেসিপি তৈরি হয়েছে।


উপস্থাপনা:

IMG_20220919_105949.jpg
Device-OPPO-A15


গুলশা টেংরার ঝাল ভুনা রেসিপি তৈরি হলে বাটির মধ্যে তুলে নিয়েছি পরিবেশন করার জন্য। পরিবেশন করার জন্য সুন্দর ভাবে সাজিয়ে নিয়েছি। এই মাছের স্বাদ সত্যি অতুলনীয়। তাইতো আমি এই মজার রেসিপি সকলের কাছে তুলে ধরেছি। আপনারাও চাইলে বাসায় তৈরি করে খেতে পারেন।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 2 years ago 

আমার কাছে নদীর টেংরা মাছগুলো ভুনা করে খেতে অনেক মজা লাগে। আপনার গুলশা টেংরা মাছের রেসিপি দেখে অনেক লোভনীয় লাগছে। রেসিপি কালার টি দেখতে চমৎকার লাগছে। দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে আপু এত সুন্দর রেসিপি তুলে ধরার জন্য।

 2 years ago 

নদীর টেংরা মাছ ভুনা করে খেতে সবাই পছন্দ করে। কারণ নদীর এই টেংরা মাছগুলো খেতে বেশি মজার। তাইতো মাঝে মাঝে তৈরি করি এই রেসিপি। ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন নদীর এই গুলশা টেংরা গুলো আসলে ভুনা করে খেতে কিন্তু খুবই দারুণ লাগে। আমারও কাছেও বেশ মজা লাগে ভুনা করে খেতে, তবে আমি এই ক্ষেত্রে ঝোল না রেখে একটু মাখামাখা করে রান্না করে খেতে বেশি পছন্দ করি। যাইহোক দেখে কিন্তু মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ এত সুস্বাদু একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

নদীর গুলশা টেংরা গুলো খেতে সত্যিই অনেক ভালো লাগে। এছাড়া নদীর মাছ সব সময় অনেক ভালো লাগে খেতে। নদীর যেকোন মাছ খেতে ভালো লাগে। এই মাছও খেতে দারুন ছিল। মতামত প্রকাশের মাধ্যমে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপু আমাদের এখানে ও প্রচুর টেংরা মাছ পাওয়া যায়।শীতের সময় ডিমওয়ালা টেংরা মাছ কাঁচা মরিচ দিয়ে রান্না করলে অনেক মজা হয়।আপনি ও দেখছি কাঁচা মরিচ দিয়ে রান্না করেছেন।গুলশা টেংরা দেখেই মনে হচ্ছে খেতে স্বাদ হয়েছে।ধাপ গুলো খুব গতানুগতিক ছিল।ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

ডিমওয়ালা টেংরা মাছের কথা শুনেই জিভে জল চলে এসেছে আপু। ডিমওয়ালা টেংরা মাছ আমার ভীষণ প্রিয়। তবে এই সময় টেংরা মাছগুলোতে ডিম নেই। হয়তো শীতের সময় যেই মাছগুলো পাওয়া যাবে সেগুলো ডিমওয়ালা হবে। ধন্যবাদ আপনাকে আপু।

তবে আপনি যাই বলেন না কেন, নদীর টেংরা মাছ থেকে আমার কাছে কিন্তু দেশি বিলের টেংরা মাছ বেশি সুস্বাদু মনে হয়। রান্নার প্রসেসটা ঠিকঠাকই ছিল তবে একটু ধনেপাতা দিলে মনে হয় ভালো লাগতো। যদিও সবাই ধনেপাতা খায় না।

 2 years ago 

এই কথাটা একদম ঠিক বলেছেন ভাইয়া নদীর টেংরা মাছের চেয়ে দেশি বিলের মাছগুলো বেশি ভালো লাগে খেতে। ধনেপাতা দিলে হয়তো খেতে আরো বেশি মজার হত। কিন্তু সেদিন বাসায় ধনেপাতা আনা ছিল না।

 2 years ago 

আপু টেংরা মাছে একটু ঝাল বা পাতলা ঝোল হলে অনেক ভালো লাগে,আর যদি হয় নদীর তা হলে তো কথায় নেই। তবে আপু এই টেংরার নাম যে গুলশা টেংরা জানা ছিল না। আপনার পোস্টের মাধ্যমে জানতে পেলাম। সত্যি বলেছেন আপু এই মাছের স্বাদ অতুলনীয়।

 2 years ago 

এই টেংরা মাছগুলো গুলশা টেংরা নামেই পরিচিত। এই টেংরা মাছে গুলো পাতলা ঝোল করলে খেতে জাস্ট অসাধারণ হয়। আমার খুবই প্রিয় এই মাছগুলো। ধন্যবাদ আপনাকে আপু।

টেংরা মাছ আমার কাছে খুব ভালে লাগে । আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে ভাল লাগবে। তবে মাছ ভেজে না নিলে আমার কাছে খেতে একটু গন্ধ লাগে।

 2 years ago 

মাছ ভেজে নিয়ে এরপর রান্না করলেও খেতে বেশ ভালো লাগে। তবে আমার কাছে এভাবে খেতেও খারাপ লাগে না। তাই দুই ভাবেই খাওয়া হয় বাসায়। ধন্যবাদ আপনার মতামতের জন্য।

 2 years ago 

আপনার রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে যে খেতে খুবই মজার হয়েছে।টেংরা মাছ খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনার রেসিপিটি দেখে লোভ সামলাতে পারছি না। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ । আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

যখন কোন রেসিপি খেতে মজার হয় তখন দেখলেই বোঝা যায় সেই রেসিপিটি খেতে ভালো হয়েছে। আর দেখতেও বেশ লোভনীয় হয়। এই রেসিপিটি খেতে অনেক মজার হয়েছিল আপু।

 2 years ago 

সত্যি আপু এই টেংরা মাছগুলো একটু ঝাল করে ভুনা করলে অনেক বেশি সুস্বাদু হয়। আমার অনেক প্রিয় একটি মাছ এই টেংরা মাছ।ধন্যবাদ আপনাকে আমাদের সাথে তুলে ধরার জন্য ভালো থাকবেন।

 2 years ago 

টেংরা মাছ একটু ঝাল দিয়ে ভুনা করলে খেতে খুবই ভালো লাগে। গুলশা টেংরা মাছের এই রেসিপি আমারও খুবই প্রিয়। ধন্যবাদ আপনাকে ভাইয়া মতামত প্রকাশের জন্য।

 2 years ago 

সত্যি বলতে আপু আমার ও অনেক প্রিয়। ধন্যবাদ আপনাকে প্রিয় একটি রেসিপি উপহার দেওয়ার জন্য এবং সুন্দর ফিডব্যাক দেওয়ার জন্য।

 2 years ago 

কি বলবো আপু,অনেক লোভনীয় হয়েছে রেসিপিটি।রেসিপির কালার দেখে এখনই খেতে ইচ্ছে করছে।রেসিপিটি শুরু থেকে শেষ পর্যন্ত অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন।শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

যখন কোন লোভনীয় রেসিপি দেখলে মুখের ভাষা হারিয়ে যায় তখন কিন্তু জিব্বা দিয়ে পানি চলে আসে 😃😃। ভালো লাগলো আপনার মন্তব্য পড়ে। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59471.57
ETH 2618.20
USDT 1.00
SBD 2.40