জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান "ইত্যাদি "।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ২৪, বৈশাখ, | ১৪২৯ , বঙ্গাব্দ | গ্রীষ্মকাল |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।

আজ আমি আপনাদের সাথে দেশের জনপ্রিয় অনুষ্ঠান "ইত্যাদি" সম্পর্কে কিছু আলোচনা শেয়ার করব।




tv-g21ec09607_1920.png
ছবি এখান হতে নেওয়া হয়েছে।

কেমন আছেন সকলে, কেমন কাটছে সকলের ঈদ। নিশ্চয়ই ভালো। যদিও ঈদের আমেজ প্রায় শেষ হতে চলল। স্কুল কলেজ, অফিস-আদালত সবকিছুরই কার্যক্রম শুরু হতে চলেছে। ঈদের ছুটি শেষে তাই যে যার কর্মব্যস্ত জীবনে ফিরে আসবে সে আগের মত। শহরগুলো আবারো ভরে উঠবে কোলাহলে । আসলে আমরা যারা শহরে ঈদ করি তারা জানি যে, নগরে ঈদের সময় গুলোতে রাস্তাঘাটগুলো কতটা ফাঁকা হয়ে যায়। গতকাল বাসায় থাকতে থাকতে কিছুটা বিরক্ত হচ্ছিলাম। তাই ভাবলাম বিকেলে একটু এলাকা থেকে হেঁটে আসি। বাহিরে গিয়ে দেখি এলাকার রাস্তাগুলো পুরো ফাঁকা পড়ে আছে। তেমন কোন লোকজনের নেই। অথচ অন্যান্য সময় গুলোতে লোকজনে ভরপুর থাকে। এখন নাগরে চিরচেনা সেই দৃশ্যগুলো যেন পুরোপুরি পাল্টে গেছে। যাইহোক সকালেই যেন নিরাপদে ফিরে আসতে পারে এটা একান্ত কাম্য।


netflix-gdc277fea3_1920.jpg
ছবি এখান হতে নেওয়া হয়েছে।

যাই হোক আজ আমি আপনাদের সাথে জনপ্রিয় একটি ম্যাগাজিন অনুষ্ঠান " ইত্যাদি " সম্পর্কে আমার ছোটবেলার কিছু মজার স্মৃতি এবং এটি সম্পর্কে কিছু তথ্য শেয়ার করার চেষ্টা করবো। তো চলুন শুরু করি -

"ইত্যাদি " দেশের একটি জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান। এই অনুষ্ঠানটি সর্বপ্রথম প্রচার হয় ১৯৮৯ সালে বাংলাদেশ টেলিভিশনে। যুগ যুগ ধরে এই অনুষ্ঠানটি সকলের কাছে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। প্রতি তিন মাস পর পর বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠানটি সম্প্রচার করা হয়। ঈদ উপলক্ষে এই অনুষ্ঠানে কে সাজিয়ে তোলা হয় নানান আয়োজনে। দেশের বিভিন্ন অঞ্চলে গিয়ে অনুষ্ঠানটি ধারণ করা হয়। ইত্যাদি হচ্ছে শিক্ষামূলক, বিনোদনমূলক এবং সামাজিক একটি অনুষ্ঠান। এ অনুষ্ঠানের পর্ব গুলো এমনভাবে সাজানো হয় যা বিনোদনে ভরপুর এবং শিক্ষনীয় অনেক দিক থাকে।


ছেলেবেলায় ঈদের সময় এ অনুষ্ঠানটি দেখার জন্য অধীর আগ্রহে বসে থাকতাম। পরিবারের সকলে মিলে বেশ উপভোগ করতাম এ অনুষ্ঠানটি। আগে গ্রামগুলোতে এখনকার মতো ঘরে ঘরে এতো টেলিভিশন ছিলনা। এখনতো প্রত্যেকের ঘরে ঘরে টেলিভিশন। কিন্তু আগে এমনটি ছিল না। কিন্তু আমাদের বাড়িতে টেলিভিশন ছিল। তাই গ্রামের সকলের চলে আসতো টেলিভিশনে " ইত্যাদি" অনুষ্ঠান টা দেখার জন্য। আমার এখনো মনে আছে ঈদের সময় বিটিভিতে (বাংলাদেশ টেলিভিশন) রাত দশটার সংবাদের পর সম্প্রচারিত এই অনুষ্ঠানটি। সকলের সাথে বসে বেশ আনন্দ উল্লাস এর সাথে দেখা হতো অনুষ্ঠানটি। এখানো "ইত্যাদি" দেখার সময় চিরচেনা সে সুর গুলো শুনলে ছোট বেলার কথা গুলো মনেপড়ে যায়। "ইত্যাদি" অনুষ্ঠানটির মধ্যে নানী নাতি এবং মামা ভাগ্নের চরিত্রের চমৎকার যে সব অভিনয় দেখানো হতো যেগুলো আমার খুবই পছন্দের ছিল ছোটবেলায় । এছাড়া ও বিদেশিদের নিয়ে প্রতিবার একটি সচেতনতামূলক নাটক এবং গান তৈরি করা হতো যেটি ও আমার খুবই প্রিয় ছিল। এছাড়াও হানিফ সংকেতের ছন্দ মিলিয়ে কথা বলার মাধ্যমে চমৎকার উপস্থাপনা যা মন ছুয়ে যাওয়ার মত।

আমি বলব, এত সকল অসুস্থ বিনোদনের মধ্যে সুস্থ একটি বিনোদন হচ্ছে এই ইত্যাদি। যেটির জনপ্রিয়তা এখনো অক্ষুন্ন রয়েছে। আশা করছি যুগ যুগ ধরে এভাবেই জনপ্রিয়তা থাকবে।

যদিও এখন আর আগের মতো টিভির সামনে ইত্যাদি দেখার জন্য অধীর আগ্রহে বসে থাকতে হয় না প্রযুক্তির কল্যাণে যেকোন সময় যেকোনো ভাবে এটি দেখা সম্ভব।



এবারেও ইত্যাদি ছিল ভরপুর বিনোদন এবং শিক্ষনীয় অনেক দিক। আপনারা কারা কারা এবারের ইত্যাদি' অনুষ্ঠানটিও দেখেছেন তা জানাবেন এবং আপনাদের কোন পর্বটি বেশি ভালো লেগেছে তা কমেন্ট করে জানাবেন। আমার কাছে সব থেকে ভালো লেগেছে পাত্র-পাত্রী খোজার ওই পর্বটি এবং এবং দর্শকদের অভিনয়টি। এছাড়া ও প্রত্যেকটি পর্ব খুবই মনমুগ্ধকর ছিল।

যাই হোক আজ এ পর্যন্তই সকলে ভালো থেকো সুস্থ থেকো আল্লাহ হাফেজ।

সকলকে ধন্যবাদ অনুচ্ছেদ টি পড়ার জন্য।


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

ইত্যাদি আমার ফেভারিট ম্যাগাজিন অনুষ্ঠান গুলোর মধ্যে অন্যতম। আপনি আমার প্রিয় একটি অনুষ্ঠান সম্পর্কে বিস্তারিত তুলে ধরেছেন। এখন আর তেমন দেখা হয় না কিন্তু একটা সময় ছিল না দেখলে হত না যেভাবেই হোক যেখানে দেখতাম। আগে যখন গ্রামে ছিলাম তখন সাদাকালো টিভিতে ইত্যাদি দেখতাম বাসার সবাই মিলে এমনকি গ্রামের অনেক মানুষ আমাদের বাসাই দেখতে আসতো। ইত্যাদি সবসময় ইতিহাস ঐতিহ্য নিয়ে করা হয় এবং ঐতিহাসিক জায়গাগুলোতেই সাধারণত করা হয়ে থাকে। ইত্যাদির জনপ্রিয় অভিনেতা ছিল নানা নাতনি । এখনো ওনাদের ভীষন কিছু মিস করি। ইত্যাদি বাঙ্গালীদের আবেগ অনুভূতির নাম। এত সুন্দর একটি অনুষ্ঠান সম্পর্কে আপনি আমাদের মাঝে বিস্তারিতভাবে তুলে ধরেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি অনুষ্ঠান সম্পর্কে আমাদের মাঝে আলোচনা করার জন্য।

 2 years ago 

ইত্যাদি এমন একটি ম্যাগাজিন অনুষ্ঠান যার জনপ্রিয়তার শীর্ষে। ছোটবেলায় আপনার মত আমি ও অধীর আগ্রহে বসে থাকতাম ইত্যাদি অনুষ্ঠান টি দেখার জন্য। আমি আমার পরিবার সহ দেখতাম। আমি ও মনে করি এমন ম্যাগাজিন অনুষ্ঠান দেখা দরকার যা থেকে আমরা শিক্ষা নিতে পারবো।ইত্যাদির জনপ্রিয়তা কখনই ক্ষুন্ন হবেনা। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ইত্যাদি নিয়ে এত চমৎকার পোস্ট টি করার জন্য।

Hi @moh.arif,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

 2 years ago 

আমি বলব, এত সকল অসুস্থ বিনোদনের মধ্যে সুস্থ একটি বিনোদন হচ্ছে এই ইত্যাদি। যেটির জনপ্রিয়তা এখনো অক্ষুন্ন রয়েছে। আশা করছি যুগ যুগ ধরে এভাবেই জনপ্রিয়তা থাকবে।

ভাইয়া আপনার এই কথার সাথে আমি সহমত পোষণ করছি। ইত্যাদি যুগ যুগ ধরে সকলের কাছেই জনপ্রিয় হয়ে থাকবে। জনপ্রিয় এই ম্যাগাজিন অনুষ্ঠান ছোটবেলা থেকেই দেখে আসছি। এই ম্যাগাজিন অনুষ্ঠান আমার কাছে অনেক ভালো লাগে। তবে দুঃখের বিষয় হলেও সত্য আমি এবারের ঈদের ইত্যাদি অনুষ্ঠানের কোন পর্বই দেখতে পারিনি। আসলে ব্যস্ততার কারণে হয়তো সেই সময় হয়ে উঠেনি। আশা করছি আমি একটুখানি ফ্রি হয়েই এই জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির এবারের ঈদের পর্বগুলো ইউটিউব চ্যানেলে দেখে নেবো। অনেক সুন্দর ভাবে আপনি আপনার অনুভূতি এবং ছোটবেলার কথাগুলো উপস্থাপন করেছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা।♥️♥️

 2 years ago 

এই একটা অনুষ্ঠান যেটা মনে হয় বাংলাদেশের প্রত্যেকটা মানুষ পছন্দ করে। যদিও এখন আগের মত আর এতোটা জনপ্রিয় নেই অনুষ্ঠানটা। অনুষ্ঠানটা এখনো দেখতে বসলে ছোটবেলার কথা মনে পড়ে যায়। তবে আমার কাছে পুরো অনুষ্ঠানটি ভালো লেগেছে। অনেকদিন পর গত কালকে ইউটিউবে এবারের ইত্যাদি দেখেছি। বেশ ভালোই লেগেছে। আপনার পোস্ট পড়ে অনেক স্মৃতি মনে পড়ে গেলো। ধন্যবাদ ভাই।

 2 years ago 

ইত্যাদি হলো আমাদের দেশের প্রথম সারির একটা টিভি প্রোগ্রাম। এটার জনপ্রিয়তা খুব আমাদের দেশে শিক্ষা মূলক বিভিন্ন ছোট ছোট অনুষ্টান দিয়ে সাজানো সেই ছোট থেকে প্রতি শুক্রবার দেখে আসছি এখনো দেখি।তবে আগের দেখার মধ্যে আলাদা মজা ছিল বিটিভির রাতের খবরের পরে শুরু হতো হানিফ সংকেত স্যার এর কথা।অনেক দারুন ভাবে উপস্থাপনা করেছেন ভাইয়া🥰🥰

 2 years ago 

এ যাবতকালে আমি যতগুলো ম্যাগাজিন অনুষ্ঠান দেখেছি তারমধ্যে আমার কাছে সবচাইতে সেরা মনে হয়েছে ইত্যাদি। সেই ১৯৮৯ সাল থেকে এখনো এ অনুষ্ঠানটি তার জনপ্রিয়তা ধরে রেখেছে। সমাজের বিভিন্ন অসংগতি তুলে ধরতে এই অনুষ্ঠানের মাধ্যমে হানিফ সংকেত তার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। ধন্যবাদ আপনার সুন্দর পোষ্টের জন্য।

 2 years ago 

ইত্যাদি অনুষ্ঠানটি আমার অনেক প্রিয় একটা অনুষ্ঠান, এটি আগেও ছিল এখনো আছে সামনেও থাকবে। ইত্যাদির মূল নায়ক হানিফ সংকেত চিরসবুজ একজন মানুষ। তার উপস্থাপনা খুবই ভালো লাগে। তবে এই বারের ইত্যাদি এখনো দেখা হয়নি, আপনার পোষ্টের মাধ্যমে দেখার ইচ্ছে জাগলো ধন্যবাদ আপনাকে।

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



 2 years ago 

এই অনুষ্ঠানটি সর্বপ্রথম প্রচার হয় ১৯৮৯ সালে বাংলাদেশ টেলিভিশনে।

ভাইয়া,বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি ১৯৮৯ সালে বাংলাদেশ টেলিভিশনে প্রচার করা হয়েছে সেটা আমি আগে জানতাম না আপনার এই পোষ্টের মাধ্যমে জানতে পেরেছি। খুবই পছন্দের একটি ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি আমার ছিল। ভাইয়া, আপনার পুরোটা পোস্ট পড়ে ছোটবেলার কথা মনে পড়ে গেল। আমাদের বাবার বাড়ি গ্রাম ছিল একদম প্রত্যন্ত অঞ্চল। সেখানে কারেন্ট ছিলনা শুধু আমাদের ঘরে টিভি ছিল, টিভি চালাতে হলে কারেন্টের প্রয়োজন কিন্তু তখনকার সময় ব্যাটারি সাহায্যে টিভি চালানো হতো। ইত্যাদি অনুষ্ঠান দেখার জন্য আমার চাচারা চাচাতো ভাইয়েরা টিভি চালানোর জন্য ব্যাটারি ভাড়া করে আনত।টিভি যখন চালানো হতো আমাদের বাড়ির উঠোন পুরো একটা সিনেমা হলের মত ভর্তি হয়ে যেত মানুষে🤭 সবাই মিলে ইত্যাদি অনুষ্ঠান দেখতে খুবই ভালো লাগতো।ভাইয়া,তখনকার দিনগুলো খুব মিস করি। ভাইয়া, সত্যি কথা বলতে কি এবারের ঈদের ইত্যাদি অনুষ্ঠান দেখি নি। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.14
JST 0.030
BTC 68220.71
ETH 3321.59
USDT 1.00
SBD 2.74