রুই মাছ দিয়ে ফুলকপির সুস্বাদু রান্নার রেসিপি || Made by @mamun123456

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম বন্ধুরা, কেমন আছেন সবাই। অবশ্যই আপনারা সবাই অনেক ভাল আছেন, আপনাদের দোয়ায় আমিও অনেক ভাল আছি। প্রতিদিনের মতো আজকেও চলে আসলাম আপনাদের মাঝে একটি সুন্দর পোস্ট শেয়ার করতে, তবে আজকে কোন মোটিভেশনাল কিংবা ফটোগ্রাফি পোস্ট নয়। আজকে আমি আপনাদের মাঝে একটি সুন্দর রান্নার রেসিপি শেয়ার করতে চলেছি।

IMG_20240513_231556.jpg

রান্না সুন্দর হয়েছে কিনা বলতে পারবো না, তবে খেতে বেশ মজাই লেগেছে। অনেকদিন পর নতুন তরকারি খেলে আসলে অনেক ভালো লাগে, আর ঠিক তেমনটাই হয়েছে আমার সাথে। অনেকদিন ধরে ভাবছিলাম রুই মাছ খাব, আসলে বর্তমানে যে জায়গাতে আছি এখানে রুই মাছ খুব একটা বেশি পাওয়া যায় না। তাই ছোট ভাইকে বলেছিলাম বাজারে থেকে রুই মাছ কিনে নিয়ে আসতে, আর সাথে কিনে নিয়ে আসতে ফুলকপি।

তাইতো রুই মাছ ও ফুলকপি দিয়ে একটা সুন্দর রান্নার রেসিপি আমি আমার বাসায় তৈরি করলাম। যেটা সাধারণত আমি প্রতিদিনই রান্না করি, ঠিক তেমনভাবেই রান্না করলাম। তবে ভাবলাম আজকে এই সুন্দর রান্নার রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করি, আশা করি আপনাদের ভালো লাগবে।

যেহেতু ফুলকপি আমাদের দেশের শীতকালীন একটা সবজি, তবে মালয়েশিয়াতে এই সবজিটি সারা বছরই পাওয়া যায়। তাই এর মজাটা বাংলাদেশের মতো নয়, একটু আলাদা, একটা কথায় আছে না এক জিনিস বারবার খেলে সে কি আর মজা লাগে। তবে রুই মাছটা প্রায় ছয় থেকে সাত মাস পরে খাচ্ছি, যার জন্য রুই মাছের সাথে ফুলকপির তরকারিটি বেশ ভালই লেগেছে।

আজকে আমি আমার পুরো রান্নার রেসিপিটি সুন্দরভাবে শেয়ার করব। আশা করি আপনারা পছন্দ করবেন এবং আপনারা চাইলেও এভাবে রান্না করতে পারেন। আসলে পুরুষ মানুষের রান্না আর মহিলাদের রান্না একটু তফাৎ রয়েছে, তাই ভুল ত্রুটি হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন। আর যদি কোন টিপস দেওয়া থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

রান্নার উপকরণ :-

  • ফুলকপি
  • রুই মাছ
  • আলু
  • পেঁয়াজ
  • রসুন
  • কাঁচা মরিচ
  • লবণ
  • জিরার গুড়া
  • হলুদের গুড়া
  • সয়াবিন তেল

পুরো রান্নার প্রস্তুতি :-

IMG_20240512_193657.jpg

IMG_20240512_194256.jpg

IMG_20240512_194140.jpg

সর্বপ্রথম আমি ফুলকপি আলু এগুলো সুন্দর করে ছোট ছোট করে কেটে নিয়েছি, যাতে আমার রান্না করতে সুবিধা হয়। তাই তো এগুলো কাটার পর আমি খুব ভালোভাবে ধুয়ে ফেললাম।

IMG_20240512_193652.jpg

G8MIIJHjJnwtMnXeTgLebgkhKGC.jpg

এখন আমি কাঁচা পেঁয়াজ ঝাল রসুন এগুলো সুন্দর করে কেটে একটা বাটিতে রেখে দিয়েছি। যেটা আমাকে রানার প্রথমেই কাজে লাগবে।

IMG_20240512_194654.jpg

IMG_20240512_194439.jpg

এখন আমার রান্না শুরু করার পালা, তাই সর্বপ্রথম আমি আমার কড়াই আমার গ্যাসের চুলায় বসিয়ে দিলাম এবং তাতে একটু সয়াবিন তেল দিলাম। যতটুকু পরিমাণে আমার রান্না করতে প্রয়োজন, এরপর আমি তেলটি গরম হলে আমার ঝাল মরিচ এগুলো সব দিয়ে দিলাম।

IMG_20240512_195428.jpg

IMG_20240512_195102.jpg

এভাবে ১০ থেকে ১২ মিনিট আমি আমার মসলাগুলো তেলে ভালোভাবে ভেজে নিলাম। যাতে সেটা আরো বেশি সুস্বাদু হয়। তারপর আমি আমার ফুলকপির সবজিগুলো করাইতে দিয়ে দিলাম। সাথে লবণ এবং হলুদের গোড়া দিয়ে ঢাকুনি দিয়ে ঢেকে দিলাম।

IMG_20240512_200009.jpg

IMG_20240512_195553.jpg

প্রায় ১০ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রাখার পর ঢাকনী উঠিয়ে আমি আমার তরকারিতে একটু নাড়াচাড়া দিয়ে দেখলাম, তরকারিতে পানি দেওয়ার মতো হয়েছে কিনা, যেহেতু আমি রুই মাছ দিয়ে ফুলকপির ঝোল বানাবো।

IMG_20240512_201149.jpg

IMG_20240512_200151.jpg

দেখলাম আমার তরকারি প্রায় সিদ্ধ হয়ে এসেছে, তাই এখন আমি আমার তরকারিতে পানি দিয়ে দিলাম যথেষ্ট পরিমাণে যতটুকু আমার প্রয়োজন। তারপর পাঁচ থেকে দশ মিনিট আমি জ্বালাতে থাকলাম, তারপরে যখন দেখলাম আমার তরকারির পানি গরম হয়ে গিয়েছে। তখন আমি আমার মাছ ভাজি গুলো দিয়ে দিলাম।

মাছ দেওয়ার পর আমি আবার ঢাকনি দিয়ে ঢেকে দিলাম, আমার তরকারি এখন এভাবে আমি আরো ১৫ থেকে ২০ মিনিট আমার তরকারি জ্বালাতে থাকলাম। অবশেষে ঢাকোনি উঠিয়ে আমি আমার তরকারি টেস্ট কেমন হয়েছে সেটা একটু চেক করার চেষ্টা করলাম।

দেখলাম মোটামুটি ভালই হয়েছে, এখন একটু সুগন্ধার প্রয়োজন তাই আমি একটু জিরার গোড়া ছড়িয়ে দিলাম আমার তরকারির উপর।

IMG_20240512_201627.jpg

IMG_20240512_201616.jpg

IMG_20240512_201606.jpg

অবশেষে তৈরি হয়ে গেল আমার সুস্বাদু রুই মাছ দিয়ে ফুলকপির রান্নার রেসিপি, আর যেটা খেতে অনেক বেশি সুস্বাদু হয়েছে। এবং দেখতেও অনেক ভালো লাগছে, তাই তো দেরি না করেই তাড়াহুড়ো করে ভাত নিয়ে খাওয়া শুরু করে দিলাম।

IMG_20240512_201956.jpg

বন্ধুরা এভাবেই আমি আমার আজকের সুন্দর রান্নার রেসিপিটি শেষ করলাম, এবং খেয়ে টেস্ট করে দেখলাম বেশ ভালই হয়েছে। আপনারা কিন্তু এইভাবে রান্না করে অনেক সুস্বাদু একটা তরকারি রান্না করতে পারেন, যেটা আমি সাধারণত করি।

আমার আজকের এই রান্নার রেসিপিটি আপনাদের কেমন লেগেছে অবশ্যই কমেন্টসের মাধ্যমে জানাবেন । ভাল লাগলে অবশ্যই আপনাদের মূল্যবান মন্তব্য শেয়ার করবেন। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, ধন্যবাদ সকলকে। আমার রান্নার রেসিপি পোস্টটি পড়ার এবং দেখার জন্য।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPe3tHZVB77sSuCQ4Cs1FckYC7TChNkJ2k2vrGWuPbnhKehdCoUK2hRRV2owfV...v3zmf3ts5r1YcCv1akrcVQaw7WCSJp3aJ7vmCrJfNV2xHDmEofAjpuyDkwZWp9GQWHWFcWWmnMqYV28AwBwcDQFu93p1NU52E9eHs5nYHLjGg65Gq4KeRqNqPc-1.png

আমি আমার এই পোস্টের ১০% বেনিফিশিয়ারি @shy-fox কে দিলাম

নিজের সম্পর্কে ছোট্ট কিছু বর্ণনা

mamun benner.jpg
text15.png
আমি মোঃ মামুন, বাংলাদেশী। তবে কাজের সুবাধে বর্তমানে মালয়েশিয়ায় প্রবাসি জীবন যাপন করছি। নিজের অনুভূতিগুলোকে লেখার মাধ্যমে প্রকাশ করি এবং অভিজ্ঞতাগুলেোকে ভিডিওর মাধ্যমে শেয়ার করি। তবে গান করতে বেশী ভালোবাসি, আর গেম খেলতেও ভালোবাসি,তাই অবসর সময়ে গান করি, ও গেম খেলি। বন্ধুত্ব তৈরী করতে ভালোবাসি। জীবনকে ভালোবাসি এবং উপভোগ করার চেষ্টা করি।

text15.png

Sort:  
 2 months ago 

যদিও আমি মাছ খাই না তারপরেও শিখে নিলাম আপনার এই রেসিপি বাসার অন্যদের রান্না করে খাওয়াবো।রেশিপিটি ধাপে ধাপে ধাপে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

অনেক ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য আসলে শেখানোর কিছু নয় নিজে যেভাবে রান্না করি ঠিক সেটাই শেয়ার করেছি।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 months ago 

শীতকালীন সবজির মধ্যে ফুলকপি খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনি রুই মাছ দিয়ে ফুলকপি রান্না করেছেন এটা আসলেই অনেক সুস্বাদু একটা রেসিপি। গরমের এই সময়ে ফুলকপির রেসিপি টা দেখতে পেরে খুবই ভালো লাগছে।

 2 months ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য হ্যাঁ আসলে ফুলকপি আর রুই মাছ রান্না অনেক সুস্বাদু ও মজাদার হয় চেষ্টা করেছি নিজের মতো করে রান্নার।

 2 months ago 

ফুলকপি হচ্ছে আমার প্রিয় একটি সবজি। তবে মালয়েশিয়াতে এখনো ফুলকপি পাওয়া হয়ে শুনে অবাক হয়ে গেলাম। তার থেকেও অবাক হলাম জেনে যে আপনি মালয়েশিয়া থেকে আমাদের সাথে যুক্ত হয়েছেন। তবে আমার মামা ও সাত বছর ধরে মালয়েশিয়ায় রয়েছেন। যাই হোক রেসিপিটি কিন্তু দারুণভাবে তৈরি করেছেন আপনি। সম্ভব ভালো লাগলো ভাইয়া। আশা করছি আরও দারুণের রেসিপি পোস্ট আপনি আগামীতে আমাদের সাথে শেয়ার করবেন।

 2 months ago 

অনেক অনেক ধন্যবাদ ভাই আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য আসলে আমি কল্পনাও করিনি এত মানুষ আমার এই রান্নার পোস্টে উৎসাহ জাগাবে সত্যি আমি অনেক আনন্দিত অবশ্যই আমি আপনাদের মাঝে এরপরও এমন রান্নার অনেক রেসিপি শেয়ার করব।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

সবজির সমন্বয়ে মাছের অসাধারণ রেসিপি তৈরি করে দেখেছেন আপনি। ফুলকপি এমনিতে আমি খুবই পছন্দ করে থাকি। আর তা দিয়ে যদি মাছ রান্না করা হয় অবশ্যই সুস্বাদু হবে।

 2 months ago 

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য

 2 months ago 

রুই মাছ দিয়ে ফুলকপির সুস্বাদু রান্নার রেসিপিটি দেখতে আমার কাছে ভীষণ লাগতেছে।রুই মাছ আমার ভীষণ পছন্দের। যদি ফুলকপি দিয়ে রান্না করা হয় বেশি দারুণভাবে জমে উঠে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। প্রয়োজনীয় উপকরণগুলো সঠিক মাত্রায় তুলে ধরেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 months ago 

হ্যাঁ কমবেশি সবারই পছন্দ রুইমাছ আর ফুলকপি আমাদের বাংলাদেশ শীতকালীন এই সবজিটি সবাই অনেক বেশি পছন্দ করে আর আমি নিজেও এটা পছন্দ করি।

 2 months ago 

অসময়ে তো দেখছি চমৎকার সুন্দর তরতাজা একটি ফুলকপি কিনতে পেরেছেন এবং সুস্বাদু রুই মাছ দিয়ে চমৎকার সুন্দর করে রান্না করেছেন। ফুল কপি দিয়ে মাছ রান্না করলে খুব সুস্বাদু হয় খেতে।ধাপে ধাপে চমৎকার সুন্দর করে রন্ধন প্রনালী আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 2 months ago 

একটু চেষ্টা করেছিলাম আপু যেভাবে আমি প্রতিদিন রান্না করি ঠিক সেই ভাবেই রান্নার তবে আপনাদের মাঝে শেয়ার করে আমি সত্যিই অনেক আনন্দিত আপনারা অনেক আগ্রহের সাথে আমার পোস্টটি পড়েছেন এবং আপনাদের মতামত শেয়ার করেছেন।

 2 months ago 

শীতকালীন সময়ে ফুলকপি সবজি বেশি খাওয়া হয়ে থাকে। এই সময় ফুলকপি সবজি দিয়ে রেসিপি দেখতে পাবো সেটা কখনো প্রত্যাশা করিনি। আপনি দেখছি রুই মাছের দারুন একটা রেসিপি করেছেন ফুলকপি সবজি দিয়ে ভালো লাগলো। যেটা আমার খুবই প্রিয় সবজি। আমাদের সাথে আপনার রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 months ago 

হ্যাঁ ভাই আমাদের এখানে ১২ মাসী সব দরকার পাওয়া যায়

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 66794.56
ETH 3501.55
USDT 1.00
SBD 2.71