আমার বাংলা ব্লগ // মিষ্টি কুমড়া, আলু দিয়ে চিংড়ি মাছ রান্নার রেসিপি ।।

in আমার বাংলা ব্লগlast month

আস্সালামু আলাইকুম /আদাব 🤝


আমার প্রাণ প্রিয় বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই। আশা এবং বিশ্বাস করি আপনারা সবাই আল্লাহর অশেষ রহমতে ভালো এবং সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় এবং আল্লাহর অশেষ রহমতে ভালো ও সুস্থ আছি ।আমি @mahfuzur888, বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে আপনাদের সাথে আছি ।


Photoroom-20240531_220018.png

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

আবারো একটা নতুন রেসিপি নিয়ে হাজির হলাম আপনাদের সবার মাঝে। আজকে যে রেসিপিটা আপনাদের মাঝে শেয়ার করবো সেই রেসিপিটা হলো আলু এবং মিষ্টি কুমড়া দিয়ে চিংড়ি মাছ রান্না। আমার ছেলে মেয়ের চিংড়ি মাছ ভীষণ পছন্দ। চিংড়ি মাছ পেলে ভাত খাওয়া নিয়ে দ্বিতীয়বার আর কোন কথা বলতে হয় না। চিংড়ি মাছ দিয়ে যেকোনো খাবার ওরা তৃপ্তির সাথে খেয়ে ফেলে। যাইহোক ছেলে মেয়ের কথা চিন্তা করে অনেকগুলো চিংড়ি মাছ আমি কিনে নিয়ে এসেছিলাম। আর সেই চিংড়ি থেকে কিছু চিংড়ি আজকে মিষ্টি কুমড়া এবং আলু দিয়ে রান্না করলাম। যদিও আমি ছুটি থাকা অবস্থায় আমি এবং আমার ওয়াইফ এক সাথে কাজ করি যার জন্য আমাকে রান্না করতে বেশি বেক পেতে হয় না। মিষ্টি কুমড়াও যেহেতু আমার সব্জির মধ্যে একটা পছন্দনীয় সবজি। তাই চিংড়ি মাছগুলো মিষ্টি কুমড়া দিয়ে রান্না করার সিদ্ধান্ত করলাম। যা এখুন আমি আপনাদের মাঝে শেয়ার করতে চলেছি । চিংড়ি মাছ, মিষ্টি কুমড়া এবং আলু দিয়ে রান্না রেসিপি টা আমার কাছে খুব ভালো লেগেছিল। আশা করি রেসিপিটা আপনাদের কাছেও ভালো লাগবে । তো চলুন তাহলে দেখে নেয়া যাক কিভাবে আমি চিংড়ি মাছ আলু এবং মিষ্টি কুমড়া দিয়ে রেসিপিটা তৈরি করেছিলাম।

🥗মিষ্টি কুমড়া, আলু দিয়ে চিংড়ি মাছ রান্নার রেসিপি।


👇প্রয়োজনীয় উপকরণ


Picsart_24-05-31_11-21-42-817.jpgPicsart_24-05-31_11-20-35-207.jpg

Picsart_24-05-31_11-31-54-349.jpg

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

উপাদানপরিমাণ
১) চিংড়ি মাছ৫০০ গ্রাম ।
২) মিষ্টি কুমড়া৫০০ গ্রাম ।
৩) মসলাপরিমাণমতো।
৪) আদা বাটাপরিমাণমতো।
৫) অন্য অন্য মসলাপরিমাণমতো।
৬) আলু৩০০ গ্রাম।
৮) কাঁচা মরিচপরিমাণমতো।
৮) পেঁয়াজপরিমাণমতো।
৯) লবনপরিমান মতো।
১০) সোয়াবিন তেলপরিমান মতো।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ধাপ👇১

Picsart_24-05-31_11-31-54-349.jpg

Picsart_24-05-31_11-21-42-817.jpg

প্রথমে চিংড়ি মাছগুলো পরিষ্কার করে সুন্দরভাবে ধোলাই করে নিয়েছি। এবং মিষ্টি কুমড়া, আলুগুলো ছিলে পরিষ্কার করে ধোলাই করে রেখে দিয়েছে।যেমনটা আপনারা ফটোগ্রাফিতে দেখতে পারছেন।

ধাপ👇২

Picsart_24-05-31_11-26-23-744.jpg

Picsart_24-05-31_12-04-27-297.jpgPicsart_24-05-31_11-30-57-179.jpg

*তারপর একটা প্যানের ভিতরে সামান্য একটু তেল নিলাম এবং তেলটা হালকা গরম হলে তার ভিতরে পেঁয়াজ কুচিগুলো ছেড়ে দিলাম। পিঁয়াজ কুচিগুলো অর্ধেক পরিমাণ হয়ে গেলে তার ভিতরে মসলাগুলো দিয়ে ভালোভাবে মসলাটা কষিয়ে নিলাম। মসলাটা ভালোভাবে কষানোর পরে সামান্য একটু পানি দিয়ে আগে থেকে ধুয়ে রাখা চিংড়ি গুলো ছেড়ে দিলাম।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ধাপ👇৩

Picsart_24-05-31_12-08-18-393.jpgPicsart_24-05-31_12-12-20-841.jpg

Picsart_24-05-31_12-11-02-096.jpg

এবার চুলা মিডিয়াম আছে রেখে চিংড়ি মাছগুলো ঢাকনা দিয়ে ঢেকে দিলাম। ১০ থেকে ১৫ মিনিট সিদ্ধ করে চিংড়ি মাছগুলো আলাদা রেখে দিলাম।
Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ধাপ👇৪

Picsart_24-05-31_12-14-53-515.jpg

Picsart_24-05-31_12-16-00-046.jpg

চিংড়ি মাছ গুলো উঠিয়ে রাখার পর অবশিষ্ট মসলার ভিতর আগে থেকে ধুয়ে রাখা আলু এবং মিষ্টি কুমড়া দিয়ে দিলাম।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

শেষের-ধাপ👇

Picsart_24-05-31_12-17-15-571.jpg

Picsart_24-05-31_12-18-42-323.jpg

Picsart_24-05-31_12-20-14-668.jpg

এবার মিষ্টি কুমড়া এবং আলুর ভিতরে আগে থেকে ভেজে রাখা চিংড়ি মাছগুলো দিয়ে হালকা কষিয়ে নিলাম। তারপর কষানো হয়ে গেলে আগে থেকে করে রাখা একটু গরম পানি দিয়ে ঝোল দিয়ে দিলাম। এবং ঢাকনা দিয়ে ঢেকে ১০ থেকে ১৫ মিনিট জাল দিয়ে চুলার উপর থেকে নামিয়ে নিলাম। আর এভাবেই মিষ্টি কুমড়া এবং আলু দিয়ে চিংড়ি মাছ রান্নার রেসিপির শেষের ধাপে এসে পৌঁছালাম।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

পরিবেশন👇

Picsart_24-05-31_12-21-40-251.jpg

Picsart_24-05-31_12-24-20-240.jpg

ছেলে মেয়ের পছন্দের খাবারের রেসিপি করতে পেরে আমার ভালো লেগেছে। আরো ভালো লেগেছে যে রেসিপিটা আমি আপনাদের মাঝে শেয়ার করতে পেরেছি। আশা করি রেসিপিটা আপনাদেরও অনেক ভালো লাগবে। মিষ্টি কুমড়া আলু দিয়ে চিংড়ি মাছ রান্নার রেসিপিটা কিন্তু অনেক সুস্বাদু হয়েছিল।তো বন্ধুরা আজ এ পর্য্যন্ত্যই পরবর্তীতে আবার কোন একটা পোস্ট নিয়ে হাজির হবো আপনাদের মাঝে যেকোনো একটা পোস্ট নিয়ে। সে পর্য্যন্ত্য সবাই ভালো থাকুন এবং সুস্থ থাকুন।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ফোনের বিবরণ

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণরেসিপি ।
মডেলএম ৬২
ক্যাপচার@mahfuzur888
অবস্থানরাজশাহী- বাংলাদেশ

19-28-53-banner-abb3.png


আমার পরিচয়


IMG-20240412-WA0011.jpg

আমার নাম মোঃমাহফুজুর রহমান।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের একজন সুনাগরিক। সর্বদাই নিজেকে দেশের মঙ্গল কামনায় ব্যস্ত রাখি। আমার জন্মভূমিকে আমি মায়ের মতো ভালোবাসি।আমি ভ্রমণ করতে খুবি ভালোবাসি।তাছাড়া ফটোগ্রাফি করতে আমার ভালো লাগে,আর রান্না করা আমার নেশা, এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে। তাই আমি আমার সৃজনশীলতা ও দক্ষতা কাজে লাগিয়ে আমার বাংলা ব্লগের মাধ্যমে ফুটিয়ে তুলতে চাই। এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়,ধন্যবাদ সবাইকে।🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png-3.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন💖

Posted using SteemPro Mobile

Sort:  
 last month 

চিংড়ি মাছের সুস্বাদু রেসিপি তৈরি করেছেন। এই চিংড়ি মাছের রেসিপি দেখতে পেয়েই খেতে ইচ্ছা করছে। আপনার রেসিপির পরিবেশনে আমার অনেক ভালো লেগেছে, ধাপে ধাপে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last month 

আমার এই চিংড়ি মাছের রেসিপির পরিবেশনটা আপনার ভালো লেগেছে জেনে আমারও ভালো লাগলো। এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

মিষ্টি কুমড়া চিংড়ি মাছ আলু দিয়ে এভাবে রান্না করলে খেতে খুব ভালো লাগে । আর চিংড়ি মাছ এমন একটি মাছ যে এটা ছোট বড় সবাই খেতে পছন্দ করে । বাচ্চারাতো অনেক বেশি পছন্দ করে । ভালোই তো আপনি আমার পছন্দের একটি রেসিপি শেয়ার করে দিলেন । আমার তো খুবই পছন্দ মিষ্টি কুমড়া দিয়ে চিংড়ি মাছ । আপনার চিংড়ি মাছগুলো বড় বড় ছিল ।

 last month 

জি আপু আপনি ঠিক বলেছেন চিংড়ি মাছ ছোট বড় সবারই অনেক পছন্দ। আর বাচ্চাদের চিংড়ি মাছ হলেতো আর কোন কথাই নেই। আমার রেসিপিটা আপনার পছন্দনিও একটি রেসিপি জেনে আমার অনেক ভালো লাগলো। যাইহোক এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 last month 

আপনার ছেলে মেয়েরা চিংড়ি মাছ খেতে পছন্দ করে তার জন্য আপনি চিংড়ি মাছ কিনে এনেছিলেন জেনে ভালো লাগলো। আসলে বাচ্চারা যেটা খেতে পছন্দ করে তাদেরকে সেটাই দিতে হয় না হলে তাঁরা খেতে গিয়ে অনেক ঝামেলা করে। যাই হোক আজকে আপনি আপনার কিনে আনা চিংড়ি মাছের মধ্যে থেকে কিছু চিংড়ি মাছ দিয়ে আলু এবং মিষ্টি কুমড়া সাথে রান্না করেছেন দেখে ভালো লাগলো। আশা করি এটা খেতে বেশ সুস্বাদু হয়েছিল। যাই হোক ধন্যবাদ আপনাকে এই ভিন্ন ধরনের একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

জি ভাই আপনি একদম ঠিক বলেছেন বাচ্চারা যেটা খেতে চায় সেটা না দিতে পারলে খাওয়ার সময় সে অনেক ঝামেলা করে। আসলে চিংড়ি মাছ দিয়ে যেকোনো খাবারই অনেক সুস্বাদু হয় এই রেসিপিটাও অনেক সুস্বাদু হয়েছিল। যাই হোক এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

 last month 

মিষ্টি কুমড়া ও আলু দিয়ে চিংড়ি মাছের সুস্বাদু রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপি দেখলে অনেক ভালো লাগে। কারণ খুবই সুন্দর ও দক্ষতার সাথে রেসিপিটা পরিবেশন করেন। আর পরিবেশেন আমার কাছে অনেক বেশি ভালো লাগে চিংড়ি মাছের এই সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ

 last month 

মিষ্টি কুমড়া আলু এবং চিংড়ি দিয়ে সুস্বাদু রেসিপি আপনার ভালো লেগেছে জেনে আমারও অনেক ভালো লাগলো। আমি আমার পক্ষ থেকে যথাসাধ্য চেষ্টা করি ভালো কিছু আপনাদের সাথে শেয়ার করার জন্য। সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে আমার পাশে থেকে আমাকে উৎসর দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

 last month 

সবজির সমন্বয়ে চিংড়ি মাছ রান্নার চমৎকার একটি রেসিপি তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করছেন। আসলে এরকম রেসিপি গুলো খেতে অসাধারণ সুস্বাদু লাগে। আপনার এই রেসিপি তৈরির প্রক্রিয়াটি আমার কাছে খুবই ভালো লেগেছে এবং আপনার এই রেসিপির কালারটা দেখেই বোঝা যাচ্ছে মিষ্টি কুমড়া ও আলু দিয়ে চিংড়ি মাছ রান্না খেতে, দারুন সুস্বাদু লেগেছিল।

 last month 

আমার রেসিপি তৈরির প্রক্রিয়াটি আপনার খুবই ভালো লেগেছে জেনে আমারও ভালো লাগলো। আমি আমার পক্ষ থেকে যথাসাধ্য চেষ্টা করি ভালো কিছু আপনাদের সাথে শেয়ার করার জন্য। যাইহোক এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

 last month 

মিষ্টি কুমড়া ও আলু দিয়ে চিংড়ি মাছের লোভনীয় রেসিপি তৈরি করেছেন। দেখে লোভে পড়ে গেলাম। আপনার ছেলে মেয়ের মতো আমিও চিংড়ি মাছ ভীষণ পছন্দ করি। আমাদের মাঝে রন্ধন প্রণালী খুবই সুন্দর করে গুছিয়ে উপস্থাপনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 last month 

আপনারো চিংড়ি মাছ পছন্দ জেনে ভালো লাগলো। আমি আমার পক্ষ থেকে যথাসাধ্য চেষ্টা করি যেকোনো পোস্ট ভালোভাবে উপস্থাপন করার জন্য। যাইহোক এত সুন্দর গঠনমূলক মন্তব্য করে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

 last month 

আপনি চিংড়ি মাছের খুব লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন।রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুব ভালো ছিল।রেসিপি তৈরির প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত গুছিয়ে উপস্থাপন করেছেন। এটা দেখে যে কেউ সহজেই রেসিপিটি তৈরি করে নিতে পারবেন।ধন্যবাদ সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 last month 

জি আপু আপনি একদম ঠিক বলেছেন রেসিপিটা আসলে অনেক সুস্বাদু ছিল। রেসিপিটা পরিবারের সবাই মিলে একদম চেটেপুটে খেয়ে নিয়েছে। আমি আমার পক্ষ থেকে যথাসাধ্য চেষ্টা করেছি রেসিপিটা সহজ এবং সুন্দর করার জন্য। যাইহোক এত সুন্দর একটা মন্তব্য করে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 58447.77
ETH 3173.14
USDT 1.00
SBD 2.43