দাদার শিখিয়ে দেয়া স্পেশ্যাল রেসিপি : বিনা তেলে জলে চিকেন রেসিপি

" আজ মঙ্গলবার - ১০ই শ্রাবণ - ১৪৩০ বঙ্গাব্দ, ২৫,জুলাই - ২০২৩ খ্রিস্টাব্দ "

মার প্রিয় বাংলা ব্লগ এর ভাই ও বোনেরা, মুসলিম ভাই ও বোনদের জানাই আসসালামু আলাইকুম। সনাতন ধর্মালম্বী ভাই ও বোনদের জানাই আদাব এবং অন্যান্য ধর্ম অবলম্বনকারী ভাই ও বোনদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।

Picsart_23-07-25_21-52-51-397.jpg

আজ আবারো ফিরে আসলাম আপনাদের মাঝে নতুন একটি পোষ্ট নিয়ে। আর আজকের পোস্ট হচ্ছে বিনা তেলে জলে চিকেন রান্না রেসিপি। আমাদের প্রিয় দাদা @rme আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল সদস্যের উপর চ্যালেঞ্জ ছুড়েছে বিনা তেলে জলে চিকেন রান্না করার জন্য। আমাদের প্রিয় দাদার এই রেসিপি দেখে প্রথমে তো আমি অবাক হয়ে গিয়েছিলাম। এটা কিভাবে সম্ভব!! কেননা আমি কখনো তেল ছাড়া জল ছাড়া কোন রেসিপি রান্নার কথা শুনিনি।

আর তাই দাদা যখন এই রেসিপির উপকরণ ও রন্ধন প্রণালী দেখিয়ে দিয়েছিল, তখন আমি ভেবেছিলাম এভাবে রান্না করলে হয়তো খেতে একটুও স্বাদ হবে না। তবে আমার ধারণাটা একদমই ভুল ছিল, কেননা আমি যখন এই রেসিপি তৈরি করেছিলাম, তখন খেতে এতটাই স্বাদ হয়েছিল, যা খেয়ে আমি একদম ফিদা হয়ে গিয়েছিলাম। যারা এই বিনা তেলে জলে চিকেন রান্না খায়নি, তারা হয়তো কখনো এই রেসিপির স্বাদ উপলব্ধিও করতে পারবে না।

যাইহোক আমাদের প্রিয় দাদাকে অসংখ্য ধন্যবাদ জানাই, খুবই স্বাস্থ্যসম্মত ও পুষ্টিকর উপায়ে বিনা তেলে জলে চিকেন রান্নাটি শিখিয়ে দেয়ার জন্য। দাদা যদি আমাদের এই রেসিপিটি পুঙ্খানুপুঙ্খভাবে শিখিয়ে না দিতেন, তাহলে হয়তো আমরা কখনো এই রেসিপি তৈরি করতে পারতাম না। যেহেতু এই রেসিপিতে তেলের কোন ব্যবহার নেই, নিঃসন্দেহে এই রেসিপি খুবই স্বাস্থ্যসম্মত খাবার তা বলার অপেক্ষা রাখে না।

তবে এই রেসিপি তৈরি করতে আমি কিন্তু খুব হিমশিম খেয়ে গিয়েছিলাম। কেননা রন্ধন প্রণালী ও উপকরণের ব্যবহার এতটাই জটিল মনে হচ্ছিল, একপর্যায়ে তো আমার মনে হচ্ছিল, আমি হয়তো রেসিপিটি শেষ পর্যন্ত তৈরি করতেই পারবো না। যাক অবশেষে আমার বিনা তেলে জলে রেসিপিটি তৈরি করতে সক্ষম হয়েছি, এজন্য মনের ভেতরে খুবই আনন্দ ও ভালো লাগা কাজ করেছিল। যদিও বা রেসিপিটি খুব সহজেই দেখা যাচ্ছে, তবে এই রেসিপিটি তৈরিতে হাড় ভাঙ্গা খাটুনি রয়েছে। যা আমি হারে হারে টের পেয়েছিলাম। একে তো আমি পুরুষ মানুষ, তার উপরে আবার বিনা তেলে জলে রান্না, শেষমেষ আমি চোখের জলে রুপবানের পাঠ করেছি হাহাহা 🤣🤣🤣।

Picsart_22-12-05_18-14-41-816.png

Picsart_23-07-25_19-02-51-288.jpg

ক্রমিক নংউপকরণপরিমাণ
মুরগির মাংস১ কেজি
আলু৪ টি
টমেটো৪ টি
টক দই৫০ গ্রাম
পেঁয়াজ৪ টি
রসুন৪ টি
কাঁচামরিচ৪ টি
শুকনা মরিচ৪ টি
ধনিয়া পাতা কুচি২ টেবিল চামচ
১০হলুদ গুঁড়া২ চা চামচ
১১জিরার গুঁড়া১/২ চা চামচ
১২গোটা জিরা১/২ চা চামচ
১৩তেজপাতা৪ টি
১৪দারুচিনি৩-৪ টুকরো
১৫ছোট এলাচ৬ টি
১৬বড় এলাচ২ টি
১৭লবঙ্গ৮-১০ টি
১৮গোলমরিচ৮-১০ টি
১৯আদা৪ টুকরো
২০লবনস্বাদমতো

Picsart_22-12-09_03-43-00-357.png

" ধাপ : ১ "

IMG-20230725-WA0000.jpg

IMG-20230725-WA0004.jpg

IMG-20230725-WA0005.jpg

১। প্রথমে মাংস ভালো করে ধুয়ে এর সাথে টক দই আর অল্প একটু জিরা,হলুদ আর লবন মেখে ৪০ মিনিটের মত রেখে দিয়েছিলাম।

" ধাপ : ২ "

IMG-20230725-WA0006.jpg

২। এবার আমি আলু গুলোকে ছাল না ছাড়িয়ে দুই টুকরো করে এবং পেঁয়াজ গুলোর ছাল ছাড়িয়ে চার টুকরো করে আর রসুন গুলোর খোসা ছাড়িয়ে কোয়া বের করে নিয়েছি, সেই সাথে কাঁচা মরিচ ও শুকনা মরিচ নিয়েছি।

" ধাপ : ৩ "

IMG-20230725-WA0012.jpg

IMG-20230725-WA0011.jpg

IMG-20230725-WA0008.jpg

IMG-20230725-WA0009.jpg

IMG-20230725-WA0007.jpg

IMG-20230725-WA0010.jpg

৩। এবার আমি গ্যাসের চুলার উপরে ফুটো করা একটি চামচের সাহায্যে আলু, কাঁচা মরিচ, শুকনা মরিচ, আদা, রসুন ও পেঁয়াজ গুলোকে হালকা আছে পুড়িয়ে নিয়েছিলাম।

" ধাপ : ৪ "

IMG-20230725-WA0013.jpg

IMG-20230725-WA0018.jpg

IMG-20230725-WA0017.jpg

IMG-20230725-WA0016.jpg

IMG-20230725-WA0015.jpg

IMG-20230725-WA0014.jpg

৪। এবার আমি কাঁচামরিচ ও শুকনা মরিচ পোড়া শীলপাটায় বেটে হালকা থেঁতো করে নিয়েছি। সেই সাথে দারচিনি, লবঙ্গ, ছোট ও বড় এলাচ, গোলমরিচ একসাথে বেটে নিয়েছি।

" ধাপ : ৫ "

IMG-20230725-WA0022.jpg

IMG-20230725-WA0023.jpg

IMG-20230725-WA0019.jpg

IMG-20230725-WA0021.jpg

IMG-20230725-WA0020.jpg

৫। এরপর টমেটো আমি চার টুকরো করে কেটে নিয়েছি, তারপর একটি প্যানে ম্যারিনেট করা চিকেনের টুকরোগুলো দিয়ে তার সাথে লবণ, হলুদ, গোটা জিরা আর টমেটো টুকরোগুলো দিয়ে একদম হালকা আঁচে ঢাকনা দিয়ে ঢেকে ৫ মিনিট জালে রেখে দিয়েছি।

" ধাপ : ৬ "

IMG-20230725-WA0024.jpg

IMG-20230725-WA0025.jpg

IMG-20230725-WA0026.jpg

৬। পাঁচ মিনিট পর ঢাকনা খুলে যখন চিকেন গুলোতে হালকা পানি চলে এসেছে দেখতে পেয়েছি, তখন পুরে নেয়া আলু, পেঁয়াজ, রসুনের কোয়া, আদার টুকরা, ও তেজপাতা দিয়ে দিয়েছি। সেই সাথে পুরা কাঁচা ও শুকনা মরিচ বেটে যে মিশ্রণটা তৈরি করেছিলাম তা মাংসগুলোতে দিয়ে নেড়েচেড়ে নিয়েছি।

" ধাপ : ৭ "

IMG-20230725-WA0027.jpg

IMG-20230725-WA0029.jpg

IMG-20230725-WA0028.jpg

৭। এরপর হালকা জালে মাংসগুলো যখন পানি শুকিয়ে আসবে তখন পরিমাণ মতো জিরার গুড়া ও ধনেপাতা দিয়ে নেড়েচেড়ে নিয়েছি। আমার সংগ্রহে কারি পাতা ও লেমন গ্রাস না থাকার কারণে রেসিপিতে যুক্ত করতে পারিনি।

" ধাপ : ৮ "

IMG-20230725-WA0034.jpg

IMG-20230725-WA0030.jpg

IMG-20230725-WA0033.jpg

IMG-20230725-WA0031.jpg

IMG-20230725-WA0035.jpg

৮। ভালোভাবে নেড়েচেড়ে নেয়ার পরে যখন আমার কাঙ্ক্ষিত রেসিপিটি তৈরি হয়ে গেছে, তারপর মনের মত সাজিয়ে পরিবেশনের জন্য তৈরি করে নিয়েছি।

আর যখন রেসিপিটি তৈরি হয়ে গেছে তখন আমি দাদার কথা অনুযায়ী রেসিপিটি গরম গরম ভাতের সাথে খেয়ে একটা ঢেকুর তুলেছি। আহা!! কি যে স্বাদ কেউ এ রেসিপি না খেলে কখনো বিনা তেলে জলে চিকেন খাওয়ার মজাই উপলব্ধি করতে পারবে না।



আশা করি আমার রেসিপি পোস্টটি আপনাদের কাছে অনেক অনেক ভালো লেগেছে। ভালো লেগে থাকলে অবশ্যই অবশ্যই আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন। আজ আর নয়, দেখা হবে আগামীতে নতুন কোন পোস্ট নিয়ে।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkPKDYqZPTyz3HQnPBAZYA84k8k89ixkhuUsFjZkgWkC1gjU36M1oU8J7FbJUoPMtjB5EHLD1usXZox8d6boJGJdTa7jANjx37k.png
আমি মোঃ মাহবুবুল ইসলাম লিমন। বাংলাদেশ আমার জন্মভূমি। বাংলা ভাষা আমার মাতৃভাষা। আমি এই অপরূপ বাংলার কোলে জন্ম নিয়ে নিজেকে অনেক অনেক গর্বিত মনে করি। এই বাংলায় আমার ভালো লাগে, বাংলায় চলতে, বাংলায় বলতে, বাংলায় হাসতে, বাংলায় গাইতে, বাংলায় শুনতে, আরো ভালো লাগে এই অপরুপ বাংলার প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে নিজেকে হারিয়ে যেতে দিতে। সবাই আমার জন্য দোয়া করবেন এবং আমাকে সহযোগিতা করবেন। আমি যেন আগামীতেও আরো অনেক সুন্দর সুন্দর পোস্ট নিয়ে আপনাদের সামনে উপস্থিত হতে পারি। সবাই পরিবারের সকল সদস্যকে নিয়ে ভাল থাকবেন, সুস্থ থাকবেন। এই প্রত্যাশাই সর্বদা।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

3q52Dkr5nBe3kDiHrk4F3qdzX6E5VuVcCcF7TDQDco37AUsMDxK7aJ1uasvrAaBSP6D1NgNuBSX2m.gif

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeSsa63mzHQexuvWRDgxAQmHZjMKhFaYGe2ubQmiC33SnsVy3TGA7BbZJiqfXWxLCKhiShcGVU.png

Picsart_22-12-05_20-41-43-208.png

Sort:  
 last year 

দাদার দেয়া চিকেন রেসিপি দারুন ভাবে শেয়ার করলেন। প্রতিটি ধাপ আপনি খুব সুন্দরভাবে তুলে ধরেছেন। আমার কাছে ভীষন ভালো লেগেছে। খেতে খুব মজার হয়েছিল আশাকরি। অসংখ্য ধন্যবাদ মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 last year 

আপু খুব সুন্দর মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 last year 

বাহ তেল জল ছাড়া দারুন রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আপনার উপস্থাপনা খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

তেল জল ছাড়া রেসিপি তৈরি করা যায় সে সম্পর্কে আমারও কোন ধারণা ছিল না আপু, আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 last year 

বিনা তেলে জলে চিকেন রেসিপিটি বেশ স্বাস্থ্যসম্মত একটি রেসিপি। দাদার শিখিয়ে দেয়া স্পেশ্যাল রেসিপিটি খুব সুন্দরভাবে কয়েকটি ধাপে আমাদের মাঝে তুলে ধরেছেন। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 last year 

দাদার শিখিয়ে দেয়া রেসিপিটি সত্যিই দুর্দান্ত ছিল ভাই। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 last year 

বিনা তেলে জলে চিকেন রেসিপি দেখে সুস্বাদু মনে হচ্ছে। এতো মজাদার রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ভাই।

 last year 

অনেক অনেক ধন্যবাদ ভাই আপনার খুব সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

বিনা তেল ও জলে অসাধারণ রেসিপি তৈরি করেছেন। সত্যি এই প্রতিযোগিতার মাধ্যমে ইউনিট কিছু রেসিপি দেখতে পেলাম আর শিখতেও পারলাম।

 last year 

অনেক অনেক ধন্যবাদ ভাই খুব সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last year 

আপনি তো দেখছি অসাধ্যকে সাধন করে ফেলেছেন ভাইয়া। তেল এবং পানি ব্যবহার না করে আপনি দারুন একটা মুরগির মাংসের রেসিপি তৈরি করেছেন। এই রেসিপিটা যদি একবার খেয়ে দেখতে পারতাম তাহলে খুবই ভালো লাগতো।

 last year 

ঠিক বলেছেন ভাই অসাধ্যকেই সাধন করা হয়েছে, কারণ তেল ও জল ছাড়া রেসিপি তৈরি করা যায় তা আমার ধারণাও ছিল না। যাইহোক ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 last year 

জাষ্ট অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন ভাই। আমিও প্রথমে অবাক হয়েছিলাম এই রেসিপির কথা শুনে। যাইহোক আপনি খেয়ে তৃপ্তি পেয়েছেন বোঝাই যাচ্ছে। আশাকরি ভালো কিছু হবে 👌 দূরদান্ত ছিল সবকিছু।

 last year 

তেল জল ছাড়া রেসিপি খেতে স্বাদ হবে তা কখনো চিন্তাও করতে পারিনি ভাই। এই প্রথম এই রেসিপি খেলাম আর খেয়ে এর স্বাদ উপলব্ধি করতে পারলাম। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

আরে বাহ্ শেষ পর্যন্ত তাহলে আপনিও তৈরি করলেন ভাই, দাদার দেওয়া চ্যালেঞ্জ গ্রহণ করে নিলেন তাহলে। হাড়ভাঙ্গা খাটুনি দিয়ে তাহলে বিনা তেলে জলে চিকেন রেসিপি তৈরি করেছেন আপনি। আসলে আমি কিন্তু এই রেসিপিটার স্বাদ বেশ ভালোভাবেই গ্রহণ করেছি। সোনিয়া যখন তৈরি করেছিল তখন আমার কাছে এতটা বেশি ভালো লেগেছিল খেতে, আমি তো ছাদের উপর বসেই খেয়ে নিয়েছিলাম। তবে আপনার রেসিপিটাও নিশ্চয়ই অনেক বেশি সুস্বাদু হয়েছিল বুঝতেই পারছি। আসলে এটা কিন্তু সত্যি কেউ যদি এই রেসিপিটা না খায় তাহলে এর স্বাদ কখনোই বুঝতে পারবে না।

 last year 

ভাই আমিও তো প্রথমে ভেবেছিলাম তেল জল ছাড়া চিকেন রেসিপি হয়তো খাওয়া যাবে না। তবে আমার ধারণা একদম ভুল ছিল, রেসিপিটি যখন সম্পূর্ণ তৈরি হয়ে গেছিল তখন রেসিপির ঘ্রাণেই যেন আমার অর্ধেক খাওয়া হয়ে গিয়েছিল। আর যখন রেসিপিটি খেয়েছিলাম তখন কি যে ভালো লাগছিল তা হয়তো বলে বোঝাতে পারবো না। যাইহোক ভাই ,আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 last year 

যাক অবশেষে যে সুস্বাদু রেসিপি হয়েছে এটাই অনেক। আমিও ভেবেছি তেল ছাড়া রেসিপি কি আদৌ সম্ভব। কিন্তু আপনারা অনেকেই দাদার সেই চ্যালেঞ্জ বাস্তবায়ন করে দেখিয়ে দিলেন যে এটা সম্ভব। শুভেচ্ছা নিয়েন ভাই।

 last year 

ভাই আমিও তো প্রথমে ভেবেছিলাম তেল জল ছাড়া রান্নাই হবে না। তবে আমার ভাবনা ভুল ছিল, তেল জল ছাড়া চিকেন রান্না খেতে খুবই মজার হয়েছিল। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ ভাই।

 last year 

আপনার কথা শুনে তো জ্বিভে পানি এসে গেলো ভাই। আমার ট্রাই মারতে হবে রেসিপিটা। নিশ্চই অনেক সুস্বাদু হয়েছিলো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57839.82
ETH 3132.70
USDT 1.00
SBD 2.43