রেসিপি : কাঁচা কলার কোপ্তা // ১০% পেআউট লাজুক খ্যাঁক-কে

in আমার বাংলা ব্লগ3 years ago



নমস্কার,

সকালে যখন ঘুম থেকে উঠলাম, শীতের আমেজটা বেশ রয়েছে। খাসির মাংস যা রান্না করেছিলাম, তা রাতের মধ্যেই শেষ, তাই ভেবেছিলাম আজকে দুপুরে হালকা পাতলা তরকারি খাবো আর হেলতে দুলতে সকালটা কাটিয়ে দেবো। মোবাইল নিয়ে একটু বসেছি। সাথে সাথে ডাক, "কাঁচা কলা গুলোকে একটু চটকিয়ে দিতে হবে"। আরামের অন্ত সেখানেই। কাঁচা কলা চটকাতে গিয়ে পুরো রান্নার দায়িত্বটাই ঘাড়ে এসে পড়লো। কয়েকদিন আগে যে পিসি আমাকে রান্নাঘরে দেখলেই দুঃছাই করতো এখন সেই পিসিই আমাকে ছোটো খাটো রান্নার দায়িত্ব ছেড়ে দেয়। ব্যাপারটা আমার বেশ ভালোই লাগে। কোপ্তার জন্য আগে থেকেই কাঁচা কলা আর আলু সেদ্ধ করে রাখা ছিলো। আমি কাঁচা কলা চটকানো থেকেই হাত দিলাম, তারপর দুই ধাপে রান্নাটা করলাম। কাঁচা কলার কোপ্তা। কোপ্তা আমার বেশ প্রিয় একটা পদ, বিশেষ সময়সাপেক্ষ নয় আবার খেতেও ভালো। যাক, সেসব কথা থাক এখন চলে যাবো মূল রান্নায়।


উপকরণ

  • ৩০০ গ্রাম কাঁচ কলা
  • ৩ টে আলু
  • ১০ গ্রাম আদা
  • ১ চামচ গোটা জিরে
  • ১ ১/৫ চামচ হলুদ গুঁড়ো
  • ১ চামচ জিরে গুঁড়ো
  • ১ চামচ লঙ্কার গুঁড়ো
  • তেজপাতা
  • স্বাদমতো নুন
  • সর্ষের তেল


উপকরণ

আগে থেকেই কাঁচ কলা আর আলু গুলো সেদ্ধ করে রাখাছিলো।


রন্ধনপ্রণালী

ধাপ ১

  • সেদ্ধ করে রাখা কাঁচ কলা আর একটা আলু ভালো করে চটকে নিলাম। তারপর তাতে ১ চামচ নুন, এক চামচ হলুদ আর আদা থেঁতে নিয়ে ভালোভাবে মিশিয়ে ছোটো ছোটো চ্যাপ্টা গুলতি বানিয়ে একটা থালায় সাজিয়ে রাখলাম।

ধাপ ২

  • ওভেনে কড়াই বসিয়ে সর্ষের তেল গরম হতে দিলাম। তেল গরম হতেই আঁচটা একদম কমিয়ে দিয়ে আলতো ভাবে কোপ্তার গুলতি গুলোকে কড়াইতে দিয়ে ভাজার জন্য ছেড়ে দিলাম।

ধাপ ৩

  • কোপ্তা গুলো কয়েক মিনিট করে উপর নীচ করে ভেজে নিয়ে একটা থালায় তুলে রাখলাম।

ধাপ ৪

  • কড়াইতে অবশিষ্ট তেলে প্রথমে গোটা জিরে আর তেজপাতা দিয়ে ফোড়ন দিলাম। তারপর বাকি কেটে রাখা আলুগুলোকে তেলে দিয়ে, অল্প নুন আর এক চামচ হলুদ দিয়ে ভাজতে শুরু করলাম।

ধাপ ৫

  • আলুতে অল্প ভাজার রং আসতেই, হাফ কাপ জল দিয়ে দিলাম। তারপর ১ চামচ জিরে গুঁড়ো আর ১ চামচ লঙ্কার গুঁড়ো দিয়ে ভাজা শুরু করলাম।

ধাপ ৬

  • মিনিট পাঁচেক কষতেই আলু তেল ছেড়ে দিলো, তারপর তিন কাপ জল দিয়ে আঁচটা উচ্চ তাপমাত্রায় করে দিলাম।

ধাপ ৭

  • মিনিট ১৫ ফোটার পর ঝোল অনেকটাই কমে এলো। আলু গুলো টিপে দেখলাম, একদম সুসিদ্ধ হয়েছে।

ধাপ ৮

  • ঝোল কমে আসতেই, ওভেনের আঁচটা আবার কমিয়ে দিলাম তারপর ধীরে ধীরে ভেজে রাখা সব কোপ্তা গুলো ঝোলে দিয়ে দিলাম।


ধাপ ৯

  • ঝোল মিনিট খানেক অল্প আঁচে রাখতেই, কোপ্তা অনেকটাই ঝোল শুষে নিলো। এবার এক চামচ ঘি আর গুঁড়ো গরম মশলা দিয়ে ঝোলটা নামিয়ে নিলাম। ব্যাস আমাদের কাঁচা কলার কোপ্তা তৈরী।


কাঁচা কলার কোপ্তা



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 3 years ago 

কাঁচা কলার কোপ্তা রান্না কখনো খাওয়া হয়নি। এমনিতেই ভর্তা করে অনেক খাওয়া হয়েছে। সুন্দর একটি রান্না দেখতে পেলাম আপনার কাছ থেকে। শেয়ার করার জন্য ধন্যবাদ দাদা। ❤️❤️

 3 years ago 

কাঁচ কলার সেদ্ধ খেতেও আমার বেশ লাগে। 🤗

 3 years ago 

ছোট বেলায় আম্মু যখন কাজ কলা রান্না করতো আমিও খুবই আনন্দের সাথে সেটা খেতে বসতাম।আর কাচ কলাকে ভাবতাম গোস । অবুঝ ছিলাম হয়তো এর বড় ভড় লোয়া দেখে আমি সেটাই ভাবতাম।তবে অবাক এর বিষয় এটা রান্না করলে আসলেই গোস এর দেন্ট দেয়।আপনি অনেক সুন্দর রেসিপি করেছেন।দাদা আমার সেই ছেলে বেলা মনে করিয়ে দিলেন।ধাপ গুলো সুন্দ্বভাবে উপস্থাপন করেছেন শুভ কামনা।

 3 years ago 

আমার ব্লগে আপনার কিছু পুরোনো স্মৃতি উঠে এলো, এগুলোই প্রাপ্তি। ধন্যবাদ ভাই 🤗। অপেক্ষা না করে বাড়িতেই কাঁচ কলার তরকারি বানিয়ে ফেলুন ভাই।

 3 years ago 

🙏😍😍😍

 3 years ago 

দাদার সকালের বিশ্রাম টা আর হলো না ☺️☺️। দাদা অনেক সুন্দর এবং গুছিয়ে রান্না করতে পারেন দাদার এই রান্না করা দেখে আমি অনেক অনুপ্রাণিত হচ্ছি । আমিও এখন আমার আম্মুর পাশে বসে রান্না করা দেখি এবং ছোটখাটো কাজ গুলো করতে থাকি আশাকরি আমিও আপনার মত রান্না করতে পারব। ধন্যবাদ দাদা এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

বাহ! খুব ভালো করছো ভাই। রান্না একটা স্কিল, যা প্রত্যেকটা মানুষের শেখা উচিত। 🤗

 3 years ago 

অনেক সুন্দরভাবে কাঁচা কলার রেসিপি টা দেখতে অনেক সুন্দর দেখা যাচ্ছে। আমি তো ভেবেছিলাম এটা মুরগির মাংসের রেসিপি। কারণ এটা দেখে একেবারে বোঝা যাচ্ছে গোলগোল মুরগির মাংসের মতো। পরে আপনার পুরো পোস্টা দেখেই বুঝতে পেরেছি এটা কাঁচা কলার রেসিপি। অনেক সুন্দর ভাবে আপনি আপনার রেসিপিটা উপস্থাপনা করেছেন। খুবই ভালো লাগলো অনেক ধন্যবাদ

 3 years ago 

হাঃ হাঃ! আমিষ রান্নাও নয়, পুরোপুরি নিরামিষ রেসিপি। ধন্যবাদ দিদি।

 3 years ago 

ওয়াও দাদা অসাধারণ হয়েছে আপনার কাচা কলার কোপ্তা প্রস্তুত। দেখেই লোভ হচ্ছে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। সেইসাথে সুন্দর উপস্থাপনা করেছেন আপনি। শুভকামনা থাকলো আপনার জন্য

 3 years ago 

ধন্যবাদ ভাই 🤗

 3 years ago 

কাঁচা কলার কোপ্তা রেসিপি কখনো খাওয়া হয়নি।তবে রেসিপির ছবিগুলো দেখে মনে হচ্ছে রেসিপি খুব সুস্বাদু হয়েছে।ধাপগুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

খাওয়া না হলে একদিন বানিয়ে ফেলুন। 🤗

 3 years ago 

কাঁচা কলার কোপ্তা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু কিন্তু কাঁচা কলা দিয়ে এ রকম রেসিপি তৈরি করা যায় আমি জানতাম না। এটা কখনো খায় নাই দাদা। আপনি দিনে দিনে অনেক ভাল রান্না তে পারদর্শী হচ্ছেন। এটা খুবই ভালো লাগছে। আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেন তুলে ধরেন রান্না ধরনটি খুবই ভালো আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

ওই আরকি। শিক্ষানবীশ মাত্র। শেখার আরো বাকি। ধন্যবাদ ভাই 🤗

 3 years ago (edited)

কাঁচা কলার কোপ্তা রেসিপি দেখে আমার খুবই ভালো লাগলো, কারণ এই রেসিপি আগে আমি কখনো খাইনি। দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আপনার উপস্থাপন দেখে আমি এই রেসিপিটি শিখতে পেরেছি। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

সুস্বাদুই বটে। একবার খেয়ে দেখুন। ধন্যবাদ 🤗

ভাই কাচা কলার কোপ্তা রান্না শেয়ার করে খাওয়ার আগ্রহ তো অনেকংশে বারিয়ে দিলেন।আপনার রেসিপি দেখেই খাইতে লহুব ইচ্ছে করে কিন্তু ভাই ইন্ডিয়া। ভাই নগদের মাধ্যমে একটু পাঠাইয়া দিয়েন। আপনার উপস্থাপনা খুবই সুন্দর হয়েছে। ধন্যবাদ ভাই

 3 years ago 

হাঃ হাঃ। পৌঁছাতে পৌঁছাতে খারাপ হয়ে যাবে 😆

 3 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর কাঁচা কলার কোপ্তা তৈরি করেছেন। যেটি দেখতে খুবই আকর্ষণীয় লাগছে ।খেতে নিশ্চয়ই খুবই সুস্বাদু হয়েছে ।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। যদিও কাঁচা কলার কোপ্তা এর আগে আমি কখনো খাইনি ।আজই আপনার থেকে প্রথম শিখে নিলাম ।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

তা হয়েছিলো দিদি। আমার তো খেতে বেশ লেগেছে। বাড়ির লোকের কথা জানি না 🤣

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57621.01
ETH 3094.14
USDT 1.00
SBD 2.32