রেসিপি : নারকেল দিয়ে মোচার ঘণ্ট // ১০% পেআউট লাজুক খ্যাঁক-কে

in আমার বাংলা ব্লগ3 years ago



নমস্কার,

মোচা আমার পছন্দের সবজির মধ্যে একটা, বিশেষ করে মোচার বড়া। বাড়িতে অহরহ মোচা, থোড় আর কাঁচ কলার নানান পদ খাওয়া হলেও কলকাতায় এসবের চল খুব একটা নেই। সময়ের অভাবই এর মূল কারন। মোচা হোক বা থোড়, সবজি গুলো দিয়ে পদ বানানো বেশ সময় সাপেক্ষ। যেদিন দিদি একটু সময় করে সবজি কাটার দায়িত্ব নিজে নেয়, সেদিনই এসব আমাদের ভাগ্যে জোটে। আজকে দিদিই সব সবটা মোচা কেটে দিয়েছে। আমি শুধু রান্নার দিকটায় ছিলাম। সবটা হয়েছে পিসির তত্ত্বাবধানে। আর বেশি কথা বাড়াবো না, সোজা চলে যাবো রান্নায়।


উপকরণ

  • ১ টা মোচা
  • ২ টো আলু
  • ২ টো নারকেল
  • ১ চামচ গোটা জিরে
  • ১ চামচ হলুদ গুঁড়ো
  • ১ চামচ জিরে গুঁড়ো
  • ১ চামচ লঙ্কার গুঁড়ো
  • তেজপাতা
  • নুন
  • সর্ষের তেল


উপকরণ


রন্ধনপ্রণালী

ধাপ ১

  • প্রথমেই ওভেনে একটা কড়াই বসিয়ে তাতে তেল গরম করে নিয়ে, গোটা জিরে আর তেজপাতা দিয়ে ফোড়ন দিয়ে নেবো। ফোড়ন হয়ে গেলে গ্যাসের আঁচটা কমিয়ে আগে কেটে রাখা আলু গুলো দিয়ে দেবো।

ধাপ ২

  • আলু গুলো অল্প ভাজা হলে, মোচা গুলো কড়াইতে দিয়ে এক চামচ নুন আর এক চামচ হলুদ দিয়ে কড়াইটা একটা গামলা দিয়ে ঢেকে দেবো।

ধাপ ৩

  • মিনিট চারেক গামলা রেখে দেওয়ার পর মোচা জল ছেড়ে দিয়েছে, এইবার ভালো করে হলুদ মোচার সাথে মিলিয়ে দিলাম।

ধাপ ৪

  • মিনিট পাঁচেকের জন্য কড়াই ঢেকে দিয়ে মোচার জল শুকিয়ে নিলাম।

ধাপ ৫

  • এরপর মোচা ভালো ভাবে ভাজতে হবে। দশ মিনিট মোচা ভাজার পর জল শুকিয়ে পরিমানে অনেকটাই কমে গেলো। এইবারে কুড়িয়ে রাখা নারকেলের বেশি অংশটা মোচায় দিয়ে দিলাম।

ধাপ ৬

  • মোচার সাথে নারকেল ভালো ভাবে মিশে গেলে এক চামচ জিরে গুঁড়ো আর এক চামচ লঙ্কার গুঁড়ো দিয়ে দেবো।

ধাপ ৭

  • মশলা গুলো দিয়ে মোচা ভাজা হয়ে গেলে, হাফ কাপ জল দিয়ে মোচাটাকে কষিয়ে নেবো।

ধাপ ৮

  • মোচা কষে গেলে তিন কাপ জল দিয়ে দেবো।


ধাপ ৯

  • পনেরো মিনিট হালকা আঁচে ফোটার পর জল শুকিয়ে মোচা মোলায়েম হয়ে গেলো।

ধাপ ১০

  • মোচার জল কমে এলে আঁচ বন্ধ করে গুঁড়ো গরম মশলা দিয়ে নামিয়ে নিলাম। ব্যাস আমাদের নারকেল দিয়ে মোচার ঘণ্ট তৈরী।


মোচার ঘণ্ট



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 3 years ago 

ঠিকই বলেছেন দাদা কলার মোচা বাছাই করা অনেক কষ্টের একটি কাজ ।যদিও আমি কখনো কলার মোচা খাইনি মানুষের কাছ থেকে শুনেছি ।আপনার কলার মোচা আর নারকেল দিয়ে বানানো খাবারটি দেখে মনে হচ্ছে খুব মজা হয়েছে ।আপনি খুব সুন্দর ভাবে প্রত্যেকটি রেসিপি করেন আমার কাছে অনেক ভালো লাগে দেখে ।আমি আপনার থেকে অনেক নতুন নতুন রেসিপি শিখতে পারি। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেক সময় লাগে। রান্নায় বিশেষ একটা খাটনি নেই তবে বাছাই করতেই অনেকটা সময় লাগলো। দিদি আর আমি দুজনে মিলে করেছি তাই তাড়াতাড়ি হয়ে গেলো। ধন্যবাদ দিদি 🤗

 3 years ago 

নারিকেল দিয়ে মোচার ঘন্ট খুব স্বাদের হয়েছে মনে হয় 😋 আমি যদিও খাবারটি কখনও খাইনি, খেয়ে দেখতে হবে একদিন। চমৎকার উপস্থাপনা ছিল। অনেক শুভকামনা রইল 🥀

 3 years ago 

স্বাদের ভরপুর আর খুবই উপকারী। রান্না করেই দেখুন। ধন্যবাদ ইমরান দা 🤗

 3 years ago 

দাদা,কলার মোচা এত আইটেমের রান্না করা যায় আমি কখনো চিন্তা করিনি।আপনার রান্না গুলো দেখে আমি নতুন নতুন রান্না শিখছি।কলার মোচা দিয়ে নারিকেলের ঘণ্ট সিপিটি দেখে আমার খুব খেতে ইচ্ছে করছে। কলার মোচা ঘন্ট দেখে অনেক লোভনীয় লাগছে দাদা। দাদা, নারিকেল দিয়ে কলার মোচা ঘণ্ট রান্নার প্রতিটি ধাপ আপনি বর্ণনা সহকারে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ দাদা,এতো সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 3 years ago 

আরো কতো পদ আছে তার ইয়ত্তা নেই। ধীরে ধীরে যা শিখবো আপনাদের সাথে ভাগ করে নেবো। খেতে ইচ্ছে করলে একদিন বানিয়ে খান। মোচা কুচিকুচি করে কাটবেন।

 3 years ago 

ইলিশ দিয়ে মোচার ঘন্ট দেখেছি এই প্রথম নারকেল দিয়ে মোচার ঘন্ট দেখলাম।এগুলো আমাদের এখানে প্রচুর পাওয়া যায় তবে রেসিপি গুলো সঠিক ভাবে জানা নায় বইলা কেউ খেতে পারে না।আপনি অসাধারন একটি রেসিপি করেছেন দাদা দেখতে খুবই লোভনীয় ছিল।ধাপ গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।শুভ কামনা।

 3 years ago 

আমি আবার ইলিশ দিয়ে মোচার ঘন্ট দেখিনি। ওটা বাকি আছে আমার। আমার বাড়ির ওদিকটাতেও প্রচুর পাওয়া যায়। রেসিপি দেখে করে ফেলো একদিন। সময় সাপেক্ষ তবে খেতে খুবই ভালো।

 3 years ago 

রান্না বান্নাতে এমনিতেই লবডংকা তার উপর এই রেসিপি 🙏🙏🙏

ভাইয়া নারকেল দিয়ে মোচার ঘণ্ট সত্যি অনেক সুন্দর একটা রেসিপি দেখলাম ভাইয়া আজকে। এর আগে কখনো দেখিও নাই শুনিও নাই এমনকি খাই ও নাই। সত্যি ভাইয়া অনেক খুশি লাগলো সুন্দর একটা রেসিপি সাথে পরিচয় পেয়ে। আপনি অনেক সুন্দর করে রেসিপিটি তৈরি করেছেন। আমার অনেক ভালো লেগেছে। ধন্যবাদ সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

খুবই সহজে বাড়িতে বানিয়ে নিতে পারবেন। মোচা গুলো কুচি কুচি কাটবেন তাহলেই চিন্তা করতে হবেনা আর। ধন্যবাদ ভাই 🤗

 3 years ago 

নারকেল দিয়ে মোচার ঘণ্ট কখনোই আমার খাওয়া হয়নি আপনার রেসিপি কি দেখে খুব ইচ্ছে হচ্ছে এটি বাসায় ট্রাই করবো।প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন শুভকামনা আপনার জন্য♥♥

 3 years ago 

অবশ্যই দিদি। বাড়িতে রান্না করে দেখুন, ভালো লাগার নিশ্চয়তা আমি নিচ্ছি। ধন্যবাদ 🤗

 3 years ago 

নারিকেল দিয়ে মোচার ঘন্ট নামটি প্রথম শুনলাম। খাওয়া তো দূরের কথা। মোচা খাওয়া হয়েছে কিন্তু নারকেল দিয়ে এভাবে কখনো রান্না করে খাওয়া হয়নি। নারকেল দিয়ে যেকোনো কিছুই রান্না করলে সেটি খুব মজাদার হয়। আপনি তো মোচার সঙ্গে রান্না করেছেন। দেখে বোঝা যাচ্ছে আপনার রান্নাটি খুবই চমৎকার এবং সুস্বাদু হয়েছে।

 3 years ago 

দিদি, একদমই ঠিক ধরেছেন। খেতে খুবই ভালো লাগে। নারকেল স্বাদ বাড়িয়ে দেয় অনেকটাই। ধন্যবাদ 🤗

 3 years ago 

মনে হচ্ছে নারকেলগুলো আমার দিকে তাকিয়ে আছে আর ডাকছে আয় কাছে আয়, কিন্তু দুঃখের বিষয় হলো কাছে আসতে আসতে পুরো কড়াই খালি হয়ে যাবে, হে হে হে।

খুব সুন্দর রান্না করেছেন, সত্যি বলতে আমি মোচার অনেকগুলো রেসিপি দেখলাম আপনাদের কাছ হতে, কত সুন্দর সুন্দর রান্না করেন আপনারা। আমি ভাই ঐ শুধু তেতুঁল দিয়ে মোচার ভর্তা খাওয়ার সুযোগ পেয়েছিলাম, আর বাকীগুলোর স্বাদ এখনো অজানা রয়েগেছে।

 3 years ago 

হাঃ হাঃ! খালি হবেনা দাদা। জোগান আছে, আপনি একবার আসুন দেখি।

মোচার আরো বেশ কয়েকটা রেসিপি আছে, তবে মোচা দিয়ে পদ বানাতে একটু বেশিই সময় লাগে আর কলকাতার মানুষের তো ওটারই অভাব। আমি তেঁতুল দিয়ে ভর্তা টা খাইনি, তাহলে একদিন ওটাই ট্রাই করবো।

 3 years ago 

নারকেল দিয়ে মোচার ঘণ্ট অনেক সুন্দর ভাবে রান্না করেছেন। প্রয়োজনীয় উপকরণ এবং প্রতিটি ধাপ আমাদের মাঝে বেশ ভালোভাবে পরিবেশন করেছেন। সহজে ইচ্ছা করলে বাড়িতে তৈরি করতে পারব। আসলেই এখান থেকে আমরা রান্না শিখতে পারি। আপনি দারুন রান্না করে থাকেন এবং আজকের টা বেশ ভালো লেগেছে।

 3 years ago 

ইচ্ছে করলেই বানানো যায়!অসুবিধে হলে তো আমি ডিসকর্ডে আছিই। ধন্যবাদ 🤗

 3 years ago 

নারিকেল দিয়ে মোচার ঘন্টা অনেক সুস্বাদু মনে হচ্ছে। তাই বারবার খেতে ইচ্ছা করছে মনারিকেল দিয়ে সুন্দর এই রেসিপিটি আমার খেতে খুবই ভালো লাগে। তাই আমি আপনার এই রেসিপিটি ধাপে ধাপে উপস্থাপনটি দেখলাম এবং এটি আমি শিখতে পেরেছি। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

তাহলে আমি সার্থক। নারকেল দিলে মোচার স্বাদ অনেকটাই বেড়ে যায়। ধন্যবাদ ভাই 🤗

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57605.40
ETH 3085.50
USDT 1.00
SBD 2.31