"আমি এবং তুমি"(Poem of my writing"me and you")||by @kazi-raihan

in আমার বাংলা ব্লগlast month (edited)

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ২৮শে বৈশাখ | ১৪৩১ বঙ্গাব্দ | রবিবার | গ্রীষ্ম-কাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


প্রতি সপ্তাহে একটি কবিতা লিখে আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করি। যেহেতু কমিউনিটির এনগেজমেন্ট ধরে রাখার জন্য বিভিন্ন সময় ভিন্ন ধরনের পোস্ট শেয়ার করতে হয়। তবে কবিতা লেখার ক্ষেত্রে আমি বলব না যে বেশ ভালো লিখতে পারি। আসলে কমিউনিটির ভালোবাসা থেকেই কিন্তু কবিতা লেখা শুরু করা তবে যে কবিতাই লিখি না কেন পাঠক যদি সেই কবিতার প্রশংসা করে সে ক্ষেত্রে আমার কবিতা লেখার জন্য সবচেয়ে বড় সার্থকতা। আমার মনে হয় লেখার ক্ষেত্রে একটু ভিন্নতা এনে বাস্তবতা ফুটিয়ে তুলে যদি কবিতা লেখা যায় সে ক্ষেত্রে পাঠক সেই কবিতা পড়ার প্রতি আগ্রহ প্রকাশ করবে। আপনি দীর্ঘ সময় কল্পনার মাঝে হারিয়ে থেকে একটি কবিতা লিখেন সে ক্ষেত্রে আপনার কবিতা যদি পাঠকের কাছে ভালো না লাগে তাহলে তো আপনার কোন সার্থকতা নেই আপনার সময়টাই লস বলে আমি মনে করি। তবে হ্যাঁ শুরুতে আপনি চেষ্টা করুন পর্যায়ক্রমে ধীরে ধীরে ভালো লিখতে পারবেন। যেকোনো কাজের ক্ষেত্রেই প্রথমে তো আর সফলতা পাওয়া যায় না ধীরে ধীরে অধ্যবসায়ের মাধ্যমে একসময় সফলতা আপনার কাছে ধরা দিবে। যাই হোক বেশি কথা আর বলতে চাই না আবহাওয়ার কোন উন্নতি নেই যার কারণে মানুষের মন-মানসিকতা দিনের পর দিন আরও ক্ষিপ্ত হচ্ছে। আসলে এমনটা হওয়া স্বাভাবিক প্রচন্ড গরমে যেন মনে শান্তি মিলছে না তাহলে মেজাজ একটু খিটখিটে হবে এটা স্বাভাবিক। তারপরও চেষ্টা করব স্বাভাবিকভাবে যেন সবার সাথে চলাফেরা করতে পারি কারো মনে কষ্ট দিয়ে যেন কোন কথা না বলি।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

আজকের কবিতায় আমি কিছু বাস্তবতা তুলে ধরার চেষ্টা করেছি যদিও কবিতার প্রতিটা শব্দ সহজ ভাষায় লিখেছি। কবিতার অর্থ বুঝতে পারলে কবিতা পড়তে আরও বেশি মজা লাগবে। তাই একটু একটু সহজ ভাষায় লিখেছি, মানুষ জন্মের পর থেকে মৃত্যুর আগ পর্যন্ত যখন প্রাপ্তবয়স্ক হয় তখন ছেলেরা মেয়েদেরকে আকৃষ্ট করার চেষ্টা করে আর একইভাবে মেয়েরা ছেলেদেরকে আকৃষ্ট করার চেষ্টা করে। তবে স্বাভাবিকভাবেই বিয়ের ক্ষেত্রে সব সময় মেয়েদের চেয়ে ছেলেদের বয়সে একটু বেশি থাকে। যদি আপনি আপনার মনের মত কাউকে বিয়ে করতে পারেন বা জীবনসঙ্গিনী হিসেবে কাছে পান সেক্ষেত্রে জীবনের প্রতিটা মুহূর্ত আপনি উপভোগ করার চেষ্টা করবেন। তাই মানুষের সাথে প্রতিটা মুহূর্ত স্মরণীয় করে রাখার জন্য চেষ্টা করবেন। একে অপরের প্রতি ভালোবাসা থাকলে অভাবের সংসারেও সুখের আভাস পাওয়া যায়। তবে পরিশেষে সময় তার আপন গতিতে পার হয়ে যাবে, একটা সময় মৃত্যুর কাছে আত্মসমর্পণ করতে হবে। তবে একটা কঠিন সত্য আছে যেটা সবাইকে মেনে নিতে হয়। মানুষের আসার সিরিয়াল আছে কিন্তু যাবার সিরিয়াল নেই। শত রাত একই বিছানায় কাটানোর পরে যখন সেই মানুষটিকে চিরদিনের জন্য হারিয়ে ফেলবেন তখন মনে হবে পৃথিবী কতটা মায়াহীন। যে মানুষটা মনের মাঝে মায়া সৃষ্টি করেছে সেই মানুষটাই আজকে পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গিয়েছে। মূলত আজকের এই কবিতার মাধ্যমে মানুষের বিবাহিত জীবন থেকে শুরু করে মৃত্যুর আগ পর্যন্ত কিছু মুহূর্ত তুলে ধরার চেষ্টা করেছি। তবে কয়েক লাইন লিখেছি সেটা পুরোটাই বাস্তবকেন্দ্রিক।

আমি যে কবিতাটি লিখেছি সেটা নিচে তুলে ধরেছি এখন আপনারা মন্তব্য করে জানাবেন কবিতাটি কেমন হয়েছে?? আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


1000066795.png

Canva দিয়ে তৈরি

কবিতা

কবিতার নামঃ-"'আমি এবং তুমি'"

বহু দিনের এক সাধারণ দিনে,
যেমনি আমি আলো দেখেছিলাম তেমনি তুমিও।
আমি আগে দেখেছিলে তুমি পরে,
চিনতাম না কেউ একে অপরকে,
গোলাকার এই পৃথিবীতে,
বেড়েছে আমাদের বয়স সমানুপাতিক হারে।
ভালোবাসার সেই পুরনো নিয়মেই,
তোমার হাতের মাঝে রেখেছিলাম আমার হাত,
ধরেছিলাম আমরা একে অপরের হাত।
সময়ের পরিবর্তনে একে অপরকে কাছে পাওয়া,
একই ছাদের নিচে বসবাস।
আমরা দুজন যেন একে অপরের,
কেউ ভাবতে পারিনি এভাবে একে অপরের কাছে রয়ে যাব।
একে অপরের মুখের দিকে চেয়ে,
অনেক নিস্তব্ধ রাত কেটে গেছে।
এক বালিশে মাথা রেখে পার করেছি অনেক রাত,
না আমি পরিবর্তন করেছি না তুমি।
তবে এটাকেই কী সংসার বলে?
হয়তো পৃথিবীতে থাকবো না একদিন আমি,
হয়তো পৃথিবীতে থাকবে না একদিন তুমি,
কে আগে আর কে পরে,
সেটা আমিও জানি না তুমিও জানো না।
স্মৃতি মাখা সময় পার হবে নির্নিমেষে,
শুধু বিছানার একপাশ হবে খালি,
হয়তো আমার নয়তো তোমার।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

তোমার কবিতাটি অনেক বেশি ভালো হয়েছে। বুঝছি বন্ধু তোমার বিয়ের বয়স হয়ে গিয়েছে সেজন্য এত দারুন দারুন কবিতা লিখছো সংসার জীবন নিয়ে। ইনশাল্লাহ একদিন পূর্ণতা পেয়ে যাবে

 last month 

বাহ অনেক সুন্দর কবিতা লিখেছেন তো দেখছি। আপনার এই ভালোলাগার একটি কবিতা আবৃত্তি করে আমার অনেক ভালো লাগলো। খুব সুন্দর চিন্তা ধারা দিয়ে আপনি কবিতা রচনা করেছেন। এমন সুন্দর সুন্দর কবিতা আবৃত্তি করতে কার না ভালো লাগে। আমি তো খুবই পছন্দ করি আমার কবিতা গুলো। আশা করব আবারও লিখবেন এমন কবিতা।

 last month 

কবিতার অর্থ বুঝতে পারলে কবিতা পড়েও খুব ভালো লাগে। এজন্য সহজ সরল ভাষার কবিতাগুলো আমার কাছে বেশি ভালো লাগে। ঠিকই বলেছেন ভাইয়া জীবনে সঠিক জীবনসঙ্গী পেলে জীবনটা আসলেই উপভোগ করা যায়। তাছাড়া আপনার কবিতাটি খুব সুন্দর হয়েছে। বিশেষ করে শেষের দুই লাইন আমার কাছে খুব ভালো লেগেছে।

 last month 

হ‍্যা আমাদের সমাজে বিয়ের ক্ষেএে ছেলেরা মেয়েদের থেকে বয়সে একটু বেশিই বড় হয়। এটা একটা কালচার হয়ে উঠেছে। তবে আমার ইচ্ছা আমি আমার সমবয়সী অথবা বেশি হলেও আমার থেকে ২ বছরের ছোট মেয়েকেই বিয়ে করব। এতে একটা বোঝাপড়া থাকে।

কবিতা টা দারুণ লিখেছেন ভাই। একেবারে শুরু থেকে যেন সম্পর্কের পূর্ণতা দিয়ে দিয়েছেন। কবিতার ভাষা এবং অর্থটা দারুণ ছিল। সবমিলিয়ে চমৎকার লিখেছেন কবিতা টা।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67280.14
ETH 3764.45
USDT 1.00
SBD 3.57