একগুচ্ছ নির্ভরতার কবিতা - অহল্যা

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)

কবিতার সিরিজ - অহল্যা


☘️☘️☘️☘️☘️☘️☘️☘️☘️☘️☘️☘️☘️

1719846772408.jpg

আমার একটি কবিতার সিরিজ আছে। যে সিরিজের নাম অহল্যা। আজ আপনাদের সামনে সেই সিরিজের কথা বলব। এই সিরিজের প্রত্যেকটি কবিতা এক নিবিড় প্রেমের গল্প। প্রেম এক যাপন, এক অধ্যায়। প্রেমিকার হাত ধরে দুদণ্ড বসতে পারা প্রতি পুরুষের জন্যই বহু প্রতীক্ষিত এক ক্ষণ। প্রেম অর্থে সমর্পণ, প্রেম অর্থে নিবেদন। যে চর্চিত প্রেমের কাহিনী আমরা পড়ি, বা শুনি, প্রেম আসলে তার বাইরে এক প্রবল নির্জনতার আধিপত্য। জীবনে চলার পথ যেভাবে বেঁকে যায় দিকভ্রান্তের মত, ঠিক সেই ভাবেই প্রেমের উত্তরণ। নির্ভরতার প্রান্তিক বিন্দুতে পৌঁছে আমরা খুঁজে নিই সেই সমর্পণটুকু। অন্তর্বর্তীকালীন সংলাপগুলি ধীরে ধীরে আত্মস্থ হয় জীবনের প্রতি পদে। তাকে লিখে রাখা সহজ, কিন্তু তার কবিতার ভাষাকে ছুঁয়ে থাকা বড় কঠিন। প্রেমের উত্তরণ গুলি যখন ধীরে ধীরে কাব্যের অন্তর্ভুক্ত হয়, তখন পরিণতি পায় এক অখণ্ড নির্ভরতা। আর সেই নির্ভরতায় সামান্য টোকা লাগলেও যেন ভেঙে পড়ে অন্তরের সমস্ত কাটাকুটির দালান। আসলে প্রেমের কথা বলা যায় না নিজের ভাষায়। যে অনুভূতির প্রকাশ হয় নির্জনতায়, তার গোপন হাতদুটি ধীরে ধীরে প্রসারিত হয় গোপনে। তবু কলমের দাবী স্বীকার করে সেই নির্ভরতার শব্দগুচ্ছই লিখে রাখি সাদা পাতায়। আমার কাছে এমনই এক নির্ভরতা ও নির্জনতার দেবী হল অহল্যা। সে ভাসাতে জানে, কিন্তু ডোবাতে জানে না। আবার কখনো ডোবাতে জানে, কিন্তু ফেরাতে জানে না। অহল্যার রং বৈচিত্র্যে ভরা। সমস্ত অনুভূতির কেন্দ্রবিন্দুতে পৌঁছে আমিও লিখে রেখেছি সেইসব রঙিন সংবেদনশীল দিন।

আজ আমার বাংলা ব্লগের বন্ধুদের জন্য সেই অহল্যা সিরিজের কয়েকটি কবিতা। আমার অহল্যাকে আপনাদের কেমন লাগলো অবশ্যই জানাবেন।


☘️অহল্যা ১☘️

আমার গায়ে নীল নীল ছাপ কেউ দেখতে চাইলে আমি নগ্নতা প্রদর্শন করি আজ পর্যন্ত কেউ দাবী করেনি রাত্রিমুখ-

নক্ষত্রের অবস্থান বড় স্থবির
আমার জানলায় ঝোলানো আছে নিরুদ্বিগ্ন ধমনী
ঘোলাটে অধিকারগুলো ধীরে ধীরে জায়গা নিচ্ছে ভোরের-

আমি সাজিয়ে রেখেছি সন্ধানী ইচ্ছে আর স্নানঘরে নিজের শরীর...
রাত আসে নিয়ম করেই
আমার দিকে কেউ উঁচিয়ে ধরে রাজপথ...

আমি নিজেকে ঈশ্বরের কাছে লুকিয়ে রেখেছি বরাবর

তুমি জানো?
তোমায় আজ প্রথম আকাশ চিনিয়েছি অহল্যা...

1719846997280.jpg


☘️অহল্যা ২☘️

আজ ঠোঁটে ঠোঁট রেখে দেখলাম তুমি সাবালিকা গাছ ফুল ফল আর পাতায় অনাবিল শিরশিরে তরঙ্গ নির্বাহী মাঝরাতের সংশয়হীন ঝুরিবট- শাখাপ্রশাখায় তিল তিল করে জমানো ভোরের সংকেত-

হয়ত নিবিষ্ট সকালে
ছুঁয়ে থাকা বিধ্বস্ত নগর গড়ে তোলে গোপন সংসার-
ছায়াহীন মানুষের কথা শেষবার আজ হাতড়েছি একসাথে-

গোধূলি বিকেল আর একা নয়...
তোমার অনেকটা খোলা পিঠ জুড়ে পড়ন্ত রোদের গঠনশৈলীই আঁকা-
হয়ত ঝরে যাওয়া পাতাদের সঙ্গে ঠোঁট বিনিময় হয়নি কোনোদিন
কিন্তু শিহরণের প্রতিটি মুহূর্ত অর্জুন গাছের গায়ে বরাদ্দ করতে পারিনি আমি-

কী চেয়েছি তবে?
ঝিম ধরা রাত?
নাকি সাবালক জীভ আর একটিমাত্র অক্ষর ক্লিভেজ?

উত্তর লিখে দাও অহল্যা...
আমি জানি
তোমার উত্তর আমাকেও সাজিয়ে দেবে গাছেদের মত-

সাহসী ঠোঁটের সামনে আমি তখনই খুলে রাখব উষ্ণীষ বাকল...


☘️অহল্যা ৩☘️

তুমি বলতে তুমি নির্জনতার কাছে ঋণী আমি শুনে কক্ষপথ গুছিয়ে নিতাম রোজ যতবার তুমি দেখতে চাইতে মাঝরাতের স্বপ্নগুলো তোমার সামনে সাজিয়ে দিতাম যত্ন করে

যতবার ভাবতাম তুমি অমাবস্যাকে হেলায় অবহেলা করো
ততবার নির্মম ভাবে আমার বুকে প্রশ্রয় চাইতো ধারালো চাপাতি

তোমার যোনীপথ আমার ঘুমন্ত দ্রোহকথা
অচেনা দিগন্তের কাছে আমার আজীবন গোধূলি সন্ন্যাস...



(দুটি ছবিই আমার নিজের প্রকাশিত গ্রন্থের প্রচ্ছদ থেকে নেওয়া)


(৫% বেনিফিশিয়ারি এবিবি স্কুলের জন্য এবং ১০% বেনিফিশিয়ারি প্রিয় লাজুক খ্যাঁকের জন্য)

images__27_-removebg-preview.png


--লেখক পরিচিতি--

IMG_20240303_181107_644.jpg

কৌশিক চক্রবর্ত্তী। নিবাস পশ্চিমবঙ্গের হুগলি জেলায়। পেশায় কারিগরি বিভাগের প্রশিক্ষক। নেশায় অক্ষরকর্মী। কলকাতায় লিটল ম্যাগাজিন আন্দোলনের সাথে দীর্ঘদিন যুক্ত৷ কলকাতা থেকে প্রকাশিত কবিতার আলো পত্রিকার সহ সম্পাদক। দুই বাংলার বিভিন্ন প্রথম সারির পত্রিকা ও দৈনিকে নিয়মিত প্রকাশ হয় কবিতা ও প্রবন্ধ। প্রকাশিত বই সাতটি৷ তার মধ্যে গবেষণামূলক বই 'ফ্রেডরিক্স নগরের অলিতে গলিতে', 'সাহেবি কলকাতা ও তৎকালীন ছড়া' জনপ্রিয়তা অর্জন করেছে। সাহিত্যকর্মের জন্য আছে একাধিক পুরস্কার ও স্বীকৃতি। তার মধ্যে সুরজিত ও কবিতা ক্লাব সেরা কলমকার সম্মান,(২০১৮), কাব্যলোক ঋতুভিত্তিক কবিতায় প্রথম পুরস্কার (বাংলাদেশ), যুগসাগ্নিক সেরা কবি ১৪২৬, স্রোত তরুণ বঙ্গ প্রতিভা সম্মান (২০১৯), স্টোরিমিরর অথর অব দ্যা ইয়ার, ২০২১, কচিপাতা সাহিত্য সম্মান, ২০২১ তার মধ্যে উল্লেখযোগ্য।



কমিউনিটি : আমার বাংলা ব্লগ

ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগের সকল সদস্যবন্ধুদের৷ ভালো থাকুন, ভালো রাখুন।


Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

আপনার কবিতার ভাষাগুলো খুবই শক্ত। পড়তে গিয়ে আমাকে রীতিমতো সমস‍্যায় পড়তে হয়েছে। তবে কবিতা টা লেখার উদ্দেশ্য কবিতার মূল বক্তব্য আমার কাছে পরিষ্কার। দারুণ লিখেছেন ভাই কবিতা টা। বেশ ভালো লাগল। ধন্যবাদ আমাদের সাথে আপনার লেখা সিরিজ কবিতা টা শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 months ago 

আসলে আমি একটু রূপকধর্মী লিখে থাকি। অর্থাৎ কবিতার মধ্যে অন্তর্নিহিত কবিতার রস। বর্তমান কবিতার উত্তর আধুনিক ধারা আমি আমার কবিতায় অবলম্বন করি। বাংলা কবিতায় যে অত্যাবশ্যক বাঁক বর্তমানে এসেছে তা সত্যিই এক আন্দোলন। আমার কবিতা ও কবিতার বক্তব্য আপনার ভালো লাগায় আমি আপ্লুত। কবিতাগুলো দু-একবার পড়লে কিন্তু ভেতরের অর্থটা পরিষ্কার হবে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 61123.08
ETH 2628.55
USDT 1.00
SBD 2.46