আমার বাংলা ব্লগের বর্ষপূর্তি আয়োজন নিয়ে আবেগের অনুভূতি

in আমার বাংলা ব্লগ2 years ago

hands-g6d2eea200_1920.jpg

হ্যালো বন্ধুরা,

কেমন আছো তোমরা? না আমার ক্ষেত্রে এটার উত্তর আর বলার প্রয়োজন আছে বলে মনে হচ্ছে না কারন গতকাল যে পরিমান এনার্জি পেয়েছি আমার বাংলা ব্লগ হতে বর্ষপূর্তির বিশেষ হ্যাংআউট এর মাধ্যমে, সত্যি আগামী সাত দিন মনটা বেশ সতেজ ও গতিশীল থাকবে। দেখুন একটা আকাংখা ছিলো হৃদয়ের মাঝে, একটা বাসনা ছিলো মনে, সেই আকাংখাটা কিংবা বাসনার পূর্ণতা যখন আসে তখন হৃদয়ের মাঝে দারুণ একটা তৃপ্ততার অনুভূতি তৈরী হয়ে যায়। আর এটাতো সকলেরই জানা, ভালোবাসা কিংবা ভালোলাগার তৃপ্ততা হতে হৃদয়ের সজীবতা দারুণভাবে ভাবে বৃদ্ধি পায়। বিগত প্রায় সাত দিন যাবত আমার বাংলা ব্লগের সকল এ্যাডমিন এবং মডারেটরগন দারুণ একটা উত্তেজনা নিয়ে, দিন রাত সমানে পরিশ্রম করে গিয়েছিলেন শুধুমাত্র বিশেষ হ্যাংআউটকে স্বার্থক ও সফল করে তোলার জন্য। আর তারপর কাংখিত দিনতে সকাল হতে শুরু করে, মিটিং এর পর মিটিং, আলোচনার পর আলোচনা এবং টানা প্রায় ছয় ঘন্টা হ্যাংআউট পরিচালনা করা, না এটা কোন সহজ সাধ্য বিষয় ছিলো না।

আপনারা হয়তো মনে করেন, একজন সঞ্চালক তার মতো করে শুধু বক বক করে যায়, কিংবা এ্যাডমিন মডারেটরগন তাদের কথা বলেই হারিয়ে যায়। আপনাদের চিন্তা-ভাবনাটা সম্পূর্ণ গলদ এবং ভুল। শুধু বিশেষ হ্যাংআউট কেন? প্রতিটি হ্যাংআউট এ্যাডমিনদের পাশাপাশি পুরো মডারেটর টীম দারুণ উৎকণ্ঠা নিয়ে প্রস্তুত থাকেন এবং পর্দার আড়াল হতে পুরো হ্যাংআউটকে সফল করার ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালন করেন। না আমি কোন অভিযোগ কিংবা সাফাই গাইছি না, শুধু এতোটুকু বলতে চাচ্ছি মাঝে মাঝে আপনাদের অনাকাংখিত মন্তব্য আমাদের দারুণভাবে হতাশ করে। আমরা খাওয়া-দাওয়া, কথাবার্তা, প্রয়োজনীয় সকল কাজ বাদ দিয়ে হ্যাংআউট সফল করার ক্ষেত্রে মনোযোগী হওয়ার চেষ্টা করি। কিন্তু আপনারা, আপনাদের চাওয়া-পাওয়া একটু ব্যতিক্রম হলে, কিংবা কখনো কোন সিডিউলের একটু ব্যত্যয় ঘটলে, সাথে সাথে সেটা নিয়ে অনাকাংখিত মন্তব্য প্রকাশ করে ফেলেন। কিন্তু বিষয়টি বুঝতে চেষ্টা করেন না। আমরা মানুষ, আপনাদের মতোই রক্তে মাংসে মানুষ। আমরা রোবট নই, ভুল আমাদের দ্বারাও হতে পারে, সেটা মনে রাখতে হবে।

যাইহোক, আমার উদ্দেশ্য ছিলো শুধুমাত্র এতোটুকু বলা, আমরা সবাই মিলে যদি সহযোগিতামুলক আচরণ করতে ব্যর্থ হই তাহলে সুন্দরভাবে কোন অনুষ্ঠান সম্পন্ন হওয়ার পরও সেটা স্বার্থক হয়ে উঠবে না। সুতরাং আমার বাংলা ব্লগের সকল সদস্যদের অনুরোধ জানাবো, অনাকাংখিত ছোট খাটো কোন ইস্যু নিয়ে সেটাকে বড় করার চেষ্টা করবেন না। আমরা সবাইকে সমান চোখে দেখার চেষ্টা করছি। কোন একটা বিষয়ে আপনি বার বার সুযোগ চাইবেন এবং সুযোগ না পেলে অনাকাংখিত মন্তব্য করবেন, তাহলে তো নতুন প্রশ্নের জন্ম হতে পারে, কমিউনিটির প্রতি আপনার ভালোবাসা নিয়ে? আসলে আমরা সবাই কমবেশী সুবিধাভোগী, আমরা শুধুমাত্র সুবিধা পেতে আগ্রহী। কোন বিষয় নিয়ে নিজের পক্ষ হতে ত্যাগ স্বীকার করতে চাই না বা এর জন্য কখনো প্রস্তুত থাকি না। কথাগুলো বলার প্রয়োজন ছিলো, তাই বললাম।

আমার বাংলা ব্লগ মানে হৃদয়ের আবেগ
আমার বাংলা ব্লগ মানে জাগ্রত বিবেক
আমার বাংলা ব্লগ মানে ভালোবাসার বন্ধন।

কারন
আমার বাংলা ব্লগ দিয়েছে- আমায় স্বকীয়তা
আমার বাংলা ব্লগ দিয়েছে- আমায় সুখ্যাতি।

আমি
আলোকহীন পথে ছিলাম অন্ধকারাচ্ছন্ন
প্রতিদ্বন্দ্বিতাময় পথে ছিলাম নিরাসক্ত
মলিন ছিলো সেখানে সক্ষমতা
কলঙ্কিত ছিলো সেখানে মর্যাদা।

আজ
আমি পেয়েছি নিজের আত্মপরিচয়
আমি পেয়েছি নিজের ঠিকানা
আবেগের সাথে জাগ্রত বিবেক
ভালোবাসার সাথে মজবুত বাঁধন
ধন্যবাদ আমার বাংলা ব্লগ।

frame-gfe3dfaf4c_1920.jpg


প্রসঙ্গটা পরিবর্তন করলাম, আমি আমার কথায় ফিরে আসলাম। আমরা কমবেশী অনেক কমিউনিটিতে কাজ করেছি, নিজের সেরাটা উজাড় করে দেয়ার চেষ্টা করেছি। কিন্তু ফলাফলটা ছিলো শূণ্য এবং হতাশাজনক। না ছিলো নিজের কাজের স্বার্থকতা না ছিলো কাজের কোন মূল্যায়ন। আমরা সবাই অন্ধকারাচ্ছন্নময় একটা পরিবেশে শুধু ছুঁটেই চলতাম আর চলতাম। আলোর আসায়, সাপোর্টের আশায়, কাজের স্বার্থকতা ও সফলতার আশায়। কিন্তু সেটা ছিলো শুধুই দুঃস্বপ্ন। আমরা চেষ্টা করতাম, নিজেদের মেলে ধরতাম কিন্তু আমাদের কাজের কোন মূল্যায়ন হতো না, আমরা কাংখিত সাপোর্ট পেতাম না। কিন্তু তারপরের বিষয়টি চিন্তা করু, আমার বাংলা ব্লগ প্রতিষ্ঠা হওয়ার পর। আপনার কাজের মূল্যায়ন, নিজের স্বকীয়তা ধরে রাখা, সক্ষমতা প্রকাশের মাধ্যমে নিজের মর্যাদা ফিরিয়ে আনার দারুণ একটা আলোকময় পথ তৈরী হয়ে যায়। আপনি আমি কাজ করছি, নিজের মতো করে নিজের ঠিকানা খুঁজে নিয়ে তারপর দিনশেষে হাসি মুখে সফলতায় তৃপ্তির ঢেকুর ছাড়ছি।

আমার বাংলা ব্লগ আমাদের যেমন নতুন করে আত্মপরিচয় ফিরে পেতে সুযোগ করে দিয়েছে, আমার বাংলা ব্লগ তেমনি নিজেদের নতুন একটা ঠিকানা তৈরী করে দিয়েছে। আমার বাংলা ব্লগ যেমন বাঙালি হিসেবে ঘুমিয়ে থাকা বিবেকটাকে জাগ্রত করে দিযেছে ঠিক তেমনি আমার বাংলা ব্লগ হৃদয়ের বন্ধনটাকে দারুণভাবে মজবুত করে দিয়েছে। তারপর আর কি চান? কোথায় হারিয়ে ছিলেন আপনি? আর এখন কোথায় নিয়ে আসছে আপনাকে আমার বাংলা ব্লগ? প্রশ্নটি রেখেই যাচ্ছি আজ আপনাদের নিকট, না উত্তরটি আমি জানতে চাই না বরং আপনার মনে জাগ্রত রাখতে চাই। যেন কখনো ভুলে না যান প্রকৃত ইতিহাসটি কি ছিলো? যেন কখনো আত্ম-অহংকারে সব কিছুকে অস্বীকার করে না বসেন? উত্তরটি সুন্দরভাবে সাজানো থাকুক হৃদয়ে মাঝে, যাতে কখনো পা ফঁসকে অন্ধকারে ডুবে না যান, যেন কখনো নিজের অবস্থানকে অতি মুল্যায়নের চেষ্টা না করেন।

আসলে হয়তো এলোমেলোভাবে অনেকগুলো কথা বলে ফেললাম, কিন্তু এটাই বাস্তবতা। আমরা কেন জানি দ্রুত অতীতকে ভুলে যাই এবং নিজের বর্তমানকে অধীক মূল্যায়নের চেষ্টা করি। আমার বাংলা ব্লগ শুধুমাত্র একটা ব্লগ বা কমিউনিটি না, আমরা এটাকে একটা পরিবার হিসেবে বিবেচনা করি। আমরা গতকাল এক বছর পূর্তির অনুষ্ঠান উপভোগ করেছি, ঠিক এভাবে আমরা আমার বাংলা ব্লগের ১০তম বর্ষপূর্তির আয়োজন করতে চাই। না আমাদের চাওয়াটা শুধুমাত্র আমাদেরকে নিয়ে না, বরং আপনাদের সবাইকে নিয়ে। যারা গতকাল অধীর আগ্রহ নিয়ে যেমন প্রায় ৬ ঘন্টা আমাদের সাথে ছিলেন, আমাদেরকে অনুপ্রাণিত করেছিলেন, আমরা চাই আপনারা সবাই এভাবে আমাদের সাথে থাকুন, আমার বাংলা ব্লগের পাশে থাকুন।


Image taken from Pixabay 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png

Leader Banner-Final.png

break .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner Annivr4.png

Sort:  
 2 years ago 

কি বলবো ভাই বুঝতে পারছি না তবুও বলতে হয়। আপনাদের অক্লান্ত পরিশ্রম আর চেষ্টা আমার বাংলা ব্লগ কমিউনিটির বর্ষপূর্তির আয়োজন সেটা সত্যিই কষ্ট সাধ্য ছিল। যেটা আপনারা কঠিন পরিশ্রমের মাধ্যমে সফল করতে পেরেছেন। টানা 6 ঘন্টা চলাকালীন আমি 5 ঘন্টা থাকতে পেরেছি তারপরে আমি তো নিজেই ক্লান্ত হয়ে গেছি। আপনারা সবসময় নিজেদেরকে স্বতঃস্ফূর্তভাবে সুন্দরভাবে কমিউনিটির সকল দায়িত্ব কার্যক্রম অব্যাহত রেখেছিলেন সত্যিই এগুলো ভাববার বিষয়। এত সহজ ছিল না হৃদয়ের অনুভূতি প্রকাশ করার জন্য ধন্যবাদ ভাই।

Upvoted! Thank you for supporting witness @jswit.
Please check my new project, STEEM.NFT. Thank you!
special.jpg

 2 years ago 

সত্যিই এত সুন্দর আর মার্জিত একটা পরিবেশে থাকতে পেরে আমরা সবাই বিরাট খুশি। আমার সহযোদ্ধাদের সাথে কাজ করতে পেরে আমি তৃপ্ত। এই বন্ধন অটুট থাকুক সব সময় সব পরিস্থিতিতে।

 2 years ago 

কীভাবে যে এত সুন্দর করে বলে গেলেন দাদা, পরিবারটা আসলেই অনেক আপন হয়ে গেছে। সবাই খুব ভালো থাকুন দাদা। আর আপনি না বললেও এবং বাকি মডারেটর দাদা দিদিরা , ইভেন আমরাও যদি প্রকাশ নাও করি, তবুও সবাই সব জানে যে আমরা সবাই এই পরিবারকে ধরে কত টা আনন্দে আছি।

 2 years ago 

তারপর আর কি চান? কোথায় হারিয়ে ছিলেন আপনি? আর এখন কোথায় নিয়ে আসছে আপনাকে আমার বাংলা ব্লগ?

আমার বাংলা ব্লগ কমিউনিটির শুরু থেকেই আমি এখানে কাজ করছি। এর আগে আমি বিভিন্ন কমিউনিটিতে কাজ করেছি অনেকটা হতাশ এবং নিরাশ হয়ে গিয়েছিলাম তখন। সামান্য সাপোর্টের আশায় বিভিন্ন কমিউনিটিতে পোস্ট করার চেষ্টা করেছি। কিন্তু দিনশেষে সবগুলো পোষ্ট শূণ্যের কোঠায় গিয়ে পৌঁছেছে। যেদিন থেকে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কাজ করা শুরু করেছি সেদিন থেকে নিজের ভাষায় নিজের মনের কথা তুলে ধরার সুযোগ পেয়েছি। সেই সাথে আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল সন্মানীত এডমিন মডারেটরগণের সান্নিধ্যে এসে অনেক কিছু শিখতে পেরেছি এবং নিজেকে নতুন রূপে প্রস্তুত করতে সক্ষম হয়েছি। আপনাদের বিরুদ্ধে কোনো কথা বলা সত্যিই অনেক বেমানান।আসলে যারা বোঝে তাদেরকে আর বোঝাতে হয় না। আর যারা বাজে মন্তব্য করে তারা সব সময় ভালো কাজেও বাজে মন্তব্য। তবে যাইহোক ভাইয়া আপনার লেখাগুলো পড়ে অনেক ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর ভাবে আপনার আবেগ প্রকাশ করেছেন। এজন্য আপনাকে জানাচ্ছি অনেক অনেক ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। ♥️♥️♥️

 2 years ago 

সত্যি কথা বলতে ভাইয়া, আমার বাংলা ব্লগ বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে আপনার চাওয়া-পাওয়া এবং কি পুরো সপ্তাহ আপনার তৃপ্তি এবং আপনার সফলতা আমি নিজেই মুগ্ধ হয়ে গেছি। আর আপনি ঠিকই বলেছেন ভাইয়া আমরা সব সময় সুযোগ সন্ধানী এবং নিজের ভালোটাই সব সময় খুঁজি। আপনি ঠিক বলেছেন আপনারা দিনরাত নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। আপনারাও আমাদের মত রক্তে মাংসে গড়া মানুষ কোন রোবট নয়। আর আমি মনে করি আমার বাংলা ব্লগে আপনাদের মত মডারেটরগণ পেয়ে সত্যিই নিজেকে ধন্য মনে করছি। কারণ আমাদের ভুলগুলো আপনারা বরাবরই সংশোধন করে দেন এবং উৎসাহ দিয়ে যাচ্ছে। আপনার আজকের এই কবিতার লাইনগুলো আমার জন্য যথার্থ।

আমার বাংলা ব্লগ মানে হৃদয়ের আবেগ
আমার বাংলা ব্লগ মানে জাগ্রত বিবেক
আমার বাংলা ব্লগ মানে ভালোবাসার বন্ধন।

আমি আবার বাংলা ব্লগে আসার পর পেয়েছি আমার শ্রদ্ধাভাজন মডারেটর ঘন। যাদের আশা ভালবাসা অনুপ্রেরণায় এতটুকু পর্যন্ত আসতে পেরেছি এবং বর্ষ উদযাপন করতে পেরেছি। তবে আমি সব কনটেস্টে অংশগ্রহণ করার চেষ্টা করেছি এবং অংশগ্রহণ করেছি। কিন্তু আমার কোন কিছুই চাওয়া পাওয়ার ছিল না। শুধু এটুকুই নিজেকে সান্ত্বনা দিয়ে রাখি হয়তো আমি ভালো কিছু করতে পারি নাই বিধায় আমার ঘাটতি আছে বিধায় হয়তো আমি আজ পুরুস্কার থেকে বঞ্চিত। কিন্তু যেখানে হারজিত নেই সেখানে আনন্দ নেই। আপনার আজকের অনুভূতি গুলো পড়ে শ্রদ্ধা আরও বেড়ে গেল। আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

আজকের লেখাগুলো পড়ার পর কেনো জানিনা মনটা হাল্কা হয়ে গেলো।মনে হলো না বলা কথা গুলোও পরিবারের মানুষ বুঝি শুনতে পায়!সত্যি,আজকের লেখাটা জাস্ট মন ছুঁয়ে গেছে ভাইয়া। আউটলুকটা দেখেই আমরা সব বিবেচনা করি,ভেতরটা কেও পরখ করতেই চাইনা।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 2 years ago 

কোথায় ছিলাম আর এখন কোথায় আছি এটার উত্তর মনে হয়না আমরা দিতে পারবো। কারণ আমার বাংলা ব্লগ আমাদের অবস্থান অনেক পরিবর্তন করেছে। অনেক মজবুত করেছে। সবাইমিলে আমাদের পরিবারের মতন বন্ধন এটা খুবই শক্তিশালী। যুগ যুগ এগিয়ে যাক আমার বাংলা ব্লগ এই দোয়া রইলো।

 2 years ago 

সত্যি ভাই এতো সুন্দর হ্যাংআউট আগে কখনো হয় নাই। অনলাইন ইউজার ছিলো চোখে পড়ার মতো। আর এতো এতো গিফট এর ব্যবস্থা। কিছুক্ষন পর পর টিপস। সব মিলিয়ে পারফেক্ট একটি হ্যাংআউট ছিলো। বিশেষ করে কথাটা আমি মনে করি ১০০% সত্যি বলছেন, এডমিন মডারেটদের অনেক কষ্ট করতে হয় প্রতিটি হ্যাংআউটে।আপনাদের ভালো পরিচালনার জন্যই আমরা ভালো হ্যাং আউট উপভোগ করি। ধন্যবাদ আপনার অনুভূতি আমাদের সথে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60745.88
ETH 2640.15
USDT 1.00
SBD 2.56