আবোল-তাবোল জীবনের গল্প [ সমালোচনা ]

in আমার বাংলা ব্লগlast year (edited)

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা এবং বিশ্বাস সবাই ভালো আছেন আর ভালো না থাকলেও চারপাশের মানুষগুলোকে ভালো রাখার জন্য হলেও আমাদেরকে ভালো থাকার অভিনয় করে যেতে হয়। সত্যি এটা জীবনের সবচেয়ে যন্ত্রণাময় একটা দিক। কিছু কিছু বিষয় প্রকৃত সত্যটা আমরা নিদারুণভাবে লুকিয়ে রাখার চেষ্টা করি, প্রিয় মানুষগুলো হতে সেটাকে দারুণভাবে আড়াল করে রাখি এবং সত্যকে লুকিয়ে মিথ্যাটাকে সুন্দরভাবে মেকাপ করে মানে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করি। আসলেই দিন যত যাচ্ছে, মানুষ যত বেশী উন্নত হচ্ছে, প্রযুক্তি আমাদের যত বেশী সুবিধা দিচ্ছে আমরা ততোটা বেশী পরিমানে অভিনয়ের জগতে প্রবেশ করছি। এটা মানেন আর নাই মানেন, আমরা বেশ সুন্দরভাবে বাস্তব জীবনে অভিনয় করে যাচ্ছি। আর এর মাঝে সবচেয়ে বেশী যেটা কার্যকর থাকে সেটা হলো মিথ্যা বলা।

না না না এটা শুধু আপনাদেরকে বলছি না, আমি শুধুমাত্র সেই বিষয়গুলোকে নিয়ে বেশী আলোচনা করি যে বিষয়ে আমার অভিজ্ঞতা মানে বাস্তব অভিজ্ঞতা রয়েছে। আমিও তো মানুষ, সেই ভুলগুলো আমার মাঝে থাকবে সেটাইতো স্বাভাবিক নাকি? আমি নিজেও এই সমস্যার মাঝে আটকে আছি, ইচ্ছে করলেও সেখান হতে বেড়িয়ে আসতে পারি না। হয়তো আমি আপনাদের সবাইকে ভালোবাসি কিন্তু আপনাদের সকল কাজ সব সময় আমার পছন্দ হয় না, এটাই স্বাভাবিক নয় কি? আপনাদের সকল কাজ সকলের পছন্দ হবে এটা ভাবা কি ঠিক কিংবা এটা প্রত্যাশা করাটা কি ঠিক? আর সেই কাজের কিছুটা সমালোচনা আড়ালে হতেই পারে, আমার মতো কেউ সেটার সমালোচনা করতেই পারে? না শুধু আমার মতো কেউ কেন আমার থেকে ভালো কেউও সেই কাজের সমালোচনা করতে পারে!

hintersteinersee-lake-g43d5d2770_1920.jpg

বাস্তবতা সেটাই বলে, আমরা চাইলেও সেই সমালোচনাটা হবে আর আমার না চাইলেও সেটা হবে। কিন্তু কি জানেন তো? সেটা যতটা সুন্দরভাবে করা যায় ততোই আমাদের মঙ্গল। আমরা কেউ ভুলের উর্ধ্বে নই, কম বেশী সকলের কাজেই একটু আধটু ভুল থাকতেই পারে। আমার সকল সিদ্ধান্ত যে সঠিক হবে সেটা আমি কখনো প্রত্যাশা করি না, আপনার সকল সিদ্ধান্ত যে সঠিক হবে সেই প্রত্যাশাটাও আপনার করা ঠিক না। সুতরাং এই বিষয়গুলোকে স্বাভাবিকভাবে গ্রহণ করতে হবে আমাদের। আড়ালে আমার সমালোচনা করলেই সে যে আমার সবচেয়ে বড় শত্রু সেটা ভাবা কিন্তু ভুল। আপনি একটু ভিন্নভাবে যাচাই করে দেখুন, আপনার সবচেয়ে কাছের কিংবা ভালোবাসার মানুষটিও সব সময় আপনার আড়ালে আপনার কাজের সমালোচনা করে, কি চিন্তায় পড়ে গেলেন? এটাই নিমর্ম বাস্তবতা।

না না তাই বলে আমি সমালোচনাকে উৎসাহিত করছি না কিংবা সেটাকে সঠিক হিসেবে চালানোর চেষ্টা করছি না, বরং সত্য বিষয়টিকে সঠিকভাবে আমাদের মাঝে শেয়ার করার চেষ্টা করছি। দেখুন আমরা সামাজিক জীব, ভালো হোক কিংবা মন্দ হোক সমাজে প্রচলিত রীতি নীতিগুলোর বিরুদ্ধে আমরা কখনোই অবস্থান নিতে পারবো না বরং সেটাকে মেনে নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করতে হবে, তাতেই আমাদের সকলের মঙ্গল। ঠিক আজকের বিষয়টিও সেই রকম, এটা ভুল কিন্তু আপনি আমি কি সেই ভুলের মাঝে নেই? আপনি আমি কি সেই একই কাজ একইভাবে করছি না? সকল কথা কিংবা প্রতিবাদ আমরা সম্মুখে করতে পারছি? আমি জানি আপনার উত্তর এই ক্ষেত্রে কি হবে?

ellmau-gbe2855b58_1920.jpg

সুতরাং বিষয়টি যতটা সহজভাবে গ্রহণ করা যায় কিংবা যতটা স্বাভাবিকভাবে মেনে নেয়া যায় ততোটাই হয়তো আমাদের জন্য ভালো হবে এবং আমরাও স্বাভাবিক থাকতে পারবো, কি ভুল কি বললাম? আসলে আমি বহু চেষ্টা করেছি কিন্তু পারছি না, যে বিষয়টির সাথে কিংবা সিদ্ধান্তের সাথে আমি সহমত পোষন করতে পারি না, কেন জানি সেটার সমালোচনা না করে থাকতে পারি না, এটা আমার কাছেও বেশ বাজে লাগে, মাঝে মাঝে নিজের কাছে নিজেও লজ্জিত হয়ে যাই। কিন্তু তাই বলে আপনারা এটা ভাববেন না যে আমিও আপনাদের শত্রুদের মাঝে একজন, আমি কিন্তু খুবই রাগী এবং নিরীহ প্রকৃতির একজন মানুষ। হ্যা, খুব বেশী রেগে গেলে নিজের জায়গা ছেড়ে আড়ালে চলে যাই, এটাই আমার সর্বোচ্চ ক্ষমতা, এর বাহিরে নিজের কোন কুৎসিত চেহারা কাউকে কখনো দেখাই নাই এবং দেখানোর চেষ্টাও করি না।

আমার অতীত রেকর্ডগুলো সেই রকমই, সত্যি এখন পর্যন্ত যতটা জায়গা বা অবস্থান হতে নিজেকে গুটিয়ে নিয়েছি, সবাই এখনো আমাকে মিস করে এবং যোগাযোগ করার চেষ্টা করে, এটা কিন্তু আমি খুব ভালোভাবেই জানি এবং বুঝি। কিন্তু ঐ যে নিজের বৈশিষ্ট্য কিংবা নীতির সাথে আপোষ করাটা আমার সাথে যায় না। তাই নিজেকে গুটিয়ে নেয়াটাই আমার কাছে সবচেয়ে সহজ। হয়তো কোন দিন, কোন কারনে আপনাদের সাথেও এই রকম করতে পারি, বিশ্বেস করাটা তো যায় না, আমি মানুষটাই এই রকম। ভালো থাকুন এবং সবাইকে ভালো রাখার চেষ্টা করুন, সেটা যেভাবেই হোক। চেষ্টা করুন যতটা সম্ভব মানুষের উপকার করার আর যদি সেটা না পারেন তাহলে ক্ষতি করা হতে বিরত থাকুন, আমার মতো নিজেকে আড়ালে নিয়ে, হি হি হি হি। আজকের আবোল তাবোল কথাগুলোর শেষটা হাসি দিয়ে করলাম, কারণ আজকের লেখায় মোটেও হাসির মতো কিছুই ছিলো না।

Image Taken from Pixabay 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.pngbreak .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  
 last year 

খুব বেশী রেগে গেলে নিজের জায়গা ছেড়ে আড়ালে চলে যাই, এটাই আমার সর্বোচ্চ ক্ষমতা,

লেখার শেষে একটু হলেও হাসি দেখতে পেলাম। আর সেই হাসির মাঝে পুরনো সেই আপনাকে খুঁজে পেলাম। যাইহোক ভাইয়া হয়তো আমাদের জীবনের প্রত্যেকটি মানুষের গতিপথ আলাদা আলাদা। কিন্তু আমরা সবাই একটি পরিবার পেয়েছি। জানিনা এই পরিবারের মানুষগুলো আমাদেরকে কতটা আপন করে নিয়েছে। হয়তো কোন কারনে আপনি অনেক কষ্ট পেয়েছেন। হয়তো আপন মানুষগুলোর থেকে কষ্ট পেলে সেই কষ্টের পরিমাণ একটু বেশি হয়। আপনার মত আমারও একটা স্বভাব আছে কারো ওপর রেগে গেলে তার থেকে আড়াল হয়ে যাই। হয়তো চোখের আড়াল কিংবা ধীরে ধীরে মনের আড়াল। এটা আমারও সর্বোচ্চ ক্ষমতা। তবে এতোটুকুই বলতে চাই আমরা হয়তো আপনাকে অনেক কষ্ট দিয়েছি। তবুও আপনার কাছে একটাই অনুরোধ আমাদেরকে ছেড়ে চলে যাবেন না ভাইয়া।😔😔😔

 last year 

আসলে ভাই আপনার পোস্ট পড়ে খুবই ভালো লাগলো। সমালোচনা নিয়ে খুবই সুন্দর ধারণা আমাদের মাধ্যমে শেয়ার করলেন। আসলে সমালোচনা করা মানেই যে খারাপ তা কিন্তু নয়। সমালোচনার মাধ্যমে আমরা আমাদের ভুলগুলো সম্পর্কে জানতে পারি। কিন্তু অতিরিক্ত সমালোচনা আবার সেটা বেশি হয়ে যায়, যা জীবনের উপর প্রভাব ফেলে। তাই সমালোচনার মাধ্যমে তাকে সঠিক পথ দেখানোর বিষয়টি নিশ্চিত করাই সবচেয়ে উত্তম হবে। আপনার আজকের পোস্টটি অসাধারণ ছিলো।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

ভাই যেহেতু আমরা মানুষ তাই আমাদের সবার মধ্যেই কিছু মন্দ দিক আছে। আমরা সবাই চেষ্টা করি কুৎসিত দিকটা লুকিয়ে রেখে ভালো দিকটা তুলে ধরতে। মৃত্যুর আগ পর্যন্ত মনের অন্ধকার দিকগুলোকে দমিয়ে রাখতে পারাটাই মানুষের স্বার্থকতা। আর আমি মনে করি মানুষের মাঝে যারা স্থান করে নিতে পারে তারা আপনার মতেই নিজের কষ্ট নিয়ে আড়ালে চলে যায় কাওকে তার খারাপ চেহারা দেখায় না। শুভকামনা আপনার জন্য।

 last year 

ধন্যবাদ ভাই, বিষয়টি বুঝতে পারার জন্য।

 last year 

কি কঠিন কঠিন লিখা।আজকাল মনে হয় পার্কে বসে বসে কাউকে না পেয়ে এই কঠিন কঠিন লিখা লিখেন😜।যাই হোক মানুষ মাএই ভুল।তাছাড়া একজন মানুষ সবার প্রিয় হবে তা তো কোন কথা নেই।আমার যে কাউকেই ভালো নাই লাগতে পারে, তাই বলে তাকে নিয়ে সমালোচনা করতে হবে,তার পিছনে লেগে থাকতে তার কোন কথা নেই। ভালো না লাগলে তাকে এড়িয়ে গেলেই তো হয়।যাই হোক আপনি রাগী এবং নিরীহ।নিরীহ কি ভাবির কাছে😜😜।আসলেই মানুষকে উপকার করতে না পারি, কখনও যেন ক্ষতির কারন না হই।

 last year 

সমালোচনা, সবচেয়ে বেশি এবং সবচেয়ে সহজে করা একটা পাপ।আর আমাদের জাতির ভেতর এটা একদম আষ্টেপৃষ্টে মিশে গেছে।
ইগ্নোর করাটা আমাদের আসেনা,লাগতে হবেই কারো সাথে। যাকে অপছন্দ তাকে কিভাবে হেয়ো করা যায় সেটা নিয়েই মেতে থাকি আমরা।

সুন্দর লিখেছেন,যা বরাবরই লেখেন।আপনার এই সিরিজটা আসলেই অনেক কিছু শেখায়।ধন্যবাদ 💚

 last year 

একদম নিখুঁত ও পারফেক্ট বলেছেন ৷ আসলে প্রতিটি কথা যথার্থ বলেছেন ৷ আসলেই আমার মানুষ জীব যতই ভালো হোক না কেন ৷ কিছু না কিছু ত্রুটি থাকবে ৷ ওই যে বললেন যে একটু হলেও আড়াল করে রাখে ৷ ঠিক অল্প হলেও নিজেকে ঢেকে রাখে ৷

তবে যাই হোক মানব জীবনে আজীবন এসব কিছু থাকবে ৷ এটা আছে থাকবে কিন্তু সব কিছুর মাঝে ভালো মন মানসিকতা দরকার ৷

 last year 

দৈনন্দিন জীবনের কিছু গুরুত্বপূর্ণ টপিকস আমাদের মাঝে তুলে ধরেছেন। আর মানুষ মাত্রই ভুল এটা আমরা সবাই মানি। জীবন চলার পথে বাধা-বিপত্তি আসবেই আর সেগুলোকে ধরে রাখলে চলবে না। তাই আমাদের উচিত সব বাধা বিপত্তি কাটিয়ে স্বাভাবিকভাবে পরিবেশের সাথে নিজেকে মানিয়ে নিয়ে এগিয়ে যাওয়া।

Hello, friend!

This is a free upvote from @steemgoon.witnez.
I am a new witness on STEEM, thanks in advance for your support.


 last year 

জী ভাইয়া আজকে পুরো লেখায় কোন হাসি ছিল না। লেখা গুলো পড়ে মনের মাঝে একটু ভয় কাজ করতেছে। আপনি আবার আমাদের সাথে অভিমান করে চলে যাবেন না তো। মানুষ মাত্রই ভুল হয়। হয়তো আমাদের কোন কথা বা আচরনে আপনার মনে কষ্ট হতে পারে। ছোট ভাই বোন হিসাবে ক্ষমার নজরে দেখার অনুরোধ করছি। ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 67405.50
ETH 3119.11
USDT 1.00
SBD 3.73