মানসিকতা ব্যক্তিত্বের প্রতিফলন ঘটায় - প্রকৃতির ফটোগ্রাফি || Original Photography by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আছা করছি সবাই ভালো আছেন। যদিও ভালো থাকার পরিবেশটা দিন দিন নষ্ট হয়ে যাচ্ছে, মানুষগুলোর আচরণ দিন দিন পরিবর্তন হয়ে যাচ্ছে। সত্যি মাঝে মাঝে নিজেকে নিজের কাছে বড়ই অদ্ভুত লাগে, যে মানুষগুলোকে আপন ভাবতাম, যে মানুষগুলোর জন্য নানা ধরনের পরিকল্পনা করতাম, দিন শেষে সেই মানুষগুলো যখন ভিন্নভাবে নিজেদের ফুটিয়ে তোলার চেষ্টা করে, তখন নিজের কাছেই নিজেকে কেমন জানি অপরাধী মনে হয়। হ্যা, এই অপরাধবোধটা ব্লকচেইনে কাজ করার শুরু হতেই চলে আসছে, কারন আমি কখনো তাদের উপেক্ষা করতে পারি নাই, আমি কখনো নিজের পরিচয় অস্বীকার করতে পারি নাই, স্বজাতির প্রতি একটা ভালোবাসা কিংবা মমতা সর্বদা আমার মাঝে ক্রিয়াশীল ছিলো। হয়তো ভবিষ্যতেও থাকবে। কিন্তু যারা সুসময়ে ভালো এবং অসময়ে আসল রূপ দেখাতে সক্ষম হয়েছেন, তাদের পরিবর্তন কোন দিনও হবে না, এটা নিশ্চিত।

আমাদের সমাজে একটা কথা প্রচলিত আছে আর সেটা অনেকটা এই রকম চোরের ঘরে দালান উঠে না, যদিও উঠাতে সক্ষম হয় সেটা বেশী টিকে না আর সততা কিংবা সত্যবাদীর ঘরে বেড়া থাকলেও দিনশেষে সেটা উজ্জ্বল হয়ে থাকে সকলের দৃষ্টিতে। আসলে বাস্তবতা হয়তো আমরা সবাই বুঝতে পারি না কিংবা আমরা বুঝেও সেটাকে স্বীকার করি না। উপকারকে বাঘে খায় সেটা সেই ছোট বেলা হতেই শুনে আসছি, বাঘ রাখাল আর শেয়ালের গল্পতো সবাই পড়েছে, সুতরাং এই নিয়ে নতুন করে কিছু লেখার আছে বলে মনে করি না। কিন্তু কথা হলো চোরে শুনে না ধর্মের কাহিনী। তাই আপনি যে কাজটা করছেন, সেটা যেভাবেই হোক ধরে রাখুন, হয়তো আপনি নগদে তার প্রতিদান পাবেন না কিন্তু যা পাওয়ার তা ঠিকই আপনার কাছে চলে আসবে। কারন প্রকৃতি তার নিজস্ব গতিতে চলে এবং এখানে কেউ প্রতারিত হয় না।

IMG_20221111_155939.jpg

IMG_20221111_155832.jpg

IMG_20221111_155937.jpg

হয়তো দিন শেষে আমার মতো আপনার প্রাপ্তিটা শূণ্য হতে পারে, হয়তো দিন শেষে আপনার মতো আপনাকেও নিজের জায়গা ছেড়ে দিয়ে ফিরে আসতে হতে পারে কিন্তু তাই বলে কখনো নিজেকে পরাজিত ভাববেন না, নিজের কাজকে এবং সততাকে ছেড়ে দিবেন না। আপনি আপনার মতো নিজের সৃজনশীলতাকে প্রকাশ করে যান, প্রকৃতির নিয়মে ঠিকই একটা সময় আপনি মূল্যায়ীত হবেন এবং এটাই সত্য। আমি আমার নীতিতে বিশ্বাস করি, যত কিছুই হোক নিজের নীতিকে কখনো বিসর্জন দেই নাই এবং সেটাকে কখনো দিবোও না, যতক্ষন পর্যন্ত নিজেকে ধরে রাখার সামর্থ আছে। আমি আগা গোড়াই এই রকম, হয়তো প্রকাশ্যে পরাজয় সবাই দেখে কিন্তু বিজয়ের প্রকৃত স্বাদ সেটা কিন্তু আমার কাছেই থাকে, যার উপলব্ধি সর্বদা আমার মাঝে উজ্জ্বল হয়ে থাকে। আমি এটাতেই প্রশান্তি লাভ করি এবং নিজের অবস্থান থেকে নিজেকে সেটাকে মূল্যায়ন করার চেষ্টা করি।

IMG_20221111_155816.jpg

IMG_20221111_155817.jpg

IMG_20221111_155824.jpg

IMG_20221111_155827.jpg

মানুষের কিছু স্বভাব আছে, আপনি যতই চেষ্টা করুন সেটাকে পাল্টাতে পারবেন না। কারন ঐ যে চোরে না শুনে ধর্মের কাহিনী, এখানে আপনার সকল নসিহত ব্যর্থ তীরের মতো আচড়ে পড়বে কিন্তু তাতে কি আপনি থেমে যাবেন? দেখুন যার যার অবস্থানে সে সে ঠিক নিজের কাজ নিয়ে ক্রীয়াশীল আছে এবং থাকবে, এটাই স্বাভাবিক। কিন্তু তাই বলে অন্যের কথা চিন্তা করে আপনি নিজের অবস্থান কেন নিম্নমুখী করবেন? নিজেকে কেন তার জন্য দোষী সাব্যস্ত করবেন? আমি এটাকে সমর্থন করি না, আমার কাজের মুল্যায়ন কেউ না করুক, তাই বলে কি আমি কাজ করা বন্ধ করে দিবো। আমাকে কেউ সমর্থন না করুক, তাই বলে আমি কি চলা বন্ধ করে দিবো? হয়তো এগুলোর ক্ষেত্রে আপনার উত্তর হবে না, এবং এটাই প্রত্যাশীত সকলের জন্য। সুতরাং নিজের কাজের ধারাবাহিকতা বজায় রাখুন, যার যেটা করার সে সেটাই করবে, হয়তো এটাই নিয়ম। আমরা নিয়মের শৃঙখলে আবদ্ধ, চাইলেও সেটাকে ছিন্ন করতে পারি না।

IMG_20221111_155947.jpg

IMG_20221111_155949.jpg

IMG_20221111_155957.jpg

IMG_20221111_155958.jpg

যাইহোক, ক্ষুদ্র জ্ঞানে নিজের কিছু অভিব্যক্তি উপস্থাপন করার চেস্টা করেছি। যেটা আমি শুরু হতেই করে আসছি এবং করে যাবো। আমি পজিটিভলি চিন্তা করতে ভালোবাসি, আমি ব্যর্থতার মাঝে সুখ খুজতে ভালোবাসি, হয়তো এটাই আমাকে এখনো চঞ্চল থাকতে সহযোগিতা করছে। আজকে আর বেশী কিছু বলবো না, তবে হ্যা, কিছু ভিন্ন ধরনের ফটোগ্রাফি শেয়ার করবো, যেগুলো আমাদের গ্রামের বাড়িতে যাওয়ার সময় অটোতে বসে ক্যাপচার করেছিলাম। আশা করছি যথারীতি দৃশ্যগুলো আপনাদের ভালো লাগবে।

IMG_20221111_160004.jpg

IMG_20221111_160014.jpg

IMG_20221111_160016.jpg

তারিখঃ নভেম্বর ১১, ২০২২ইং।
লোকেশনঃ ধামরাই, ঢাকা।
ক্যামেরাঃ রেডমি-৯ স্মার্টফোন।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.pngbreak .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  
 2 years ago 

কি বলবো ভাইয়া সত্যিই মুখের ভাষা হারিয়ে ফেলেছি। আমরা মানুষ হিসেবে বড্ড বেমানান । আমরা শুধুমাত্র মানুষ কিন্তু আমাদের অনেকের মধ্যেই সেই মানুষত্বটা নেই। আমরা কিসের অহংকারে মনুষ্যত্বকে বিলিয়ে দিই সেটাই বুঝতে পারিনা। যাদের কাছ থেকে আমরা উপকার পাই বা যারা আমাদেরকে সাহায্য করে একটা সময় আমরা তাদের দিকেই হাত বাড়াই। আমরা জেনে অথবা অজান্তে তাদের মনে এতটাই দুঃখ কষ্ট দিয়ে থাকি যেটা হয়তোবা তারা পাবার যোগ্য না কখনোই। আমি তাই মাঝে মাঝে বলি ওরা মানুষ হিসেবে জন্মগ্রহণ করেছি ঠিক ওই কিন্তু মনুষত্ব হারিয়ে ফেলেছি।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

সত্যি বলেছেন ভাইয়া যারা সুসময়ে ভালো আর অসময়ে আসল রূপ দেখায়, এটা পরিবর্তন হবার নয়।বাস্তবতা আমরা সবাই বুঝতে পারি কিন্তু বুঝে সেটাকে আমরা অস্বীকার করি। প্রকৃতির নিয়মে চললে আসলে সঠিক পথ খুঁজে পাওয়া যায়।আপনার প্রকৃতির ছবি গুলো অসাধারণ ছিল। সবচেয়ে বড় কথা যার যা সভাব সে তা করবে।আসলে চোরে কখনো ধর্মের কাহিনি শুনে না।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

আসলে ভাইয়া, কি বলবো কিছুই বুঝতে পারছি না। সত্যি মানুষের রূপ এরকম কিভাবে পাল্টে যায় বুঝতেও পারিনা। আসলেই চোর না শুনে ধর্মের কাহিনী। কালকে রাতের পর থেকে সত্যিই অনেক বেশি ভেঙে পড়েছি। আসলে এ প্লাটফর্মে এসে নিজে ভালো থাকাটা নিশ্চিত করেছি। এমনকি নিজের সাধ্যমত যতোটুকু সম্ভব সময় দিয়ে কাজ করছি। বলতে গেলে আমি আমার সারাদিনের সময়টুকু এখানেই ব্যয় করি। কিন্তু এমন সময় এরকম একটা খবর সত্যি হতাশা জনক। যে মানুষটা আমাদের জন্য এত কিছু করলো তার সম্পর্কে এরকমটা আমরা ভাবতেও পারি না। একটা মানুষের মানসিকতা আসলে কতটা খারাপ হওয়া যায় এটা না দেখলে বুঝতে পারতাম না। কালকে রাতে আমি সারারাত ঘুমাতে পারিনি। মাথায় শুধু এই বিষয়টা ঘুরছিল। আমার বাংলা ব্লগ ছাড়া এখন যেন একেবারে অসম্পূর্ণ। এটা কখনো ভাবতেও পারি না।

 2 years ago 

ভাইয়া আপনার এই চমৎকার মোটিভেশনাল কথাগুলো পড়ে আমি অনেক সময় আমার চিন্তাধারাও পাল্টে ফেলি ।অনেক সময় নিজেকে হতাশ মনে হয় কিন্তু আপনার লেখাগুলো পড়লে হতাশা থেকে কিছুটা হলেও পরিত্রাণ পাওয়া যায়। আসলে আমরা প্রত্যেকেই নিজের অবস্থানটাকে মজবুত করে ধরে রাখা দরকার ।অন্যের দিকে না তাকিয়ে নিজের সৃজনশীলতা ও নিজের ক্রিয়েটিভিটি প্রকাশ করাটাই হবে বুদ্ধিমানের কাজ।

 2 years ago 

অসৎ মানুষ আগেও ছিলো এখনও আছে, ভবিষ্যতে ও থাকবে,তাই বলে কি অসৎ মানুষের জন্য নিজেকে গুটিয়ে রাখবো।অসৎ মানুষের স্বভাবই ভালো মানুষের ক্ষতি করা,মানুষকে ধমিয়ে রাখা।আসলে খারাপ সব সময়ই খারাপ ই থাকে,হাজারো চেষ্টা করলে এরা ভালো হয় না।এরা উপকার পেয়ে উপকারিতা ভুলে যায়।আসলেই কথায় আছে চোরে শুনেনা কখনও ধর্মের কাহিনী।আমরা আমাদের সৃজনশীলতা প্রকাশ করে যাচ্ছি এবং যাব,তবে অব্যশই সৎ পথে থেকে।ধন্যবাদ সুন্দর কথা গুলো গুছিয়ে আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago (edited)

জি ভাইয়া একদম ঠিক বলেছেন আপনি। কারও জন্য এত কিছু করার পরও সে যদি মনে না রাখে সেটা অনেক খারাপ লাগে আসলে।অকৃতজ্ঞতা মানুষের একটি বড় রোগ।তবে এসব অপশক্তিকে কাটিয়ে আমাদের নিজের কাজে মনোযোগ দিয়ে কাজ করে যেতে হবে।আপনার প্রত্যেকটি ফটোগ্রাফি দারুন ছিল।আপনি ঠিক একদম ভাইয়া,সবসময় পজেটিভ চিন্তা করাই বুদ্ধিমানের কাজ।ধন্যবাদ লেখাটি শেয়ার করার জন্য ভাইয়া,ভালো লেগেছে ব্লগটি।

 2 years ago 

গতকাল থেকে ভাইয়া মানসিকভাবে অনেক বেশি ভেঙে পড়েছি।অনেক কষ্ট করে ভেরিফাইড মেম্বার হয়ে অনেক ভালো লেগেছিল।খুব সুন্দর করে আগাই ছিলাম কিন্তু এমন সময় এমন একটা খারাপ সংবাদ সবার জন্য মোটেও কাম্য না।আপনি ঠিক বলছেন চোরের ঘরে যেমন দালান উঠবে না ঠিক তেমনি অসৎ ব্যক্তি বেশিদিন টিকে থাকতে পারে না।

 2 years ago 

নিরাম হবেন না, ধৈর্য্য হারাবেন না, নিজের অবস্থানে সঠিক মানসিকতা নিয়ে অটুট থাকেন। ভালো কাজের মুল্যায়ন অবশ্যই হবে। অন্ধকারের পরই আলোকিত হয় চারপাশ।

 2 years ago 

আপনি ঠিক বলছেন ভাইয়া আসলে নিরাশ হওয়া যাবে না।এই প্রত্যাশা করি ভাইয়া এ বিপদ কেটে যেন আমরা আবার সুন্দরভাবে কমিউনিটিতে এক্টিভ থাকতে পারি।আপনার অনুপ্রেরণামূলক মন্তব্য পেয়ে অনেক ভালো লেগেছে।ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমাদের চারপাশে এমন কিছু মানুষ আছে যাদের মানসিকতা কখনোই বদলায় না। হয়তো তাদের নিচু মানসিকতা বদলানোর কোন মনোভাব তাদের নেই। তাই তো তারা তাদের নিজের আসল চেহারা সামনে তুলে ধরছে। আসলে আজ সারাদিন এই বিষয়গুলো খুবই ভেবেছি। সত্যি কিভাবে যে মানুষ এতটা নিকৃষ্ট হতে পারে ভাবতেই খারাপ লাগে। যাইহোক ভাইয়া আপনার লেখাগুলো পড়ে ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 68014.74
ETH 3533.72
USDT 1.00
SBD 2.81