সিদল শুটকি দিয়ে কচুর লতির রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 days ago

IMG20240507135211.jpg

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আমি ভালো আছি এবং সুস্থ আছি। প্রকৃতির সাথে সুন্দর মুহুর্তগুলো উপভোগ করছি। আমাদের বাড়িতে এই মুহুর্তে বড় বড় তিনটি পেঁপে গাছ রয়েছে এবং তিনটিতে পেঁপে রয়েছে। আজ দেখলাম ছোট একটা কাঠবিড়ালী পেঁপে গাছে উঠে একটা ছোট পেঁপেতে ঠুকুর দিচ্ছে আর সেই মুহুর্তে একটা দোয়েল পাখি এসে সেটাকে তাড়া দিচ্ছে। বেশ সুন্দর একটা মুহুর্ত উপভোগ করেছি দোয়েল পাখি এবং কাঠবিড়ালীর, প্রকৃতির ছোট খাটো অনেক কিছুই মাঝে মাঝে বেশ উপভোগ্য হয়ে উঠে। এই রকম দৃশ্য আমার কাছে বেশ ভালো লাগে।

হয়তো বাড়িতে পেঁপে গাছ আছে বলে এই রকম সুন্দর দৃশ্য উপভোগ করার সুযোগ পেয়েছে, কাঠবিড়ালির মতো সুন্দর ও চঞ্চল প্রাণী বাড়ির সীমানায় দেখার সুযোগ পেয়েছি। প্রকৃতি শুধুমাত্র বাড়ির পরিবেশ সুন্দরও সতেজ রাখে না বরং অনেক কিছু উপভোগ করার সুযোগ তৈরী করে দেয়। যাইহোক আজকেও স্বাদের একটা রেসিপি শেয়ার করবো, সেটা হলো সিদল শুটকির রেসিপি। সেন্টমার্টিন হতে নিয়ে এসেছিলাম এই সিদল শুটকি। তবে এটা আজ একটু ভিন্নভাবে রান্না করার চেষ্টা করেছি। কচুর লতি দিয়ে একটু ব্যতিক্রম করার চেষ্টা করেছি রেসিপিটি। যদিও লতির সাথে যে কোন শুটকির দারুণ একটা সমন্বয় হয়ে থাকে। চলুন তাহলে সিদল শুটকির রেসিপিটি দেখি-

IMG20240507131122.jpg

রেসিপির উপকরণঃ

  • সিদল শুটকি
  • কচুর লতি
  • পেঁয়াজ
  • রসুন
  • কাঁচা মরিচ
  • আদা রসুন পেষ্ট
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • জিরা গুড়া
  • ধনিয়া গুড়া
  • লবন
  • তেল।

প্রস্তুতি পর্বঃ

IMG20240507131255.jpg

IMG20240507131307.jpg

IMG20240507131736.jpg

প্রথমে একটা কড়াই চুলায় বসিয়ে তেল গরম করেছি, তারপর রসুন কুচি এবং পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিয়েছি।

IMG20240507131744.jpg

IMG20240507131856.jpg

IMG20240507131930.jpg

তারপর সিদল শুটকিগুলো দিয়ে সেগুলোও হালকা ভেজে নিয়েছি। এরপর সকল মসলা দিয়েছি, তারপর হালকা পানি দিয়েছি কষা করার জন্য।

IMG20240507132919.jpg

IMG20240507132952.jpg

IMG20240507133013.jpg

এরপর কচুর লতিগুলো দিয়েছি, মসলার সাথে ভালোভাবে মিক্স করে নিয়েছি তারপর একটা ঢাকনা দিয়ে কিছু সময়ের জন্য ঢেকে দিয়েছি।

IMG20240507133536.jpg

IMG20240507133554.jpg

IMG20240507134209.jpg

লতিগুলো সিদ্ধ হয়ে আসলে ঢাকনা সরিয়ে নিয়েছি তারপর হালকা পানি দিয়েছি এবং কিছু সময় এভাবে রান্না করে পানিগুলো পুনরায় টানিয়ে নিয়েছি।

IMG20240507134222.jpg

IMG20240507134959.jpg

এরপর কাঁচা মরিচ দিয়েছি এবং পানি শুকিয়ে শুকনা শুকনা হয়ে আসলে সেগুলোকে নামিয়ে নিয়েছি।

IMG20240507135211.jpg

ব্যস হয়ে গেলো আজকের স্বাদের সিদল শুটকির রেসিপি, কচুর লতির সাথে সিদল শুটকির স্বাদটা বেশ দারুণ হয়েছিলো।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.pngbreak .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমণ প্রিয়।

break .png

Banner.png

Sort:  
 2 days ago 

প্রকৃতির ছোটখাটো জিনিসগুলো মন থেকে উপলব্ধি করতে পারলে যে কোন জিনিসের মধ্যেই আনন্দ খুঁজে পাওয়া যায়। ছোটখাটো জিনিসগুলোও উপভোগ করা যায়। সিদল শুটকি তো কখনোই খাওয়া হয়নি আমার। আপনি সেন্ট মার্টিন থেকে শুটকিগুলো নিয়েছেন। কচুর লতি আর শুটকি মাছের কম্বিনেশন আমার খুবই পছন্দ। বেশ মজার একটা রেসিপি শেয়ার করেছেন ভাইয়া।

 2 days ago 

একদমই যথার্থ বলেছেন, এমন অসংখ্য ঘটনা প্রকৃতির মাঝে প্রতিনিয়ত ঘটছে কিন্তু আমরা সেগুলো দেখছি না এবং উপভোগ করতে পারছি না।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 days ago 

খুব ভালো একটি রেসিপি। যদিও শুঁটকি কখনো খাইনি, তবু রেসিপিটা ভালো লাগলো। পশ্চিমবঙ্গীয়দের মধ্যে শুঁটকি মাছের প্রচলন সাধারণত কম৷ তবে শুনেছি খুব নাকি স্বাদ হয়। খাব কখনো। তবে আপনি যে প্রকৃতির মাঝে প্রাকৃতিক শোভা অনুভব করতে করতে থাকার সুযোগ পান, তা খুব সৌভাগ্যের। এই সুযোগ আমাদের তো হয়ই না। ইট কাঠ জঙ্গলে সারাদিন কাটে।

 2 days ago 

তবে আমি কিন্তু খুব শুঁটকি খাই কারন আমি সেই জেলার মানুষ সেই জেলা শুঁটকির জন্যও বিখ্যাত, হি হি হি। ধন্যবাদ

 2 days ago 

সিদল শুটকি ও কচুর লতি দিয়ে এত সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন।আর রেসিপি তৈরির প্রতিটি ধাপে ছবিসহ এত সুন্দর ভাবে বর্ণনা করেছেন যা পড়ে আপনার রেসিপি তৈরি সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছি।রেসিপির কালারটি দেখে মনে হচ্ছে অনেক মজাদার ও টেস্টি ছিল।সব মিলিয়ে রেসিপিটি আমার কাছে অনেক ভালো লেগেছে কারণ সিদল শুটকি ও কচুর লতি দুটি আমার অনেক পছন্দের খাবার।

 2 days ago 

আসলেই খুবই স্বাদের হয়েছিলো এবং যে কোন শুঁটকি দিয়ে কচুর লতি দারুণ স্বাদের হয়ে থাকে। ধন্যবাদ

 2 days ago 

আজ কাঠবিড়ালি আর দোয়েল পাখির সুন্দর কিছু মুহূর্ত আপনি দেখতে পেলেন ভাইয়া। এই রকম দৃশ্য আমার কাছেও ভিশন ভালো লাগে।কিন্তু কখনো দেখার ভাগ্য হয়নি। আজ আপনার অনুভূতিটা শুনে দেখতে বড় সাধ জাগছে। যাইহোক আপনি তো অনেক দুর্দান্ত একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করলেন। লতি দিয়ে শুটকি আমার পছন্দের খাবার। আজ আপনার সিদল শুটকি দিয়ে কচুর লতির রেসিপি দেখেই অনেক লোভনীয় লাগছে। না জানি খেতে আর কতটা স্বাদ হয়েছে। ইচ্ছে হচ্ছে আমার পছন্দের মজাদার রেসিপিটা একটু খেয়ে দেখতে পারতাম।

 2 days ago 

হুম, সেটা সত্যি দারুণ একটা মুহুর্ত ছিলো এবং আমি বেশ অবাক হয়েছিলাম দোয়ের পাখির কাণ্ড দেখে। ধন্যবাদ

 2 days ago 

আজকে আপনাদের বাসায় পেঁপে গাছ আছে বলে আপনি দোয়েল পাখি এবং কাঠবিড়ালের ঠুকুর দেওয়া উপভোগ করতে পারছেন। ইস! হিংসে লাগতেছে আসলে প্রকৃতির খেলা গুলো খুবই সুন্দর। যাক সেদিকে আর যাচ্ছি না যেহেতু পেঁপে গাছ নাই সে কথা চিন্তা করে মাথা খারাপ করে লাভ নেই হি হি হি। অনেক স্বাদের একটি রেসিপি তৈরি করলেন আপনি। কচুর লতি আর সিদল শুটকির অসাধারণ একটি কম্বিনেশন। যা দেখে বোঝা যাচ্ছে খেতে খুব ভালো লাগবে।

 2 days ago 

আসলেই, যদি পেঁপে গাছ না থাকতো তাহলে হয়তো এমন দৃশ্য কোনদিনও দেখতে পেতাম না। ধন্যবাদ

 2 days ago 

আমি বলবো আমি ভাগ্যবান যে আপনি এমন সুন্দর প্রকৃতির মাঝে থাকার সুযোগ পেয়েছেন। সত্যি বলতে প্রকৃতি শুধু চারদিকের পরিবেশকে সতেজ করে না বরং আমাদের দেহ আর মন কে সতেজতায় ভরে দেয়। তবে ভাইয়া সকাল সকাল এমন একটি শুটকীর রেসিপি কিন্তু সত্যি মনটাকে বেশ লোভে ফেলে দিলেন। তবে শুটকী কিন্তু রান্না করেছেন বেশ। ধন্যবাদ এমন একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 days ago 

হুম অবশ্যই এটা স্বীকার করছি আমি ভাগ্যবান এবং প্রকৃতির সুন্দর দৃশ্য উপভোগ করার সুযোগ পেয়েছি। ধন্যবাদ

ভাইয়া আপনি আজ আমাদের মাঝে সিদল শুটকি দিয়ে কচুর লতির রেসিপি শেয়ার করেছেন। দেখেই তো জিভে জল চলে এসেছে। এই ধরনের রেসিপি খেতে কিন্তু অনেক লোভনীয় এবং টেস্টি হয়ে থাকে। রেসিপির কালার টি দেখে বোঝা যাচ্ছে রেসিপিটি কতটা সুস্বাদু এবং মজাদার ছিল। প্রতিটি ধাপ আমাদের মাঝে সুন্দরভাবে পর্যায়ক্রমে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইজান।

 2 days ago 

হুম, বেশী জল ফেলা কিন্তু ঠিক হবে না পরে আবার জলের ঘাটতি হতে পারে হা হা হা।

 2 days ago 

প্রকৃতির ছোট ছোট সৌন্দর্য উপভোগ করার মধ্যে অনেক আনন্দ লুকিয়ে আছে।সেই সৌন্দর্য্য কেবল উপভোগ করার মন থাকতে হয় । তবে আপনি কিন্তু বেশ মজার একটি রেসিপি শেয়ার করেছেন। যদিও আমি লতি খেতে পারি না,এলার্জির কারনে। তবে শুটকি আমার বেশ পছন্দ। বেশ লোভনীয় লাগছে আপনার রেসিপিটি।ধন্যবাদ ভাইয়া বেশ মজার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 days ago 

সবুজ প্রকৃতি শুধু পরিবেশ সতেজ রাখে না আমাদের কে উপভোগ্য ও করে তোলে।আপনি আজ খুব স্বাদের একটি রেসিপি শেয়ার করেছেন।এই রেসিপিটি আমার ও করা হয়।তবে এর স্বাদ বৃদ্ধি করতে আমি সাথে কাঁঠালের বিচিও দিয়ে থাকি।আগে শুঁটকি মাছ রান্না আমার ভালো হতো না।সব সময় ভাবীদের রান্না করা রেসিপি খাওয়ার ফলে।তবে এখন এতো মজা হয় আমার শুঁটকি রান্না। মাঝে মাঝে খেয়ে নিজেই অবাক হই এটা কি আমি রান্না করেছি কিনা।😂

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63749.66
ETH 3419.02
USDT 1.00
SBD 2.48