জেনারেল রাইটিং: "প্রকৃতির কাছে আমরা খুবই ক্ষুদ্র"

in আমার বাংলা ব্লগ2 months ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।আজ আমি একটি সম্পূর্ণ ভিন্নধর্মী অনুভূতি নিয়ে হাজির হয়েছি আপনাদের মাঝে।

জেনারেল রাইটিং: "প্রকৃতির কাছে আমরা খুবই ক্ষুদ্র"

IMG_20240811_225428.jpg
সোর্স

বন্ধুরা,প্রতিনিয়ত আমি ভিন্ন ভিন্ন পোষ্ট করতে ও লিখতে ভালোবাসি।তাই আজ আমি আপনাদের সামনে আবারো উপস্থিত হয়েছি সম্পূর্ণ ভিন্নধর্মী একটি পোস্ট নিয়ে। আজ আমি আপনাদের সঙ্গে প্রকৃতির সম্পর্কে আমার নিজস্ব অনুভূতি শেয়ার করবো।আসলে প্রকৃতির রহস্য বোঝা খুবই কঠিন! প্রকৃতির কাছে আমরা খুবই ক্ষুদ্র।এক্ষেত্রে কারো কারো মত ভিন্ন হতে পারে তবে আমি শুধুমাত্র আমার নিজের অনুভূতি প্রকাশ করছি। আশা করি অনুভূতিটি ভালো লাগবে আপনাদের সকলের কাছে।যাইহোক তো চলুন শুরু করা যাক----

পৃথিবীটা বড় কিন্তু আমাদের জীবন অনেক ছোট।আর এই ছোট্ট জীবনে পৃথিবীর রূপ,রস,গন্ধ খুঁজে পেতে আমরা ছুটে যাই প্রকৃতির খুব কাছে।মাঝে মাঝেই এতটাই কাছে চলে যাই সেখান থেকে বের হওয়া কঠিন হয়ে পড়ে, কখনো বা জীবন সংশয়ের ভয়ও থাকে।যাইহোক আজ আমি কিছুটা একাল সেকাল গল্পের মতো করেই বলবো।

আমরা যখন মানুষের থেকে হাফ ছেড়ে পালিয়ে বাঁচতে চাই, নির্মম কঠিন সত্য থেকে মুখ লুকাতে চাই আবার যখন ইট-পাথরের আর কাঠের দেওয়ালের ধুলোময় পথ ছেড়ে বাঁচতে চাই তখন প্রকৃতিই একমাত্র আমাদের আশ্রয়।প্রকৃতিই মূল কেন্দ্রবিন্দু হয়ে থাকে সেই আশ্রয়ের লালিত্যতায়।যদিও মানুষ কখনো সত্যি থেকে পালাতে পারে না, কিছু সময়ের ব্যবধানে তা এসে ধরা দেবেই।

আসলে প্রকৃতির রহস্য বোঝা খুবই কঠিন!প্রকৃতির অনেক কিছুই আমাদের দেখার রয়েছে তেমনি অনেক বিষয় আমাদের ভাবনারও।আমি শুধু নদীর কথাই বলতে পারি এক্ষেত্রে,চাঁদ-তারার গল্পগুলি তো শৈশবে পার করে এসেছি।আর রইলো পাহাড়-পর্বত,সবুজের সমারোহ সেগুলোকেও আজ ঘরবন্দি করলাম।আজ শুধুই রাশি রাশি জল ও নদীর কথা বলতে চাই।এমন কিছু সময় আমাদের জীবনে আসে যখন আমরা প্রাণ খুঁজে পেতে চাই সমুদ্রের মায়াজালে জড়িয়ে।নদীর বিশুদ্ধ হাওয়া নিঃশ্বাস ভরে নিয়ে আর দুই হাত বাড়িয়ে সমুদ্রের উত্তাল ঢেউ অনুধাবন করে।তখন নদী বা সমুদ্রকে কতটা শান্ত প্রকৃতির মনে হয়।কেউ কেউ আবার নির্জন সময় কাটাতে সমুদ্রপারে বসত গড়ে তুলতে চায়।কিন্তু অদ্ভুত বিষয় হচ্ছে এটা---

প্রকৃতির কাছে আমরা খুবই ক্ষুদ্র।আসলে প্রকৃতির সান্নিধ্যে আমরা যতই থাকতে চাই না কেন,কিন্তু তার ভয়াবহতা ব্যাপক।আসলে যখন প্রকৃতি অশান্ত হয়ে যায় তখন আমরা পালিয়ে কিনারা খুঁজে পায় না।এখন প্রশ্ন হচ্ছে-এসবের জন্য দায়ী কে বা কারা!তাহলে এককথায় উত্তর হবে মানুষ।কারন মানুষ নিজ স্বার্থ চরিতার্থ করার জন্য প্রকৃতির নানা ক্ষতি করে অশান্ত করে তুলছে।আবার নীরবতা খুঁজে পেতে সাগরের কিনারায় যাচ্ছে।

প্রকৃতি যখন ক্ষিপ্ত হয়ে ওঠে তখন তার চেহারা পুরোপুরি পাল্টে যায়।পাল্টে যায় শান্ত ও নিরীহ স্বভাবের সেই নদীটির চেহারা।প্রকৃতির কাছে আমরা কতটা অসহায় ও ক্ষুদ্র সেটা হয়তো ভাষায় প্রকাশ করা বেশ কঠিন হবে।একই নদী বা সমুদ্রের জল যখন উত্তাল হয় তখন বন্যার সৃষ্টি হয় আর ভাসিয়ে নিয়ে যায় বহুদূরে।নির্মমতার মুখোমুখি হয়েও এই ভাগ্যের থেকে আমরা পালিয়ে বাঁচতে চাই।বারবার পড়ে গেলেও উঠে দাঁড়ানোর ব্যর্থ প্রচেষ্টা আমরা করেই থাকি।কিন্তু প্রকৃতি তার নিজ নিয়মে চলবে,নিজ গতিতে চলবে।বারবার আমরা চেষ্টা করেও প্রকৃতির কিছু বিষয় আমাদের অগোচরে যেমন থেকে যায় তেমনি কখনো পরিবর্তন করাও সম্ভব হয় না।কারন আমরা খুবই ছোট প্রকৃতির কাছে।।


আশা করি আমার আজকের অনুভূতিগুলি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীজেনারেল রাইটিং
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20240429_201646.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 61800.05
ETH 2496.29
USDT 1.00
SBD 2.64