"এলোমেলো কয়েকটি আলোকচিত্র"

in আমার বাংলা ব্লগ29 days ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।অনেকদিন পর আমি আজ চলে আসলাম ভিন্ন ধরনের ফটোগ্রাফি ব্লগ নিয়ে।আসলে ফটোগ্রাফি করাটাও একটি আর্ট।প্রথমত ফটোগ্রাফি করাটা পছন্দসই না হলেও এখন বেশ ভালো লাগে আমার ফটোগ্রাফি করতে।ততটা পারদর্শী না হলেও ফটোগ্রাফির প্রতি আলাদা একটা টান কিন্তু কাজ করেই থাকে আমার।তাছাড়া চেষ্টা করছি প্রতিনিয়ত দক্ষতা বৃদ্ধির জন্য।তাই আজ শেয়ার করবো-"এলোমেলো কিছু ফটোগ্রাফি"।আশা করি ফটোগ্রাফিগুলো ভালো লাগবে আপনাদের সকলের কাছে।যাইহোক তো আর কথা না বাড়িয়ে চলুন ফটোগ্রাফিগুলি দেখে নেওয়া যাক----

আলোকচিত্র: 1

IMG_20240610_183925.jpg

এটি হচ্ছে আমাদের স্টেশনের প্ল্যাটফর্মের পিছনে জিডি রোডের দৃশ্য।যদিও এই রোডে অল্প কিছুদিন আগে এমন ওভারব্রিজের মতো করে দেওয়া হয়েছে।কিন্তু এখানে আমি তুলে ধরতে চেয়েছি ওভারব্রিজের ঠিক উল্টো পাশের তালগাছটিকে।যেটিতে কাধী কাধী তাল ধরে রয়েছে অথচ গাছটিতে পাতা নেই।হয় পাতাগুলোকে কেউ কেটে দিয়েছে নাহয় গাছটি শুকিয়ে গেছে।

আলোকচিত্র: 2

IMG_20240610_183820.jpg

এটি হচ্ছে মহিষের দৃশ্য।আসলে মাঝে মাঝেই মহিষের দলকে দেখা যায় আমাদের মাঠে।এগুলো দেখলেই ছোটবেলায় আমার খুবই ভয় লাগতো।এই মহিষগুলি স্থানীয় ঘোষেদের।যারা তাদের গরু ও মহিষের দুধ বিক্রি করে বিক্রি করে জীবিকা নির্বাহ করে থাকেন।

আলোকচিত্র: 3

IMG_20240610_183835.jpg

অনেক সময় ঘোষেরা বাইরে থেকে দুধ কিনে ব্যবসা করেন।আর তাদের উৎপাদিত দুধ বাজারের বিভিন্ন মিষ্টির দোকানে দেওয়া হয়।কালো রঙের মহিষগুলি বেশ সুন্দর লাগছিলো দেখতে।

আলোকচিত্র: 4

IMG_20240610_183645.jpg

এটি হচ্ছে গরুর দৃশ্য।আসলে প্রকৃতির কোলে সব গরুর দল ঘাস খাচ্ছে।আমাদের গ্রামের বাড়িতে অনেকগুলো গরু ছিল।আর গরু আমার খুবই প্রিয়।মজার বিষয় হচ্ছে সবগুলি গরু যখন ঘাস খাচ্ছে তখন তার পিছনে একটি করে বক ছিল ।

আলোকচিত্র: 5

IMG_20240610_183743.jpg

আর বকগুলি ঠুকিয়ে ঠুকিয়ে গরুর গায়ের থেকে আঠালি ধরে ধরে খাচ্ছিল।এটাই হচ্ছে পরিবেশের ভারসাম্য রক্ষা বাস্তুতন্ত্রের নিয়ম আরকি!এখানে অনেক ধরনের পাখির আনাগোনা হয় মাঠে।খুবই রোদের জন্য ছবিগুলো ঝাপসা উঠেছিল।

আলোকচিত্র: 6

IMG_20240610_183712.jpg

এখানে বকের উড়ে যাওয়ার দৃশ্য তুলে ধরা হয়েছে।সাদা রঙের বকগুলি ঝাঁক বেঁধে ঘুরতে দেখা যায় মাঠে।ছোট ছোট ডোবা-নালার মাছ খেয়ে এরা জীবন ধারণ করে।আসলে অন্য জায়গায় অনেক মানুষ ফাঁদ পেতে পাখি ধরে থাকে খাওয়ার জন্য।যদিও আমাদের এখানে কেউ খায় না।

আলোকচিত্র: 7

IMG_20240610_183622.jpg

এটা কাঁচা তালের শাসের ছবি।কাঁচা তালের শাঁস খেতে অনেক মজার।হালকা শাস ও জলের সমন্বয়ে খেতেই বেশি মজা লাগে।যদিও বাজারে অনেক শক্ত টাইপের শাস বিক্রি করে থাকে।যেগুলো খুব বেশি একটা খাওয়া যায় না আর খেলেই পেটে ব্যথা শুরু হয়।তাই এমন কচি শাস খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী।


আশা করি আমার আজকের ফটোগ্রাফিগুলি আপনাদের সকলের কাছেই ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীফটোগ্রাফি
ডিভাইসpoco m2
ফটোগ্রাফার@green015
লোকেশনবর্ধমান,পালসিট

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20240429_201646.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 28 days ago 

আপনার এলোমেলো আলোকচিত্র গুলো দেখে অনেক ভালো লাগলো। প্রত্যেকটি আলোকচিত্র দেখে মুগ্ধ হয়ে গেলাম। অনেক সুন্দর ভাবে প্রত্যেকটি ফটোগ্রাফি ক্যাপচার করেছেন। ধন্যবাদ পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 21 days ago 

আপনাকে মুগ্ধতা দিতে পেরে ভালো লাগলো, ধন্যবাদ আপু।

 28 days ago 

এলোমেলো সুন্দর সুন্দর কয়েকটা আলোকচিত্র দেখে খুব ভালো লাগলো দিদি। আপনার তোলা প্রত্যেকটা ফটোগ্রাফি আমার অনেক সুন্দর লেগেছে দেখতে। বিশেষ করে তালের শাঁসের ফটোগ্রাফিটা বেশি ভালো লেগেছে। তালের শাঁস খেতে আমি অনেক বেশি পছন্দ করি। আর এই তালের শাঁস দেখে বুঝতে পেরেছি এটা শক্ত না। আমি নিজেও হালকা শাঁস ও জলের সমন্বয়ে খেতে এটা বেশি পছন্দ করি। এলোমেলোভাবে সবগুলো ফটোগ্রাফি করে আজকে আমাদের মাঝে এগুলো ভাগ করে নিয়েছেন এজন্য সত্যি ভালো লাগতেছে।

 21 days ago 

হ্যাঁ আপু,জলযুক্ত নরম তালের শাঁস খেতে বেশি ভালো লাগে।ধন্যবাদ আপনাকে ও।

 28 days ago 

চমৎকার কিছু আলোকচিত্র দারুন বর্ণনার মাধ্যমে আমাদের মাঝে তুলে ধরেছেন আপু। কাঁচা তালের শাঁস খেতে সত্যিই অনেক মজা। খুব ভালো লাগলো আপনার ফটোগ্রাফি গুলো। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 21 days ago 

ঠিক বলেছেন, কাঁচা তালের শাঁস খেতে মজা লাগে।ধন্যবাদ আপু।

আপনি আজ আমাদের মাঝে অনেক সুন্দর সুন্দর আলোকচিত্র শেয়ার করেছেন। আলোকচিত্র এলোমেলো হলেও আমার কাছে ভীষণ ভালো লেগেছে। সব থেকে বেশি ভালো লেগেছে মহিষ গুলোর ঘাস খাওয়ার আলোকচিত্রটি।

 21 days ago 

আপনার কাছে মহিষের আলোকচিত্র ভালো লেগেছে জেনে ভালো লাগলো
ধন্যবাদ আপনাকে।

 28 days ago 

দিদি আপনাকে আমাদের মাঝে বেশ কয়েকটি ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনার শেয়ার করার প্রতিটি ফটোগ্রাফি অসাধারণ ছিল। তবে আপনার শেয়ার করা ফটোগ্রাফিয়ার মধ্যেই তাল দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। আপনি দেখছি তাল খাওয়ার জন্য কেটে ফেলেছেন আর সেই মুহূর্তের একটি ছবি তুলে আমাদের মাঝে শেয়ার করলেন দেখে লোভ হচ্ছে খেতে। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 21 days ago 

হি হি ভাইয়া, লোভ লাগলেও কিছুই করার নেই।নাহলে চলে আসুন আমাদের এখানে, ধন্যবাদ আপনাকে।

 28 days ago 

সবুজ মাঠে চড়ছে মহিষ। আহ অসাধারণ একটা দৃশ্য। মাঠে গরু এটাও বেশ লাগছে। তালের শাস কিন্তু আমার অনেক পছন্দের। এটা বেশ সুন্দর লাগছে। অন্য গুলো বেশ করেছেন। সবমিলিয়ে দারুণ ছিল আপনার ফটোগ্রাফি গুলো ভাই। ধন্যবাদ আমাদের সাথে ফটোগ্রাফি গুলো শেয়ার করে নেওয়ার জন্য।।

 21 days ago 

তালের শাস আপনারও পছন্দ জেনে ভালো লাগলো, ধন্যবাদ ভাইয়া।

 28 days ago (edited)

আমিও ফটোগ্রাফি তে তেমন পারদর্শী নই, তবে চেষ্টা করি কিছু ফটোগ্রাফি করে নিজের দক্ষতা বৃদ্ধি করার জন্য। চেষ্টার মাধ্যমেই কিছুটা তো দক্ষতা বৃদ্ধি পাবে! আপনার ছবিগুলো বেশ ভালো লাগলো! আমিও এমন কালো মহিষ ছোট বেলায় তো ভয় পেতাম ই, এখনও দেখলে ভয় লাগে আমার! আর তালের শ্বাসের ছবিটা বেশ ভালো লেগেছে।

 21 days ago (edited)

আমিও ফটোগ্রাফি তে য়েমন পারদর্শী নই,
আত তালের শ্বাশের ছবিটা বেশ ভালো লেগেছে।

আপু,আপনার মন্তব্যে অনেক বানান ভুল রয়েছে।আশা করি পরবর্তীতে খেয়াল রাখবেন, ধন্যবাদ সুন্দর মতামতের জন্য।

 21 days ago 

অসংখ্য ধন্যবাদ গ্রীন আপু ভুল ধরিয়ে দিয়ে তা শোধরাবার সুযোগ করে দেয়ার জন্য। আমি ঠিক করে নিচ্ছি৷

 21 days ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ আপু💝।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57666.58
ETH 3076.03
USDT 1.00
SBD 2.28