জীবনে ব্লকচেইনের ইতিবাচক দিকঃ পর্ব ০৩ || লেখালেখির দক্ষতা || Writing Skill [10% for @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago

ভূমিকাঃ

ব্লকচেইন নানাভাবে আমাদের জীবনে ইতিবাচক ভূমিকা রেখে যাচ্ছে। বিশেষ করে আমি ব্যক্তিগতভাবে প্রায় আড়াই বছর ধরে ব্লকচেইনের সাথে রয়েছি। ব্লগিং করে আমি এখানে একটা ভালো সময় পার করেছি এবং পার্টটাইম আয় এর গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে নির্বাচন করতে পেরেছি। আমার জীবনে ব্লকচেইন প্রযুক্তির প্রভাব বিষয় নিয়ে আমি ধারাবাহিকভাবে আমার কিছু অভিজ্ঞতা শেয়ার করব। আশা করি আমার অভিজ্ঞতা থেকে আপনারা কিছুটা হলেও অনুপ্রাণিত হতে পারবেন এবং এই প্রযুক্তির সাথে ভালোবাসা আরো গভীর করতে পারবেন।

Thumbnails.jpg

ছবির ব্যাকগ্রাউন্ডের উৎস: Image by Gerd Altmann from Pixabay
Line Break Steem.png

পর্ব ০৩ : আমার জীবনে ব্লকচেইনের ইতিবাচক দিক ||

ফ্রি হ্যান্ড লেখালেখি

Line Break Steem.png

আপনারা ইতিমধ্যে জেনে থাকবেন আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি তে বিভিন্ন বিষয়ের উপর সিরিজ লিখে থাকি। তারই ধারাবাহিকতায় আমাদের জীবনে ব্লকচেইনের উপকারী দিকগুলো (যা আমাদের জীবনকে প্রতিফলিত করছে সে সকল বিষয়গুলো নিয়ে একটা সিরিজ লিখছি তা ব্লকচেইনে জীবনের প্রভাব নামে পরিচিত। অর্থাৎ ব্লকচেইন কিভাবে করে আমাদের জীবনে ভালো ভালো প্রভাব বিস্তার করে চলেছে সেই বিষয়গুলো আমি আমার অভিজ্ঞতা থেকে আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করে থাকি। আজকে লেখালেখির দক্ষতা বৃদ্ধির বিষয়টি আপনাদের মাঝে শেয়ার করব।

আমরা ছোটবেলা থেকেই শুনে এসেছি যত বেশি লেখালেখি করা হয় ততো বেশি ফ্রি-হ্যান্ড রাইটিং দক্ষতা বৃদ্ধি পায় তা সে যেকোন ভাষায়ই হোক না কেন। কোন বিষয় যখন চর্চা থাকবে না এবং চেষ্টা করা হবে না তখন সেই বিষয়ে দক্ষতা কমে যাওয়াটা অনেক সভাবিক। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা অনেক বেশী জানেন, বুঝেন কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায় তারা লেখালেখি করতে গেলে সেটাকে খুব ভালভাবে প্রকাশ করতে পারেন না। জ্ঞানী হওয়া একটা বিষয় পাশাপাশি লেখালেখি করতে পারার যে দক্ষতা সেটি আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়।

man-593333.jpg
Source: Image by StartupStockPhotos from Pixabay


আগে আমি কেবলমাত্র পরীক্ষার খাতায় কোন বিষয় জানা থাকলে সেটিকেই লিখতে পারতাম কিন্তু কোন একটা বিষয়কে গুছিয়ে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য লেখালেখি করার দক্ষতা আসলে পরিপূর্ণভাবে আমার মাঝে এসেছে এই ব্লকচেইন-এ কাজ করতে এসে। এখানে ব্লগিং করতে এসে যখন লেখালেখি করছিলাম প্রথম দিকে তখন ৩০০ শব্দ লিখতে আমাকে অনেক কষ্ট করতে হত এবং অনেক সময় দিয়ে হয়তোবা আমি ৩০০ শব্দ লিখতে পারতাম। কিন্তু পরবর্তীতে যখন আমি এখানে দীর্ঘমেয়াদে ধারাবাহিকভাবে কাজ করে গেলাম তখন দেখলাম আসলে লেখালেখি হচ্ছে একটা দক্ষতার বিষয় যেটি আসলে যত বেশি লেখালেখি করা হবে ততো বেশি অর্জিত হবে।

আগে যেখানে আমাকে হয়তো দুই তিন ঘন্টা সময় দিতে হতো একটি ৩০০/৪০০ শব্দের মধ্যে পোস্ট লিখতে সেখানে আমি এখন আধাঘন্টা থেকে এক ঘণ্টার মধ্যে ৬০০ শব্দের একটি পোস্ট খুব সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে রেডি করে ফেলতে পারি। আর এটি হচ্ছে অনেক গুরুত্বপূর্ণ দক্ষতা কারণ আমরা যদি খুব দ্রুত লেখালেখি করতে পারি এবং গুছিয়ে লিখতে পারি সেটা আমাদেরকে আমাদের কর্মস্থলে এবং বিভিন্ন ক্ষেত্রে অন্যদের চেয়ে অনেক বেশি এগিয়ে রাখবে। কারন আমার অন্য কোন সহকর্মী এই কাজটি করতে অনেক চিন্তা-ভাবনা করবে যেখানে আমি টপিক এবং কনটেন্ট পাওয়ার পরই আমার মতো করে কিছুটা গুছিয়ে নিতে পারব তারপরে হয়তোবা কিছু পরিবর্তন করে আমি সেই কাজটাকে এগিয়ে নিয়ে যেতে পারবো।

তাই এই ব্লকচেইন প্রযুক্তিতে কাজ করার মাধ্যমে প্রায় তিন বছরের ধারাবাহিক অভিজ্ঞতা আমাকে এই দক্ষতা অর্জনে অনেক বেশি সহযোগিতা করেছে এবং আমি এই দক্ষতা অর্জনের জন্য ব্লকচেইনের কাছে অনেক বেশি কৃতজ্ঞ যা আমাকে আমার কর্মস্থল অনেকটাই এগিয়ে দিচ্ছে। আপনারাও যারা এখানে নিয়মিত কাজ করবেন তারাও দেখবেন আপনাদের দক্ষতাটা আস্তে আস্তে বেড়ে যাবে এবং সেটা আপনাদেরকে অনেকটাই এগিয়ে নিয়ে যাবে জীবনের দৌড়ে।

earth-3537401_1920.jpg
Source: Image by Gerd Altmann from Pixabay


Line Break Steem.png

আর এভাবে করেই ব্লকচেইন প্রযুক্তি আমাদের জীবনযাত্রা কে প্রভাবিত করে চলেছে এবং জীবনমান উন্নয়নে ভূমিকা রেখে চলেছে যা এক একটি জীবনের গল্প তৈরি করছে ও আলো ছড়াচ্ছে।

Line Break Steem.png

এই সিরিজে পূর্বের কিছু পোস্টের তালিকাঃ
পর্বজীবনে ব্লকচেইনের ইতিবাচক প্রভাব
০১টাইপিং এর গতি বৃদ্ধি
০২ভিডিও এডিটিং এর দক্ষতা অর্জন

Line Break Steem.png

আমি কে

আমি সাইফুল বাংলাদেশ থেকে। পেশায় শিক্ষক, সাবেক ব্যাংকার। আমি আমার চিন্তাভাবনা এবং ধারণাগুলি ব্লগে শেয়ার করতে ভালবাসি। প্রকৃতির মাঝে ঘুরে বেড়ানো এবং ক্রিকেট খেলা আমার শখ।

Line Break Steem.png

Amar Bangla Blog Logo.png

Line Break Steem.png


Heroism.png

| 250 SP | 500 SP | 1000 SP | 2000 SP | 5000 SP |

Sort:  
 3 years ago 

হ্যাঁ ভাইয়া আপনি ঠিকই বলেছেন, তবে আমি বেশ কয়েকটা সিরিজ বা পোস্ট আপনার পড়েছি। আপনার সবগুলো পোস্টে শিক্ষণীয় বিষয় থাকে এবং আপনি শিক্ষামূলক পোস্ট করে থাকেন। আর আজকে আপনি আপনার যে দক্ষতার কথা বলেছেন সেটা আমি ১00% ১00% ভোট দেব কারণ হচ্ছে আপনার এই পোস্টের মাধ্যমে ব্যাখ্যা আমি নিজেই হয়ে দাঁড়িয়েছি। যেমন আপনি বলেছিলেন অনেকে জানে বুঝে কিন্তু লিখতে পারে না বা বুঝিয়ে বলতে পারে না। আমার ব্যাপারটা ঠিক সেরকম আমার জ্ঞান যতটুকু আছে আমি যতটুকু বুঝি কিন্তু আমি গুছিয়ে লিখতে গেলে তখন ওটা আমার সম্ভব হয়না এবং আমি লিখতে পারি না এখন আর আমার হাত চলে না। অবশ্য এটা একদিকে চর্চা না থাকা আরেকদিকে নিজের কর্মব্যস্ততা অর্থাৎ পেটের দায়ে নিজের কর্ম ক্ষেত্রে জড়িয়ে পড়া। বিশেষ করে যারা টেকনিক্যাল কাজ করে তাদের হাতে কলম ওঠে না বললেই চলে। তবে আপনার অভিজ্ঞতা থেকে অনেক কিছু জানলাম এবং শিখলাম। এখন থেকে অন্তত চেষ্টা করব প্রতিদিন একটা পেজ লেখার জন্য। আমাদের সাথে এত সুন্দর শিক্ষণীয় একটা পোষ্ট শেয়ার করার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা এবং ভালোবাসা অবিরাম।

 3 years ago 

এক পেইজ লেখাটা, ভাল উদ্যোগ। এগিয়ে যান।

 3 years ago 

ভাইয়া আপনার পোস্ট গুলো পরে প্রতিনিয়ত শিক্ষা গ্রহণ করছি। আমি ও ঠিক প্রথম প্রথম কি লিখবো কিভাবে লিখবো বুজতে পারতাম না। ধিরে ধিরে ধৈর্য্য সহকারে লেগে আছি এখন প্রতিনিয়ত অনেক নতুন নতুন বিষয়ে শিখতেছি। এখন কাজ করতে অনেক বেশি ভালো লাগে। আপনার পোস্ট গুলো অনেক গুরুত্বপূর্ণ। আজকে আপনার পোস্টটি পরে আবার ও নতুন কিছু শিখতে পারলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইলো ভালো থাকুন সুস্থ থাকুন সবসময় এই কামনাই করি

 3 years ago 

আপনার কাছে ভাল লেগেছে জেনেই আমার ভাল লাগছে

 3 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png
ভাই আপনি হইতো লিখে নিজের দক্ষতা আরো বেশি সক্রিয় করতেছেন দিনের পর দিন। আমি মনে করি আপনার মতো গুনি লেখকের লেখা পড়ে অনেক কিছু জানতে পারছি আমরা সাধারণত ইউজার যারা আছি। আমি এই ব্লক চেইনে আসার পর অনেক নতুন নতুন বিষয় সম্পর্কে জানতে পারছি, শিখতে পারছি এবং প্রতিনিয়ত শিখে যাচ্ছি। আপনার লেখা পড়ে খুবই ভালো লাগলো অনক ভালো লিখছেন। আপনার জন্য শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 3 years ago 

এই সিরিজে আরো বেশ কিছু দক্ষতা বৃদ্ধির কথা লিখব যা সত্যিই ব্লকচেইনে না আসলে অর্জন হত না

 3 years ago 

ঠিক বলেছেন আগে লিখতে খুব সময় লাগতো।তবে এখন মাঝেমধ্যে এমন অবস্থা হয় যে লিখার পর রিভিশন দেওয়ার পর লিখা কিছু কাটতে হয়।

 3 years ago 

আমারও তো। লেখা শুরু করলে ৬০০ শব্দ একটানে পাড় হয়ে যায়। দাদা বাংলা লিখার সুযোগ করে দিয়ে সেটা আরো বাড়িয়ে দিয়েছেন।

স্যার, সবসময়ই আপনি আমার অনুপ্রেরণার একজন। আপনার থেকে প্রতিনিয়ত অনেককিছু শিখছি, শিখে যাচ্ছি, ভবিষ্যতেও শিখবো ইনশাআল্লাহ। আপনি যেটা বলেছেন, সেটা আসলেই সঠিক, আমি লেখালেখিতে নতুন হিসেবে আমার ৩০০-৪০০ শব্দ লিখতে ৩-৪ ঘন্টা লেগেই যায়। ইনশাআল্লাহ, ভবিষ্যতে আপনার মত ৬০০ শব্দ আধা ঘন্টা থেকে এক ঘন্টার মধ্যেই লিখতে পারবো অনায়াসে। স্যার, আপনার দোআ কামনা করছি।

 3 years ago 

শুভকামনা সবসময়। এক সময় লেখালেখি খুব সহজ মনে হবে

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57930.87
ETH 2362.47
USDT 1.00
SBD 2.36