জীবনে ব্লকচেইনের ইতিবাচক দিকঃ পর্ব ১ || লিখার গতি (Typing Speed) [10% beneficiary @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago

ভূমিকাঃ

ব্লকচেইন নানাভাবে আমাদের জীবনে ইতিবাচক ভূমিকা রেখে যাচ্ছে। বিশেষ করে আমি ব্যক্তিগতভাবে প্রায় আড়াই বছর ধরে ব্লকচেইনের সাথে রয়েছি। ব্লগিং করে আমি এখানে একটা ভালো সময় পার করেছি এবং পার্টটাইম আয় এর গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে নির্বাচন করতে পেরেছি। আমার জীবনে ব্লকচেইন প্রযুক্তির প্রভাব বিষয় নিয়ে আমি ধারাবাহিকভাবে আমার কিছু অভিজ্ঞতা শেয়ার করব। আশা করি আমার অভিজ্ঞতা থেকে আপনারা কিছুটা হলেও অনুপ্রাণিত হতে পারবেন এবং এই প্রযুক্তির সাথে ভালোবাসা আরো গভীর করতে পারবেন।

Thumbnails.jpg

ছবির ব্যাকগ্রাউন্ডের [উৎস](Image by Gerd Altmann from Pixabay)
Line Break Steem.png

পর্ব ০১ : আমার জীবনে ব্লকচেইনের ইতিবাচক দিক || টাইপিং স্পিড

Line Break Steem.png
আমি যখন এই ব্লকচেইন অর্থাৎ স্টিমিট-এ কাজ শুরু করিনি তখন লেখালেখি করতাম খুব কম। আর সেই লেখালেখি করার কাজটা করতাম আমার খাতা এবং ডায়েরিতে। কিন্তু যখন আমি এই ব্লকচাইন-এ কাজ শুরু করলাম তখন আমাকে অনেক বেশি পরিমাণে পোস্ট লিখতে হত কারন আমি একজন অথর হিসেবে এখানে কাজ করে যেতে চাচ্ছিলাম।

আর এই কাজটি করতে গিয়ে আমি দেখলাম যে আমার লেখার দক্ষতা অনেক বৃদ্ধি করতে হবে যাতে করে আমি খুব দ্রুত লিখতে পারে। তাই টাইপিং এর খুঁটিনাটি বিষয়গুলো-কে আবার আর খুব ভালো করে রপ্ত করা শুরু করলাম এবং কোন আঙুল কোথায় রেখে কিভাবে করে খুব দ্রুত টাইপ করা যায় এই বিষয়গুলো শেখার চেষ্টা করলাম। আস্তে আস্তে আমি সেই পদ্ধতি অনুসরণ করে দুই হাত দিয়ে আমার সবগুলো আঙ্গুলকে ব্যবহার করে আমি টাইপ করতে থাকলাম।

keyboard-498396_1920.jpg
Source: Image by LEEROY Agency from Pixabay
আগে যেখানে দেখে দেখে এক হাতের আঙ্গুল দিয়ে আস্তে আস্তে টাইপ করতাম সেখানে আমি আমার সব আঙ্গুল ব্যবহারের মাধ্যমে টাইপ করার ক্ষেত্রে গতি আস্তে আস্তে বৃদ্ধি করতে থাকলাম। প্রথমদিকে অনেকটাই দেখে দেখে টাইপ করতে হতো কিন্তু পরবর্তীতে যখন সময় যাচ্ছিল আমার এই দক্ষতা টা অনেক বেশি বৃদ্ধি পাচ্ছিল। এবং পরিশেষে এত দীর্ঘ সময় পরে আমি এখন খুব দ্রুত দুই হাত দিয়ে কম্পিউটারে দ্রুত টাইপ করতে শুরু করলাম।

আমার এই দক্ষতাটি কখনোই এভাবে করে এতটা বৃদ্ধি পেত না যদি আমি এই ব্লকচেইন এত দীর্ঘ সময় ধরে কাজ করে না যেতাম। তাই আমি মনে করি এটা আমার জন্য অনেক বড় একটি প্রাপ্তি কারণ এই ব্লকচেইন প্রযুক্তি আমাকে আমার টাইপিং স্পিড বাড়াতে অনেকাংশেই সহযোগিতা করেছে। যদিও আমি আমার কাজ করার জন্য মূল্যায়িত হয়েছে কিন্তু কেউ আলাদাভাবে আমার এই দক্ষতা বৃদ্ধি করে দিত না যেটা কিনা আমি এই ব্লকচেইন প্রযুক্তির কারণে ব্লগিং করে এখানে অর্জন করতে পেরেছি।

এই দক্ষতা থেকে আমি যে সুবিধাগুলো পেয়ে থাকি সেটা হচ্ছে আমি যখন আমার অফিসে কোন কাজ করতে যাই তখন আমার কলিগরা কোন একটা কাজ যে সময় নিয়ে করে তার অর্ধেক সময়ে আমি সেই কাজটা করে ফেলতে পারি। আপনি অবশ্যই ধারণা করতে পারছেন আমি যদি অফিসে ৫০% কম সময়ে কোন একটা কাজ সম্পাদন করে ফেলতে পারি তাহলে আমি কতটা এফিসিয়েন্ট আমার কাজে। আর এটা সম্ভব হয়েছে আমার টাইপিং স্পিড এর কারনে কারন আমি এটা ব্লকচেইন প্রযুক্তি থেকে একটা দীর্ঘ সময় কাজ করার কারণে অর্জন করেছি।

notebook-1850613_1920.jpg

Source: Image by Pexels from Pixabay


আমি বাংলা এবং ইংরেজিতে খুব দ্রুত টাইপ করতে পারি যেটা আমার অনেক ভালো একটি দক্ষতা কারণ কোন একটা লেকচার মেটেরিয়াল বা অফিসের কোন কাজ করতে গেলে আমি অন্যদের চেয়ে অবশ্যই অবশ্যই একটা কম্পিটিটিভ অ্যাডভান্টেজ পাই অর্থাৎ অন্যদের অনেক আগে আমার কাজ শেষ হয়ে যায় যে সময়টাতে আমি অন্য কাজ করতে পারি। এবং এই দক্ষতা আমাকে অফিসে অন্যদের থেকে অনেকটাই আলাদা এবং অনন্য করে দিয়েছে কারণ অফিসে আমি যেই গতিতে টাইপ করতে পারি সেই গতিতে কেবলমাত্র আমাদের কম্পিউটার অপারেটর পারেন যিনি প্রায় দীর্ঘ ১০/১৫ বছর ধরে টাইপ করে যাচ্ছেন। তাই এটি একটি অনেক বড় দক্ষতা আমার জন্য এবং আমি ব্লকচেইন প্রযুক্তির কাছে কৃতজ্ঞ। এই দক্ষতা আমার জীবনে অনেক গুরুত্বপূর্ণ একটি প্রভাব ফেলতে পেরেছে।

এছাড়াও আমার বাসায় মাইক্রোফোন সহজ সুন্দর সেটআপ রয়েছে যেখানে আমি খুব সহজেই ভয়েস টাইপিং এর মাধ্যমে বাংলা এবং ইংরেজী খুব সহজে টাইপ করে ফেলতে পারি। আর এই ক্ষেত্রে টাইপিং এর গতি হাতে টাইপ করার চেয়ে অনেক বেশি। প্রায় ৯০% ঠিক থাকে ভয়েজ টাইপিং এর শব্দ যা পরবর্তীতে একবার চোখ বুলিয়ে নিলেই ঠিক হয়ে যায়। এই সবগুলো ধারনা কেবলমাত্র আমি এখানে লেখালেখির কাজ করার কারণে অর্জন করতে পেরেছি আর এতে আমার দক্ষতা বৃদ্ধি করতে পেরেছি।

Line Break Steem.png

আর এভাবে করেই ব্লকচেইন প্রযুক্তি আমাদের জীবনযাত্রা কে প্রভাবিত করে চলেছে এবং জীবনমান উন্নয়নে ভূমিকা রেখে চলেছে যা এক একটি জীবনের গল্প তৈরি করছে।

Line Break Steem.png
Line Break Steem.png

এই পোস্টের লিখা কোথাও থেকে কপি করা হয়নি। কোন তথ্য বা ছবি অন্য কোন উৎস হতে নিয়ে থাকলে সোর্স দেয়া হয়েছে

Line Break Steem.png

আমি কেঃ

আমি সাইফুল বাংলাদেশ থেকে। পেশায় শিক্ষক এবং সাবেক ব্যাংকার। পড়াশুনা করেছি প্রকৌশলবিদ্যায়। আমি আমার চিন্তাভাবনা এবং ধারণাগুলি ব্লগে শেয়ার করতে ভালবাসি। স্টিম এ ২০১৯ সাল থেকে নিয়মিত লিখালিখি করে আসছি। আমি টেক্সটাইল, অনলাইন অর্থ উপার্জন, কৃষি, প্রযুক্তি, রান্না, ও জীবন্ঘটিত অন্যান্য আরো কিছু বিষয় নিয়ে লিখি। প্রকৃতির পাশাপাশি যাওয়ার জন্য ঘুরে বেড়ানো এবং ক্রিকেট খেলা আমার শখ। আমি সর্বদা একজন শিক্ষানবিস এবং সবার থেকে শিখতে চাই। আমি বিশ্বাস করি, আমার জ্ঞান ও লিখা থেকে একজনও যদি উপকৃত হল বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার ব্লগে লিখালিখি সার্থক

Line Break Steem.png

Intro Steem.gif

ভোট দিন, মতামত থাকতে মন্তব্য করুন, পোস্টটি ভাল লাগলে শেয়ার করুন এবং আমাকে ফলো করুন @engrsayful

Line Break Steem.png

অন্যান্য মিডিয়াতে আমার সাথে যুক্ত হতে পারেনঃ

FacebookTwitterInstagram
YoutubeThreeSpeakDTube


Amar Bangla Blog Logo.png


Sort:  
 3 years ago (edited)

আসলেই এই ব্যপার টা আমার ও হয়েছে। আগে বাংলা টাইপিং এ অনেক ধীর গতির ছিলাম এখন গতি অনেক বেড়েছে।

 3 years ago 

এভাবেই ব্লকচেইন আমাদের ব্যক্তিগত জীবনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে।

ধারাবাহিকতায় আপনি steemit ব্লক চেইন থেকে অনেকটা ধারণা লাভ করেছেন।যেটা খুবই ইতিবাচক দিক।আশা করছি ধীরে আরো বেশি জ্ঞান অর্জন করি সক্ষম হবেন। আপনার সকল পোষ্ট খুব সুন্দর হয়।আপনার উপস্থাপনার মধ্যে যাদু রয়েছে যা আমার মত পাঠক যে আকৃষ্ট করে।অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইলো ভাই।


image.png

Your post has been upvoted by @zero-to-infinity. We are supporting all the STEM Content Publish in Steemit.

For more,you can visit this community

JOIN WITH US ON DISCORD SERVER:

Support us by delegating STEEM POWER.
20 SP50 SP100 SP250 SP500 SP

Follow @zero-to-infinity & @steemitblog for latest updates

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60754.57
ETH 2658.04
USDT 1.00
SBD 2.51