স্বাস্থ্যকর ও পুষ্টিগুণ সমৃদ্ধ ওটস এর লাড্ডু রেসিপি

in আমার বাংলা ব্লগlast month

হ্যালো বন্ধুরা

সবাইকে আমার নমস্কার,আদাব।আশাকরি আপনারা সকলেই ভালো আছেন,সুস্থ আছেন?ঈশ্বরের অশেষ কৃপায় আমিও ভালো আছি।

আমি@bristychaki,আমি একজন বাংলাদেশী আমার বাংলা ব্লগ এর আমি একজন ভেরিফাইড ও নিয়মিত ইউজার।আমি বাংলাদেশের গাইবান্ধা জেলা থেকে আপনাদের সাথে যুক্ত আছি। প্রতিদিনের মতো আমি আজও নতুন একটি রেসিপি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি।আশাকরি আজকের রেসিপি টি আপনাদের অনেক ভালো লাগবে।

চলুন তাহলে রেসিপি টি জেনে নেওয়া যাক-

ওটস এর পুষ্টিগুণ

ওটস পুষ্টি উপাদান সমৃদ্ধ খাবার। ওটসে প্রচুর ফাইবার এবং অ্যাভিন্যানথ্রামাইড থাকে, যা স্বাস্থ্য সুরক্ষায় বেশ কার্যকর। অ্যাভিন্যানথ্রামাইড ধমনীতে প্রদাহ কমায় ও রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এছাড়াও ওটসে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, প্রোটিন, ভিটামিন-বি সহ আরো অনেক পুষ্টি উপাদান। বিশেষত ওটসে রয়েছে ভিটামিন-বি, যা শরীরে কার্বোহাইড্রেট হজমে সাহায্য করে।কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে,হার্ট ভালো রাখে,রক্তচাপ নিয়ন্ত্রণ করে,
ইমিউনিটি বাড়ায়,ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে,হজমে সাহায্যকারী,ওজন কমাতে সাহায্য করে।

পুষ্টিগুণ সমৃদ্ধ ওটস খেতে খুব একটা সুস্বাদু না হলেও এর গুণাগুণ অনেক বেশি।আমি অনেক দিন ধরেই ওটস খেয়ে থাকি।কখনো ওটস এর খিচুড়ি কখনো বা ওটস এর পায়েস আবার কখনো অলসতার কারণে দুধে ভিজিয়ে একটা কলা মেখে নিয়ে ঝটপট খেয়ে নিই।আবার বাড়তি স্বাদের জন্য কখনো বাদাম কিসমিস,কলা অন্যান্য ফল যোগ করেও খেয়ে থাকি।আজ ভাবলাম একটু ভিন্ন রকমভাবে কিছু তৈরি করি যা খেতে সুস্বাদু লাগবে এবং শরীরের জন্যও উপকারী হবে।আর এ ভাবনা থেকেই তৈরি করে ফেললাম ওটস এর লাড্ডু রেসিপি টি।তৈরি করার পর আমি খুবই খুশি তার কারণ প্রথমে ভেবেছিলাম হয়তো খেতে ভালো লাগবে না, কিন্তু পরে দেখলাম পুরোপুরি আমার ধারণা ভুল ছিলো।খেজুর বাদাম কিসমিস ওটস সাথে ঘি এর একটা ফ্লেভার সবমিলিয়ে কি যে সুস্বাদু হয়েছে তা বলে বোঝাতে পারবো না।এর স্বাদ মুখে বলে শেষ করা যাবে না তাই আর কথা না বাড়িয়ে রেসিপি জেনে নেওয়া যাক।

IMG_20240517_004017.jpg

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPbr3NLMLZnhrdRqPwLyGfo67pSFwzw2EEaCftUfSziyJ2xFDia62QkbkJFNz7...xX4hK8ieFFZh8sFdRCNoFpBkuAvG3N8eHd8PXq7t9a7mTbUzUC5gL813RXd81WPUvj47XJZygHxLYQ8C8LKFh8Gug6o3jLjoMerfxUdATkNUBsBUGED6uL86xv.png

উপকরণ
ওটস
খেজুর
কাঠবাদাম
কাজুবাদাম
কিসমিস
ঘি

InCollage_20240517_011048252.jpg

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPopZf4WzLkLt2GM6eX9AHLDkSq2jR6LAJKegZpLRTntzQJw24KesnUfWmiusx...hPHYN46GXsQv3YEp1AiuaFhfZeN3NHKWdnrggvu6y3TeYFmmwouceCJ3h2gQeHaWGztv9Ppb6ugQeC92xtAcNMzvtQdvLkmz665ZBGqmuTXi3GViaGNHqp21DQ.png

ধাপ-১

খেজুর ধুয়ে পরিমাণ মতো জল দিয়ে কয়েক ঘন্টার জন্য ভিজিয়ে রেখেছিলাম।তারপর হাত দিয়ে খেজুর গুলো ভালো করে চটকিয়ে নিয়েছি।

ধাপ-২

প্রথমে শুকনা কড়াইয়ে ওটস গুলো দিয়ে অল্প আঁচে নেড়েচেড়ে হালকা করে ভেজে নিয়েছি।
InCollage_20240517_004547285.jpg

ধাপ -৩

ভেজে রাখা ওটস গুলো ব্লেন্ডারে দিয়ে গুঁড়ো করে নিয়েছি।

InCollage_20240517_004611627.jpg

ধাপ-৪

কড়াইয়ে পরিমাণ মতো ঘি দিয়ে কাঠবাদাম কাজুবাদাম গুলো অল্প আঁচে নেড়েচেড়ে ভেজে নিয়েছি।তারপর ব্লেন্ডারে গুঁড়ো করে নিয়েছি।

InCollage_20240517_012133395.jpg

ধাপ-৫

কিসমিস গুলো কড়াইয়ে দিয়ে হালকা করে ভেজে তুলে নিয়েছি।
InCollage_20240517_011218393.jpg

ধাপ-৬

কড়াইয়ে আরো খানিকটা ঘি দিয়ে খেজুর গুলো দিয়ে অল্প আঁচে নেড়েচেড়ে অনেকক্ষণ ধরে ভেজে নিয়েছি।
InCollage_20240517_011350804.jpg

ধাপ-৭

খেজুর গুলো ভাজা হয়ে গেলে বাদামের গুঁড়ো,কিসমিস গুলো দিয়ে দিয়েছি।তারপর কিছুক্ষণ নেড়েচেড়ে ভালো করে মিশিয়ে নিয়েছি।

IMG_20240517_013056.jpg

ধাপ-৮

এবার ওটস এর গুঁড়ো গুলো দিয়ে অল্প আঁচে সবগুলো উপকরণ খুব ভালোভাবে মিশিয়ে নিয়েছি।
InCollage_20240517_011454366.jpg

ধাপ-৯

এবার চুলা থেকে নামিয়ে একটু ঠান্ডা হলে অল্প পরিমাণে হাতে নিয়ে দুই হাতের সাহায্যে একে একে লাড্ডুগুলো বানিয়ে নিয়েছি।আর এভাবেই তৈরি হয়ে গেলো মজাদার ওটস এর লাড্ডু রেসিপি টি।

IMG_20240517_013429.jpg

পরিবেশন

IMG_20240517_004017.jpg

এই ছিলো আমার আজকের রেসিপি আশাকরি আপনাদের সকলের ভালো লাগবে।সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশা করে আজ এখানেই শেষ করছি।

ধন্যবাদ

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzHVdhPxpzZmxMRjum3UCUidUNsZ38uqhr1mSb5xwkZ13qybC6Wsi14vWfTfa3THnQ53W7Lg654hm98NFkbaXeWLDoZQGBiC7pM2UN.jpeg

আমাদের উইটনেস কে সাপোর্ট করুন

99pyU5Ga1kwqSXWA2evTexn6YzPHotJF8R85JZsErvtTWY6ryCgnizd4SmozHPACxnHF8Lc4cYHYazhMMYtnXHUFLoeHg6pvGz8XiqU4kJ9G4Wwh7s6WvRRrwCpUijw4cW.jpeg

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR
SET @rme as your proxy
witness_vote.png

Break3.jpg
Banner User.png
Break3.jpg

আমি অতসী চাকী (বৃষ্টি) । নতুন নতুন রেসিপি বানিয়ে সবাইকে খাওয়াতে আমার ভালো লাগে। আর ভালো লাগে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে। আমি "ভালো কাজের, ভালো ফল কথাটাতে" মনে প্রাণে বিশ্বাস করি এবং মেনে চলার চেষ্টা করি।

Break3.jpg

Kr46w9bCovvQgnn4p1L5GP59DU1X6DTbnPPA7mu47hNJ8eM1vxCGwpzLFdUADHMvug5wJForktSN61TvG1ekLahfDyAJVnRqPnP7Uz7j74...nnkvHaippgddbRCsk6KVuao8eNGDw1yKPV6fnjJdu2G34BnKnaQkMNsGTodbGy51YB1zjn1feB14TKaBiVB3CTxgUwwwSXfnP8i2oDrWCnEWTPqTeJ2pHAT1Vo.gif

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

ওটস আমাদের শরীরের জন্য খুবই উপকারী এটা আমরা সকলেই জানি। তবে যে জিনিসটা পুষ্টি গুনে ভরপুর থাকে সেই জিনিসটার টেস্ট আমার কাছে কেন জানি ভালো লাগেনা। আপনার মাধ্যমে ওটস দিয়ে তৈরী খুব দারুন একটি রেসিপি শিখে নিলাম আপু৷ ওটস দিয়ে তৈরি লাড্ডু গুলো দেখতে খুবই লোভনীয় লাগছে।

 last month 

লাডডু আমার অনেক প্রিয় একটি খাবার। আপনি দেখছি ওটস এর লাডডু তৈরি করেছেন।তবে, এখন পর্যন্ত ওটস এর লাডডু খাওয়া হয়নি। আপনি খুবই সুন্দর করে ওটস এর মাধ্যমে লাডডু তৈরি করেছেন। আপনি একদম সহজ পদ্ধতিতে লাডডু রেসিপি সম্পন্ন করেছেন। আপনার তৈরি লাডডু রেসিপি টি দেখে মনে হচ্ছে বেশ মজাদার হয়েছিল।

 last month 

ওটস যে পুষ্টি সমৃদ্ধ খাবার এটা আমাদের সবারই কমবেশি জানা রয়েছে। তবে ওটস এর এত উপকারিতা সম্পর্কে আপনার পোস্ট পড়ে জানতে পারলাম। এতকিছু কিন্তু আমার জানা ছিল না। আবার এটা দিয়ে লাড্ডু তৈরি করা যায় এটাও আজকে প্রথম শুনলাম। অনেক বাদাম ব্যবহার করেছেন দেখছি। নিশ্চয়ই এই কারণে এই লাড্ডু গুলোর স্বাদ আরো বেশি বৃদ্ধি পেয়েছে। আপনার মাধ্যমে আজকে ইউনিক একটি রেসিপি শিখে নিতে পারলাম।

 last month 

ওটস এ আসলেই অনেক পুষ্টিগুণ রয়েছে। তাছাড়া ডায়েটের জন্য তো খুবই উপকারী। আপনিও খুব সুন্দর করে ওর ওটসের পুষ্টিগুণ উল্লেখ করেছেন। কিন্তু এই খাবারটি খেতে অতটা সুস্বাদু না । আপনি যেভাবে লাড্ডু তৈরি করেছেন এরকম লাড্ডু তো খুবই পুষ্টিগুণ সম্পূর্ণ। পেটও ভরা থাকবে আবার খেতেও ভালো লাগবে। একদিন বাসায় তৈরি করবো। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last month 

আপু আপনার ওটস এর লাড্ডু বানানোর প্রক্রিয়াটা আমার কাছে অনেক ভালো লেগেছে। দেখতে অনেক সুন্দর লাগছে। মনে হচ্ছে অনেক সুস্বাদু মজার হয়েছে। আমি কখনো ওটস এর লাড্ডু বানাইনি তবে কিনে খেয়েছি। আপনার এই পোস্ট এর মাধ্যমে ওটস এর লাড্ডু বানানো শিখলাম। লাড্ডু বানানোর সকল প্রক্রিয়া আমার কাছে অনেক ভালো লেগেছে ধন্যবাদ আপু সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

ওটস বেশ পুষ্টিগুণ সমৃদ্ধ একটা খাবার। যদিও আমার কখনো খাওয়া হয়নি। এছাড়া আপনি যে বাদাম গুলো দিয়েছেন সেগুলোও আমাদের শরীরের জন্য খুবই উপকারী। আর এই বাদাম গুলো আমি বেশ পছন্দ করি। ইউনিক একটা রেসিপি শেয়ার করলেন। এভাবে কখনো লাড্ডু তৈরি করে খাওয়া হয়নি। নিশ্চয়ই খুব সুস্বাদু হয়েছে খেতে।

 last month 

আপু আপনি খুবই পুষ্টিকর একটি খাবারের রেসিপি শেয়ার করেছেন।।ওটস এর লাড্ডু রেসিপি আমার ভালো লেগেছে। লাড্ডু গুলো দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আমিও আপনার তৈরি করা রেসিপি শেখার চেষ্টা করলাম আপু।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 64928.52
ETH 3525.30
USDT 1.00
SBD 2.36