কবিতা আবৃত্তি প্রতিযোগিতা: সুনীল গঙ্গোপাধ্যায়ের "পাহাড় চূড়ায়"।।১০ এপ্রিল ২০২২।।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

png_20220409_122529_0000.png

হ্যালো বন্ধুরা,কেমন আছেন?আশা করি ভালো আছেন এবং সুস্থ আছেন।সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমি একটি বিশেষ ঘোষণা করতে চলেছি।ঘোষণা টা আসলে আমি একটি প্রতিযোগিতা আয়োজন করতে চলেছি।ছোটবেলা থেকেই কবিতার প্রতি একটা আলাদা ভালো লাগা কাজ করতো।কম বয়সে সুকান্ত ভট্টাচার্যের কবিতা আমাকে দারুন ভাবে প্রভাবিত করেছিল।

"আঠারো বছর বয়স কী দুঃসহ
র্স্পধায় নেয় মাথা তোলবার ঝুঁকি,
আঠারো বছর বয়সেই অহরহ
বিরাট দুঃসাহসেরা দেয় যে উঁকি।"

এই কয়েকটি লাইন একসময় অফুরন্ত শক্তির আধার হিসেবে কাজ করতো আমাদের মতো উঠতি বয়সের ছেলেদের কাছে।সেই সব দিনে মনে হতো সামনে পাহাড় এলে তা গুড়িয়ে সামনে এগিয়ে যাবো।তারপর সময়ের সাথে সাথে এখন মন অনেক সামনে পিছনে তাকাতে শিখে গেছে।জীবন কিছুটা গতিময়তা হারিয়ে ফেলেছে।যাই হোক বন্ধুরা আমি কবিতার প্রেমে পড়লেও কোনোদিন কবিতা লেখার দুঃসাহস করিনি।

২০১৭ সালে স্টিমিট এ জয়েন করি।তখন লেখালেখিতে তেমন একটা সাবলীল ছিলাম না।প্রথম প্রথম স্টিমিট এ ৩ থেকে ৪ টা পোস্ট করতে হতো।তাই টপিকস খুঁজে পাওয়া বেশ কঠিন ছিল।তখন চিন্তা করলাম এমন একটা টপিকস দরকার যেটা আমি ঘরে বসেই লিখতে পারবো তখন চিন্তা করলাম কবিতা লিখি।তখন থেকেই কবিতা লেখা শুরু।অর্থাৎ আমার কবিতা লেখা শুরু স্টিমিট এ পোস্ট লেখার সুবাদে।

সুনীল গঙ্গোপাধ্যায় বাংলা সাহিত্য জগতে এক অবিস্মরনীয় নাম।তিনি মূলত কবি।কবি হিসেবে সারাজীবন কাটিয়ে দিতে চেয়েছিলেন নীললোহিত।নীললোহিত সুনীল গঙ্গোপাধ্যায় এর ছদ্মনাম।ঘটনাক্রমে তিনি উপন্যাস ও গল্প লেখা শুরু করেন।কবির একটি অসাধারণ কবিতা "পাহাড় চূড়ায়"।

এই কবিতা টি সুন্দর ভাবে বুঝে (ভাবার্থ) আবৃত্তি করার একটি প্রতিযোগিতা আমি @blacks আমার বাংলা ব্লগ এর পক্ষ থেকে ঘোষণা করছি।আমার বাংলার সকল মেম্বার দের অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

আবৃত্তি করো:সুনীল গঙ্গোপাধ্যায়ের "পাহাড় চূড়ায়



প্রতিযোগিতার নিয়মাবলী:

১.প্রত্যেক প্রতিযোগীকে অবশ্যই আমার বাংলা ব্লগের মেম্বার হতে হবে [নতুন মেম্বার] রা ও অংশগ্রহণ করতে পারবেন।

২.কবিতাটি আবৃতি রেকর্ড করে নিজের ইউটুব চ্যানেল এ পোস্ট করে সেটার লিংক পোস্ট এ উল্লেখ করতে হবে।এই কবিতার মূল ভাব কি সেটা নিজের দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা করতে হবে।

৩.পোস্ট এ poetryre01 এবং abb এই দুটি ট্যাগ অবশ্যই ব্যবহার করতে হবে।

যে কবিতাটি আবৃতি করতে হবে :-

পাহাড় চূড়ায় – সুনীল গঙ্গোপাধ্যায়

অনেকদিন থেকেই আমার একটা পাহাড় কেনার শখ।
কিন্তু পাহাড় কে বিক্রি করে তা জানি না।
যদি তার দেখা পেতাম,
দামের জন্য আটকাতো না।
আমার নিজস্ব একটা নদী আছে,
সেটা দিয়ে দিতাম পাহাড়টার বদলে।

কে না জানে, পাহাড়ের চেয়ে নদীর দামই বেশী।
পাহাড় স্থানু, নদী বহমান।
তবু আমি নদীর বদলে পাহাড়টাই
কিনতাম।
কারণ, আমি ঠকতে চাই।

নদীটাও অবশ্য কিনেছিলামি একটা দ্বীপের বদলে।
ছেলেবেলায় আমার বেশ ছোট্টোখাট্টো,
ছিমছাম একটা দ্বীপ ছিল।
সেখানে অসংখ্য প্রজাপতি।
শৈশবে দ্বীপটি ছিল আমার বড় প্রিয়।
আমার যৌবনে দ্বীপটি আমার
কাছে মাপে ছোট লাগলো। প্রবহমান ছিপছিপে তন্বী নদীটি বেশ পছন্দ হল আমার।
বন্ধুরা বললো, ঐটুকু
একটা দ্বীপের বিনিময়ে এতবড়
একটা নদী পেয়েছিস?
খুব জিতেছিস তো মাইরি!
তখন জয়ের আনন্দে আমি বিহ্বল হতাম।
তখন সত্যিই আমি ভালবাসতাম নদীটিকে।
নদী আমার অনেক প্রশ্নের উত্তর দিত।
যেমন, বলো তো, আজ
সন্ধেবেলা বৃষ্টি হবে কিনা?
সে বলতো, আজ এখানে দক্ষিণ গরম হাওয়া।
শুধু একটি ছোট্ট দ্বীপে বৃষ্টি,
সে কী প্রবল বৃষ্টি, যেন একটা উৎসব!
আমি সেই দ্বীপে আর যেতে পারি না,
সে জানতো! সবাই জানে।
শৈশবে আর ফেরা যায় না।

এখন আমি একটা পাহাড় কিনতে চাই।
সেই পাহাড়ের পায়ের
কাছে থাকবে গহন অরণ্য, আমি সেই অরণ্য পার হয়ে যাব, তারপর শুধু রুক্ষ
কঠিন পাহাড়।
একেবারে চূড়ায়, মাথার
খুব কাছে আকাশ, নিচে বিপুলা পৃথিবী,
চরাচরে তীব্র নির্জনতা।
আমার কষ্ঠস্বর সেখানে কেউ শুনতে পাবে না।
আমি ঈশ্বর মানি না, তিনি আমার মাথার কাছে ঝুঁকে দাঁড়াবেন না।
আমি শুধু দশ দিককে উদ্দেশ্য করে বলবো,
প্রত্যেক মানুষই অহঙ্কারী, এখানে আমি একা-
এখানে আমার কোন অহঙ্কার নেই।
এখানে জয়ী হবার বদলে ক্ষমা চাইতে ভালো লাগে।
হে দশ দিক, আমি কোন দোষ করিনি।
আমাকে ক্ষমা করো।

মোট পুরস্কার পুল :২৫০

স্থান অধিকারিপুরস্কারের পরিমাণ
প্রথম১০০
দ্বিতীয়৭৫
তৃতীয়৫০
চতুর্থ২৫

সময়সীমা : ১৪ এপ্রিল দুপুর ১২ টা পর্যন্ত।।



|| আমার বাংলা ব্লগ-শুরু করো বাংলা দিয়ে ||
break.png
standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করো ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
break.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


ধন্যবাদ।সবাই ভালো থাকবেন।

BoC- linet.png
-cover copy.png

|| Community Page | Discord Group ||


image.png

png_20211106_204814_0000.png

Beauty of Creativity. Beauty in your mind.
Take it out and let it go.
Creativity and Hard working. Discord

image.png

Sort:  
 2 years ago 

 2 years ago (edited)

দাদা চেষ্টা করেছি । আমি জীবনেও কবিতা আবৃতি করি নি।

https://steemit.com/hive-129948/@shuvo2021/67hysw-or-or-or-or-or-or

ইউটিউব লিংক

ভাল থাকবেন দাদা। ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর ছিল ভাই । শুভেচ্ছা রইল।

 2 years ago 

গতকাল থেকে কবিতাটি বার বার শুনছি । যতোই শুনছি ততই হারিয়ে যাচ্ছি , ডুবিয়ে যাচ্ছি, গভীরে তলিয়ে যাচ্ছি । তবে চেষ্টা করব অংশগ্রহণ করার জন্য, এই আশা ব্যক্ত করছি । ধন্যবাদ সুন্দর একটি প্রতিযোগিতা আয়োজন করার জন্য । শুভেচ্ছা রইল ভাই ।

 2 years ago 

কবিতাটি আমার কাছে অনেক ভালো লেগেছে ।আমি কবিতা আবৃত্তি করতে পারি না তবে কবিতাটি আবৃত্তি শোনার জন্য অপেক্ষায় রয়েছি। কবিতাটি খুব ভালো লেগেছে, চমৎকার একটি উদ্যোগ নিয়েছেন দাদা এই কারণে অনেকের মুখ থেকে কবিতাটি শুনতে পাবো।

 2 years ago 

দাদা আপনি চমৎকার একটি প্রতিযোগিতায় আয়োজন করেছেন। আশাকরি এবারে সুন্দর সুন্দর কবিতা আবৃত্তি শুনতে পারবো। সবার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

কবিতাটি আমার কাছে ভালো লেগেছে।তাছাড়া কবিতাটির নাম টা বেশ সুন্দর। এবারের প্রতিযোগিতার মাধ্যমে আমরা সুন্দর সুন্দর কন্ঠে কবিতাটি শুনতে পাবো। ভালো ছিলো।ধন্যবাদ

 2 years ago 

সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতাটি অ্যানাউন্সমেন্ট এর অপেক্ষায় ছিলাম, আমার নিজের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করব। যদিওবা আমার জীবনে প্রথম কবিতা আবৃতি হবে।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.034
BTC 63750.99
ETH 3130.22
USDT 1.00
SBD 3.95