কবিতা আবৃত্তি প্রতিযোগিতা: সুনীল গঙ্গোপাধ্যায়ের "পাহাড় চূড়ায়" || 10% for @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

"আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে জানাই আমার সালাম"


today 11 April,2022
আজ ২৮ই চৈত্র,১৪২৮ বঙ্গাব্দ


20220412_021244.jpg

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp



মার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সকলের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে শুরু করছি আমার আজকের এই ব্লগ।আশা করি আমি আমার দক্ষতার মাধ্যমে আপনাদের সকলের নিকট ভালো কিছু উপস্থাপন করতে সক্ষম হবো,এবং আপনাদের ও ভালো লাগবে।



আপনারা হয়তো ইতিমধ্যে @blacks দাদার সেই এনাউন্সমেন্টটি দেখেছেন।যেখানে দাদা একটি কবিতা আবৃত্তি প্রতিযোগিতা দিয়েছেন,এবং এটি একান্তই ওনার পক্ষ থেকে।উনি যে কবিতাটি প্রতিযোগিতায় আবৃত্তির জন্য বলেছেন সেটা হচ্ছে সুনীল গঙ্গোপাধ্যায় এর লেখা,"পাহাড় চূড়ায়"।আসলে এই কবিতাটি অসাধারণ,যতই পড়ছি শৈশবে যেনো হারিয়ে যাচ্ছি,আর নতুন করে পড়ার একটা আগ্রহ তৈরি হয়েছে।আর আমি মনে করে এই কবিতাটি দাদার কাছেও অসাধারণ লেগেছে,আর এই জন্যে উনি আমাদের মাঝে এত সুন্দর একটা প্রতিযোগিতার আয়োজন করেছে।আর আমরা জানি দাদাও খুব সুন্দর কবিতা লেখে,আর যারা কবিতা লেখে তারা নিঃসন্দেহে অনেক গুণী মানের কবির কবিতাও পড়ে।আর এই জন্যে উনি আজকে এত সুন্দর একটি কবিতা আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করেছেন।এবং এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে সত্যিই আমি অনেক আনন্দিত।তো চলুন বেশি দেরি না করে আমার কণ্ঠে শুনে নিন সেই আবৃত্তি টি:



আবৃত্তি:

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp



হেডফোন ব্যাবহার করুন আরো ভালো শোনার জন্য

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


কবিতার লিরিক্স:


পাহাড় চূড়ায় ~ সুনীল গঙ্গোপাধ্যায়

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp



অনেকদিন থেকেই আমার একটা পাহাড় কেনার শখ।
কিন্তু পাহাড় কে বিক্রি করে তা জানি না।
যদি তার দেখা পেতাম,
দামের জন্য আটকাতো না।
আমার নিজস্ব একটা নদী আছে,
সেটা দিয়ে দিতাম পাহাড়টার বদলে।

কে না জানে, পাহাড়ের চেয়ে নদীর দামই বেশী।
পাহাড় স্থানু, নদী বহমান।
তবু আমি নদীর বদলে পাহাড়টাই
কিনতাম।
কারণ, আমি ঠকতে চাই।

নদীটাও অবশ্য কিনেছিলামি একটা দ্বীপের বদলে।
ছেলেবেলায় আমার বেশ ছোট্টোখাট্টো,
ছিমছাম একটা দ্বীপ ছিল।
সেখানে অসংখ্য প্রজাপতি।
শৈশবে দ্বীপটি ছিল আমার বড় প্রিয়।
আমার যৌবনে দ্বীপটি আমার
কাছে মাপে ছোট লাগলো। প্রবহমান ছিপছিপে তন্বী নদীটি বেশ পছন্দ হল আমার।
বন্ধুরা বললো, ঐটুকু
একটা দ্বীপের বিনিময়ে এতবড়
একটা নদী পেয়েছিস?
খুব জিতেছিস তো মাইরি!
তখন জয়ের আনন্দে আমি বিহ্বল হতাম।
তখন সত্যিই আমি ভালবাসতাম নদীটিকে।
নদী আমার অনেক প্রশ্নের উত্তর দিত।
যেমন, বলো তো, আজ
সন্ধেবেলা বৃষ্টি হবে কিনা?
সে বলতো, আজ এখানে দক্ষিণ গরম হাওয়া।
শুধু একটি ছোট্ট দ্বীপে বৃষ্টি,
সে কী প্রবল বৃষ্টি, যেন একটা উৎসব!
আমি সেই দ্বীপে আর যেতে পারি না,
সে জানতো! সবাই জানে।
শৈশবে আর ফেরা যায় না।

এখন আমি একটা পাহাড় কিনতে চাই।
সেই পাহাড়ের পায়ের
কাছে থাকবে গহন অরণ্য, আমি সেই অরণ্য পার হয়ে যাব, তারপর শুধু রুক্ষ
কঠিন পাহাড়।
একেবারে চূড়ায়, মাথার
খুব কাছে আকাশ, নিচে বিপুলা পৃথিবী,
চরাচরে তীব্র নির্জনতা।
আমার কষ্ঠস্বর সেখানে কেউ শুনতে পাবে না।
আমি ঈশ্বর মানি না, তিনি আমার মাথার কাছে ঝুঁকে দাঁড়াবেন না।
আমি শুধু দশ দিককে উদ্দেশ্য করে বলবো,
প্রত্যেক মানুষই অহঙ্কারী, এখানে আমি একা-
এখানে আমার কোন অহঙ্কার নেই।
এখানে জয়ী হবার বদলে ক্ষমা চাইতে ভালো লাগে।
হে দশ দিক, আমি কোন দোষ করিনি।
আমাকে ক্ষমা করো।



কবিতার মূলভাব:



সময়ের চোরা স্রোতে আমরা যে শৈশবের স্মৃতিময় সময়টাকে ফেলে এসেছি,সেই ফেলে আশা সময়ের করুন আর্তনাদ ফুটে উঠেছে কবিতার প্রতিটি লাইনে।আর কবিতায় দেখা যায় কবি সেই স্বর্ণালী সময়কে মনে করে কেবল মনের আক্ষেপ গুলোই বাড়িয়েছে।আর কবি খুব সুন্দর ভাবে জীবনের সাদৃশ্য দেখিয়েছেন পাহাড়,দ্বীপ আর নদীর উপমাতে।যেখানে নদী বহমান ঠিক আমাদের যৌবনের মত যে একসময় গড়িয়ে থমকে দাঁড়াবে পাহাড় এর মত।তবে কবি তার সেই শৈশবে ফিরতে চাওর এক আকুতি জানিয়েছে,কিন্তু বাস্তবতা তো ভিন্ন,চাইলেই তো আর ফেরা যায় না।শুধুই একরাশ হতাশা নিয়ে ফেরা ছাড়া আর কিছুই করার থাকে না, কারণ অতীতে কখনো ফেরা যায় না,শুধু স্মৃতিচারণ করে মনের আক্ষেপ গুলো মেটাতে হয়।ছোটবেলায় আমাদের অনেক স্মৃতি বিজড়িত ভালোবাসার জিনিস থাকে,যেগুলো বয়স বাড়ার সাথে সাথে অপ্রয়োজনীয় হয়ে উঠে আমাদের কাছে।তখন নতুন কিছুকে পাবার আশে বিসর্জন দিয়ে দেই ভালোবাসার বস্তুটিকেও।আবার একটা সময়ে গিয়ে সেই বস্তুটির কথায় মনে পড়ে আর বাড়তে থাকে আক্ষেপ।


আমাদের এই প্রবাহমান জীবনে কত কিছুরই তো পরিবর্তন ঘটে।মানুষ বদলায়,সময় বদলায় সবকিছুই বদলায়; হয়তো কবির বেলাতেও এই পরিবর্তন হয়েছে।আমরা তো স্রষ্টার এই সৃষ্টি,দম বন্ধ হলেই শেষ। অথচ কতো দাম্ভিকতা নিয়ে চলি,কত ব্যাস্ত সময় পার করি পৃথিবী নামক গহীন অরণ্যে।আর যেহেতু শৈশবে ফেরা সম্ভব নয়, আর প্রজাপতি আর নদীর মত বহমান সুন্দর জীবন তারুণ্য দীপ্ত যৌবন শেষে এসে থমকে দাঁড়াবে ঠিক পাহাড়ের মত করে।আর তখন কবি এই কোলাহল আর অহংকারী মানুষদের থেকে দূরে গিয়ে একটু শান্তির খোঁজে ফিরে,যেই সময়ে বা বয়সের থাকবে না কোনো কোলাহল,থাকবে না কোনো অহংকারী মানুষ,থাকবেন না কোনো প্রতিযোগিতা,থাকবে না কোনো সঙ্গতা আর চারদিকে কেবল বিরাজ করবে নির্জনতা(এই বয়সে এসে অহংকার দাম্ভিকতা করার মতো তেমন কিছু থাকেও না)।এই শান্ত মরুদ্যানে কেবল নিজের পাপবোধ এর জন্য অনুশোচনা করবে নিজের গর্হিত পাপাত্মা।

(সম্পূর্ণ আমার চিন্তাভাবনা থেকে কবিতাটির মূলভাব তুলে ধরার চেষ্টা করেছি।যদিও এত গভীর কবিতার ভাবার্থ বুঝিয়ে তুলে ধরার সামর্থ আমার নেই।তবে নিজের চেষ্টায় যতটুকু পেরেছি এবং বুঝেছি সেটাই তুলে ধরার চেষ্টা করলাম।ভুল হলে ধরিয়ে দিবেন।)

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp




আজকে এই ছিল আমার কবিতা আবৃতি। আশা করছি আপনাদের ভাল লেগেছে, এবং আশা করব আপনারা এই কবিতা আবৃতি তে অংশগ্রহণ করবেন। এবং সবার অংশগ্রহণে দারুন একটা আনন্দ চলে আসবে এই প্রতিযোগিতায়। সবার জন্য শুভকামনা এবং সবার সুস্বাস্থ্য কামনা করে এখানেই বিদায় নিচ্ছি।




আল্লাহ হাফেজ🌿




8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png

আমার পরিচয় :

প্রথমত আমি একজন বাঙালি।এবং দ্বিতীয় আমি একজন আমার বাংলা ব্লগ এর নিবেদিত সৈনিক।আপাতত এতটুকুই অর্জন করতে পেরেছি। তারপরেও যদি বলতে হয় আমি একজন ছাত্র এবং শিক্ষানবিশ হিসেবে সবার কাছ থেকেই শিখছি।সেই সাথে আমি স্বাধীন চেতা ভাবুক শ্রেণীর একজন ব্যাক্তি।নিজের চিন্তা ভাবনা গুলোকে ব্লগে প্রকাশ করার এক অনন্য প্লাটফর্ম পেয়ে আজ আমি গর্বিত।সবসময় নিজেকে আবিষ্কার করি ভিন্ন এক রূপে আর নিজের আবিষ্কার গুলো প্রকাশ করি আপনাদের সামনে।


45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81R73dHAE6Ew3WjyveXn6UfQ8ahESLfvvdHjthdnPNKJby2matSBUDur7QMrVroCpwxQmohTSZHpBAXjQT9ZkpEa.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

Sort:  
 2 years ago 

দারুন হয়েছে আপনার কবিতা আবৃত্তি। আপনার গলার মধ্যে একটা বিশেষ বৈশিষ্ট্য আছে। মনে হয় কবিতা আবৃত্তি করার জন্যই আপনার গলা তৈরি হয়েছে। সত্যি অনেক ভালো ছিল। ধন্যবাদ

 2 years ago 

এখন পর্যন্ত পাওয়া সবচেয়ে বড় কমপ্লিমেন্ট।সত্যিই নিজেকে অনেক ভাগ্যবান মনে হচ্ছে,এরকম মন্তব্যের অংশীদার হতে পেরে।ভালোবাসা নিবেন ভাই🖤

 2 years ago 

ভাই এক কথায় আপনার কবিতা আবৃত্তি শুনে মুগ্ধ হয়ে গেলাম। আপনি যে ভালো আবৃত্তি পারেন সেইটা আগে থেকেই জানি। এভাবেই চালিয়ে যান ভাই। ভালোবাসা অবিরাম।

 2 years ago 

আপনাদের এই ভালোবাসা উৎসাহই আমার এগিয়ে হওয়ার রসদ।আর আপনি প্রতিদিন আমাকে যেভাবে এগিয়ে যাওয়ার উৎসাহ দেন,সত্যিই আপনার প্রতি ভালোবাসাটা বেড়ে যায়🖤

 2 years ago 

ভাইয়া অসাধারণ হয়েছে আপনার কবিতা আবৃত্তি, আমি শুধু নিস্তব্ধ হয়ে শুনেই গেলাম কখন যে আবৃত্তি শেষ হয়েছে বুঝতেই পারিনি, সত্যি ভাইয়া অনেক সুন্দর হয়েছে আপনার আবৃত্তি।

 2 years ago 

বলেন কি😍
আমি তো ভাবতেও পারছি না আমি এত সুন্দর আবৃত্তি আমি করতে পারি।যাইহোক ভালোবাসা নিও ভাই🖤

 2 years ago 

যেদিন থেকে আপনার কন্ঠ শুনেছিলাম হ্যাঙ্গআউটে। সেদিন থেকেই আপনার ফ্যান হয়ে গেছি ভাইয়া।দারুন ছিল। আপনি দারুণভাবে কবিতাটি আবৃত্তি করেছেন। আমি মুগ্ধ হয়ে গেলাম এবং আপনার জন্য অগ্রিম শুভেচ্ছা ও ভালোবাসা রইলো মন থেকে প্রাণ প্রিয় বড় ভাই

 2 years ago 

ভাইটা আমার,আরো কতভাবে ভালোবাসায় সিক্ত করবা।তোমার এই চমৎকার মন্তব্য সত্যিই আমাকে আবেগ প্রবন মনকে জাগিয়ে তুললো।ভালোবাসা নিও ভাই।🖤🖤🖤

 2 years ago 

প্রথমেই আপনাকে সাধুবাদ জানাই সুনীল গঙ্গোপাধ্যায়ের এই কবিতাটি আবৃতি করে আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য। আপনার এই কবিতা আবৃতি আমার কাছে খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

ভালো লাগার জন্যেই তো আবৃত্তি করেছি ভাইয়া,ভালো জে লাগতেই হবে।যাইহোক ভাই চমৎকার মন্তব্যের জন্য বিশেষ ধন্যবাদ আপনাকে।🖤

 2 years ago 

সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতা টি আসলেই আমাকে অনুপ্রাণিত মুগ্ধ করেছে। আপনার কন্ঠে অনেক ভালো লাগলো আমার কাছে। খুব সুন্দর করে কবিতা আবৃত্তি করে আমাদের মাঝে তুলে ধরলেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার মত একই ভাবে আপনাকেও মুগ্ধ করেছে।বেশের করে কবিতার জে ভাবার্থ সত্যিই আমাকে অনেক ভাবিয়েছে।কতবার যে পড়েছি কবিতাটি এখন পর্যন্ত নিজেরই মনে নেই।যাইহোক চমৎকার একটি মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

পাহাড় চূড়ায় কবিতা টা সত্যি অসাধারণ। একটি গুপ্ত অর্থ রয়েছে এই কবিতাটার মধ্যে। কবিতা টা দারুণ আবৃত্তি করেছেন ভাই। এককথায় চমৎকার। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অভিনন্দন। আপনার উপস্থাপনা টাও ভালো ছিল। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।

 2 years ago 

হুম একদম খুব সুন্দর একটা ভাব বহন করে।আর কবিতার লাইগুলো খুবই মারাত্মক।কবিতাটি পড়ছি আর নিজেকে নিয়ে ভাবছি।

 2 years ago 

ভাইয়া আপনি আজকে চমৎকার ভাবে দাদা দেওয়া প্রতিযোগিতা সুনীল গঙ্গোপাধ্যায়ের "পাহাড় চূড়ায়" কবিতাটি আবৃত্তি করেছেন দারুন হয়েছে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

জ্বি ভাই চেষ্টা করেছি তবে কতটুকু স্বার্থ হয়েছি জানি,সেটা সময় এই বলে দিবে। তবে চমৎকার একটি মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।🖤

 2 years ago 

আপনার কবিতায় আবৃত্তি শুনে আমার খুবই ভালো লাগলো। আপনি খুবই চমৎকার ভাবে কবিতাটি উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

কবিতা টি দাদার পক্ষ হতে একটি প্রতিযোগিতা ছিল।আমি কবিতা চয়েজ করি নি হাহা😍।যাইহোক চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দারুন হয়েছে আবৃত্তি টি। মন দিয়ে শুনলাম এবং ভাবছি আপনি কেন কবিতা আবৃত্তি করেন না। আরো শুনতে চাই আগামীতে এই কামনায় শুভেচ্ছা জানিয়ে বিদায় নিচ্ছি আজকের মতন।

 2 years ago 

কি বলেন দাদা,আমি তো সেই শুরু থেকে গান,কবিতা লেখা কিংবা আবৃত্তি করে আসছি।আপনার নজরে পড়ে নি হয়তো না হয় খেয়াল করেন নি।😍

 2 years ago 

এত মানুষ গান কবিতা করে যে চেনা টা কঠিন হয়ে যায়। যে কারনে আউলাইয়া ফালাইছি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 57558.50
ETH 2437.62
USDT 1.00
SBD 2.35