বাসার গাছের জামরুল ||

in আমার বাংলা ব্লগ29 days ago

আসসালামু আলাইকুম/আদাব

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালোই আছি। আমি আজকে আরো একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আশা করি আপনাদের ভালো লাগবে। আজ আমি আপনাদের মাঝে আমাদের বাসার গাছের জামরুল নিয়ে একটি পোস্ট শেয়ার করতে যাচ্ছি। আশা করি আপনাদের সবাইকে ভালো লাগবে। তো চলুন বেশি দেরী না করে শুরু করা যাক।


IMG_20240620_153115.jpg

আমি ঈদের ছুটিতে বাসায় এসেছিলাম। আমাদের বাসায় একটি জামরুলের গাছ রয়েছে। প্রতিবছর এই সময়ে আমাদের বাসার জামরুল গাছে জামরুল ধরে। মূলত বছরে দুইবার জামরুল ধরে একবার হয়ে যাবার পরপরই আবার মুকুল ধরবে তবে প্রথমবারের জামরুল খেতে অনেক মজাদার হয়ে থাকে। আমি কিছুদিন আগে সেমিস্টার ব্রেকে যখন বাসায় এসেছিলাম তখন জামরুল গাছে ফলের মুকুল ধরেছিলো এবার যখন ঈদের ছুটিতে আসলাম তখন জামরুল ফলগুলো বেশ বড় বড় হয়েছে।


IMG_20240620_152352.jpg

আমার জামরুল খেতে খুবই ভালো লাগে আরো যদি গাছের টাটকা জামরুল হয় তাহলে তো কোনো কথাই নেই। কয়েকদিন রাতে টানা বৃষ্টি হাওয়ার ফলে সকালে উঠে দেখি জামরুল এর বিছানা হয়ে আছে। জামরুল এর ডাল অনেক পাতলা হয়ে থাকে তাই একটু বাতাসেই এগুলো পড়ে যায় আর ঝড়-বৃষ্টি হলে তো কোনো কথাই নেই। আমাদের গাছটিতে প্রচুর পরিমাণে জামরুল ধরে। প্রতিদিন এলাকার ছোট ছোট বাচ্চারা এসে জামরুল কুরায় নিয়ে যায়।

আমাদের গাছে এতো পরিমাণে জামরুল ধরে যে পারায় সবাইকে দিয়ে, আত্মীয় -স্বজন দের দিয়ে, নিজেরা খেয়েও অনেক পরিমাণে থাকে। তাই আমাদের এখানে একজন আছে উনি এসে জামরুল পেরে নিয়ে বাজারে বিক্রি করে নাহলে জামরুলগুলো এমনি এমনি নষ্ট হয়। উনি এসে জামরুল পারায় বেশির ভাগ নিয়ে যায় এবং আমরা বাসায় কিছু খাওয়ার জন্য রেখে দেই। জামরুল গাছের উপরের জামরুলগুলো উনি পারাতে পারে কিন্তু আমরা ওতো উপরে উঠে পারাতে পারিনা আর উপরের জামরুল গুলোই আগে বড় হয় এবং হালকা বাতাসে পরে গিয়ে নষ্ট হয়ে যায়।

আমাদের গাছের জামরুল বেশ মজাদার খেতে। আমি জামরুল মেখে খেতেও অনেক পছন্দ করি। লবণ, মরিচ দিয়ে জামরুল মাখা খেতে বেশ সুস্বাদু লাগে। আমি ঢাকায় ফিরে আসবো এজন্য কালকে গাছ থেকে কিছু জামরুল পারিয়ে বাসার সবাই মিলে জামরুলের মাখা মজা করে খেয়েছিলাম।


IMG_20240620_153320.jpg

IMG_20240620_154239.jpg

আজকের মতো এখানেই। এতোক্ষণ ধরে মনোযোগ দিয়ে আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ। দেখা হবে অন্য একটি ব্লগে ততক্ষণে ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।


IMG-20230608-WA0000.jpg

আমি আল হিদায়াতুল শিপু। বর্তমানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর একজন ছাত্র । আমি ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি ভ্রমণ করতে অনেক পছন্দ করি। আমি মাঝে মাঝে কবিতা ও লিখি। আমার লেখা কবিতা ইতিমধ্যে বেশ কয়েকটা পত্র পত্রিকা এবং মেগাজিনে প্রকাশিত হয়েছে। কাব্যকলি বইতেও আমার লেখা কবিতা রয়েছে।




New_Benner_ABB.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 29 days ago 

এ পানি ফলটা আমার খুবই প্রিয়। এ ফলটা তিন রকমের হয়ে থাকে। এ ছাড়াও অন্যরকম আছে কিনা জানিনা তবে গোলাপি কালার এটা আমি খুবই পছন্দ করি। তবে জেনে বেশি ভালো লাগলো আপনাদের সাদ বাগানে জামরুল ফল রয়েছে। খুব সুন্দর ভাবে আপনি উপস্থাপন করেছেন আপনাদের এই ফলের গাছ সম্পর্কে। এই গাছের একটা বিশেষ গুণ গাছ হলেই ফল ধরবে আর ফল ধরলে প্রচুর ধরে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 29 days ago 

জামরুল না পারতে পারলে নষ্ট হয়ে যায়। আর অন্য একজন লোকের কাছে বিক্রি করে দেওয়াতে সুবিধা হয়েছে ভাইয়া। তবে নিজের গাছের ফল খাওয়ার মজাই আলাদা। ঈদের ছুটিতে বাসায় এসে অনেক সুন্দর সময় কাটাচ্ছেন বুঝতেই পারছি। সেই সাথে নিজের গাছের ফল খাওয়ারও সুযোগ হয়েছে ভাইয়া।

 26 days ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে এতো সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 28 days ago 

জামরুল একটু টক মিষ্টি স্বাদের সুস্বাদু ফুল।আপনাদের গাছে দেখি অনেক মজাদার জামরুল ধরেছে এবং তা মজা করে খেয়েছেন এবং ঢাকায় আসার সময় কিছু নিয়ে এসেছেন। ধন্যবাদ সুন্দর পোস্ট টি ভাগ করে নেয়ার জন্য।

 26 days ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে এতো সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 26 days ago 

লবণ ও লঙ্কা দিয়ে এই জামরুল মাখিয়ে খেলে অত্যন্ত ভালো লাগে। আমাদের গ্রামের বাড়িতে বড় একটা জামরুল গাছ ছিল ভাই। সেখান থেকে জামরুল পেড়ে আমরাও মাখিয়ে খেতাম। তবে শহরে আসার পরে এই জামরুল তেমন একটা খাওয়া হয়নি। এমনকি এই বছরে এখনো জামরুল খাওয়ার সুযোগ হয়নি। আপনার শেয়ার করা এই পোস্টটিতে জামরুল দেখে এগুলো খাওয়ার খুব ইচ্ছে হলো। দেখি আগামীকাল সুযোগ হলে বাজার থেকে কিনে এনে মাখিয়ে খাব। তাছাড়া ভাই আমাদের গ্রামে থাকা জামরুল গাছটিতে যখন অনেক জামরুল ধরতো, আমরাও পাড়া-প্রতিবেশী, আত্মীয়-স্বজনদের দিতাম, তারপরও শেষ হতো না।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 67383.45
ETH 3525.45
USDT 1.00
SBD 2.70