আস্ত তেলাপিয়া ফ্রাই বানানোর রেসিপি

in Incredible Indialast month

হ্যালো বন্ধুরা
সবাই কেমন আছেন?

অনেক দিন ধরে নতুন কোন রেসিপি লেখা হয়ে ওঠে না। ব্যস্ততার কারণে নতুন রেসিপি নিয়ে সেভাবে কাজ করা হয়ে ওঠে নি। আজকে অনেক দিন বাদে আবারো আমি রেসিপি পোস্ট নিয়ে হাজির হলাম। আশা করি আপনাদের ভালো লাগবে এবং উপকারে আসবে।

আমাদের অনেকেই আছেন মাছ তেমন পছন্দ করেন না, আবার মাছ পছন্দ করলেও এই মাছ খান তো ওই মাছ না, তাদের জন্যে আমার আজকের রেসিপি। খুব সাধারণ কিছুকে যদি একটু অন্যভাবে রান্না করে উপস্থাপন করা যায় তাহলে দেখবেন সবাই চেটেপুটে খাবে। আজকে ঠিক তেমন ই একটি রেসিপি নিয়ে এসেছি। আজকে দেখাবো তেলাপিয়া মাছের আস্ত ফ্রাই রেসিপি।

20240414_135402.jpg

আস্ত তেলাপিয়া মাছের ফ্রাই

প্রয়োজনীয় উপকরণ :

আমি যেকোন রান্নার রেসিপি শেয়ার করার সময় আগে উপকরণ গুলো পরিমাণ সহ তালিকা দেই। যদিও আজকের তেলাপিয়া ফ্রাই করতে আহামরি কোন উপকরণ লাগবে না, তার পরেও দেখে আসা যাক উপকরণ গুলো।

উপকরণপরিমাণ
আস্ত তেলাপিয়া২-৩ টি
লবণস্বাদমতো
লেবু১ টি
হলুদ গুড়া২ চামচ
মরিচ গুড়া১ চামচ
আদা বাটা২ চামিচ
জিরাগুঁড়া১/২ চামচ
তেলভাজার জন্য যা লাগে

রান্নার পদ্ধতি :

ধাপ - ১ :

20240414_110411.jpg

প্রথমেই তেলাপিয়া মাছগুলো ভালোকরে পরিস্কার করে নিলাম। তেলাপিয়া মাছে একটা উটকো গন্ধ থাকে, এই গন্ধ দূর করত মাছ ধোয়ার সময় আমি দু ফালি লেবু চিরে তার রস ও এক চামচ লবণ দিয়ে ধুয়ে নিয়েছি। এবার মাছ গুলোর দু পাশেই ধারালো চাকু দিয়ে আড়াআড়ি করে চিরে দিতে হবে।

20240414_133559.jpg

ধাপ - ২ :

এবার একটি পাত্র নিলাম। সেই পাত্রে মরিচের গুড়া, লবণ,লেবুর রস, আদা বাটা, হলুদ গুড়া ও জিড়ার গুড়া দিয়ে ঘন করে পেস্ট বানিয়ে নিলাম। এবার সেই পেস্ট মাছের দু পাশে ভালো ভাবে লাগিয়ে ১ ঘন্টার জন্যে রেখে দিলাম।

20240414_110415.jpg

ধাপ - ৩ :

এবার মাছ গুলোকে ভাজার পালা। এর জন্যে একটা ফ্রাইপ্যানে তেল দিয়ে প্রথমে তেল গরম করে নিতে হবে। এবার মাছ গুলো প্যানে ছেড়ে দিতে হবে। এবার হাল্কা আচে ভাজা শুরু করতে হবে।

20240414_133848.jpg

ধাপ - ৪ :

৫ মিনিট পর মাছ উল্টিয়ে দিয়ে আবারো একই ভাবে ভাজতে হবে।

20240414_134809.jpg

এভাবে একটু পর পর উল্টিয়ে উল্টিয়ে ভাজতে হবে যতক্ষণ না লালচে না হয়। ১৫-২০ মিনিট ভেজে নিলেই দেখা যাবে অনেক মচমচে হয়ে যাবে, এবং সুন্দর ঘ্রাণ বের হবে।

শেষ ধাপ :

মাছ এর দুপাশে লালচে হয়ে এলে মাছ গুলো তুলে নিতে হবে। বরাবরের মত আমি রেসিপির শেষ ধাপে সাধারণত রান্না কেমন হলো তার ফটোগ্রাফি দেখাই। আজকেও ব্যতিক্রম হবে না। চলুন দেখে আসা যাক কেমন হয়েছিল আস্ত তেলাপিয়ার ফ্রাই।

20240414_134037.jpg

20240414_135347.jpg

20240414_135342.jpg

20240414_135402.jpg

তেলাপিয়া মাছ ক্ষতিকর এমন একটা ভ্রান্ত ধারণা সমাজে প্রচলিত আছে। তবে এটা সত্য নয়। তেলাপিয়া মাছ সুষম পুষ্টিসমৃদ্ধ মাছ, এছাড়া এ মাছে সব ধরনের অ্যামাইনো এসিড রয়েছে। পাশাপাশি ফসফরাস, পটাসিয়াম তো আছেই। কাজেই যারা এখনো এই মাছ অপছন্দ করেন তারা এই রেসিপি ফলো করে তেলাপিয়া মাছের ফ্রাই বানিয়ে দেখতে পারেন। আশা করি খেতে ভালো লাগবে।

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসSamsung M31
ফটোগ্রাফার@mukitsalafi
লোকেশনDhaka
Sort:  

আমি বাটা মাছ ভেজে এর আগে অনেকবার খেয়েছি বিশেষ করে কোনো হার্ড ড্রিংকের সাথে। আজকে আপনার রেসিপি পড়ে আমি আস্ত তেলাপিয়া ফ্রাই বানানো শিখে গেলাম। একদিন অবশ্যই ট্রাই করে দেখবো। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই রেসিপিটা শেয়ার করার জন্য।

 last month 

বাটা মাছে কাটা আমার ভীষণ ভয় করে, একবার এই মাছ খেয়ে গলায় কাটা বিধে ২ দিন ভুগেছিলাম, তার পর থেকে খাওয়াই ছেড়ে দিয়েছি। তবে আমার মনে হয় মাছের ফ্রাই এর পদ্ধতিটা সব মাছের বেলাতেই একই রকম। বাটা মাছ আবার কখনো খাওয়া শুরু করলে এভাবে ফ্রাই করে দেখবো, তবে হার্ড ড্রিংকস এর যায়গায় আমাকে সফট ইতে হবে।

 last month 

প্রথমেই বলবো আপনার রেসিপি এবং তেলাপিয়া ফ্রাই দেখে লোভ লাগছে। আমি অন্য মাছ এভাবে খেলেও তেলাপিয়া মাছ ফ্রাই করে খাওয়া হয় নি এখনও। তবে আপনার পোস্টের মাধ্যমে নতুন পদের রেসিপিটা শিখে নিলাম। খুব শীঘ্রই চেষ্টা করবো। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর রেসিপিটা শেয়ার করার জন্য। ভালো থাকবেন।

 last month 

আমি সব স্মউওই আপনাদের কথা মাথায় রেখে সহজ ভাবে রেসিপি দেই, যাতে যে কেউ খুব সহজে এটি রান্না করতে পারে। আমার বিশ্বাস আপ্নিও আমার এই সহজ রেসিপি ফলো করে মজার তেলাপিয়ার আস্ত ফ্রাই করতে পারবেন।

 last month 

হ্যা আপনি সব সময় আমাদের সাথে নিত্য নতুন রেসিপি নিয়ে আসেন এজন্য আপনাকে অনেক ধন্যবাদ। সত্যি বলতে আমার মতো যারা রান্না করতে পারে না তাদের জন্য আপনার পোস্টগুলো বেশ কাজের। আজ আপনার মাধ্যমে তেলাপিয়া ফ্রাই রেসিপি শিখতে পারলাম। ধন্যবাদ আপনাকে।

Loading...
 last month 

সর্বপ্রথম একটি কথা বলতে চাই, তেলাপিয়া মাছ আমার খুব পছন্দের একটি মাছ। শুধু আমার নিজের নয়, আমার পরিবারে প্রত্যেকেই এই মাছ অনেক পছন্দ করে।
সত্যি এভাবে আস্ত তেলাপিয়া মাছ ফ্রাই করে খেতে খুব ভালো লাগে। মাঝে মাঝে আমার আপু ছুটিতে আসলে এভাবে ফ্রাই করে আমাকে খাওয়ায়।
আপনার ফ্রাই করার রেসিপিটা খুব সুন্দর ছিল। যদিও আমার আপু এর আগে ফ্রাই করে খাওয়াইছে। এবার আমি নিজে আপনার পদ্ধতি অনুসরণ করে বানানোর চেষ্টা করবো ইনশাআল্লাহ।

সুন্দর রেসিপি নিয়ে পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 last month 

বাহভেখন তো দেখচিবতেলাপিয়া অনেকের ই পছন্দের মাছ। আমি তো আগে ভাবতাম এই মাছ তেমন কেউ ই খেতে চায় না। বোনের হাতের রান্না অবশ্য অনেক টেস্ট হয় সব সময়। ধন্যবাদ ভাই আমার পোস্ট পড়ে এত সুন্দর মতামত দেয়ার জন্য।

 last month 

এটা আপনি একদম সঠিক বলেছেন যে অনেকদিন পর আমাদের মাঝে রেসিপি নিয়ে এসেছেন।। তেলাপিয়া মাছ আমার বেশ পছন্দ আমি বাজারে গেলে তেলাপিয়া মাছ নিয়ে নিয়ে আসার চেষ্টা করি।।। আজকে আপনি খুবই সুন্দর ভাবে ধাপে ধাপে এর রেসিপি দেখিয়েছেন।। ধন্যবাদ এত সুন্দর ভাবে বেসিপি পোস্ট করার জন্য।

 last month 

আসলে ইদানীং এতটাই ব্যস্ততার মিধ্য দিয়ে কাটে যে নতুন রেসিপি নিয়ে আর আগের মতো আসা হয় না। অবশেষে সময় করে এই রেসিপিটি লিখেছিলাম। ভালো লাগলো এটা জেনে যে তেলাপিয়া আপনার ও অনেক প্রিয়। ধন্যবাদ ভাই আপনার মতামতের জন্যে

 last month 

ভাই তেলাপিয়া আমার খুব পছন্দের একটি মাছ। এই ছোট্টবেলা থেকেই তেলাপিয়া মাছের ভাজি খেতে খুব পছন্দ করি। এখনো সময় পেলে আমার মা আমাকে তেলাপিয়া মাছ ভাজি করে দেয়। এছাড়াও আমার স্ত্রী রান্নার আগে তেলাপিয়া মাছ ভালোভাবে ভেজে নেয়।

তবে আজকে আপনার এসিভিটি দেখে দারুন একটি আইডি আমার মাথায় আসলো। তেলাপিয়া মাছ এর আগে কখনো আমি এভাবে খাইনি। আজকেই বাসায় আপনার রেসিপিটি শেয়ার করব এবং তেলাপিয়া মাছ ফ্রাই করে খাওয়ার চেষ্টা করব। ভাই দারুন একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

নতুন আরেকটি রেসিপির আশায় থাকবো। আশা করি খুব শীঘ্রই নতুন একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করবেন।ভালো থাকবেন ভাই শুভকামনা রইল।

 27 days ago 

জেনে ভালো লাগলো যে আমার মতো আপ্নারো পছন্দের মাছ তেলাপিয়া। তবে এভাবে কখনো খান নি এটা জেনে একটু অবাক হলাম। বেশিরভাগ মানুষই তো তেলাপিয়ার ফ্রাই খেতেই বেশি পছন্দ করে। আশা করি খুব শীঘ্রই আপনি এই রেসিপি অনুসরণ করে তেলাপিয়া ফ্রাই করবেন।

 28 days ago 

আস্ত তেলাপিয়া মাছ কিভাবে ফ্রাই করা হয়। সেই পদ্ধতি আপনি আমাদের সাথে উপস্থাপন করেছেন। আসলে আমরা যেহেতু রান্নাবান্না করি। তাহলে মাছ কিভাবে ফ্রাই করতে হয়। সেটা সম্পর্কে সামান্য পরিমাণে ধারণা আছে। তবে আজকে আপনার পোস্ট পরিদর্শন করে, কিভাবে আস্ত তেলাপিয়া ফ্রাই করে খেতে হয়। সেটা সম্পর্কে জানতে পারলাম। পরবর্তী সময়ে অবশ্যই আপনার রেসিপি অনুসরণ করে। তেলাপিয়া মাছ ফ্রাই করে খাওয়ার চেষ্টা করব। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা রেসিপি আমাদের সাথে উপস্থাপন করার জন্য। ভালো থাকবেন।

 27 days ago 

অবশ্যই আপু, এই রেসিপি একদম ই সহজ, আশা করি যে কেউ আমার এই রেসিপি ফলো করে খুব সহজেই এই মজাদার তেলাপিয়া ফ্রাই বানাতে পারবে। আপনাকে অসং্খ্য ধন্যবাদ আপু আমার রেসিপি পোস্টে এত সুন্দর মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 60675.97
ETH 3383.58
USDT 1.00
SBD 2.52