Incredible India monthly contest March #03|My staple food recipe(made from papaya)

in Incredible Indialast year (edited)
Picsart_23-03-18_01-25-50-733.jpg

হ্যালো বন্ধুরা,

আশা করছি সবাই ভালো আছেন। আমিও মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে ভালো আছি। আজ আমি এখানে কনটেস্টে অংশগ্রহণ করার জন্য একটি পোষ্ট নিয়ে এসেছি। যেটা কমিউনিটিতে এই সপ্তাহে চলমান রয়েছে।

এই সপ্তাহে অসাধারণ একটি টপিক নিয়ে রেসিপি কনটেস্ট চলছে। আমাদের প্রধান খাবারের রেসিপি, সত্যি এটা অসাধারণ। সাধারণত আমাদের খাবারের তালিকায় যে ধরনের খাবার থাকে। সেগুলোকেই আমাদের প্রধান খাবার হিসেবে ধরে নিতে পারি।

আমাদের খাদ্য তালিকায় যে ধরনের খাবার থাকে সেইসব খাবারের মধ্যে থেকে আমি ব্যতিক্রমধর্মী একটি রেসিপি শেয়ার করতে এসেছি।

What is the name of main staple food of your country?

প্রধান খাবারের বিষয় বলতে গেলে প্রথমে ভাত ও মাছের নাম চলে আসে। আমরা বারবার বলতে ভালবাসি আমরা ভাতে-মাছে বাঙালি। তাছাড়াও আমাদের দৈনন্দিন খাবারের তালিকায় আরো অনেক কিছু লক্ষ্য করা যায়।

আমি মনে করি আমরা সাধারণত যে সমস্ত খাবার খেয়ে বেঁচে থাকি সেগুলোই আমাদের প্রধান খাবার। আমরা বাঙালিদের ভাত ও মাছ ছাড়াও ডাল এবং বিভিন্ন প্রকার সবজি খাবারের তালিকায় থাকে।

আর শেষ পাতে মিষ্টি জাতীয় কিছু না থাকলে খাবার যেন শেষ হতেই চায় না। বারবার মনে হয় শেষ হয়েও হইল না শেষ। আমি আজ সেরকমই একটি পায়েস তৈরির রেসিপি করেছি। একদমই ব্যতিক্রম আমার এই প্রচেষ্টা।

Share the recipe and the nutritional value that the food carries.

আমি আমাদের প্রধান খাবারের রেসিপি করতে গিয়ে আজ একটি পায়েসের রেসিপি করেছি। তবে সাধারণত আমরা যেরকম পায়েস করতে চাল ব্যবহার করি, আমি তার ব্যতিক্রম কিছু চিন্তা করেছি।

পায়েস তৈরি করতে চালের পরিবর্তে আমাদের সকলের পছন্দের একটি সবজি ব্যবহার করেছি। অত্যন্ত পুষ্টিগুণ সম্পন্ন এই সবজি "পেঁপে"। হ্যাঁ আপনারা ঠিকই শুনেছেন, আমি পেঁপে দিয়ে পায়েসের রেসিপি করব।

পেঁপে অনেক পুষ্টিগুণ সম্পন্ন একটি সবজি। পেঁপেতে রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইবার বা আঁশ। আরো রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি এবং প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট।

এন্টিঅক্সিডেন্ট আমাদেরকে চিরসবুজ রাখতে সহায়তা করে। যে সকল খাবারে এন্টিঅক্সিডেন্ট বেশি থাকে সে সকল খাবার খেলে চুল পড়া বন্ধ হয় এবং ত্বক দীর্ঘদিন ভালো থাকে। এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

আবার ফাইবার বা আঁশ জাতীয় খাবার ছেলে হজম ক্রিয়া দ্রুত হয় ফলে পেটের নানাবিধ সমস্যা দূর হয়ে যায়। বিশেষ করে কাঁচা পেঁপে থেকে আমরা এমন পুষ্টিগুণ বেশি পেয়ে থাকি।

যাইহোক পেঁপের পুষ্টিগুণ বিবেচনায় আমি আমাদের প্রধান খাবারের তালিকা থেকে পেঁপে দিয়ে একটি পায়েসের রেসিপি শেয়ার করছি।

রেসিপি শুরু করছি :

প্রয়োজনীয় উপকরণ :

উপকরণপরিমাণ
পেঁপে১ কেজি পরিমাণ
গভীর দূধ১ লিটার
পাউডার দুধ৫০ গ্রাম
চিনি৪০০গ্রাম
কিচমিচ১০-১২টি
কাজু বাদাম৫-৭ টি
কাঠ বাদাম৫-৭ টি
গরম মশলাপরিমাণ মতো

প্রক্রিয়া শুরু :

ধাপ -১

IMG_20230318_012146.jpg

পেঁপেটি পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিয়ে কুচিকুচি করে কেটে নিয়েছি। সামান্য একটু বড় সাইজের করে কেটে নিয়েছি। কারণ প্রথমত কেটে নেওয়া পেঁপে গুলো হালকা সিদ্ধ করে নিব।

ধাপ -২

IMG_20230318_011635.jpg

এই পর্যায়ে কড়াইতে পানি নিয়ে চুলায় বসিয়ে দিয়েছি। এখন পেঁপে টুকরা গুলোকে হালকা সিদ্ধ করে নিব। লক্ষ্য রাখতে হবে যেন খুব বেশি সিদ্ধ না হয়ে যায়।

ধাপ -৩

IMG_20230318_011601.jpg

সিদ্ধ হয়ে যাওয়ার পর ভালো করে পানি ঝরিয়ে নিয়ে আলাদা একটি পাত্রে রেখে দিয়েছি। ভালো করে পানি ঝরিয়ে নেব।

ধাপ -৪

IMG_20230318_011339.jpg

প্রথমত পায়েস তৈরি করার জন্য আমি এক লিটার দুধ নিয়েছিলাম সেগুলোকে আলাদাভাবে গরম করা হয়েছে। গভীর দুধগুলো বেশ কিছুক্ষণ গরম করে হালকা ঘন করে নিয়েছিলাম।

ধাপ -৫ :

IMG_20230318_011512.jpg

পর্যায়ক্রমে দুধের সাথে চিনি ও অন্যান্য উপকরণ মিশিয়ে নিয়েছি।
সঠিকভাবে মিষ্টি হয়েছে কিনা একটু দেখে নিয়ে বাকি উপকরণ গুলো ঢেলে দিয়েছি।

ধাপ -৬

IMG_20230318_011317.jpg

এখন দুধ ও চিনির মিশ্রণের মধ্যে প্রয়োজনীয় কিসমিস, কাঠবাদাম ও কাজুবাদাম দিয়েছি। তারপর আরও কিছুক্ষণ গরম করে নেয়ার পর প্রয়োজনীও মসলা গুলো দিয়েছি।

ধাপ- ৭

IMG_20230318_011240.jpg

আমি পূর্বেই পেঁপের টুকরাগুলো সিদ্ধ করে রেখেছিলাম। এখন সেগুলো দুধের মধ্যে ধীরে ধীরে ঢেলে দিয়েছে।

তারপর তরল দুধের অংশটা কমে আসা পর্যন্ত অল্প তাপে চুলায় বসিয়ে রাখবো। রস কিছুটা কমে আসলে পাউডার দুধ পায়েসের উপর দিয়ে কিছুক্ষণ পর নামিয়ে নেব।

পরিবেশনের জন্য প্রস্তুত :

IMG_20230318_011108.jpg
IMG20230320210627.jpg

তৈরি হয়ে গেল আমার মজাদার পেঁপের পায়েস রেসিপি। আমরা বাঙালিরা সাধারণত মিষ্টি জাতীয় খাবারের প্রতি একটু বেশি দুর্বল।

রেসিপিতে একটু ভিন্নতা আনার জন্য আমি পেঁপে দিয়ে পায়েস করার প্রয়াস করেছি। আমি খেয়ে দেখলাম অসাধারণ হয়েছিল এই রেসিপিটি। আমার সাথে যারা খেয়েছেন সবাই পোষণ করেছেন।

Why did your country choose the food as a staple food?

আমাদের দেশে উল্লিখিত সব খাবার গুলো প্রধান খাবার হিসেবে বিবেচিত হওয়ার অনেকগুলো কারণ রয়েছে। তার মধ্যে প্রথমত বলতে পারি সেগুলোর সহজলভ্যতা। বছরের পর বছর ধরে এদেশের মানুষ এই সকল খাবার খেয়ে বেঁচে থাকে।

আমাদের দেশের সর্বত্র ধানসহ বিভিন্ন প্রকার সবজির ব্যাপক ফলন হয়। তাছাড়া আমরা বাঙালিরা খাবারের শেষে মিষ্টি জাতীয় খাবার বেশি পছন্দ করি।

আমরা সাধারণত সামাজিক কোনো আনন্দ উৎসবের অনুষ্ঠানে মিষ্টি জাতীয় খাবারের প্রাধান্য বেশি দিয়ে থাকি। তার মধ্যে প্রথমেই বিভিন্ন প্রকার পায়েসের নাম চলে আসে।

তাই আমি আজ অত্যন্ত পুষ্টিগুণ সম্পন্ন একটি সবজি দিয়ে পায়েস রেসিপি করেছি। আমার বিশ্বাস আমার মত সকলেই পছন্দ করবেন পুষ্টিগুনে ভরপুর এই খাবারটি।
আমি প্রত্যাশা করি আমার এই উপস্থাপনাটি সকলের অনেক ভালো লাগবে। এবং আপনারাও একবার অবশ্যই বাসায় রেসিপিটি ট্রাই করবেন।

পরিশেষে বলতে চাই আমাদের দেশের প্রধান খাবারের তালিকা অনেক দীর্ঘ। আমরা বাঙালিরা অত্যন্ত ভোজন রসিক। তাই আমরা খাবার নিয়ে সব সময় অনেক এক্সপেরিমেন্ট চালাই।

সেই ধারাবাহিকতায় আমার আজকের এই উদ্যোগ। যাইহোক চমৎকার এই টপিক নিয়ে আমাদের কমিউনিটির এই কনটেস্টে অংশগ্রহণ করতে পেরেছি এটাই আমার ভালোলাগা। প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী আমার এই তিনজন @rashed23, @noelisdc, @mrnazrul বন্ধুকে আমন্ত্রণ জানাতে চাই।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

-1675190969286.gif

Our Discord Link

Sort:  
 last year 

ভাই আমি আপনার পোস্টটা পড়ে অবাক হয়ে গিয়েছিলাম পেঁপে দিয়ে পায়েস এর কথা শুনে।বাহ বাহ পেপে দিয়েও পায়েস তৈরি করা যায় দেখে খুব ভালো লাগল ভাই। এবং আপনি আপনার পোস্টের মাধ্যমে পেপেতে কি কি ভিটামিন রয়েছে তা উল্লেখ করেছেন। তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আমাদের মাঝে এত সুন্দর পোস্ট উপহার দেওয়ার জন্য। ভালো থাকবেন ভাই

একদম তাই, পেঁপের পায়েস রেসিপিটি খেতেও যেমন সুস্বাদু তেমনি অনেক পুষ্টিগুণ সম্পন্ন। আশা করছি একবার ট্রাই করে দেখবেন।

 last year 

ওকে ভাই দাওয়াত দিয়ে খাওয়ায়েন একদিন তাহলে।

Your comment has been supported by @pandora2010 from team 2 of the Community Curation Program, at 10%. We invite you to continue sharing quality content on the platform, and continue to enjoy support, and also a likely spot in our weekly top 7.
Voting date:

18/03/2023

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iPUdf3LGsHh7iRNZa2aRTPfgtN8jkjJirZ3LMaM4Us4q9SQLUyfC5zh8kSga149ew8wa6ZJdwFt.png

 last year 

Many many thank you for support❤️❤️❤️❤️

Loading...
 last year 

অসাধারণ রেসিপি তৈরি করেছেন ভাই। রান্নার প্রক্রিয়াগুলো দেখে খুবই ভালো লাগলো। আপনার সব পোস্ট খুব ভালই লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এত সুন্দর একটি পোস্ট উপহার দেওয়ার জন্য।

আমার রেসিপিটি ভালো লেগেছে এটা জেনে খুব ভালো।
তোমাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টে আসার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

Amigo, soy fanática de los dulces y tu receta me ha dejado con unas inmensas ganas de probarla, acá en mi país le dicen lechosa a la papaya y la utilizamos para hacer un dulce muy delicioso.

Te deseo muchos éxitos amigo 😊

I am very glad to know that you like it. Hope you try this recipe once and see how it tastes.
Best wishes for you.

 last year 

নতুন একটি রেসিপি আমাদের সামনে উপস্থাপন করেছেন। রেসিপিটি আমার কাছে একদমই নতুন। জানিনা কেমন স্বাদের হবে। সুযোগ পাইলে একদিন টেস্ট করে দেখবো।

অত্যন্ত সুস্বাদু হয়েছিল খেতে।
অবশ্যই একদিন ট্রাই করে দেখবেন।

 last year 

ইন শা আল্লাহ

 last year 

দারুন রেসিপি তৈরী করেছেন ভাই ৷ জীবনে প্রথমবার দেখলাম পেপে দিয়ে পায়েস তৈরী করা ৷ আর আপনার পায়েসে সব ধরনের উপকরণ দেওয়ায় পায়েস এর কালার টিও সেই হয়েছে ৷

ধন্যবাদ ভাই এই ধরনের একটি রেসিপি আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য ৷

আপনিও একবার বাসায় ট্রাই করে দেখতে পারেন।
আশা করছি খুব ভালো লাগবে।

 last year 

ওকে ভাই

@tipu curate

;) Holisss...

--
This is a manual curation from the @tipU Curation Project.

 last year 

আসলেই আমরা মাছে ভাতে বাঙালি। আর সেজন্যই মনে হয় আমাদেরকে ভেতো বাঙালি বলেই সবাই চেনে।

আপনার পোস্ট পড়তে পড়তে একটু নিচের দিকে এসেই খেয়াল করলাম। পেঁপে দিয়ে পায়েস তৈরি করার রেসিপি আপনি আমাদের সাথে শেয়ার করেছেন। আসলে আমি আমার লাইফে এই প্রথম এই পেঁপে দিয়ে পায়েস তৈরি করার রেসিপি টা দেখলাম।

যাইহোক রেসিপি টা দেখে খুবই ভালো লাগলো। আমিও চেষ্টা করব এই ভাবেই পেঁপে দিয়ে পায়েস তৈরি করার জন্য। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল, ভালো থাকবেন।

খেতে অনেক সুস্বাদু নিশ্চয়ই একবার ট্রাই করে দেখবেন।

 last year 

ভাই আমি আপনার পোস্টটি পড়ে মুগ্ধ হয়ে গেছি কারণ পেঁপি দিয়ে পায়েস হয় এই কথাটি আমি শুনে অবাক খুবই সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আশা করছি একবার ট্রাই করে দেখবেন।
খেতে অনেক মজার হয়।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58132.39
ETH 3138.08
USDT 1.00
SBD 2.44