ঐতিহ্যবাহী খাবার মিষ্টান্ন

in Steem For Traditionlast year

Picsart_23-05-30_19-35-34-057.jpg

আসসালামুআলাইকুম।

আজ আমি ঐতিহ্যবাহী খাবার মিষ্টান্ন- প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি। মাত্র কিছুদিন আগে আমি একটি মেলায় গিয়েছিলাম। ফুলবাড়ির আফতাবগঞ্জ নামক এলাকায় এই মেলাটি অনুষ্ঠিত হয়েছিল। মেলায় অনেকগুলো মিষ্টির দোকান পরিলক্ষিত হয় এবং দোকানগুলোতে বিভিন্ন ধরণের মিষ্টি উপলব্ধ ছিল। এই মেলার অন্যতম আকর্ষণ ছিল মিষ্টি।

আমি আরো অনেক মেলা দেখেছি। কিন্তু, আফতাবগঞ্জ মেলায় মিষ্টির দোকানের যে প্রাচুর্যতা ছিল, তা অন্য কোন মেলায় ক্ষণিকের জন্যও দেখা মেলেনি।

20230519_150738.jpg

মিষ্টি হল বাঙালিদের অন্যতম পছন্দের খাবার। যে কোন উৎসব, বিয়েবাড়ি কিংবা কোন খুশির খবর শুনলেই বাঙালিরা সর্বপ্রথম মিষ্টিমুখ করতে পছন্দ করে। আর তাই মিষ্টি বা মিষ্টান্নভোজন আমাদের ঐতিহ্য। এই মেলার ঐতিহ্য হল বিভিন্ন ধরণের মিষ্টি। মিষ্টিগুলো গোল, চ্যাপ্টা এবং বিভিন্ন আকৃতির। আরো মজার বিষয় হল দোকানগুলোতে শুধুমাত্র মিষ্টি ছাড়া আর কোন খাবার ছিলনা । মিষ্টি ছাড়া হালকা কিছু জলখাবার ছিল, যেমন- নিমকি।

20230519_150745.jpg

মিষ্টির দোকানের ছবি তুলতেই অনেক সময় পেরিয়ে গিয়েছিল। মেলা যেহেতু অনেক বড়, আর তাই পুরো মেলা ঘুরে দেখার তাড়নায় কোন মিষ্টি খেয়ে দেখার সময় হয়নি। শুধু ছবি তুলে গিয়েছি। মিষ্টির ছবি তুলতে দেখে মিষ্টি বানানোর একজন কারিগর তার একটি ছবি তুলতে বললেন। আমি তার একটি ছবি তুললাম এবং তাকে ছবিটি দেখালাম। এর আগে কেউ হয়তো তার ছবি এভাবে তোলেননি।

20230519_150440.jpg

এই মেলার দোকানদারদের ব্যবহার আমার কাছে অনেক ভালো লেগেছে। এরা গ্রামের মানুষ এবং কেউ তাদের ছবি তুললে সেটা তাদের কাছে বিরক্তির মনে হয়না, এটা তারা উপভোগ করেন। তাই ছবি তোলার ব্যাপারটা তাদের কাছে হয়তো ভালোই লাগে। কিন্তু শহরে কোন মিষ্টির দোকানের ছবি তুললে আপনাকে হয়তো প্রশ্ন করা হতে পারে যে, কেন ছবি তুলছেন?

যাই হোক, মিষ্টি আর মিষ্টির দোকানগুলো দেখেই প্রাণ ভরে গেছে। মিষ্টি এবং মিষ্টির দোকানের অনেকগুলো ছবি আপনাদের সাথে শেয়ার করেছি। ছবিগুলো কেমন হল, কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ, সবাইকে।

20230519_150328.jpg20230519_150735.jpg
20230519_150423.jpg20230519_150428.jpg
20230519_150408.jpg20230519_150400.jpg
20230519_150412.jpg
ডিভাইসস্যামসাং এস২১ আল্ট্রা
লোকেশনG2HP+5QX শাল ঘরিয়া

Sort:  
 last year 

আপনি অনেক সুন্দর মিষ্টির ছবি তুলেছেন। কিন্তু দুঃখের বিষয় আমি মিষ্টি খাইনা। আপনার কথা সত্যিই বিয়ে বাড়িতে আসলেই মিষ্টি ছাড়া চলেনা আপনি যদি আপনার বিয়েতে মিষ্টি খাওয়ার দাওয়াত দেন তাহলে অবশ্য আমি মিষ্টিমুখ করতে পারি। অনেক সুন্দর উপস্থাপন করেছেন।

 last year 

অনেক অনেক ধন্যবাদ ভাই

 last year 

বেশ সুন্দর কিছু ফটোগ্রাফি সহ মিষ্টি নিয়ে আপনি খুবই চমৎকার একটি পোস্ট করেছেন। আপনার পোস্ট মানেই চমকপ্রদ কিছু। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ এবং শুভকামনা রইল।

 last year (edited)

অসংখ্য ধন্যবাদ

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

মিষ্টি আমার পছন্দের একটি খাবার। আপনার পোস্ট দেখে মিষ্টি খেতে খুবই ইচ্ছে করছে ভাই। মিষ্টির ফটোগ্রাফি করে তো লোভ লাগিয়ে দিলেন ভাই। অনেক সুন্দর সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন ভাই। আপনার মিষ্টির ছবিগুলো অনেক লোভনীয়। অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য

 last year 

সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

 last year 

মিষ্টির ছবি দেখি তো মিষ্টি খাবার মন চাওছে বা৷ হামাকও কিছু করি খিলান কেনে৷ একলায় মিষ্টি খাইলে হইবে 😏।

 last year 

তোরা খালি ফরমালিন খান 😂

 last year 

হারা মিষ্টি খামো, কবে খিলাইবেন তোরা সেটা কন 🙂

 last year 

হাফ কেজি একাই খাইতে হবে

 last year 

সমস্যা নাই হারা বউ ধরি যামো এলা৷ দুই জনে ভাগ করি খায়া ফেলামো 😗।

 last year 

মিষ্টি জাতীয় জিনিস আমার খুব পছন্দ। আমি মিষ্টি খেতে অনেক ভালোবাসি। তবে ছানার মিষ্টি আমার বেশি পছন্দ। আপনি মিষ্টি জাতীয় খাবার নিয়ে খুব সুন্দর একটা পোস্ট শেয়ার করছেন ভাই। ধন্যবাদ

 last year 

ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

 last year 

মিষ্টি পছন্দ করে এমন মানুষ খুব কম আছে। মিষ্টি আমার অনেক পছন্দের খাবার। তবে সানা জাতীয় মিষ্টি খেতে অনেক সুস্বাদু ও মজাদার। মিষ্টির ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে ভাই

@md-sajalislam.

20230511_105644__01.jpg

 last year 

ধন্যবাদ ভাই

 last year 

মিষ্টি আমার পছন্দের। আমি মিষ্টি খেতে ভালবাসী।মিষ্টি পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। কম বেশি সকলের জনপ্রিয় খাবার হলো মিষ্টি। অতিথি আপ্যায়ন কিংবা যে কোন অনুষ্ঠানে মিষ্টি বিশেষ ভুমিকা পালন করে। একা একা খাওছেন হামাকও কন না।

 last year 

না খাই। খালি ছবি তুলছি 😁

 last year 

মিষ্টি আমাদের প্রায় সবার একটি প্রিয় খাবার।এটি হলো আমাদের বাঙ্গালীদের ঐতিহ্য।মিষ্টি নিয়ে খুব সুন্দর লিখেছেন আপনি ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে ভাই। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য।

 last year 

ধন্যবাদ রাহুল কাজী ভাই।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 62836.52
ETH 2558.21
USDT 1.00
SBD 2.72